আমার লেখা কবিতা "জীবনের রেশ" (Poem of my writing "life fiber")||(১০% লাজুক খ্যাকের জন্য) by ripon40

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • জীবনের রেশ
  • ১৪,আগস্ট ,২০২৩
  • সোমবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার লেখা কবিতা শেয়ার করছি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



নিজের কিছু অনুভূতির কথা


আসলে মাঝে মাঝে কবিতা লিখতে অনেক ভালো লাগে।কবিতার মাধ্যমে জীবনের বাস্তব বিষয়গুলো অনেক সুন্দর ভাবে ফুটে ওঠে । কবিতা পড়তে এবং লিখতে দুটোই আমার খুবই পছন্দ সেজন্য মাঝে মাঝে কবিতা লিখে থাকি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে অনেকেই আছেন অনেক ভালো কবিতা লিখেন তাদের কবিতা লেখা ধরন অনেক ভালো। সেই থেকেই অনুপ্রাণিত হয় এবং মাঝে মাঝে কবিতা লিখে থাকি। জীবনে আমার অনেক সময় অনেক ধরনের স্বপ্ন দেখে থাকি। অনেক ধরনের চিন্তাভাবনা ঘুরপাক খায় সেই চিন্তা ভাবনামূলক প্রশ্নের উত্তর হয়তো আমরা কখনো খুঁজে পাই না। তবুও সেই স্বপ্নগুলো বার বার চোখের অগোছরে থেকে যায়। জীবনের এই ছুটে চলা মুহূর্তগুলো কখনো সহজ কখনো কঠিন। ভিন্ন পথের ভিন্ন অনুভূতি নতুন কিছু সাক্ষী হওয়া যেটা সবাই চায়। এই মুহূর্তগুলো সত্যিই অনেক সুন্দর যেটা নিজেকে নিয়ে অনেক ভাবায় অনেক বাস্তবতা সম্পর্কে ধারণা দেয়। যেটা জীবনের অনেক বড় একটা দিক এটি সবাই চায় ছড়িয়ে দিয়ে নিজেকে নতুন কিছুর স্পর্শে যেতে।জীবনের এই ভাবনাগুলো কখনো কষ্টের কখনো সুখের কখনো অনুভূতির মুহূর্তে সারা জাগায় । ভাবনার এই চেতনার রূপ স্বপ্নে জাগ্রত হয়ে নতুন এক দৃষ্টিগোচর করায়। সেজন্য মাঝে মাঝে বলি আসলেই জীবনটা অদ্ভুত স্বপ্ন দিয়ে ঘেরা। জীবনের এই চলার পথে অনেক মানুষের সাথে ওঠা বসা।একসময় তারা তাদের জীবনের তাগিদে অন্য কোথাও চলে যায়। প্রতিটা মানুষের জীবনের মধুর সময় থাকে সেই সময় গুলো বাস্তবতার কাছে হেরে যায়। আমার কাটানো মুহুর্ত গুলো বন্ধুদের সাথে এখন তাদেরকে হারাতে চলেছি।এভাবে ছন্নছাড়া হয়ে যাবো কখনো ভাবিনি কারণ সেই সময়টা এটা ভাবতে দেয় নাহ। জীবনের এই ছুটে চলার পথে কখনো গতিময় কখনো স্থির কখনো কঠিন অদৃশ্য ওস্পর্শ পথের ফাঁকে নিজেকে এগিয়ে নিয়ে যেতে হয়। এই খোলা দিগন্তের প্রান্তে নিজেকে চেনা কবি মুশকিল। কখন কোন পরিস্থিতি নিজেকে সামাল দিতে হবে সেটা সত্যিই বোঝা কঠিন হয়ে দাঁড়ায়। যেকোনো বিষয়ের সাথে সামঞ্জস্য রেখে কবিতা লেখার চেষ্টা করি আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

woman-1245817_1280.jpg

Source

জীবনের রেশ

মন চায় ছুটে চলতে,
দৃষ্টির সীমাহীন পথ প্রান্তে।
অজানা রহস্যের মাঝে,
হারিয়ে যাওয়া নেশার তরে।

প্রতিকূলতার স্পর্শে,
আবদ্ধ পথের শেষ সমাপ্তি।
নেই কোন ক্লান্তি,
খুঁজে পাই সকল ভুল ভ্রান্তি।

ভাবনার এই জগৎ,
ভাবতে চায় নতুন দিগন্তের পানে।
নতুন দিনের ক্ষণে ,
পাল্টে দেয় অতীতের সেই স্মৃতি।

আজব এই নগরী,
আমাকে দেখায় আকাশ-ছায়াপথ।
সৌন্দর্য আজ লুকিয়ে,
তাঁরই ছায়াপথে অজস্র দিকে।

অসীম এই ভুবনে,
আমি বিন্দু কণার মতো!
পাইনি তো ঠাই,
ঘুরে পাই অন্তিমের রেশ।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 last year 

বাহ আপনি তো বেশ চমৎকার একটি কবিতা লিখেছেন। কবিতার ছন্দ গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। এভাবেই কবিতা লিখতে থাকুন। আশা করছি সামনে আরও ভাল কিছু উপস্থাপন করতে পারবেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাদের অনুপ্রেরণা লেখার চেষ্টা করছি যেটা খুবই ভালো লেগেছে ধন্যবাদ আপু।

 last year 

প্রতিকূলতার স্পর্শে,
আবদ্ধ পথের শেষ সমাপ্তি।
নেই কোন ক্লান্তি,
খুঁজে পাই সকল ভুল ভ্রান্তি।

কবিতার মাঝেও যেন বাস্তবতা খুঁজে পাওয়া যায় এই লাইনগুলোই যেন তার প্রমাণ।

 last year 

আপনার কাছে এই লাইনগুলো খুবই ভালো লেগেছে যেনে খুশি হলাম অসংখ্য ধন্যবাদ অনুপ্রেরণা মূলক কথাগুলো বলার জন্য।

 last year 

বেশ চমৎকার একটি কবিতা লিখেছেন ভাই।
কবিতার গভীরতা অনুভব করলাম।
আশাকরি এভাবেই নিজের চিন্তা চেতনা কবিতায় ফুটিয়ে তোলার চেষ্টা করবেন।
দোয়া রইল।

 last year 

কবিতার অনুভূতি গুলো গভীরতার প্রকাশ করে অনেক গভীরে থাকা জমা কথাগুলোই প্রকাশ হয়।

 last year 

আসলে আমাদেরকে অনেক সময় অনেক পরিস্থিতি সামাল দিতে হয়। আর এই পরিস্থিতি গুলো বোঝা অনেক কঠিন এটা সত্যি। জীবনের রেশ কবিতাটা আপনি অনেক সুন্দর করে লিখেছেন। প্রত্যেকটা লাইন আপনি অনেক সুন্দর করে লিখেছেন। বিশেষ করে বাস্তবতাকে তুলে ধরে লেখা হয়েছে এই কবিতাটা। যার কারণে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনার কবিতাটা সম্পূর্ণ পড়েছি এবং খুব ভালো লেগেছে।

 last year 

হ্যাঁ জীবনে কখন কোন পরিস্থিতির শিকার হতে হয় সেটা কেউ জানে না সকল বাধা অতিক্রম করে চলাই জীবনের পথ।

 last year 

বিভিন্ন রকমের টপিক নিয়ে যদি কবিতা লেখা হয় সেই কবিতা গুলো এমনিতেই অনেক সুন্দর হয়। আর আপনি জীবনের রেশ নিয়ে আজকের কবিতাটা লিখেছেন পড়ে তো মুগ্ধ হলাম। আসলে আপনার এই কবিতাটির মাধ্যমে আমি বাস্তবতার অনেক কথা খুঁজে পেয়েছি যেগুলো একেবারে সত্যি বলেছেন। বিভিন্ন রকমের অনুভূতি তুলে ধরেছেন আপনি এই কবিতাটির মাধ্যমে যা খুবই সুন্দর ছিল ভাই।

ভাবনার এই জগৎ,
ভাবতে চায় নতুন দিগন্তের পানে।
নতুন দিনের ক্ষণে ,
পাল্টে দেয় অতীতের সেই স্মৃতি।

এই লাইনগুলো একটু বেশি ভালো লেগেছে।

 last year 

সব সময় চেষ্টা করি বিভিন্ন সময় বিভিন্ন রকম অনুভূতি কবিতার মাধ্যমে প্রকাশ করার যেটা বাস্তবতার সাথে অনেকটা মিল ভালো লাগবে আপনার কথাগুলো।

 last year 

আপনার জীবনের রেশ কবিতাটি অসাধারণ হয়েছে। আসলে মানুষ জীবন যাপন করতে হলে জীবনের রেশ থাকে। তবে আপনার কবিতাটি পড়ে অসম্ভব ভালো লাগলো আমার কাছে। কবিতা লিখতে পড়তে আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

কবিতা পড়তে আমার কাছে অনেক ভালো লাগে এখন মাঝে মাঝে কবিতা লেখার চেষ্টা করি আপনার কাছে ভালো লাগে জেনে খুশি হলাম।

 last year 

ওয়াও অসাধারন জীবনের রেশ পড়ে অসম্ভব ভালো লাগলো। কবিতা ছন্দ গুলো সত্যিই অসাধারণ হয়েছে। প্রত্যেক মানুষের জীবনে রেশ থাকে লক্ষ্য নিয়ে। আর এই লক্ষ্য নিয়ে আপনি খুব চমৎকার কবিতা লিখেছেন। ধন্যবাদ আপনাকে খুব চমৎকারভাবে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 last year 

কবিতা লেখার সময় চেষ্টা করি কবিতার ছন্দ গুলো যাতে ভালোভাবে উপস্থাপনা করতে পারি যেটা আপনাদের কাছে ভালো লাগে।

 last year 

জাস্ট অসাধারণ। আপনার কবিতাটি পড়ে আমি মুগ্ধ হয়ে গেলাম। একবারে আমি কমপক্ষে ৩-৪ বার করেছি আপনার কবিতাটি। কবিতাটি আমি যতই পড়ছি আমার মন ভরছে না মনে হচ্ছে আরো একবার করি। জাস্ট অসাধারণ লাইনগুলো ছিল।

 last year 

আপনার কাছে অসম্ভব ভালো লেগেছে জেনে খুশি হলাম অনেকবার পড়েছেন এটাই অনেক বড় পাওয়া ধন্যবাদ।

 last year 

বাইরের পরিবেশে চলাচল করলে এমন কবিতা মনের মধ্যে তৈরি হয় ভাইজান। খুব সুন্দর ছিল সুন্দর তাল গুলো। অনেক সুন্দর ভাবে আপনি কবিতার লাইন গুলো মিলিয়ে মিলিয়ে লিখেছেন জীবনের বাস্তবতা। অনেক খুশি হলাম আপনার লেখা এই কবিতাটি সামনে পেয়ে।

 last year 

একদম ঠিক বলেছেন ভাই বিভিন্ন জায়গায় গেলে বিভিন্ন অনুভূতি কাজ করে সেই অনুভূতি থেকে কবিতাটি লিখেছি যেটা আপনার কাছে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 67163.45
ETH 2666.94
USDT 1.00
SBD 2.70