আমার লেখা কবিতা "একুশে ফেব্রুয়ারি" (Poem of my writing "February twenty one ")||by ripon40

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • একুশে ফেব্রুয়ারি
  • ২০,ফেব্রুয়ারী ,২০২৪
  • মঙ্গলবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার লেখা কবিতা শেয়ার করছি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



নিজের কিছু অনুভূতির কথা


আগামীকাল অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। যে দিনটি পৃথিবীর বুকে স্মরণীয় হয়ে আছে । বাংলা ভাষার জন্য যারা জীবন দিয়েছিল তাদের জন্য শ্রদ্ধা জ্ঞাপন করি। আজ তাদের জন্যই বাংলা ভাষায় স্বাধীনভাবে কথা বলতে পারি। এই বাংলা ভাষায় কথা বলার জন্য অজস্র সংগ্রাম প্রতিবাদ গড়ে তুলেছিল পূর্ব বাংলার জনগণ। তারই ফল শ্রুতিতে আজকের এই স্বাধীনতা। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছিল রফিক, জব্বর, শফিউর, বরকত ও সালাম তারা নিজেদের জীবন বিলিয়ে দিয়েছিল। অমর একুশে ফেব্রুয়ারি দেশব্যাপী শহীদদের শ্রদ্ধা জানানো হয়। স্কুলে লেখাপড়া কালীন সময়ে ফুল দিয়ে তাদের অনেক শ্রদ্ধা জানিয়েছি। সেই স্মৃতি মনে পড়লে আবারো ফিরে যেতে মন চায় সেই স্কুল জীবনের অতীতে। সেই অনুভূতি থেকে কবিতাটি লেখা।

weapon-3043023_1280.png

Source

একুশে ফেব্রুয়ারি

মন চলে যায় বহু দূরে নীল আকাশের ভেলায়
যেখানে রক্তে রাঙানো অমর শহীদদের স্মৃতি;
মনে পড়ে যায় ৫২-র সেই মহান দিনটির কথা,
লাখো মানুষের মনে সে কথা লাল কালিতে আঁকা।

যারা আকাশ পেরিয়ে পৃথিবীর বাইরে চলে গেছে,
তাদেরই স্বার্থে আজ আমাদের বাংলায় কথা বলা,
দেশের জন্য যারা করিল নিজের স্বার্থ ত্যাগ
উর্দুভাষীরা সেই মহান দের জীবন করিল শেষ।

বেশ এত নিষ্ঠুরতা সেদিন সইতে হল তাদের,
কেন পদ-ঘাট রাঙানো হলো তাদেরই রক্ত স্রোতের?
কেন তারা সেদিন অবুঝ শিশুর ভাষা কাড়তেই চাইল?
কেন তারা মমতাময়ী মা'দের তনয়হারা করল?

এই বাংলা ভাষা সালাম রফিক ও বরকতের
যারা উৎসর্গ করল প্রাণ মায়ের ভাষার জন্য।
তারাই তো ইতিহাসের পাতায় আজীবন রবেন ধন্য,
পরাধীনতার শিকলে ছিল বাঙালি জাতি বন্দি।

২১-এর আছে অনেক সার্থকতা যারা বুঝতে পারে
যারা বোঝে রক্তের মোহনা যেদিন বয়ে গেল,
অনল যেন জ্বলিতেছে মনে দীপ্তির শিখা হয়ে
বীরবাহু তারা গর্ব মোদের আজীবন যেন থাকে।

ধন্যবাদ সবাইকে



1631594991560.JPG

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 7 months ago 

অমর একুশে নিয়ে কবিতাটি পড়ে মন ভরে গেলো ৷ এটা সত্যি যে এই দিনটির জন্য বাঙালিকে অনেক ত্যাগ সংগ্রাম রক্তের বিনিময়ে পাওযা এ মাতৃভাষা ৷ ৩০ লক্ষ শহিদের বিনিময়ে পাওযা ৷
তাই আমরা এ দিন টাকে শ্রদ্ধার সঙ্গে স্বরন করবো এমনটাই প্রত্যাশা করি ৷

 7 months ago 

আজকে আপনি একুশে ফেব্রুয়ারিকে নিয়ে এত সুন্দর করে একটা কবিতা লিখেছেন দেখে, পুরো কবিতা পড়তে খুব ভালো লেগেছে। একুশে ফেব্রুয়ারির এই দিনটা আমাদের স্মরণে আজীবন থেকে যাবে। এই দিনটা সত্যি একেবারে ভুলার নয়। প্রত্যেকটা শহীদদের স্মরণে এবং তাদের প্রতি সম্মান জানিয়ে কবিতা লিখেছেন। সবকিছুকেই সুন্দর করে কবিতার মধ্যে তুলে ধরেছেন আপনি। অসম্ভব ভালো লেগেছে আপনার লেখা আজকের এই পুরো কবিতাটা।

 7 months ago 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারি। বাঙালি জাতির মত অন্য কোন জাতির মাতৃভাষাকে রক্ষা করতে এত বড় ত্যাগ স্বীকার করেনি। সেই একুশে ফেব্রুয়ারি আগামীকাল। তাই একুশে ফেব্রুয়ারি নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এইতো ভাইয়া আগামীকালকে একুশে ফেব্রুয়ারি যে দিনে শহীদদেরকে স্মৃতি হিসেবে এবং তাদের জন্য একটি বড় দিন পালন করা হয়ে থাকে। তবে আপনি দেখছি একুশে ফেব্রুয়ারি নিয়ে খুব সুন্দর একটি অনু কবিতা লিখেছেন যা পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া কবিতাটি শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

একুশে ফেব্রুয়ারি কে ঘিরে আমাদের সবার জীবনে অনেক সুন্দর একটা বিষয় রয়েছে। শহীদদের স্মরণে আমরা প্রত্যেক বছর একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে গিয়ে থাকি। স্কুলে থাকাকালীন এই বিষয়টা খুবই ভালোভাবে পালন করতাম। আর আপনি আজকে সেই একুশে ফেব্রুয়ারিকে নিয়ে সুন্দর করে কবিতাটা লিখে ফেলেছেন। আপনার লেখা কবিতাটা এত বেশি সুন্দর ছিল যে, পুরোটা পড়তে জাস্ট অসাধারণ লেগেছে।

 7 months ago 

একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে দারুন একটি কবিতা লিখেছেন ভাইয়া।কবিতাটি এককথায় অসাধারণ হয়েছে।লাইনগুলো ছন্দের সাথে বেশ মিলেছে।ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতা পোস্টটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60007.10
ETH 2415.95
USDT 1.00
SBD 2.41