আমার লেখা কবিতা "জীবনের তিক্ত অভিজ্ঞতা" (Poem of my writing "Bitter experience of life")||(১০% লাজুক খ্যাকের জন্য) by ripon40

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • জীবনের তিক্ত অভিজ্ঞতা
  • ০৩,ফেব্রুয়ারী ,২০২৩
  • শুক্রবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার লেখা কবিতা শেয়ার করছি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



নিজের কিছু অনুভূতির কথা


জীবনের এই চলার পথে কত বাধা বিপত্তি পার হতে হয়।সেটা কখন কিভাবে আসে কেউ জানে নাহ।প্রতিটা মানুষের জীবনেই এই ঘটনা রয়ে যায়। জীবনটা সত্যি অনেক অদ্ভুত সঠিকভাবে কেউই বলতে পারবেনা কখন কি ঘটবে। তবুও চলার পথটা নিজেকেই সহজ করে নিতে হয়। যে পথে অনেক বাধা-বিপত্তি আসবেই তবুও নিজেকে টিকিয়ে রাখতে হবে। জীবনের এই বেড়াজালে অনেক কিছুই ঘটেছে যেগুলো নিজেকে করেছে অবাক। জীবনের এই তিক্ত অভিজ্ঞতা গুলো জীবনকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করে। যেটা অনেক বড় শিক্ষা জীবনের সতর্কতা। তাই থেমে থাকলে চলবে না নিজের প্রচেষ্টা কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। তাহলে জীবনের সকল বাধা বিপত্তি মোকাবেলা করা সম্ভব। জীবনটাই একটা সংগ্রামের পথ যে পথে অসংখ্য বাধা আসবে নিজেকেই সেগুলো অতিক্রম করতে হবে এটাই বাস্তবতা। জীবনের কিছু বাস্তবিক বিষয় উপলব্ধি করে কবিতার মাধ্যমে প্রকাশ করলাম। আশা করি আমার লেখা কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে।

a4-4279517__480.jpg

source

জীবনের তিক্ত অভিজ্ঞতা

জীবনে কাটানো এক অখন্ড অবসর;
কখন যে হারিয়ে গেল উজ্জীবিত ক্ষণে।
তাইতো মাঝে মাঝে ভাবিতে বসিয়া যাই,
এমনই কি কাটিবে তাহলে প্রতিটি সময়?

শুরুতে ছিল না এমন, হইয়াছে যেমন,
অনুধাবন হইতেছে মনে শত প্রশ্নের বাহন।
যে প্রশ্নের মাঝে নাহি কোন কূলকিনারা,
কিভাবে মিলাবো এই প্রশ্নের উত্তরের মেলা।

কখন কি করি কিছু না বুঝিয়া,
জানি, নিজেরে পারিব না কখনো শুধিতে।
তবুও চলেছি পিছনে না চাহিয়া, চলিতে হবে যে,
এ চলায় কোথাও না কোথাও থাকিব একটু টিকিয়া।

জানি, জীবনের প্রাপ্তি কম ছিল না মোটেও,
তবুও অপ্রাপ্তির খাতা ছোট ছিলনা বটে।
এখনো ছুটে চলেছি প্রাপ্তি পাওয়ার খোঁজে,
পাবো কি কখনো সেই প্রাপ্তির দেখা?

আঘাতের পর আঘাত আসিয়াছে অনেক,
নিজেকে টিকিয়ে রহিয়াছি, ব্যাথার জোয়ারে।
কখনো পিছপা হয়নি, পিছনে টেনেছে অনেক;
হয়নি কখনো হতাশ, এটাই জীবনের তিক্ততা।

সবকিছু ফেলে পাইয়াছি নতুন সময়;
পারবো কি অতীতকে শোধরাতে,
এখনো জানিনা, নতুন পথের কথা,
শুধু রয়েছে জীবনের তিক্ত অভিজ্ঞতা।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 2 years ago 

আপনি ঠিক বলছেন আসলে জীবন বড়ই বিচিত্রময় জীবন বড়ই অদ্ভুত।কার জীবনে কখন কি ঘটে যায় সেটা ভাবা খুবই মুশকিল।জীবনটা এমনই আজ একরকম আমার আগামীকাল অন্যরকম হবে।কিন্তু সুখের সময়ের চেয়ে দুঃখের সময় গুলো বেশি মনে থাকে।জীবনে এমন কিছু কিছু তিক্ত অভিজ্ঞতা থাকে যা ভুলার মতই নয়।জীবনের তিক্ত অভিজ্ঞতা নিয়ে বেশ সুন্দর একটি কবিতা লিখেছেন পড়ে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

হ্যাঁ আপু জীবনটা সত্যিই অনেক অদ্ভুত প্রতিটা মুহূর্ত কখন কিভাবে যাবে কেউই জানে না জীবনের এই সংগ্রাম সত্যিই অনেক কঠিন।

 2 years ago 

বাস্তব জীবনের কিছু অভিজ্ঞতাকে কেন্দ্র করে দারুন কবিতা লিখেছেন ভাইয়া।

তাইতো মাঝে মাঝে ভাবিতে বসিয়া যাই,
এমনই কি কাটিবে তাহলে প্রতিটি সময়?

বাস্তব জীবনের প্রতিটা সময় সহজ ভাবে কাটে না। আমার মনে হয় ভবিষ্যতের দিনগুলো প্রতি সেকেন্ডে কঠিন হচ্ছে।

 2 years ago 

হ্যাঁ বাস্তব জীবনে প্রতিটা সময় এক রকম কাটে না কখনো ভিন্ন ভিন্নভাবে কখনো সুন্দর কখনো খারাপ এটাই জীবন।

 2 years ago 

আপনার লেখা কবিতা জীবনের তিক্ত অভিজ্ঞতা দারুন লিখেছেন। আপনি সাধু ভাষায় কবিতাটি লিখে শেয়ার করেছেন। একটু আলাদা লাগলো,আজকাল তো কেউ আর সাধু ভাষা ব্যবহার ই করে না। জীবন বড়ই বৈচিত্র্যময় আর অভিজ্ঞতাপূর্ন। সামনের দিনগুলো তে আরো বেশি অভিজ্ঞতা সঞ্চয় হবে আমাদের। ধন্যবাদ ভাইয়া সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য। ভাল থাকবেন।

 2 years ago 

হ্যাঁ আপু সাধু ভাষা কেউই ব্যবহার করে না এখন আঞ্চলিক চলিত ভাষায় আমরা প্রাধান্য বেশি দেই তবুও চেষ্টা করেছি লেখার।

 2 years ago 

কবিতার নামকরণ ও লাইনগুলো একে অন্যের সাথে বেশ জড়িয়ে রয়েছে। নামকরণের সাথে কবিতাটি যথাযথ ছিল এবং খুব চমৎকার একটি কবিতা উপহার দিয়েছেন। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সর্বদায়।

 2 years ago 

হ্যাঁ চেষ্টা করি সব সময় বাস্তবে জীবনের কিছু উপলব্ধি বিষয় সুন্দরভাবে কবিতার মাঝে গল্পের মাঝে তুলে ধরা ধন্যবাদ।

 2 years ago 

সেজন্যই অনেক চমৎকার ছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে মন্তব্যের যথাযথ একটি ফিডব্যাক দেয়ার জন্য।

 2 years ago 

জীবন নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। জীবনে চলার পথে অনেক মিষ্টি এবং তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়। এরই মধ্য দিয়ে জীবন তার গতিতে এগিয়ে যায়। আপনার কবিতায় অনেকটা বাস্তবতার ছোঁয়া আছে। কবিতা পড়ে ভাল লেগেছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

হ্যাঁ জীবন অনেক সুন্দর তাই মুহূর্তগুলো সুন্দর কাটুক সেই প্রত্যাশাই করি কিন্তু কখনো কখনো খারাপ সময়ও যায় যেগুলো কেউ আশা করেনা।

 2 years ago 

আপনি জীবনের তিক্ত অভিজ্ঞতা নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতার প্রত্যেকটি লাইন খুবই অসাধারণ ছিল। আসলে মানুষের জীবন সব সময় একরকম যায় না। তবে এই জীবনের মাঝে অনেক সময় এতই তিক্ত হয়ে যায় জীবনটা তা ভুলা যায় না। আপনি জীবনের তিক্ত নিয়ে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে কবিতা পড়তে আমার কাছে এমনি অনেক ভালো লাগে। আমি মাঝেমধ্যে কবিতা লেখার চেষ্টা করি। সেই কারণে প্রতি সপ্তাহে একটি কবিতা পোস্ট করে থাকি। তবে আজকে আপনার কবিতাটি খুবই অসাধারণ।

 2 years ago 

প্রতিটা মানুষের জীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন রকম বাধার সম্মুখীন আসে যেগুলো পার করেই জীবনটা পার করতে হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59838.11
ETH 2384.78
USDT 1.00
SBD 2.51