আমার লেখা কবিতা "লক্ষ্যহীন জীবন" (Poem of my writing "aimless life")|| by ripon40

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • লক্ষ্যহীন জীবন
  • ২৬,জুন ,২০২৩
  • সোমবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার লেখা কবিতা শেয়ার করছি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



নিজের কিছু অনুভূতির কথা


অনেকদিন পর আবার কবিতা নিয়ে হাজির হলাম ।আসলে মাঝে মাঝে কবিতা লিখতে অনেক ভালো লাগে।কবিতার মাধ্যমে জীবনের বাস্তব বিষয়গুলো অনেক সুন্দর ভাবে ফুটে ওঠে । কবিতা পড়তে এবং লিখতে দুটোই আমার খুবই পছন্দ সেজন্য মাঝে মাঝে কবিতা লিখে থাকি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে অনেকেই আছেন অনেক ভালো কবিতা লিখেন তাদের কবিতা লেখা ধরন অনেক ভালো। সেই থেকেই অনুপ্রাণিত হয় এবং মাঝে মাঝে কবিতা লিখে থাকি। জীবনে আমার অনেক সময় অনেক ধরনের স্বপ্ন দেখে থাকি। অনেক ধরনের চিন্তাভাবনা ঘুরপাক খায় সেই চিন্তা ভাবনামূলক প্রশ্নের উত্তর হয়তো আমরা কখনো খুঁজে পাই না। তবুও সেই স্বপ্নগুলো বার বার চোখের অগোছরে থেকে যায়। জীবনের এই ভাবনাগুলো কখনো কষ্টের কখনো সুখের কখনো অনুভূতির মুহূর্তে সারা জাগায় । ভাবনার এই চেতনার রূপ স্বপ্নে জাগ্রত হয়ে নতুন এক দৃষ্টিগোচর করায়। সেজন্য মাঝে মাঝে বলি আসলেই জীবনটা অদ্ভুত স্বপ্ন দিয়ে ঘেরা। জীবনের এই চলার পথে অনেক মানুষের সাথে ওঠা বসা।একসময় তারা তাদের জীবনের তাগিদে অন্য কোথাও চলে যায়। প্রতিটা মানুষের জীবনের মধুর সময় থাকে সেই সময় গুলো বাস্তবতার কাছে হেরে যায়। আমার কাটানো মুহুর্ত গুলো বন্ধুদের সাথে এখন তাদেরকে হারাতে চলেছি।এভাবে ছন্নছাড়া হয়ে যাবো কখনো ভাবিনি কারণ সেই সময়টা এটা ভাবতে দেয় নাহ। জীবনের এই ছুটে চলার পথে কখনো গতিময় কখনো স্থির কখনো কঠিন অদৃশ্য ওস্পর্শ পথের ফাঁকে নিজেকে এগিয়ে নিয়ে যেতে হয়। এই খোলা দিগন্তের প্রান্তে নিজেকে চেনা কবি মুশকিল। কখন কোন পরিস্থিতি নিজেকে সামাল দিতে হবে সেটা সত্যিই বোঝা কঠিন হয়ে দাঁড়ায়। যেকোনো বিষয়ের সাথে সামঞ্জস্য রেখে কবিতা লেখার চেষ্টা করি আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

compass-6213041_1280.jpg

Source

লক্ষ্যহীন জীবন

জীবনের এই পথ এখনো নীরব
খুঁজে না পাওয়া পথের বাঁকে।
জানিনা, কখন থমকে দাঁড়ায়,
জীবনের নিশানা পাওয়ার তটে।

লক্ষ্যে যাওয়ার স্বপ্ন গুলো,
খুঁজে পাওয়ার আকাঙ্ক্ষায়।
টিকিয়ে রেখেছি ভাবনার ধারায়,
পাবো কি সেই পথের ঠিকানা?

জীবনের এই লীলা খেলায়,
ছলনার বেড়াজালে আবদ্ধ!
চেয়ে দেখা রঙিন স্বপ্ন গুলি,
আজো যেন বড্ড সাদাকালো।

অলসতা আমায় হাতছানি দেয়,
নির্জীব স্থবির হওয়া সেই দিগন্তে।
জীবনের এই ক্ষণ, এমনতো নয়,
যেতে হবে বেঁচে থাকার অক্ষুণ্ণ পথে।

তাইতো ভাবিয়া ব্যাকুল মন,
অদেখা পথ খুঁজে পাওয়ার নেশায়।
বিশ্বাস করি এখন লক্ষ্যই জীবন,
শেষ হতে চলেছে শত শত চেষ্টা।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 last year 

আপনি অনেকদিন পর কবিতা লিখছেন এটা জেনে ভালো লাগলো যে যাক আপনি তাও কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে। লক্ষহীন জীবনে কবিতা লিখেছেন কবিতার প্রত্যেকটা লাইন খুব সুন্দর করে আপনি মিলিয়ে লিখেছেন। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আসলে আমরা সবাই অনেক স্বপ্ন দেখি। এবং কি অনেক সময় আমাদের স্বপ্ন পরিবর্তনও হয়। স্বপ্ন দেখতে সবাই অনেক বেশি ভালোবাসি, আর অনেকেই আমাদের সেই লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করি। আপনি আমাদের সেই লক্ষ্যহীন জীবনকে নিয়ে অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন, যা পড়ে খুবই ভালো লেগেছে। কবিতাটির নাম দিয়েছেন "লক্ষ্যহীন জীবন" কবিতাটির নাম অসম্ভব সুন্দর ছিল। আর বাস্তবিক দিকগুলো ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন কবিতার মাধ্যমে, যা দেখে খুব ভালো লেগেছে।

 last year 

প্রত্যেকটা মানুষের একটা না একটা লক্ষ্য থাকেই। আর সবাই সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য ছোটাছুটি করে। এবং কি অনেক বেশি পরিশ্রম করে নিজেদের লক্ষ্যে পৌঁছানোর জন্য। অনেক সময় অনেকের লক্ষ্য পরিবর্তন হয়। লক্ষ্যে যাওয়ার স্বপ্নগুলো অনেক বেশি সুন্দর এবং ভালো হয়। লক্ষ্যহীন জীবন কবিতাটা বেশ ভালো উপভোগ করেছি। বেশ বাস্তবিক বিষয় তুলে ধরেছেন এই কবিতাটির মাধ্যমে। যার কারণে অনেক বেশি ভালো লেগেছে সম্পূর্ণ কবিতাটা পড়তে।

 last year 

আপনার মত কবিতা পড়তে এবং লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর করে লক্ষ্যহীন জীবন কবিতাটি লিখেছেন। কবিতা হচ্ছে এমন যার মধ্যে মনের ভাব প্রকাশ করা যায়। আসলে মানুষের জীবনে এমন অনেকে জীবনের তাগিদে অনেক দূরে চলে যায় আপন মানুষগুলো। এবং সময় অনেক কিছু পরিবর্তন করে দেয়। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 last year 

লক্ষ্যহীন জীবন কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতা লিখতে হলে অনেক ধৈর্যের প্রয়োজন হয়। বিশেষ করে মনের ভাব প্রকাশ করে লিখতে হয়। আসলে আপন মানুষগুলো অনেক সময় কারণে অনেক দূর হয়ে যায়। তবে কবিতাটি পড়ে অনেক ভালই লাগলো। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 last year 

ভাই আগে হয়তো আপনার কোন কবিতা আমার পড়া হয়নি। আজ এই প্রথম পড়লাম আপনার কবিতা । পড়ে বেশ ভালই লাগলো । খুব সুন্দর ভাবে লাইনগুলো লিখেছেন আপনি। লক্ষ্যহীন জীবন নিয়ে দারুন দারুন কথা ফুটে উঠেছে কবিতার লাইন গুলোতে। এত সুন্দর একটি কবিতা আমাদের উপহার দেয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

অলসতা আমায় হাতছানি দেয়,
নির্জীব স্থবির হওয়া সেই দিগন্তে।
জীবনের এই ক্ষণ, এমনতো নয়,
যেতে হবে বেঁচে থাকার অক্ষুণ্ণ পথে।

জাস্ট অসাধারণ লাইনগুলো।

 last year 

বাহ্ চমৎকার একটি কবিতা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া।কবিতার লাইনগুলো একদম বাস্তবিক।ধন্যবাদ এতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 55971.81
ETH 2362.70
USDT 1.00
SBD 2.32