আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-১৯ | আমার বৃষ্টির দিনের মজার অনুভূতি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • আমার বৃষ্টির দিনের মজার অনুভূতি
  • ২৬, জুন ,২০২২
  • রবিবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি আমার বৃষ্টির দিনের মজার অনুভূতির গল্প শেয়ার করছি । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



বৃষ্টির দিন নিয়ে প্রতিটি মানুষের জীবনে স্মৃতিবিজড়িত অনেক গল্প লুকিয়ে আছে। যেটা আমার বাংলা ব্লগ কমিউনিটির এই প্রতিযোগিতার মাধ্যমে স্মৃতিচারণ করতে পারবে। বর্ষা কালীন সময়ে আমাদের দেশে প্রচুর বৃষ্টিপাত হয়ে থাকে। প্রতিটি মানুষের জীবনের সাথে মধুর সম্পর্ক জড়িয়ে আছে বৃষ্টিময় বর্ষাকালীন দিনের অনেক স্মৃতি। সেজন্য আমি প্রথমে ধন্যবাদ জানাই, @shuvo35 ভাইকে এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করায়।

rainy-2638542__480.webp

source

গল্প - আমার বৃষ্টির দিনের মজার অনুভূতি



তাহলে চলুন গল্পটি শুরু করি


প্রতিটি মানুষের জীবনে চলার পথে এবং রুপো বৈচিত্র্যময় পৃথিবীতে বিভিন্ন ধরনের অনুভূতির সাক্ষী হয়ে থাকে। যেগুলো শুধুই অতীত এবং জীবন কল্পনার দৃশ্যকল্প। বয়সের ধাপে ধাপে বিভিন্ন ধরনের স্মৃতিচারণ হয় সেই স্মৃতিচারণ গুলো আমার সেরা অনুভূতি। জীবনের সেরা অনুভূতিগুলোর মধ্যে বৃষ্টির দিনের অনেক অনুভূতির স্মৃতিচারণ আপনাদের সাথে শেয়ার করবো যেগুলো কখনো ভুলবার নয়। আষাঢ় মাস এই সময়ে বৈচিত্র্যময় পৃথিবীতে নতুন রূপের ভিন্ন অনুভূতিগুলো প্রকাশ করে। বৃষ্টি বাদলের দিনে শৈশব থেকে শুরু করে জীবনের শেষ অবধি পর্যন্ত অনেক অনুভূতি লুকায়িত থাকে। বৃষ্টির দিনের অনুভূতিগুলোর মধ্যে কৈশোর এবং যৌবন বয়সের কিছু অনুভূতি কথা আপনাদের সাথে শেয়ার করব। ছোটবেলা থেকেই একটু দুষ্টু প্রকৃতির ছিলাম। সব সময় ছোটাছুটি দৌড়াদৌড়ি খেলাধুলা নিয়ে এবং দুষ্টামি নিয়ে ব্যস্ত থাকতাম । ছোটবেলায় মনে হতো এটাই মনে হয় জীবন । যেটা ছোটবেলার অনুভূতি সেই স্মৃতিগুলো মাঝে মাঝে মনে পড়ে ছোট বাচ্চাদের খেলাধুলা দেখলে। বৃষ্টির দিনে বাবা-মায়ের কথা অমান্য করে বৃষ্টিতে ভিজতে খুবই পছন্দ করতাম। অনেক ভয়-ভীতি দেখানোর পরেও সকল বাধা বিপত্তি উপেক্ষা করে বৃষ্টিতে ভেজার উল্লাসে মেতে উঠতাম। যে বয়স মানে না কোন বাধা শুধু চায় ছোটাছুটি করতে এবং বিভিন্ন ধরনের খেলাধুলায় মেতে ওঠা। এখন সেগুলো মনে পড়লে আক্ষেপ হয়। সেই দিনগুলোতে যদি ফিরে যেতে পারতাম তাহলে সেই অনুভূতি গুলো আবার ফিরে পেতাম। সেই বৃষ্টিতে ভিজে পাড়ার সমবয়সীরা একত্রিত হয়ে বিভিন্ন ধরনের খেলাধুলায় মেতে ওঠা । একজন আরেকজনকে বৃষ্টির পানিতে নাকানি-চুবানি খাইয়ে দেয়া। কাদামাটির লীলা খেলায় মেতে ওঠা কখনো বা বাদাম গাছের বাদাম ছিড়ে ফুটবল খেলায় মেতে ওঠা, সেই অনুভূতি এখনো মনে পড়লে আবার সেই দিনগুলো ফিরে পেতে ইচ্ছে করে। যেটা আমার কৈশোর বয়সের সেরা অনুভূতি।

flood-965092__480.jpg

source

যৌবন বয়সে বৃষ্টিময় দিনের সাক্ষী করে অনেক অনুভূতি রয়েছে। আমার স্কুল লাইফের একটি ঘটনা শেয়ার করা যাক, আষাঢ় মাসে আকাশ সব সময় মেঘাচ্ছন্ন থাকে যে কোন মুহূর্তে বৃষ্টি নামতে পারে। সেই সময়ে সকাল ছয়টার দিকে ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে বই নিয়ে পড়তে বসতাম। সকাল 9 টায় খাওয়া দাওয়া করে স্কুল এর উদ্দেশ্যে রওনা দিতাম। বাড়ি থেকে স্কুলের দূরত্ব আধা কিলোমিটার। ছোটবেলা পায়ে হেঁটেই স্কুলে বেশি যাওয়া হয়েছে। আষাঢ় মাস মানেই বৃষ্টির লীলাখেলা যেকোনো মুহূর্তে বৃষ্টি নেমে আসে চারিদিকে কাদামাটি শীতল পরিবেশের সৃষ্টি হয়। সেই সময়ে স্কুলে যাওয়ায় কিছুটা বাধা-বিঘ্ন হতো। সকালে উঠে যখন স্কুল টাইমের আগমুহূর্তে আকাশ মেঘাচ্ছন্ন দেখতে পেতাম অনেক খুশি হতাম। অনেক কাকুতি-মিনতি করেছি কখন বৃষ্টি নামবে আর আমার স্কুলে যাওয়া বন্ধ হবে। কোন রকম বৃষ্টির গুড়িগুড়ি ভাব দেখলে মনটা খুশি ভরে যেত মনে হয় আজ স্কুলে যেতে হবে না। কোন দিন স্কুলে আগ মুহূর্তে বৃষ্টির কারণে স্কুলে যেতে হতো না, আবার কখনো কিছুক্ষণের সময় বৃষ্টি হওয়ার পরেই বৃষ্টি থেমে যেত তখন একটু মন খারাপ হতো এখন স্কুলে যেতেই হবে। আর কোনো বাহানা দেখিয়ে লাভ নেই। যেটা সেই সময় সেরা অনুভূতি ছিল।

rain-275317__480.jpg

source

আমি বৃষ্টির দিনে বন্ধুদের সাথে আড্ডা দিতে বেশী পছন্দ করি। আমার এলাকার কিছু বন্ধু রয়েছে যাদের সাথে আমার সম্পর্কটা খুবই মধুর। জীবনে চলার পথে তাদের সাথেই বেশি সময় পার করা হয়েছে। বৃষ্টিময় দিনে আমরা কখনো ফুটবল খেলায় মেতে উঠেছি আবার কখনো আড্ডা দিয়েছি আবার কখনো বিভিন্ন ধরনের দুষ্টামি কাজে বেরিয়েছি। আমি ফুটবল খেলতে খুবই পছন্দ করি । যেটা বৃষ্টির দিনে খেলতে সবাই পছন্দ করে কারণ বৃষ্টির দিনে শীতল পরিবেশে হালকা পানির ভেতর কাদামাটিতে ফুটবল খেলায় মেতে ওঠা খুবই আনন্দময় হয়ে থাকে। ফসলি জমিতে যেখানে চাষাবাদ সমাপ্ত রয়েছে সে সকল জায়গাতে ফুটবল খেলেছি। যেটা বৃষ্টির দিনে অনেক মধুরতা সম্পর্কের সৃষ্টি করেছে। যৌবন বয়সের আরেকটি সেরা অনুভূতি হল ভালোবাসার অনুভূতি। প্রত্যেকটা মানুষই এই বয়সে প্রেমে পরতে পছন্দ করে তার মন হৃদয় অন্য একটি ভালোবাসার অনুভূতির সাথে মধুরতা সৃষ্টি করতে চায়। বৃষ্টিময় দিনে সেই ভালোবাসার অনুভূতি গুলো স্বপ্নে রূপ নেয়। বৃষ্টি মানে জীবনের সকল অনুভূতির স্মৃতিচারণ নতুন জগতে নিজেকে হারিয়ে নেওয়া। ভালোবাসার অনুভূতি গুলো নতুন একটি জগতের সৃষ্টি করে। যেটা সত্যিই অনেক মধুর যা অন্যতম সেরা অনুভূতি।

rain-5211094__480.jpg

source

বৃষ্টিময় দিনে বিভিন্ন ধরনের খাবারের চাহিদাও থাকে। শুকনা জাতীয় খাবার খেতে সবাই পছন্দ করে। বৃষ্টির দিনে আমার ফেভারিট খাবার হল বাদাম এবং চাল ভাজি ভিন্ন ধরনের ভাজি জাতীয় খাবার। যেগুলো আমার কাছে খুবই পছন্দের। গ্রাম্য পরিবেশে ছোটবেলা থেকে বেড়ে ওঠায় এই ধরনের খাবার খেতে আমি খুবই পছন্দ করি। বৃষ্টির দিনে বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার পাশাপাশি বাদাম খাবার বেশি খাওয়া হয়ে থাকে। এখনো সেই খাবার গুলো খেতে আমার খুবই ভালো লাগে। এগুলোই আমার জীবনের বৃষ্টিময় দিনের কল্পনাতীত হিসেবে রয়ে গেছে। বর্তমানে আমি বৃষ্টির দিনে ঘুমাইতে খুবই পছন্দ করি। পরিবেশের শীতলতায় নিজেকে বিলিয়ে দিয়ে ঘুমের জগতে হারিয়ে যাই। বয়সের ধাপে ধাপে মনের চাহিদা ভিন্নতা থাকে। সেজন্য এখন ঘুমাইতে খুবই পছন্দ করি। বৃষ্টিময় দিনে আমার জীবনের সেরা অনুভূতিগুলো আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। যেটা এই প্রতিযোগিতার মাধ্যমে স্মৃতিচারণ করতে পারলাম সত্যিই অনেক ভালো লাগলো। বৃষ্টিময় দিনকে নিয়ে একটি কবিতা লিখেছি। কেমন হয়েছে জানি না মনের অনুভূতি গুলোই কবিতার মাধ্যমে প্রকাশ করেছি।

আমার লেখা কবিতা

little-boy-731165__480.jpg

source

বৃষ্টি

বৃষ্টি মানেই চারিদিকে জলরাশির সমাহার,
উষ্ণ মাটির ভেজা সিক্ত শীতল নীরবতা।
টাপুর টুপুর শব্দে হৃদয়ের স্মৃতিচারণ,
হৃদয়ে বহমান সকল বিজয়ের উল্লাস।

বৃষ্টি মানেই মেঘাচ্ছন্ন আকাশের বিস্তীর্ণ লীলাখেলা,
সূর্যের নীরবতায় চারিদিকে অন্ধকারাচ্ছন্ন পরিবেশ।
বৃষ্টির স্পর্শে প্রকৃতি ভিন্নরূপে সজ্জিত আজ,
কখনো বজ্র পাত আলোকিত করে হৃদয়ে যোগায় ভয়।

বৃষ্টি মানেই চারিদিকে শব্দময় উল্লাস,
মাঠে মাঠে সবুজ প্রান্তরে খেক শিয়ালের ডাক,
মাঠে মাঠে হচ্ছে আজ খেকশিয়ালের বিয়ে।
আকাশ হাসছে রে দেখ, রঙধনুটা নিয়ে।

বৃষ্টি মানেই জীবনের কত স্মৃতিচারণ,
হৃদয়ে বহমান ভালোবাসার আবেগ অনুভূতি।
কত রংবে রঙের লুকায়িত স্বপ্নধারা,
নিজেকে হারিয়ে নিয়ে যাওয়া এক নতুন জাগ্রত ধারায়।

বৃষ্টি মানে শৈশবের স্মৃতিবিজড়িত খেলাধুলায় মেতে ওঠা,
ভেজা নরম কাদামাটিতে সুখের উল্লাস বয়ে আনা।
বাড়িতে বসেছে মিলনমেলার আড্ডাখানা,
যেখানে রয়েছে জীবনের কত স্মৃতিচারণ গল্পের রসায়ন।



ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 2 years ago 

ভাই কি বলবো এক কথায় অসাধারন ছিল বৃষ্টির দিনের অনুভূতিগুলো। আপনার বৃষ্টির দিনের গল্প পড়তে পড়তে নিজের অনেকগুলো গল্প মনে পড়ে গেল। আপনাকে ধন্যবাদ জানাচ্ছি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এবং আপনার বৃষ্টির দিনের অনুভূতিগুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। তবে সবচেয়ে বেশি আকর্ষণীয় ছিল আপনার কবিতাটা দারুন হয়েছে, মানে প্রশংসা না করে উপায় ছিল না, অসাধারণ লিখেছেন। আমাদের মাঝে অনুভূতির পাশাপাশি কবিতাটি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

প্রতিটা মানুষের জীবনেই বৃষ্টির দিনের অনেক অনুভূতি থাকে যেগুলো শুধুই এখন স্মৃতি আপনার কাছে আমার লেখা কবিতাটা অনেক ভালো লাগায় আমি খুশি হয়েছি ভাইয়া।

 2 years ago 

আপনি বৃষ্টির দিনের অনেক সুন্দর সুন্দর স্মৃতি তুলে ধরেছেন আমাদের সামনে। সেই সাথে আপনার বৃষ্টি নিয়ে লেখা কবিতাটি আমার খুব ভালো লেগেছে। অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

কিছুটা চেষ্টা করেছি জীবনের স্মৃতির পাতা থেকে তুলে ধরার কবিতাটি অনেক ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানায় চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনি চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে আপনার বৃষ্টির দিনের মজার অনুভূতির গল্প আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে আপনার অনুভূতি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ চেষ্টা করেছি নিজের অনুভূতিগুলো সুন্দরভাবে উপস্থাপন করার যেটা শুধুই স্মৃতি হিসেবে রয়ে যাবে ধন্যবাদ।

 2 years ago 

এভাবে আপনি প্রতিনিয়ত সাপোর্ট দিয়ে চলেছেন আসলেই মহৎ গুণ সম্পন্ন ব্যক্তি আপনি।

 2 years ago 

বৃষ্টি নিয়ে খুব সুন্দর সুন্দর অনুভূতি শেয়ার করেছেন।ছোট বেলায় মনে হয় সবাই স্কুলে যাওয়ার আগে এই দুআ করতো বৃষ্টি আসার জন্য।আমারও বৃষ্টি দিনে বাদাম খেতে ভালো লাগে।বিশেষ খিচুড়ি খেতে।যাই হোক ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হাহাহা এখন মনে করলে খুবই হাসি পায় আপু সত্যিই অনেক দোয়া করতাম কখন বৃষ্টি নামবে।

 2 years ago 

বৃষ্টি নিয়ে আপনি চমৎকার অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করেছেন। পাশাপাশি আপনার কবিতাটি সত্যিই অসাধারণ হয়েছে। অনেক সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। আশাকরি প্রতিযোগিতায় আপনার ভালো একটি অবস্থান থাকবে। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

চেষ্টা করেছি নিজের অনুভূতিগুলো প্রকাশ করার যেটা সত্যিই আমাকে অনেকটা ভাবিয়েছিল সেই দিনগুলোর কথা মনে পড়ে সে জন্য কবিতাটা লিখেছি।

 2 years ago 

আপনার বৃষ্টির দিনের গল্প গুলো পড়ে খুবই ভালো লাগলো ভাইয়া । কয়েকটি মজার ঘটনা শেয়ার করেছেন বৃষ্টির দিনের । বিশেষ করে আকাশ মেঘাচ্ছন্ন থাকা অবস্থায় বৃষ্টি যেন না হয় সেই আকুতি-মিনতি করতাম । যখনই বৃষ্টি শুরু হয়ে যেত তখন খুবই ভাল লাগত কারণ স্কুলে আর যেতে হবে না । আবার বৃষ্টির দিনে বাদাম চালের ভাজা এগুলো খেতে খুবই ভালো লাগতো । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হাই স্কুল ফাঁকি দেয়ার জন্যই সে আকুতি-মিনতি করতাম সত্যিই সেগুলো মনে পড়লে অনেক হাসি পায় ভাইয়া পড়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

বৃষ্টি ভেজার অনুভূতির কনটেস্টে আপনার অংশগ্রহণ দেখে আমার খুবই ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে আপনার অনুভূতি শেয়ার করেছেন আমাদের মাঝে। আপনার এত সুন্দর অনুভূতি পড়ে আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

হ্যাঁ চেষ্টা করেছি নিজের অনুভূতিগুলো আপনাদের মাঝে তুলে ধরার যেটা এই প্রতিযোগিতার মাধ্যমে তুলে ধরতে পারলাম খুবই আনন্দিত।

বৃষ্টি মানেই মেঘাচ্ছন্ন আকাশের বিস্তীর্ণ লীলাখেলা,
সূর্যের নীরবতায় চারিদিকে অন্ধকারাচ্ছন্ন পরিবেশ।
বৃষ্টির স্পর্শে প্রকৃতি ভিন্নরূপে সজ্জিত আজ,
কখনো বজ্র পাত আলোকিত করে হৃদয়ে যোগায় ভয়।
এই লাইনগুলো খুব ভালো লেগেছ। আপনি খুব সুন্দর কবিতা লিখেন। নতুন কবিতার অপেক্ষায় থাকব। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বৃষ্টির দিনের অনুভূতিগুলি কবিতার মাধ্যমে প্রকাশ করার চেষ্টা করেছি আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61059.95
ETH 2677.49
USDT 1.00
SBD 2.61