🍜 ইলিশ মাছের ঝোল রেসিপি🍧 ||(১০% লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • ইলিশ মাছের ঝোল রেসিপি
  • ১৬, এপ্রিল , ২০২২
  • শনিবার


আপনার সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি করেছি। আশাকরি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লাগবে।



আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের খাবার ভোজন করে থাকি।প্রতিটি খাবারের মধ্যে আলাদা আলাদা স্বাদে ভরপুর থাকে।সবাই তার চাহিদা মতো খাবার খেতে পছন্দ করে। আবার একই খাবার প্রতিনিয়ত খেতে ভালো লাগে নাহ।আমার মাছ খাবার খেতে খুবই ভালো লাগে। অনেক সময় রান্নার উপর স্বাদের পরিমাণ নির্ভর করে। মাছের বিভিন্ন ভাবে রেসিপি তৈরি করে খাওয়া যায়। আজ ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি করলাম। আমার কাছে খেতে খুবই সুস্বাদু লেগেছে। সেই জন্য আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি।

GridArt_20220416_115730458.jpg


ইলিশ মাছের ঝোল রেসিপি
Device: A20s



প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
ইলিশ মাছ৫০০ গ্রাম
তেলপরিমাণ মতো
মরিচপরিমাণ মতো
হলুদের গুঁড়াপরিমাণ মতো
পেঁয়াজপরিমাণ মতো
মসলাপরিমাণ মতো



ধাপ সমূহ


20220412_210917-01.jpeg

ধাপ-১: প্রথমে কিছু পরিমাণ পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিয়েছি ।

20220412_211045-01.jpeg

ধাপ-২: আবার কিছু পরিমাণ মরিচ সেগুলো টুকরো টুকরো করে নিলাম ।

20220412_211159-01.jpeg

ধাপ-৩: ইলিশ মাছ পরিষ্কার-পরিচ্ছন্ন করে কেটে নিয়ে পিচ আকারে তৈরি করে পাত্রে রেখে দিলাম ।

20220412_211216-01.jpeg

ধাপ-৪: তারপর কড়াইয়ে উপর তেল ঢেলে দিয়ে তাপ দিতে শুরু করলাম ।

20220412_211232-01.jpeg

ধাপ-৫: তারপর পিয়াজ গুলো হাল্কা ভাজি ভাজি করে নিতে হবে ।

20220412_211531-02.jpeg

ধাপ-৬: আবার পিয়াজ ও মরিচ ভালোভাবে ভাজি করে নিয়েছি ।

20220412_211615-01.jpeg

ধাপ-৭: তারপর মাছের টুকরোগুলো পিয়াজ ও মরিচ ভাজির উপর ছেড়ে দিয়েছি ।

20220412_211648-01.jpeg

ধাপ-৮: তারপর আস্তে আস্তে নাড়তে শুরু করি ।

20220412_211755-01.jpeg

ধাপ-৯: মাছগুলো হালকা ভাজি ভাজি করে নিতে হবে ।

20220412_211838-01.jpeg

ধাপ-১০: আবার কিছু পরিমাণ পানি দিয়ে কষাতে থাকি ।

20220412_211838-01.jpeg

ধাপ-১১: পানি শুকিয়ে গেলে আবার কিছু পরিমাণ পানি দিয়ে আবার তাপ দিতে থাকি ।

20220412_211930-01.jpeg

ধাপ-১২: তারপর বেশি করে পানি দিয়ে জ্বালাইতে থাকি ।

20220412_212013-01.jpeg

ধাপ-১৩: তাপ দেয়ার পর তরকারি বুদবুদ করে ফুটতে থাকে ।

20220412_212102-01.jpeg

ধাপ-১৪: এভাবে ১০ মিনিট তাপ দিতে হবে তারপর বন্ধ করে দিতে হবে ।

20220412_212519-01.jpeg

ধাপ-১৫: দশ মিনিট পর ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিলাম ।

20220412_212548-01.jpeg

ধাপ-১৬: এভাবে ইলিশ মাছের ঝোল রেসিপি রান্নার কাজ সম্পন্ন করি ।আশা করি আমার রেসিপি তৈরি আপনাদের কাছে ভালো লাগবে ।

ধন্যবাদ সবাইকে



logo.gif

Sort:  

আমরা মাছে ভাতে বাঙালি। মাস আমাদের প্রিয় খাবার। তার মধ্যে অন্যতম একটি মাস হলো ইলিশ। আপনি এত সুন্দর ভাবে আমাদের মাঝে ইলিশ মাছ রান্না করার ধাপগুলো তুলে ধরেছেন আমি বিস্মিত হয়েছি। ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল

 2 years ago 

আমরা মাছে ভাতে বাঙালি সেজন্য মাছ আমাদের খুবই প্রিয় সুন্দর একটি মন্তব্য করে এভাবেই পাশে থাকবেন সেটাই কামনা করি।

 2 years ago 

এভাবে ক্ষুদ্রতম ভোট দিয়ে সাপোর্ট দিয়ে পাশে থাকবেন সেটাই কামনা করি।

ইলিশ যেমন আমাদের জাতীয় মাছ তেমনি আপনার রেসিপি আজকে জাতীয় রেসিপি পর্যায়ে চলে গেছে। ইলিশ মাছ খুবই প্রিয় একটা মাছ।এর ঘ্রাণ আমাদের খাওয়ার সময় মুগ্ধ করে তুলে।আপনার উপস্থাপনা অনেক ভালো ছিল। এগিয়ে যান দোয়া করি

 2 years ago 

হাহাহাহাহা ইলিশ মাছ জাতীয় মাছ কিন্তু রেসিপি জাতীয় পর্যায়ে চলে যায় এটা আমার জানা ছিল না বক্তব্যটি ভালো লাগলো হাসালেন ভাই।

 2 years ago 

যে কোন মাছের ভুনা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। কিন্তু শুধুমাত্র ইলিশ মাছের ভুনা না করে ইলিশ মাছের ঝোল রেসিপি করলে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগে। কেননা ইলিশ মাছ যতটুকু স্বাদ হয়ে থাকে তার ঝোলও ততটুকুই স্বাদ হয়ে থাকে। তাই ইলিশ মাছের ঝোল রেসিপি আমার কাছে খুবই প্রিয়। আপনার তৈরি ইলিশ মাছের ঝোল রেসিপি দেখে বুঝতে পারছি খেতে অনেক অনেক মজাদার হয়েছে। আর এই মজার রেসিপিটি আমাদের মাঝে ধাপে ধাপে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার সাথে আমিও একমত ভাই ভুনা রেসিপি থেকে ঝোল রেসিপি খেতে আমার বেশি ভালো লাগে আপনার সাথে আমার মিল আছে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

কি লোভনীয় একটি রেসিপি দিলেন ভাই। দেখেই তো খেতে ইচ্ছে করছে।ইলিশ মাছ আমার খুব প্রিয় মাছ।ইলিশ মাছের ঝোল রেসিপি মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে।কালারটাও বেশ সুন্দর রেসিপির।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।💮💮

 2 years ago 

ইলিশ মাছ আপনার প্রিয় মাছ এটা আপনার কমেন্টের মাধ্যমে জানতে পারলাম আপু হ্যাঁ আপু আমার কাছেও ইলিশ মাছ খুবই ফেভারিট যেটা আপনার সাথে সাদৃশ্য রয়েছে ধন্যবাদ।

 2 years ago 

আপনার ইলিশ মাছের ঝোল রেসিপিতো খুব লোভনীয় হয়েছে দেখা যায়। ঝাল হবে খুব মনে হচ্ছে। গরম ভাতের সাথে খেতে কি মজা টাই না যে লাগবে তা ভেবেই আমার জ্বিভে জল চলে আসছে। খুবই সুন্দর রেসিপি এটি। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হালকা ঝাল ঝাল করে রেসিপি তৈরি করলে বেশি সুস্বাদু লাগে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছের রেসিপি মানেই মজাদার রেসিপি। দেখেই বোঝা যাচ্ছে আপনার শেয়ার করা ইলিশ মাছের ঝোল রেসিপি টা অনেক মজা হয়েছে। লোভনীয় রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

তাই নাকি দেখে বুঝা গেলে ভালো ভালো লাগে আমার এই ধরনের রেসিপি খেতে আপনার কাছে ভাল লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছের ঝোল রেসিপি আমার অনেক ভালো লেগেছে ভাইয়া। অনেক সুন্দর ভাবে আপনি ইলিশ মাছের ঝাল রেসিপি তৈরি করেছেন। ইলিশ মাছের ঝাল খেতে অনেক ভালো লাগে। আপনি সুন্দর ভাবে আপনার রেসিপি তৈরীর পুরো পদ্ধতি উপস্থাপন করেছেন। মজার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কাছে আমার ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি অনেক ভালো লেগেছে জানতে পেরে আমারও অনেক ভালো লাগলো আপনি এই ধরনের খাবার খেতে অনেক পছন্দ করেন সেটাও জানতে পারলাম ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছের সুস্বাদু রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। ইলিশ মাছ আমার খুবই প্রিয়। আপনি খুবই সুন্দরভাবে ইলিশ মাছের রেসিপিটা আমাদের সাথে উপস্থাপন করলেন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

এই ধরনের সুস্বাদু রেসিপি দেখলে আমারও অনেক খেতে ইচ্ছা করে আপনার খেতে ইচ্ছে করছে বলে আমার ভালো লাগলো সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছের ঝোল রেসিপি 😋 দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দেখে তো লোভ সামলানো মুশকিল। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

রেসিপিটি সুন্দর করে তৈরি করেছি এবং সুন্দর উপস্থাপনার মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরেছি যাতে আপনাদের মনো আকর্ষণ করে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74