প্রযুক্তির অপব্যবহার ও যুব সমাজের অবক্ষয় || ( ১০%লাজুক খ্যাকের জন্য) by ripon40

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • প্রযুক্তির ও যুব সমাজের অবক্ষয়
  • ০৮, ফেব্রুশারী ,২০২৩
  • বুধবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আমি প্রযুক্তির ও যুব সমাজের অবক্ষয় শেয়ার করব । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



people-4050698__480.jpg

Source

বর্তমান বেশিরভাগ পরিবারের ছেলেমেয়েরাই প্রযুক্তির ব্যবহার স্বাভাবিকভাবে করে চলেছে। অল্প বয়সে তারা ল্যাপটপ, মোবাইল এগুলো ব্যবহারের উপর আসক্তি বেশি হয়ে পড়েছে। যে বয়সে তাদের লেখাপড়ার প্রতি আসক্ত এবং ফ্রেশ মাইন্ড নিয়ে চলাফেরা করার কথা কিন্তু তারা সেদিক থেকে অনেক দূরে। তারা যদি এভাবে প্রযুক্তির অপব্যবহার করতে থাকে তাহলে একসময় যুব সমাজ ধ্বংসের পথে চলে যাবে। যে প্রযুক্তি আমাদের হাতের মুঠোয় আমরা খুব সহজেই বিশ্বের সকল খবরাখবর ঘরে বসেই পেয়ে থাকি। সেই প্রযুক্তির অপব্যবহার ততটাই ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তিগত উন্নয়নের মূল লক্ষ্য ছিল তার সঠিক ব্যবহার কিন্তু বর্তমান সময়ে তার অনেক অপব্যবহার করে চলেছে যুব সমাজ। যারা বর্তমান সময়ে স্কুল এবং কলেজে পড়ে তাদের সবার কাছেই অ্যান্ড্রয়েড ফোন রয়েছে আবার বাড়িতে ল্যাপটপ এবং কম্পিউটার।

এই বয়সে এগুলোর প্রয়োজনীয়তা তাদের জন্য একদমই কম। এই প্রযুক্তিগুলো সঠিকভাবে ব্যবহার হচ্ছে কি? যার ব্যবহার যুব সমাজ অনেক বেশি করছে স্কুল কলেজে পড়াকালীন সময়ে তাদের হতে অনেক বেশি প্রয়োজনীয়তা বোধ আমি মনে করি না। হ্যাঁ শিক্ষার ক্ষেত্রে এগুলো ব্যবহার করতে পারলে সেটা অনেক বড় সফলতা কিন্তু সেই সঠিক ব্যবহারের মন মানসিকতা এই বয়সে থাকে না। আমি যখন স্কুল কলেজে লেখাপড়া করেছি তখন এগুলোর প্রতি আগ্রহতা অনেকটা সৃষ্টি হয়েছিল। অনেক কিছু জানতে চাওয়া যেগুলো আমার জন্য মোটেও ঠিক নয়। সেগুলো নিয়ে অনেক ঘাটাঘাটি করেছি। দেখা গেছে, কোন শিক্ষামূলক ভিডিও দেখছি কিছুক্ষণ পর সেটা বাদ দিয়ে অন্য কোন ভিডিও প্রতি আসক্ত হয়েছি যা হয় আর কি। অনেক চেষ্টা করেছি প্রয়োজনীয় যতটুকু দেখার সেটাই দেখব কিন্তু যুবক বয়সের মন মানসিকতা থাকে অন্যরকম কখনো সেটা নিয়ন্ত্রণে রাখতে পারিনি।

sunset-570881__480.jpg

Source

প্রযুক্তির ব্যবহার শুরু করেছি অনেক বছর আগে থেকেই কিন্তু গেইম যেমন ফ্রী ফায় াার, পাবজি এগুলোর প্রতি তেমন একটা শক্ত হয়নি। যেটা আমার খুবই অপছন্দের বর্তমান এই দুটো গেইম অনেক জনপ্রিয় যুবকদের কাছে। যে সকল যুবকেরা এন্ড্রয়েড মোবাইল ইউজ করে তাদের বেশিরভাগই এই ধরনের গেম এর প্রতি আসক্ত বেশি। আমি একটি বিষয় অনেকবার খেয়াল করেছি নিজেকে এলাকায়। যে জায়গাগুলোতে নেটওয়ার্ক ভাল পায় তারা সেখানে জড়ো হয়ে একসাথে বসে ফ্রি ফায়ার পাবজি এই ধরনের গেম খেলা অব্যাহত রেখেছে। তাদের অন্য কোন দিকে মন নেই শুধু মোবাইলের দিকে চোখ করে অনেক আগ্রহ দিয়ে সেই গেমগুলো উপভোগ করে। আমি মনে করি এগুলো পারিবারিক সতর্কতার অনেক বড় অভাব। হয়তো অনেক পরিবার সন্তানকে ভালবেসে তার হাতে এন্ড্রয়েড মোবাইল ফোন তুলে দেয়। তখন হয়তো বুঝতে পারে না এর ক্ষতিকর দিক যা মাদকদ্রব্য সেবনের চেয়ে কোন অংশে কম নয়। এভাবে তারা রাস্তার পাশে বাজার ঘাটে যেটা তাদের জন্য পারফেক্ট জায়গা সেখানে বসে গেম খেলা শুরু করে দিয়েছে।

young-people-3575167__480.jpg

Source

বর্তমান মোবাইলের প্রতি তারা এতটাই আসক্ত যে ক্রিকেট ফুটবল, ব্যাডমিন্টন যেগুলো তাদের কাছে অপ্রিয় হয়ে উঠেছে। এ বিষয়ে আমার করুন অভিজ্ঞতা যে মাঠে তাদের সময় খেলাধুলা নিয়ে অনেক ব্যস্ত থাকতাম সে মাঠ এখন ফাঁকা পড়ে থাকে। সেখানে কিছু পশুপাখি উপস্থিত থাকে যেটা খুবই দুঃখজনক। তারা বিকেল মুহূর্তে রাস্তার ধারে বাড়ির পাশে বসে একান্ত নিরিবিলিতে গেম খেলছে। আমি মনে করি, এই বিষয়ের মূল কারণ পরিবারের অসচেতনতা ভালোবাসার সুযোগ টি তাদের বেশি দেওয়া হয়েছে যেটা তার ভবিষ্যৎকে অন্ধকার করে ফেলছে। আমার দেখা অনেক ভালো স্টুডেন্ট যাদের নিয়ে এলাকার মানুষ এবং তার পরিবার স্বপ্ন দেখত। এই ধরনের গেম খেলার প্রতি এতটাই আসক্তি যে তাদের লেখাপড়া এবং ভবিষ্যতের চিন্তাভাবনা সবকিছু এড়িয়ে একদম নষ্ট হয়ে গিয়েছে। সেজন্য আমরা এলাকার কিছু বড় ভাই ব্রাদার একটি উদ্যোগ গ্রহণ করেছি এই মোবাইল আসক্তি থেকে তাদের কিছুটা হলেও রক্ষা করা সম্ভব। বিকেল মুহূর্তে তাদের ডেকে নিয়ে ক্রিকেট খেলি। বল এবং ব্যাট প্রয়োজনীয় যা কিছু লাগবে তা আমরা নিজেরাই তাদের ব্যবস্থা করে দিব। বিকেল মুহূর্তে তারা যদি খেলার প্রতি আগ্রহ পোষণ করে হয়তো কিছুটা হলেও মন মাইন্ড ফ্রেশ থাকবে। এক সময় হয়তো তারা বুঝতে পারবে বিষয়টি যখন তাদের ভবিষ্যৎ অন্ধকারের দিকে চলে যাবে। সেজন্য প্রতিটা পরিবারের সচেতনতা বোধ খুবই জরুরী। একটি শিশুর শৈশব, কৈশোর বেড়ে ওঠার পদার্পণে তাদের সঠিক দিকনির্দেশনা প্রযুক্তির অপব্যবহারের দিকে অগ্রসর না হয় সেদিকে সচেতন থাকা উচিত। তা না হলে যুবসমাজ ধ্বংসের পথে চলে যাবে।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 2 years ago 

আপনার পোস্টটি পড়ে সর্বপ্রথম মনে হয়ে গেল নিউটনের তৃতীয় সূত্রের কথা।

প্রত্যেক ক্রিয়ারই একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া রয়েছে।

এখন কথা হচ্ছে এই প্রযুক্তি কে কোন ভাবে ব্যবহার করবে তার উপর নির্ভর করবে কল্যাণ অথবা ক্ষতি। কেউ যদি ভালো কাজে ব্যবহার করে তাহলে অবশ্যই তার জন্য ভালো। আর তা না করে বর্তমানে যুবসমাজ ফ্রী ফায়ার পাবজি এবং বিভিন্ন গেমে আসক্ত হয়ে সারাদিন শুধু মোবাইলের স্ক্রিনেই নজর থাকে। এ পথ কখনো কল্যাণ বয়ে আনতে পারে না।।
যাহোক আপনি অনেক সুন্দর আলোচনা করেছেন ধন্যবাদ আপনাকে।।

 last year 

বর্তমান যুব সমাজের হাতে প্রযুক্তির সঠিক ব্যবহারের নির্দিষ্ট সময়সীমা থাকলে হয়তো ভালো হতো ধন্যবাদ।

 2 years ago 

আসলেই বাচ্চাদের একটু বিনোদনের জন্য আমরা একেবারে মোবাইল দিয়ে রাখি এতে তারা আসক্ত হয়ে যায়।আর এখন তো অনলাইন ক্লাসের যুগ এতে করে আমার মনে হয় বেশির ভাগ ছেলে মেয়েদের ক্ষতিই হয়েছে। আমারও মনে হয় প্রযুক্তি উন্নয়নে ছোট ছোট ছেলেমেয়েদের ভালোর চেয়ে ক্ষতিই বেশি হয়েছে। ভালো লাগলো।ভাইয়া ফেব্রুয়ারি বানান টা ঠিক করিয়েন।ধন্যবাদ

 last year 

বর্তমান প্রযুক্তির অপব্যবহার বেশি হয়ে যাচ্ছে পথে-ঘাটে যুবসমাজের মোবাইল আসক্ত দেখে সত্যি অবাক লাগে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 63047.55
ETH 2690.45
USDT 1.00
SBD 2.54