সোনালী ফসল ঘরে ওঠানো কৃষকের ব্যস্ততা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • সোনালী ফসল ঘরে ওঠানো কৃষকের ব্যস্ততা
  • ২৫, মে ,২০২২
  • বুধবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি সোনালী ফসল ঘরে ওঠানো কৃষকের ব্যস্ততার গল্প শেয়ার করব । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



GridArt_20220525_133615123-01.jpeg


Device : A20s
সোনালী ফসল ঘরে ওঠানো কৃষকের ব্যস্ততা
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



তাহলে চলুন গল্পটি শুরু করি


বাংলাদেশ কৃষিপ্রধান দেশ ।বাংলাদেশে প্রচুর চাষাবাদ করা হয় আর এসব চাষাবাদের মধ্যে প্রধান ফসল হলো ধান। যেটা প্রতিবছর কৃষকেরা জমিতে চাষ করে থাকে। এই সোনালী ফসল ঘরে না ওঠার আগ মুহূর্ত পর্যন্ত অপেক্ষায় থাকে ।বর্তমান বন্যার কারণে বাংলাদেশের বিভিন্ন জায়গায় হেক্টর হেক্টর বিঘাজমির ধান পানির তলে ঢুবে গিয়েছে ।যেটা কৃষকের জন্য খুবই কষ্ট ও বেদনা দায়ক। কৃষক সমাজ ক্ষতিগ্রস্ত হলে দেশের অর্থনৈতিক দিক দিয়ে ক্ষতিগ্রস্ত হয়।

20220519_091043-01.jpeg

20220519_091116-01.jpeg


Device : A20s
সোনালী ফসল ধান
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



কৃষকরা মাঠে মাঠে বিভিন্ন উন্নত জাতের ধান চাষ আবাদ করে থাকে ।যেটা উচ্চ ফলনশীল এক বিঘা জমিতে 25 থেকে 30 মণ ধান পাওয়া যায়। এটাই কৃষকের জীবন জীবিকার প্রধান নির্বাহ অন্যান্য খেতে র তুলনায় ধান চাষের উপর ব্যাপক চাহিদা রয়েছে ।বাংলাদেশের কৃষক সমাজের উন্নতির দিকে ধাবিত হতে হলে প্রচুর পরিমাণ ধান চাষ করতে হয়। আমাদের দিকেও প্রচুর পরিমাণ ধান চাষ হয়। এখন সোনালী ফসল ঘরে ওঠানো মুহূর্ত তাই কৃষকেরা ব্যস্ত হয়ে পড়েছে। তাদের ধান কাটা এবং মাড়াই করা বিভিন্ন কাজে ব্যস্ত। এই ধান ঘরে উঠানের মাধ্যমে কৃষকের মুখে হাসি ফোটে। বর্তমান আধুনিকতার ছোঁয়ায় এই সোনালী ফসল ঘরে ওঠার অতীতের সকল স্মৃতিবিজড়িত উৎসবমুখর মেলার দৃশ্য দেখা যেতো এখন সেটা নেই।

20220520_093150-01.jpeg

20220520_093148-01.jpeg


Device : A20s
কৃষকেরা মাঠে ধান কাটছে
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



এখন প্রায়ই ধান কাটা শেষের দিকে তবুও কৃষকেরা ব্যস্ত তাদের ধান নিয়ে অনেক ধরনের আগ্রহ চাহিদা রয়েছে। এখন প্রচুর বৃষ্টিপাত হয় বাংলাদেশে মাঝে মাঝে বৃষ্টির হানা দেয় ।যেটা কৃষক সমাজের জন্য বিশেষ করে সোনালী ফসল ধান ঘরে উঠাতে কিছুটা ক্ষতিগ্রস্ত হতে হয়। তাই বিষয়টা একটু ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে। তারা প্রচন্ড রোদের মধ্যে ধান কাটে এই ধান মহিষের গাড়িতে করে বাড়িতে নিয়ে যায় এবং মাড়াই করা যন্ত্র দিয়ে মাড়াই করার কাজে ব্যস্ত হয়। সোনালী ধানের বিভিন্ন কাজের মাধ্যমে সেটা ঘরে ওঠানো হয়। অনেকদিন হলো মাঠের দিকে যাওয়া হয়না। তাই ভাবলাম সকালের দিকে একটু মাঠের দিকে গেলাম তাদের ব্যস্তময় দিনের দৃশ্যটি উপভোগ করলাম।

20220520_105809-01.jpeg

20220520_105430-01.jpeg


Device : A20s
মহিষের গাড়িতে করে ধান নিয়ে যাওয়ার দৃশ্য পটভূমি
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



অনেক কৃষকের ধান কাটা শেষ এখন শুধু বাড়িতে নিয়ে যাওয়ার পালা। বাড়িতে ধান নিয়ে যাওয়ার জন্য মহিষের গাড়ি পারফেক্ট। তারা মহিষের গাড়িতে করে ধান বাড়িতে নিয়ে যায় ।বর্তমান আধুনিকতার ছোঁয়ায় অনেক জায়গায় ভিন্নতা দেখা দেয় কিন্তু কিছুটা ভিন্ন হলেও এখনো গ্রাম্য পরিবেশে চাষাবাদ জমিতে এসব মহিষের গাড়ি মাধ্যমে ধান বাড়িতে নিয়ে যাওয়ার প্রচলন রয়েছে। যেটা মাঠে গেলেই দেখতে পাওয়া যায়। হয়তো একসময় এই মহিষের গাড়ি বিলুপ্তির পথে চলে যাবে। যেটা আর দেখা যাবে না তবুও কাদার মাঠে মহিষের গাড়ি পারফেক্ট । এই কাদা মাটির রাস্তায় মহিষের গাড়ি অনেক ধান নিয়ে যাতায়াত করে। যেটা দেখে সত্যিই অবাক হই। কিভাবে এত ধান নিয়ে শক্তি খাটিয়ে তারা নিয়ে যায় সত্যিই অবাক হওয়ার বিষয়।

20220519_092021-01.jpeg

20220519_092016-01.jpeg


Device : A20s
ধানের উচ্ছিষ্ট অংশ খর শুকানোর দৃশ্যপটভূমি
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



ধানের উচ্ছিষ্ট অংশ হলো খর যেটা গরু-মহিষের খাবার হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। বাড়িতে ধান নিয়ে আসার পর কৃষকেরা সেই ধান মাড়াই যন্ত্র দিয়ে মাড়াই করে।উচ্ছিষ্ট অংশগুলো শুকানোর কাজে ব্যস্ত থাকে ।যেগুলো গরু-মহিষের খাবার হিসেবে প্রধান উপযোগী মাঠের মধ্যে এই সুন্দর একটি জায়গা যেখানে বৃষ্টির পানি জমবে না সেই জায়গাতে ধান রেখে বিভিন্ন ধরনের কাজ করা হয় ।আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন একজন কৃষক খর শুকাতে খুবই ব্যস্ত হয়ে পড়েছে। তারা এভাবেই তাদের ব্যস্তময় কৃষি কাজের উপর নির্ভর করে ।তারা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে ফসল ফলায়। যেটা আসলে মাঠে গেলেই অনুভব করতে পারা যায় ।যে খাবার খেয়ে তাদের জীবন-জীবিকা নির্বাহ করে সত্যিই আমাকে ভাবায়। যাই হোক, আজকের দিনটি অনেক ভাল ছিল। মাঠে গিয়ে খোলা আকাশের নিচে মুক্ত বাতাস খাওয়ার সাথে সাথে তাদের ব্যস্তময় দিনগুলোর দৃশ্য দেখে অনেক ভালো লাগলো। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 2 years ago 

কৃষকের ফসল ঘরে তোলার দারুন কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে কৃষক খুবই ব্যস্ত থাকে তার ফসল ঘরে তোলার জন্য। আর আপনি একটা কথা ঠিক বলেছেন যে যদি কৃষক ক্ষতিগ্রস্ত হয় তাহলে আমার দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত ।

 2 years ago 

কি যে বলব কতদিন পর যেরকম গরুর গাড়ি দেখলাম😍।আদের। এই দিকে তো এখন চলে যান্ত্রিক গাড়ি😁। আরও অসাধারন ছিল ভয় প্রত্যেকটা ফটোগ্রাফি। আর এমনিতেও গ্রামীণ পর্যায়ের তেমন ফটোগ্রাফি সবসময় আমার মন ছুঁয়ে যায়।

 2 years ago 

এ ব‍্যস্ততা কৃষকের সুখের ব‍্যস্ততা। বিগত কয়েক মাসের পরিশ্রমের ফল এটা। তবে আমাদের দিকে এখন আর মহিষের গাড়ির চলন নেই। আপনাদের দিকে দেখছি আছে। দারুণ সুন্দর ফটোগ্রাফি ছিল। এবং দারুণ সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন।।

 2 years ago 

আপনার আজকের ফটোগ্রাফি গুলো খুব অসাধারণ হয়েছে। দেখেই মুগ্ধ হয়ে গেলাম। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শেষের ছবি আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সোনালী ফসল ঘরে ওঠানোর সময় কৃষকের যেন ব্যস্ততার শেষ নেই তারা সকাল থেকে সন্ধ্যা অবধি মাঠে কাজের মাধ্যমে খুবই ব্যস্ত থাকে তাদের এই কাজ যেন শেষ হয়না। আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কৃষকের ফসল ঘরে ওঠার কিছু সুন্দর হৃদয়বিদারক কথা শেয়ার করেছেন খুব ভালো লাগলো সেই সাথে অনেক সুন্দর একটি ফটোগ্রাফিও করেছেন দেখছি। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনার ফটোগ্রাফি মানে চোখ কপালে উঠে যাওয়া। আপনার ফটোগ্রাফি দেখতে দে আমি চোখ সরিয়ে রাখতে পারিনা। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

আপনার চিত্রের দৃশ্যগুলো ,আজকাল প্রায় বিলীন হতে চলেছে ।এগুলো এভাবে অনলাইনে তুলনায় সংরক্ষণের একটা বিষয় মাথায় থেকে যায় সবকিছু ভালো ছিল।

 2 years ago 

আমি না কখনো সরাসরি এই রকম চিএ দেখি নি।তবে আমার অনেক এই রকম দৃশ্য দেখার খুব কাছ থেকে। আসলেই মহিষের গাড়ি পারফেক্ট।সব গুলো বেশ সুন্দর। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বর্তমান বন্যার কারণে বাংলাদেশের বিভিন্ন জায়গায় হেক্টর হেক্টর বিঘাজমির ধান পানির তলে ঢুবে গিয়েছে ।যেটা কৃষকের জন্য খুবই কষ্ট ও বেদনা দায়ক।

এই জিনিস টি আসলেই খুব খারাপ লাগে।
যাই হোক, সত্যিই বলতে কি ধান লাগানো থেকে শুরু করে চাল তৈরি করা পর্যন্ত যে কাজগুলো করা লাগে সেগুলো আমি কখনো সামনাসামনি দেখিনি। সব সময় সবার মুখে শুনেছেন এবং ছবি দেখেছি। এটা আসলেই খুব পরিশ্রমের কাজ। আপনি খুব সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসাধারণ একটি বিষয় তুলে ধরেছেন ভাই আপনি। বিশেষ করে অনেকদিন পর আমি মহিষের গাড়ি দেখলাম। যদিও আমি মনে করি এই দৃশ্য এখন প্রায় বিরল। নায়ক কৃষক এখন যে খুব ব্যস্ত রয়েছে তা আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনি ভাই। সাথে সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন। ধন্যবাদ এরকম সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের সামনে তুলে ধরার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59634.42
ETH 3191.92
USDT 1.00
SBD 2.45