🍜 আলু ও কাঁচকলা দিয়ে কাতলা মাছের ঝোল রেসিপি 🍧 ||(১০% লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • আলু ও কাঁচকলা দিয়ে কাতলা মাছের ঝোল রেসিপি
  • ১৪, মে , ২০২২
  • শনিবার


আপনার সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি কাতলা মাছের হালকা ঝোল রেসিপি তৈরি করেছি। আশাকরি আপনাদের কাছে আমার রেসিপি তৈরি ভালো লাগবে।



আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের খাবার ভোজন করে থাকি।প্রতিটি খাবারের মধ্যে আলাদা আলাদা স্বাদে ভরপুর থাকে।সবাই তার চাহিদা মতো খাবার খেতে পছন্দ করে। আবার একই খাবার প্রতিনিয়ত খেতে ভালো লাগে নাহ।আমার মাছ খাবার খেতে খুবই ভালো লাগে। অনেক সময় রান্নার উপর স্বাদের পরিমাণ নির্ভর করে। মাছের বিভিন্ন ভাবে রেসিপি তৈরি করে খাওয়া যায়। আমি মাছ জাতীয় খাবার খেতে বেশি পছন্দ করি। তাই সপ্তাহে পাঁচদিন মাছ খাবার খেয়ে থাকি। যেকোনো ধরনের মাছ খেতে আমি ভালোবাসি। বিশেষ করে চিংড়ি মাছ কাতলা, রুই এই ধরনের মাছ আমার বেশি ফেভারিট। আজকে আলু, কাঁচকলা এবং ডাটা দিয়ে কাতলা মাছের রেসিপি তৈরি করেছি ‌ যেটা গরম গরম খেতে আমি বেশি পছন্দ করি। আমার কাছে অনেক ভালো লেগেছে। আশা করি আমার রেসিপি তৈরি আপনাদের কাছে ভালো লাগবে।

GridArt_20220514_133024715-02.jpeg


কাতলা মাছের ঝোল রেসিপি
Device: A20s



প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
কাতলা মাছ৫০০ গ্রাম
তেলপরিমাণ মতো
পেঁয়াজপরিমাণ মতো
কাঁচকলা এবং ডাটা ও আলু সবজিপরিমাণ মতো
মসলা পরিমাণপরিমাণ মতো



ধাপ সমূহ


20220514_105635-01.jpeg

ধাপ-১: প্রথমে মাছগুলো পিস পিস করে পরিষ্কার-পরিচ্ছন্ন করে একটি পাত্রে রেখে দিলাম।

20220514_105649-01.jpeg

ধাপ-২: তারপর পেয়াজ কুচি কুচি করে কেটে একটি পাত্রে রাখলাম।

20220514_105857-01.jpeg

ধাপ-৩: তারপর আলু এবং ডাটা ও কাঁচকলা সবজি কেটে পরিষ্কার-পরিচ্ছন্ন করে একটি পাত্রে রেখে দিয়েছি।

20220514_105729-01.jpeg

ধাপ-৪: বিভিন্ন ধরনের মসলা এবং পেঁয়াজ বাটা একটি পাত্রে রাখলাম।

20220514_110013-01.jpeg

ধাপ-৫: তারপর কড়াইয়ে উপর তেল দিয়ে পেঁয়াজের কুচি কুচি অংশগুলো ভেজে নিয়েছি।

20220514_110610-01.jpeg

ধাপ-৬: তারপর আলু এবং ডাটা ও কাঁচকলা একটি পাত্রে রেখে দিয়েছিলাম সেগুলো কড়াইয়ের উপর ঢেলে দিয়ে নাড়তে শুরু করি।

20220514_110836-01.jpeg

ধাপ-৭: তারপর বিভিন্ন ধরনের মসলা দিয়ে নাড়তে থাকি সবকিছু মিশ্রণ করে নিতে হবে।

20220514_111223-01.jpeg

ধাপ-৮: তরকারির ভেতরে কিছু পরিমাণ পানি ঢেলে দিয়ে আবার নাড়তে থাকি।

20220514_111416-01.jpeg

ধাপ-৯: কিছুক্ষণ তরকারী নাড়াচাড়া এরপর তরকারি ভিতরে মাছের টুকরা গুলো দিয়ে দিলাম।

20220514_111526-01.jpeg

ধাপ-১০: তারপর নাড়াচাড়া করে মাছগুলো তরকারির সাথে মিশিয়ে দিয়েছি ।

20220514_111832-01.jpeg

ধাপ-১১: আমার তরকারি ভিতরে কিছু পরিমাণ পানি দিয়ে তাপ দিতে থাকি এভাবে কিছুক্ষণ নাড়তে হবে।

20220514_111903-01.jpeg

ধাপ-১২: এরপর বেশি পরিমাণ পানি ঢেলে দিয়েছি নির্দিষ্ট পরিমান পানি দিয়ে দেয়ার পরে এখন শুধু তাপ দিতে হবে।

20220514_112035-01.jpeg

ধাপ-১৩: এভাবে আধাঘন্টা তাপ দিতে থাকলে তরকারি উতলাতে থাকবে কিছুক্ষণের মধ্যেই তরকারির সবজিগুলো সিদ্ধ হয়ে যাবে এভাবে কিছুক্ষণ রেখে দিতে হবে।

20220514_113617-01.jpeg

ধাপ-১৪: এভাবেই কাতলা মাছের ঝোল রেসিপি রান্না হয়ে গিয়েছে ।এখন শুধু পাত্রে নামিয়ে রাখতে হবে।

20220514_113659-01.jpeg

ধাপ-১৫: তারপর তরকারি কড়াই থেকে নামিয়ে একটি কাচের পাত্রে রেখে দিলাম। এখন শুধু খাওয়ার পালা আমার কাছে যে কোন ধরনের তরকারি গরম গরম খেতে বেশি ভালো লাগে। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  
 2 years ago 

কচি কচি ডাটা দিয়ে তরকারি রান্না করলে আমার কাছে অনেক ভাল লাগে। কাতলা মাছের সাথে আবার কাচকলা। উফ রান্নাটি অনেক ভাল হয়েছিল দেখে। পেট ভরে খেয়েছেন নিশ্চয়। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর এই রান্নাটি আমাদের সাথে শেয়ার করার জন্য

 2 years ago 

ভাই আপনি ঠিকই বলেছেন কচি কচি ডাটা দিয়ে এইভাবে তরকারি রান্না করলে খেতে খুবই টেস্টি হয় সুন্দর মন্তব্য করে পাশে থাকেন সেটাই কামনা করি।

 2 years ago 

আলু কাঁচকলা দিয়ে সুন্দর করে একটি কাতলা মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। অন্যান্য মাছের সে কাতলা মাছ আমার কাছে বেশ ভালো লাগে। কারণ কাতলা মাছের গন্ধ একটু কম আমার কাছে মনে হয়। আলু দিয়ে রান্না করলে অন্যরকম একটা স্বাদ হয়। খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে কাজলা মাছ খেতে অনেক সুস্বাদু লাগে যেন খুশি হলাম ভাই সুন্দর মন্তব্য করে পাশে থাকুন সেটাই কামনা করি।

 2 years ago 

কাতলা মাছ স্বাদে গুনে সেরা একটি মাছ। যদিও অনেকদিন হলো খাওয়া হয়নি এই মাছ। তবে আপনার কাতলা মাছের রেসিপি দেখে আমার লোভ লেগে গেলো ভাই। এখনই খাইতে মন চাচ্ছে। খুবই সুস্বাদু একটি রেসিপি বানিয়েছেন কাতলা মাছ কাঁচকলা আলু ও ডাটা দিয়ে।

 2 years ago 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন কাতলা মাছ স্বাদে-গুনে সেরা একটি মাছ আমার কাছে যে কোন ধরনের মাছ খেতে খুবই ভালো লাগে তাই এ ধরনের তরকারি রান্না করা।

 2 years ago 

ভাইয়া আপনার আলু ও কাঁচা কলা দিয়ে কাতলা মাছের ঝোলের রেসিপি দারুন হয়েছে। দেখতে খুবই সুন্দর হয়েছে, আর কালারটাও দেখতে অসাধারণ হয়েছে। একটু টেস্ট করতে পারলে ভালো হতো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কাছে তরকারি কালার টা জোস লেগেছে জেনে ভাল লাগল আপু এভাবে মন্তব্য করে পাশে থাকবেন ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও ভাইয়া দারুন একটা রেসিপি উপহার দিয়েছেন। কাতল মাছ এবং কাঁচকলা দুটোই আমার প্রিয়। মাঝের মধ্যে খাদ্য তালিকা আমার এগুলো থাকই। কাঁচকলা দিয়ে কাতলা মাছের ঝোল দেখে অনেক বেশি খিদা পেয়েছে। আর এত সুন্দর করে রেসিপি টা শেয়ার করেছেন খুবই ভালো লেগেছে। আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কাতলা মাছ এবং কাঁচকলা আপনার দুটোই প্রিয় খাবার জেনে ভালো লাগলো এত সুন্দর একটি মন্তব্য করেছেন যেটা আমার কাছে অনেক ভালো লাগলো।

 2 years ago 

ভাইয়া আমার আম্মু মাঝে মাঝে বাসায় কাচ কলা দিয়ে মাছ দিয়ে রান্না করে। বাসার সবাই খুবই পছন্দ করে। কিন্তু এভাবে আলু দিয়ে কাঁচা কলা দিয়ে একসাথে খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটি খেতে খুবই সুস্বাদু এবং মজাদার। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আলু ও কলা দিয়ে কাতলা মাছের ঝোল রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

প্রায় মানুষই এই ধরনের কাজ কলা দিয়ে তরকারি রান্না করে খেতে পছন্দ করে মন্তব্যটি ভালো লাগলো আপু ধন্যবাদ।

 2 years ago 

কাতল মাছ ও কাঁচ কলা দুইটি আমার প্রিয় ।তবে কাঁচ কলা বেশি প্রিয় ।কাঁচ কলা দিয়ে যে কোন তরকারি ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে কাঁচকলা দিয়ে কাতলা মাছের রেসিপি তৈরি করেছেন। আমার কাছে আপনি রেসিপিটি অনেক ভালো লেগেছে। এত সুন্দর ভাবে কাতল মাছের রেসিপি আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কাঁচকলা আপনার খুবই প্রিয় জেনে জানতে পারলাম আমার কাছেও কাজ কলা খেতে অনেক ভালো লাগে সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এই রেসিপিটি খেতে অনেক দারুন হয়, এত জোর করে কেন বলছি কারণ আমি নিজেই রেসিপিটি তৈরি করে খেয়েছিলাম বেশ ভালোই লাগে খেতে। তরকারিটা গরম ভাত দিয়ে খেতে খুব মজা হয়। ভাই আসলে আমি তো দেখে লোভ সামলাতে পারছিনা। কাঁচকলা দিয়ে যেকোনো তরকারি এমনিতেই খেতে খুবই ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে এতো সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ খেতে অনেক সুস্বাদু হয়েছিল ভাই এই ধরনের তরকারি খেতে অনেক সুস্বাদু হয় আপনার সাথে আমি সহমত পোষণ করছি।

 2 years ago 

আলু, কাঁচা কলা দিয়ে কাতলা মাছের ঝোল রেসিপি খুবই সুন্দর হয়েছে ভাইয়া। বিশেষ করে আপনি রেসিপিটি তে শাকের ডাটা দিয়েছেন বলে রেসিপিটি আরও বেশি লোভনীয় দেখাচ্ছে। শাকের ডাটা দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে কাতলা মাছের সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ডাটা খাবার আমার খুবই প্রিয় সেজন্যই তো আমি এই ধরনের রেসিপি তৈরি করে খেয়েছি খুব টেস্টি হয়েছিল খেতে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

কাতলা মাছের লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন রন্ধনপ্রণালী খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হবে দেখেই বোঝা যাচ্ছে

 2 years ago 

বাহ দারুন একটি কমেন্ট করেছেন তো আপনি বরাবরই অনেক সুন্দর কমেন্ট করে আমার পাশে থাকেন এটাই আমার অনেক বড় পাওয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54960.01
ETH 2314.51
USDT 1.00
SBD 2.32