জেনারেল রাইটিং : পরিবারে মায়ের গুরুত্ব /by ripon40

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • পরিবারে মায়ের গুরুত্ব
  • ০১, ফেব্রুয়ারী ,২০২৪
  • বৃহস্পতিবার


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সবার মাঝে আবারো আমি আরো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছে। আজকে আসলে আমি আমার বাস্তব দেখা কিছু অভিজ্ঞতা শেয়ার করবো। আসলে একটা সংসারে যখন মা থাকে তখন সে সংসারটা কেমন থাকে এবং যখন কোনো কারণে আল্লাহ সেই মাকে আমাদের মাঝ থেকে নিয়ে যায় তখন সে সংসার অবস্থা কেমন হয়। এসব নিয়ে আলোচনা করব। আমি মনে করি একটা পরিবারে মায়ের গুরুত্ব অপরিসীম। আশা করি আমার আজকের পোস্ট আপনার কাছে ভালো লাগবে।

penguins-429134_1280.jpg

Source

একটা পরিবারে আসলে মায়ের গুরুত্ব কতটা সেটা কিন্তু আমরা যখন মা বেঁচে থাকে, তখন বুঝতে পারি না। কিন্তু যখন সে পরিবার থেকে মাকে আল্লাহ নিয়ে যায় তখন কিন্তু আমরা বুঝতে পারি সেই পরিবারে আসলে মায়ের গুরুত্ব টা কতটা বেশি। পৃথিবীতে যে কোন কিছুই একটা নিয়মে চলে তাই আমাদের প্রত্যেক পরিবার ও কিন্তু একটা নিয়ম এর উপরে চলে এবং যখন আমাদের পরিবার খুব সুন্দরভাবে থাকে তখন কিন্তু বুঝবেন আপনি সেই পরিবারে মা আছে।

মা কিন্তু একটা পরিবারকে সুন্দর করে গুছিয়ে রাখে। তার সন্তানকে আগলে রেখে তার পরিবারকে আগলে রেখে পরিবারের সবাইকে সে ঠিকভাবে রাখে। কিন্তু আমি মনে করি যে একটা পরিবারে যদি মা না থাকেন সেই পরিবার গুছানো খুবই কম থাকে। একজন মা তার পরিবারকে আগলে রাখতে পারে। কিন্তু যখন সেই পরিবার থেকে মা চলে যায় তখন কিন্তু সেই পরিবারের অবস্থা করুণ হয়ে যায়। এরকম আমার দেখা অনেক পরিবার রয়েছে যে পরিবারগুলোতে আসলে এগুলো আমি দেখেছি।

যখন সেই পরিবারে তাদের মা ছিল, তখন সেই পরিবারগুলো খুবই গোছানো ছিল। কিন্তু যখন তার মা পৃথিবী ছেড়ে চলে গিয়েছে তখন কিন্তু সেই পরিবারের অনেক বেশি ঝামেলা। আর সব সময় সেখানে বিপদ লেগে থাকে। আসলে বাবা যদি কোনো পরিবার থেকে চলে যায় তবে সন্তানের হয়তো একটু বড় হতে কষ্ট হয় কিন্তু তার মা তাদের ঠিকই আগলে রাখে। কষ্ট করে হলেও তার বাচ্চাদের কে মানুষ করে।

আসলে একজন সন্তানের জীবনে মায়ের গুরুত্ব রয়েছে অনেক বেশি। যে সন্তানের মা থাকেনা সে যে কিভাবে পৃথিবীতে মানুষ হয়ে যদি তার কাছে জিজ্ঞেস করা হয় তাহলে হয়তো তার কাছ থেকে শোনা যাবে। হয়তো সে অনেক কষ্ট করে মানুষ হয়। কিন্তু আমি যদি একটি কথা বিবেচনা করে দেখি তাহলে দেখব যে অনেক ক্ষেত্রেই আছে যে মা মারা যায় বাবা থাকে কিন্তু সে ক্ষেত্রে একটা কাজ বেশি হয়. সেটা হল মা মারা যাওয়ার পরে বাবা বিয়ে করে নেয় আর নতুন একটি সংসার করে নেয় তখন কিন্তু তার আগে সন্তানদের প্রতি এতটা আগ্রহ থাকে না।

আসলে তার সন্তানের প্রতি মায়া থাকা না ,না বাবা দেখায় না এটা আসলে আমি বুজতে পারি না। কিন্তু যদি বাবা মারা যায় কিন্তু তার মা সন্তানকে বুকে আগলে রেখে বেঁচে থাকে। যদিও তার অনেক বেশি কষ্ট হয়। তবুও কিন্তু সেই কাজটি করে আমার দেখা একটা পরিবার রয়েছে যে পরিবারে যখন তাদের মা ছিল, তখন কিন্তু তাদের পরিবারে খুবই শান্ত ছিল আর খুব সুন্দর একটা পরিবার ছিল। হয়তো তার মা অনেক শিক্ষিত ছিলনা বা অনেক ক্ষমতাশীল ছিল না তবুও সেই পরিবার যে এত সুন্দর একটা পরিবার ছিল আসলে আমি বলে বোঝাতে পারবো না।

কিন্তু গেল ছয় বছর হয় সেই পরিবার থেকে তাদের মা মারা গিয়েছে -আর সেই থেকে কিন্তু তাদের পরিবারের সমস্যা একে একে বেড়েই চলেছে। কিছুদিন পরে কিন্তু তার বাবা বিয়ে করেছে ,যদি তার ছেলে -মেয়ে সব বড় এবং সেই পরিবারের যে মেজো ছেলে সেও কিন্তু বিয়ে করে বাড়িতে থাকত। আর ছেলের বউ আর বাবার বউয়ের দুই বউ কিন্তু মাঝে মাঝেই ঝগড়া হয়। যে কারণে আসলে সেই সংসারটা হয়ে উঠেছে একটা খুবই ঝামেলাপূর্ণ সংসার।

যে পরিবারে গেলে আগে আমরা শান্তি পেতাম ,কিন্তু এখন সেই পরিবারে যদি যাই তাহলে শুধু একজনের কাছে আরেকজন দোষ শুনতে পাই আসলে যদি আমাদের ভিতরে আমাদের মনুষত্ব ঠিক থাকে তাহলে কিন্তু আমরা ঠিকই এই ঝামেলা গুলো কে খুব ভালোভাবে মিটমাট করতে পারি। কিন্তু যারা এই ঝামেলা করে তারা যদি না বোঝে তাহলে কিন্তু সেটা আসলে মিটমাট করা সম্ভব না। আমার কাছে আসলে খুবই খারাপ লাগে যে নিজের চোখের সামনে দেখলাম যে একটা সংসার কিভাবে ভেঙে চুরে চুরমার হয়ে গেল।

এসব দেখে মাঝে মাঝে খুব খারাপ লাগে। যে আর দোয়া করি যে ভাবে যেন আর কোন পরিবারে সমস্যা না হয়। সব সংসারের জন্য তার মা বেচে থেকে খুব সুন্দর ভাবে সব গুছিয়ে দিয়ে যেতে পারে। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।**

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 5 months ago 

মা না থাকলে একটা পরিবার কখনোই সম্পূর্ণভাবে গড়ে ওঠে না। এখন বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় একটা পরিবারকে ছেড়ে দিয়ে মা চলে যায়। হয়তো অনেক সমস্যা এবং বিভিন্ন কারণে চলে যেতে হয়। মায়ের গুরুত্ব যতই বলবো ততই কম হবে, কারণ মায়ের গুরুত্ব সব থেকে বেশি। মা এমন একজন মানুষ যে সবকিছুর মধ্যে দিয়ে হলেও, পরিবার সন্তান সবকিছুকে ভালোভাবে আগলে রাখে। পরিবারে মায়ের গুরুত্ব নিয়ে আপনি আজকে এই পোস্টটা লিখেছেন দেখে, আমার কাছে সত্যি খুব ভালো লেগেছে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

আসলে মা হচ্ছে আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একজন মানুষ। মা ছাড়া পুরো পৃথিবীটা অন্ধকার আমি মনে করি। যাদের মা পৃথিবীতে নেই তাড়াই মায়ের অভাবটা বুজে। আপনার পোস্টটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লাগলো। অনেক সুন্দর একটি বিষয় নিয়ে লিখছেন। দোয়া করি আল্লাহ যেন সবার বাবা মাকে সুস্থ রাখেন। ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 5 months ago 

একদম মন ছুঁয়ে যাওয়ার মত একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। আপনার আজকের এই পোস্ট কিন্তু আমাকে মুগ্ধ করেছে। যারা মায়ের গুরুত্ব বোঝে তারা অবশ্যই মাকে শ্রদ্ধা করতে জানে,অনুগত্য প্রকাশ করতে জানে। একটি সংসারকে সুন্দরভাবে গুছিয়ে পরিপাটি করে রাখতে একমাত্র মাএর মুখ্য ভূমিকা দেখা যায়। শুধু সংসার গোছানো নয় পরিবারের সমস্ত বিষয়ে সজাগ ভাবে দেখভাল করা থেকে শুরু করে সন্তান মানুষ করা সবকিছুর বিশেষ ভূমিকা পালন করেন তিনি। যাই হোক ভাই আপনার পোস্ট আমাকে মুগ্ধ করল।

 5 months ago 

সত্যি বলতে মায়ের গুরুত্ব কখনো বর্ণনা করে শেষ করা যায় না। মা যেমন তার সন্তানদেরকে আগলে রাখে ঠিক একইভাবে সেই পরিবারটাকেও আগলে রাখে। কথাগুলো পড়ে আবেগপ্রবণ হয়ে গেলাম সুন্দর লিখেছেন ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

একদমই অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন আপনি৷ আসলে আমাদের পরিবারের সবচাইতে মূল্যবান সম্পদ হচ্ছে আমাদের মা৷ আমাদের মা যেভাবে আমাদেরকে পরিপাটি করে লালন পালন করে তা কখনোই কেউ করতে পারবে না মায়ের এই কষ্ট যারা বুঝতে পারে তারা মায়ের সকল কথা মেনে চলে এবং মায়ের সকল ধরনের কষ্ট বুঝতে পারে এবং সে কষ্টগুলো নিবারণে সহায়তা করে থাকে ৷ অনেক ভালো লাগলো আপনার সুন্দর পোস্ট পড়ে৷

 5 months ago 

একটা পরিবারকে একটা মা ই পারে আগলে রাখতে। একটা সন্তানকেও একটা মা সবকিছুর মধ্য দিয়ে হলেও ভালোভাবে আগলে রাখতে পারে। তবে একটা বাবা কিন্তু তেমনভাবে একটা সন্তানকে আগলে রাখতে পারে না। একটা সন্তানের জন্য মায়ের আদরটা সবথেকে বেশি প্রয়োজন। আমাদের জীবনে মায়ের গুরুত্বটা তেমন বেশি, তেমন একটা সংসারে ও মায়ের গুরুত্ব বেশি। আসলেই মায়ের গুরুত্বটা অপরিসীম একটা পরিবারে। আপনার লেখার টপিকটা সত্যি দারুন ছিল।

 5 months ago 

আসলে আমরা সন্তানরা যতই দুষ্টামি খুনসুটি অন্যায় যে কোন কাজই করি না কেন মারা সব সময় আমাদেরকে ক্ষমা করে দিয়ে থাকে। আসলেই মারা এমন একজন মানুষ যে নিজের থেকেও নিজের সন্তানদেরকে অনেক বেশি আদর স্নেহ করে। একটা মাই সব সময় নিজের কাছে নিজের সন্তানদেরকে আগলে রাখতে পারে। কিন্তু কখনো কখনো কোথাও দেখা যায় সন্তানরা বড় হয়ে যাবার পরে সেই মাকেই তাদের কাছে রাখতে চায় না। কিন্তু মারা যতো দূরেই চলে যায় না কেন সন্তানদেরকে ঠিকই আপন মনে করে। আসলে এখন এরকম বেশ কিছু ঘটনা প্রায়ই দেখা যায়। সবার মা যেন ভালো থাকে সুস্থ থাকে আর আপনার পোস্টটি পড়ে আমার নিজের কাছেও বেশ ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57809.89
ETH 3118.43
USDT 1.00
SBD 2.37