জেনারেল রাইটিং : বিনিময়ে কিছু পাওয়া /by ripon40

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • বিনিময়ে কিছু পাওয়া
  • ০৭, ডিসেম্বর ,২০২৪
  • রবিবার


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকে আবারো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আসলে আজকে আমি আপনাদের সামনে আমার মনের কিছু কথা শেয়ার করব। আশা করি আমার এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে।

despaired-2261021_1280.jpg

Source

আজকে আবার আমি আপনাদের সাথে আমার কিছু কথা শেয়ার করব। আসলে মনের ভিতর যখনই কোন কথা আসে তখন যদি আপনার সাথে শেয়ার করতে পারি তখন কিন্তু বেশ ভালো লাগে। তো সেরকমই কিছু কথা আপনাদের সাথে শেয়ার করতে চাচ্ছি। আশাকরি আপনাদের কাছে আমার এই পোস্ট ভালো লাগবে।

আসলে আমরা এরকমই হয়ে থাকি যে আমরা অন্য মানুষের কাছ থেকে অনেক বেশি কিছু আশা করে থাকি। আর যদি আমরা সেই মানুষের কাছ থেকে না পায় তাহলে আমরা তার প্রতি খুবই বিরক্ত হই। যে আমরা কি পেলাম না, কিন্তু যদি আমরা একটু চিন্তা করে দেখি যে তাদেরকে আমরা কি দিয়েছি। তাহলে কিন্তু সেটা খুবই ভালো হয়, কেননা যদি এটা চিন্তা করি তাহলে যখন আমরা তাদেরকে কিছু দিবো না। তখন অন্য মানুষ কেন আমাকে দিবে এই চিন্তাটা আসলে আমাদের মাঝে মাঝেই করা উচিত। যেমন আপনি যদি মানুষকে সম্মান দেন আপনাকে মানুষ সম্মান দেবে এটাই কিন্তু স্বাভাবিক। এখন একজন মানুষকে আপনি কোন সম্মান দেবেন না, তার কথার কোন দাম রাখবেন না।

তাহলে কিন্তু সেও আপনাকে সম্মান দিবে না আর আপনার কথারও কিন্তু সে যেকোন দাম দেবে না এটাই কিন্তু স্বাভাবিক হয়ে থাকবে। যদিও আমরা সেটা মাবতে পারি না- কেননা আমরা স্বার্থ ছাড়া দিতে রাজি না কিন্তু স্বার্থ ছাড়া পেতে অনেক বেশি উপস্থিত থাকি। সেজন্যই আমরা এ বিষয়টা খুব সহজেই মেনে নিতে পারিনা। ভালোবাসার বিনিময়ে ভালোবাসা পাওয়া যায়, তেমনি ভাবে সম্মানের বিনিময় কিন্তু সম্মান পাওয়া যায়। এরকম ভাবেই কিছু কিন্তু আমরা জীবনে যা কিছু পায় তা কিন্তু বিনিময়ে পেয়ে থাকি কোন মানুষ স্বার্থ ছাড়া আমাদেরকে কিছুই দেয় না। যদি আমরা মানুষের কাছ থেকে কিছু পেতে চাই কিংবা অন্য মানুষকে কিছু দিতে চাই সেখানে অবশ্যই সার্থ আছে।

যদিও আমরা কিন্তু এটাকে বিনিময় বলতে পারি। আসলে কিন্তু সেটা আমরা উপলব্ধি করতে পারিনা। কেননা সেটা দেখা যায় এমন জিনিস বিনিময় করছি না তাই এটা উপলব্ধি করতে পারছি না। তবে আমি ছোটবেলায় একটি কথা শুনেছি যে আগেকার মানুষ নাকি বিনিময় করে একজনের কাছ থেকে আর একজন কিছু নেই। তো সেটা কিন্তু আমার কাছে বেশ ভালই লেগেছিল। তো আমি শুনেছিলাম যে কারো চালের প্রয়োজন কিন্তু তার কাছে জমি আছে তো সে কি করছে কাউকে জমি দিয়ে এরপর সে অন্য মানুষের কাছ থেকে চাল এনেছে।

এভাবেই নাকি আগে বিনিময় হত ,আসলে আমরাও কিন্তু বাহ্যিক ভাবে বিনিময় করছি কেননা আমরা যদি অন্য মানুষকে সম্মান দিতে পারি। সেও আমাকে সম্মান দেয় আমরা তো মানুষকে ভালবাসতে পারি ভালোবাসার বিনিময়ে ভালোবাসা পাই। এভাবেই অনেক কিছুতে আমরা আমাদের ব্যক্তিগত জীবনে অনেক কিছু চিন্তা করে দেখি তাহলে কিন্তু আমরা এটা খুব ভালোভাবে বুজবো আসলে আমরাও কিন্তু বিনিময় করছি। হয়তো সেটা দেখা যাচ্ছে না কিন্তু আসলেই তাই হচ্ছে। তবে আমি মনে করি যে একটা অন্য মানুষের সব সময় আমাদেরকে সম্মান দেয়া উচিত।

কেননা আমরা তো পৃথিবীতে চিরদিন বেঁচে থাকব না ,কিন্তু যতদিন বেঁচে থাকি ততদিন অন্য মানুষকে সম্মান দিয়ে ,মানুষের সাথে ভালো ব্যবহার করেই কাটিয়ে দেওয়া উচিত ,যদি আমি মানুষের সাথে ভালো ব্যবহার করে কাটাতে পারি ,সেটা কিন্তু আমার জন্যই ভালো হতো। আমার অন্য মানুষের প্রতি খুবই রাগ হয় তার সাথে খারাপ ব্যবহার করতে ইচ্ছা করে ,মনে হয় যে তার সাথে আর কখনোই কথা বলবো না। কথা গুলো শুনিয়ে দেই তাহলে আমার মনটা ভরে যাবে। হয়তো এই কথাগুলো মনের ভিতরে আসে এবং আমরা করে ফেলি।

কিন্তু তখন এটাই হয় যে আমি আমার মনের কথাগুলো বলে ফেলি হয়তো তাকে অনেক কিছুই বলি সে মনে কষ্ট পায়। আর আমার মনের বাসনা পূর্ণ হয় কিন্তু পরবর্তীতে কিন্তু কিছুই হয়না মনে হয় যে যখন আমার রাগটা কমেছে তখন আমি আমার নিজেকে বলি হয়তো না বলাই ভাল ছিল। আসলেই না বলা ভাল ছিল- কেননা যখন আমরা পৃথিবী ছেড়ে চলে যাব তখন হয়তো মানুষ আমাদের এই খারাপ আর ভালো ব্যবহারের কথাই মনে রাখবে। মানুষ আসলে কিছু মনে রাখে না শুধু আমি মানুষের সাথে যা করে যাব সেটাই কিন্তু মনে রাখবে।

এজন্য সবার সব সময় সবার সাথে ভাল ব্যবহার করা উচিত এবং যাদেরকে সম্মান করা উচিত তাদেরকে সম্মান দিয়ে কথা বলা উচিত। তাহলে কিন্তু আমরা একজন ভালো মানুষ হয়ে উঠতে পারবো। আসলে একটা কথা আমি সব সময় চিন্তা করি যে আসলেই ব্যবহারে নিজের পরিচয়। যে ব্যবহারে বলে দেবে যে আপনি কেমন। আপনার চরিত্র কেমন সেটা কিন্তু ব্যবহারে বলে দেবে। ওই জন্য আমাদেরকে সব সময় সবার সাথে ভাল ব্যবহার করতে হবে। কেননা যদি আমি অন্য মানুষ হতে ভালো ব্যবহার করি তাহলে আমি ভালোবাসার ফেরত পাব।

হয়তো এখন বর্তমানে এমনটা হয়ে আসছে যে আপনি ভাল ব্যবহার করছেন তবু আপনি ভালো কিছু পাচ্ছেন না। কিন্তু একসময় আপনি ঠিকই এর ফলাফল পাবেন। কেননা ভালো কাজের ফলাফল সব সময় ভালই হয়। যদি আপনি সৎ কাজ করেন ,সৎপথে থাকেন তাহলে অবশ্যই আপনাকে আল্লাহ ভালো ফলাফল দিবে এটাই স্বাভাবিক। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। সকলেই সুস্থ থাকবেন ভালো থাকবেন।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 6 months ago 

এটা বাস্তব ভাই, আপনি একটা মানুষের কাছে অনেক কিছু আশা করছেন আর যখনই তুলনামূলক পাবেন না তখনই কিন্তু তার প্রতি আলাদা একটা রাগ সৃষ্টি হবে। বর্তমান সমাজে এমন ঘটনা অনেক ঘটছে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একদমই বাস্তব একটি কথা তুলে ধরেছেন। একজন মানুষের কাছ থেকে যখন কোন কিছু আশা করা হয় তখন তার কাছ থেকে যদি কিছুটা পরিমাণও পাওয়া না যায় তাহলে তা অনেকটাই কষ্টদায়ক হয়৷ তার প্রতি অনেকটাই রাগ সৃষ্টি হয়৷ এখনকার সময়ে এসকল ঘটনাগুলো অনেক বেশি পরিমাণে ঘটে যাচ্ছে৷ অনেক ভালো লাগলো আপনার এই পোস্টটি পড়ে৷

 6 months ago 

আসলে এটা কিন্তু বেশিরভাগ মানুষের ক্ষেত্রে দেখা যায়। সে নিজেই অন্যদেরকে সম্মান দেয় না, কিন্তু অন্যদের কাছ থেকে সে সম্মান পাওয়ার আশা করে থাকে। তারা মনে করে তারা সম্মান দিক বা না দিক, তাদেরকে সম্মান অবশ্যই দিতে হবে। তবে তারা এটা বুঝে না যে তারা যদি অন্যকে সম্মান দেয়, তাহলে অন্য মানুষগুলো ও তাদেরকে সম্মান দিবে। তাই আমাদের সবারই উচিত অন্যকে প্রথমে সম্মান করা, এর ফলে দেখা যাবে তারাই আমাদেরকে ভালোভাবে সম্মান করতেছে।

 6 months ago 

আমরা যদি একজনকে সম্মান করি, তাহলে সেই মানুষটাও আমাদের সম্মান করবে। একটা মানুষকে অসম্মান করলে, কখনো সেই মানুষটা আমাদের সম্মান করবে না, এবং কি সম্মান করার কথাও না। কারণ অসম্মানের বদলে কেউই সম্মান দেবে না। এখন তো বেশিরভাগ মানুষ রয়েছে যারা অন্যকে সম্মান করে না। কিন্তু তারা সব সময় এটার আশায় বসে থাকে যে সেই মানুষ তাকে সম্মান করবে। আপনি এই বিষয়গুলোকে তুলে ধরে পুরো পোস্টটা লিখলেন দেখে আমার কাছে সম্পূর্ণটা খুব ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44