শীতকালীন সময়ে বন্ধুদের সাথে আখের রস ও গুড় খাওয়া মুহূর্তে || (১০%লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • শীতকালীন সময়ে বন্ধুদের সাথে আখের রস ও গুড় খাওয়া মুহূর্তে
  • 28, ডিসেম্বর ,২০২১
  • মঙ্গলবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। শীতের সময়ে আখের রস ও গুড় খাওয়ার অনুভূতির কিছু মুহুর্ত।


বন্ধুদের সাথে কাটানো প্রতিটি মুহূর্ত সত্যিই অসাধারণ ছিল। আমার কাছে বন্ধুদের সাথে কাটানো মুহূর্ত সবচেয়ে বেশি ভালো লাগে। স্কুল লেভেল পার করার পর বন্ধুদের সাথে তেমন একটা সময় কাটানো হয় না। অনেকদিন পর বন্ধুদের সাথে একত্রিত হয়। সেই মুহূর্তটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আমার স্কুল লেভেলের সকল বন্ধুরা সিদ্ধান্ত নিয়েছিলাম একসাথে কিছু সুন্দর মুহূর্ত পার করব। আমার গ্রামের পাশবর্তী এক বন্ধুর বাবার আখের চাষ ছিল। তারা প্রতিবছরই এই আখের চাষাবাদ করে থাকে। তিনি সকল বন্ধুদের আখের রস ও গরম গুড় খাওয়ার দাওয়াত দিয়েছিলেন ।আমরা সকল বন্ধু দেখা করার উদ্দেশ্যে সবাই একসাথে হয়েছি। আমরা আখের রস ও গুড় খাওয়ার জন্য সেই বন্ধুর বাড়িতে একত্রিত হই।

IMG_20211225_122106-01.jpeg

IMG_20211225_121553-01.jpeg


মুড়ি ও গরম গুড়
Device: A20s

অবস্থান :https://w3w.co/hassles.aviary.leanness


তারপর আমরা সকল বন্ধু সেই বন্ধুর বাড়িতে একত্রিত হই ।তাদের বাড়ির পাশেই আখের রস ও গরম গুড় তৈরীর প্রক্রিয়া চলমান ছিল। আমরা সেখানে গিয়ে সুন্দর মুহূর্ত পার করি। গ্রাম বাংলার ভাষায় আখের রস ও গুড় তৈরির পদ্ধতি কে খোলার স্থান বলা হয়ে থাকে। যেটা গ্রামের মানুষ ভালভাবে উপলব্ধি করতে পারবে। আমরা আখের রস মাড়াই পদ্ধতি ও গরম গুড় তৈরীর পদ্ধতি। সেগুলো ভালোভাবে দেখতে থাকি বন্ধুদের সাথে আড্ডা দিতে থাকি।

IMG_20211225_120040-01.jpeg


আখের রস
Device: A20s

অবস্থান :https://w3w.co/hassles.aviary.leanness


আমরা খুলা থেকে ভালো ভালো কিছু আখ পছন্দ করে রস মাড়াই করার জন্য প্রস্তুতি নিয়েছি। আমার বন্ধু খোলা থেকে এক কলসি আখের রস আমাদের জন্য নিয়ে আসে। আখের রসে কিছুটা ময়লা থাকায় ছাঁকনি দিয়ে সেগুলো ছেঁকে নেয়া হয়। আমি মিঠা জাতীয় খাবার বেশি খেতে পারিনা তাই সিদ্ধান্ত নিয়েছিলাম সর্বোচ্চ এক গ্লাস আখের রস পান করবো ।আমি একগ্লাস আখের রস খাওয়ার জন্য নিয়েছিলাম।

IMG_20211225_120759-01.jpeg

IMG_20211225_120816-01.jpeg


আখের রস ছেঁকে খাওয়ার প্রস্তুতি
Device: A20s

অবস্থান :https://w3w.co/hassles.aviary.leanness


পাঁচ থেকে ছয় জন বন্ধু এক কলসি আখের রস খেয়ে ফেলতে হবে সবাই সিদ্ধান্ত নিয়েছিলাম ।সবাই এক এক করে আখের রস পান করতে থাকলাম ।আমার কাছে অনেক দিন পর আখের রস খেতে খুবই ভালো লাগছিল। সবাই আমার থেকে অনেক বেশি খেয়েছিল ।আমি একটু কম খেয়েছিলাম কারণ আখের রস বেশি খেলে অন্যান্য খাবার তেমন একটা খাওয়া যায় না গ্যাসীয় সমস্যার সৃষ্টি হতে পারে।

IMG_20211225_115114-01.jpeg

IMG_20211225_115101-01.jpeg


আখের রস মাড়াই পদ্ধতি
Device: A20s

অবস্থান :https://w3w.co/hassles.aviary.leanness


আমার কাছে গরম গুড় খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে গরম গুড় ও গরম মুড়ি ভাজা খুবই সুস্বাদু লাগে। আখের রস খাওয়ার পর এবার মুড়ি দিয়ে গরম গুড় খাওয়ার পালা যেটা বেশী মজাদার হবে খেতে। একটি পাত্রে অনেকটা আখের গুড় নিয়েছি খাওয়ার জন্য যেটা সব সময় পাওয়া যায় না।

IMG_20211225_115451-01.jpeg


আখের রস থেকে গুড় তৈরির পদ্ধতি
Device: A20s

অবস্থান :https://w3w.co/hassles.aviary.leanness


আখের রস থেকে গুড় তৈরীর পদ্ধতি আমার কাছে দেখতে খুবই ভালো লাগছিল। প্রায় দুই থেকে তিন ঘণ্টা কড়াইতে করে জ্বালিয়ে এভাবে গুড় তৈরি করা হয়। মাটি দিয়ে বড় আকারের চুলা বানিয়ে বড় কড়াইতে করে রস এভাবে জালানো হয় ।যেটা গুড়ে পরিণত করতে অনেক সময় লাগে ।

IMG_20211225_115211_1-01.jpeg

IMG_20211225_115238-01.jpeg


বন্ধুদের সাথে ফটোবন্দি
Device: A20s

অবস্থান :https://w3w.co/hassles.aviary.leanness


আমরা কয়েকজন বন্ধু মিলে এভাবে আখের রস ও গুড় তৈরির প্রক্রিয়ার বিষয়টি ভালভাবে উপলব্ধি করেছিলাম। আমার কাছে খুবই ভালো লাগছিল ।অনেকদিন যাবত এই ধরনের গুড় ও রস খাওয়ার না। বন্ধুদের সাথে সুন্দর একটি মুহূর্ত উপভোগ করলাম ।যেটা আমার শীতকালীন মৌসুমের সেরা মুহূর্ত ছিল। তার সাথে আখের রস ও গরম গুড় খাওয়ার অনুভূতি অসাধারণ ছিল। সবমিলিয়ে দিনটি খুব ভালোভাবেই কাটালাম। আখের রস ও গরম গুড় খাওয়ার মুহূর্তটা আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি আপনাদের কাছে বিশেষ করে যারা এই সুন্দর মুহূর্তে গরম গুড়ের রস খেয়েছেন তাদের কাছে খুবই ভালো লাগবে।

ধন্যবাদ সবাইকে

Sort:  

আখের রস অসাধারণ লাগে।কিন্তু দোকান থেকে খেতে গেলে চিনি মিশানো টা দেয়। আপনি বন্ধু দের সাথে অসাধারন সময় পার করেছেন দেখে বোঝা যাচ্ছে। কিন্তু একা রস খেলে কি হবে।চোখ লেগে যাবে ভাইয়া😃।আমরাও তো ছিলাম আপনার জন্য অনেক শুভ কামনা রইলো ভাইয়া ♥️🙏

 3 years ago 

একদিন আমাদের দিকে আসো আখের রস ও গুড় খেয়ে যাও। ধন্যবাদ মতামত ব্যক্ত করার জন্য।

 3 years ago 

আখের রস খেতে আমার অনেক ভালো লাগে এটি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে । শীতের সময় টাটকা আখের রস দেখে আমার অনেক খেতে ইচ্ছে করছিল। আপনি আপনার বন্ধুদের সাথে আখের রস এবং গুড় খাওয়ার মুহূর্তে আমাদের মধ্যেও শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে। আখের গুড় এই শীতে আমি খেয়েছি কিন্তু আখের রস এখনো খাওয়া হয়নি অবশ্যই দ্রুত খাব। ধন্যবাদ ভাই এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুগঠিত মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

শীতের সকালে আখের রস খাওয়ার মজাই আলাদা আর তার সাথে মুড়ি আর গরম গরম আখের গুড় উফ্ ভাবতেই জিব্বায় জল চলে আসে। আপনার অনুভূতি ও অনেক সুন্দর ছিল। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

জিহ্বায় জল চলে আসলে কিছু করার নাই খেতে হবে সুগঠিত মতামতের জন্য ধন্যবাদ।

 3 years ago 

একটু শেয়ার করে খেলেই তো হয়ে যায় 😁

 3 years ago 

অনেক সুন্দর লোভনীয় একটি পোস্ট করেছেন ভাইয়া। আখের রস খেতে আমি খুবই পছন্দ করি ভাইয়া। আখের রস পান করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। সবচাইতে আমার ভালো লাগলো আপনার পোষ্টটি পড়ে যে এক কলসি রস পান করার বিষয়টি সকল বন্ধু মিলে। ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর একটি পোষ্ট উপহার দেয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আমার পোস্টটি আপনি পড়েছেন এতেই আমি খুশি হয়েছি আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

সকাল বেলা আখের রস খাওয়ার মজাই আলাদা।আমি অবশ্য এই মৌসুমে একদিনও আখের রস খেতে পারিনি।আপনার বন্ধুর বাবার আখের গুড়ের চাষাবাদ থাকায় আপনি বেশ ভালই খেতে পারেন মাঝে মাঝে।আখের গুড় এবং রস খেতে গিয়ে বন্ধুদের সঙ্গে ভালই উপভোগ করেছেন।শুভকামনা রইলো আপনার জন্য।

You have been upvoted by @sm-shagor, a Country Representative of Bangladesh. We are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the quality contents on steemit.


Follow @steemitblog for all the latest update and
Keep creating qualityful contents on Steemit!

Joining #club5050 for Extra vote.😊

Steem On

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65248.25
ETH 3471.40
USDT 1.00
SBD 2.51