পোলাও চাল ও সবজি দিয়ে মজাদার রেসিপি তৈরি ||by ripon40

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • পোলাও চাল ও সবজি দিয়ে মজাদার একটি রেসিপি তৈরি
  • ০৩, ফেব্রুয়ারী ,২০২৪
  • শুক্রবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আমি পোলাও চাল ও সবজি দিয়ে মজাদার একটি রেসিপি তৈরি শেয়ার করব । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



অনেকদিন পর রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। এই কমিউনিটিতে কাজ করার পর থেকে সবাই এত সুন্দর সুন্দর রেসিপি তৈরি করে। আমাদের সাথে শেয়ার করে প্রত্যেকটা রেসিপি খুবই ভালো লাগে। বিশেষ করে প্রতিযোগিতায় সবাই ইউনিক রেসিপি শেয়ার করে বিভিন্ন সময় আমরা বিভিন্ন ধরনের খাবার উপভোগ করি। ভিন্ন ভিন্ন ধরনের রেসিপি গুলো খেতে খুবই সুস্বাদু লাগে।আজ আমি আপনাদের মাঝে খুবই মজার একটি রেসিপি শেয়ার করতে চলে এসেছি। এরকম রেসিপি আসলে আমার বাসায় মাঝেমাঝেই খাওয়া হয়। কেননা এই রেসিপিটা তৈরি করা যেমন খুবই সহজ আর অল্প উপকরণে তৈরি করা যায়। তৈরি করতে সময় খুব কম লাগে সেই জন্যই চটজলদি তৈরি করার জন্যই এটা আমার বাসায় মাঝেমাঝেই তৈরি করা হয়। আর সবাই খুব পছন্দ করে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব পোলাও চাল সবজি দিয়ে মজাদার একটি রেসিপি। এটা খেতে আসলেই অনেক বেশি সুস্বাদু আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন।


_1706896954679-01.jpeg



প্রয়োজনীয় উপকরণ:


উপকরণপরিমাণ
আলুপরিমাণ মতো
পেঁপে১ কাপ
বেগুন১ কাপ
টমেটো১ কাপ
চাল২৫০ গ্রাম
আদা -রসুন বাটা১টেবিল চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল১ টেবিল চামচ
পিয়াজ১ কাপ
কাঁচামরিচ৮ টি


_1706896905040.jpg


রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


ধাপসমূহ:

ধাপ-১

IMG_20240202_235411-01.jpeg


এই রেসিপিটি তৈরি করার জন্য প্রথমে আমি একটি কড়াই বসিয়ে দিবো এবং এতে এক টেবিল চামচ পরিমাণ রেগুলার রান্নার তেল দিয়ে দেবো। এই রান্নায় তেল কম দেওয়ার চেষ্টা করেছি। তেল যত কম খাওয়া যাবে ততই কিন্তু ভালো।

ধাপ-২

IMG_20240202_235426-01.jpeg

IMG_20240202_235442-01.jpeg


কড়াইয়ে তেল দেওয়ার পরে আমি প্রথমেই সবজি গুলো একটু তেলে ভেজে নেবে। এজন্য আগে থেকে কেটে ধুয়ে রাখা সবজিগুলো এর ভিতর দিয়ে দিব। এখানে আমি কয়েক ধরনের সবজি নিয়েছি তবে আপনাদের ঘরে যে সবজি থাকবে সেটা দিয়েই আপনারা এই রান্নাটা করতে পারবে।

ধাপ-৩

IMG_20240202_235502-01.jpeg

IMG_20240202_235524-01.jpeg


হলুদ এবং লবণ খুব ভালোভাবে মিক্স করার পরে এগুলো তেলে কমপক্ষে ৫ থেকে ৬মিনিট ভেজে দেবো। যখন এর কালার আসবে এবং অল্প অল্প সেদ্ধ হবে তখন বুঝতে হবে যেটা ভাজা হয়ে গেছে সেই পর্যায়ে এখানে পিয়াজ এড করে দিতে হবে।

ধাপ-৪

IMG_20240202_235539-01.jpeg


এরপরে আমি এখানে কাঁচামরিচ দেব এই নামে আমি কাঁচা মরিচ বেশি ব্যবহার করব। কাঁচামরিচ দিয়ে দেওয়ার পরে এখানে ১ টেবিল চামচ আদা রসুন পেস্ট দিয়ে দেবো এবং এরপরে খুব ভালোভাবে সবজি সাথে এগুলো মিক্স করে নেব।

ধাপ-৫

IMG_20240202_235618-01.jpeg


যেহেতু আমি এখানে এই রান্নাটা করার জন্য চিনিগুড়া চাল নিয়েছি। আর সেটা খুব তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়। সেজন্যই চালের সাথে সবজি যেন সেদ্ধ হয় এ.জন্য এটা আগেই অনেকটা সেদ্ধ করে নিতে হবে। এজন্য এখানে এক কাপ পরিমান পানি এড করে দিয়ে খুব ভালো ভাবে এটা সেদ্ধ করে নিতে হবে।

ধাপ-৬

IMG_20240202_235632-01.jpeg


যখন সবজির সাথে চাল খুব ভালোভাবে ভেজে নেওয়া হবে তখন এখানে ২ কাপ পরিমাণ পানি এড করে দিতে হবে। যেহেতু আমি চাল আগে থেকেই ৩০ মিনিট ভিজিয়ে এরপর ধুয়ে রেখে ছিলাম। সেজন্য চাল টা খুব তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে। আর সবজি গুলো সেদ্ধ করে নিয়েছে। সে জন্য এটা সেদ্ধ হতে বেশি সময় লাগবে না। সেইজন্য এখানে পরিমাণ পানি দিতে হবে। পানি দিয়ে দেওয়ার পরে এটা দিয়ে কমপক্ষে ১০ মিনিট রান্না করতে হবে এবং এ পর্যায়ে চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে।

ধাপ-৭

IMG_20240202_235655-01.jpeg


এভাবেই ঢাকনা দিয়ে কমপক্ষে ১০ মিনিট রান্না করার পরে যখন পানি সম্পন্ন শুকিয়ে যাবে তখনই চুলার আঁচ কমিয়ে আবারো ঢাকনা দিয়ে ৫ মিনিট রাখলে এই রেসিপিটি তৈরি হয়ে যাবে। এটা খেতে কিন্তু খুবই মজার হয়েছিল। আপনার বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন আমি আশা করি আপনাদের কাছেও ভাল লাগবে।


শেষ ধাপ:

IMG_20240202_235729-01.jpeg


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 5 months ago 

পোলাও চাল ও সবজি দিয়ে বেশ মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। আমার কাছে তো খিচুড়ির মতোই লাগতেছে। সবজি দিয়ে এভাবে খেতে ভীষণ মজা লাগে। আপনার রেসিপি দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ সবাইকে ❣️

Posted using SteemPro Mobile

 5 months ago 

রেসিপিটাকে আমার মনে হয় সবজি পোলাও রেসিপিও বলা চলে। পোলাও এর সাথে বিভিন্ন ধরনের সবজিযুক্ত করেছেন যেটা ভিন্ন ধরনের টেস্ট উপহার দিবে অনেক লোভনীয় লাগছে ভাই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

পোলাও এর চাউলের সাথে বিভিন্ন প্রকারের সবজি দিয়ে চমৎকার একটি রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপি তৈরিতে সবজিগুলো সুন্দরভাবে প্রস্তুত করে নেওয়াটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এই রেসিপিটি অনেক মজাদার হয় এই রেসিপিটিকে আমরা সবজি খিচুড়ি বলে থাকি। দারুন স্বাদের এই রেসিপি আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছে। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। ধাপে ধাপে খুব সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 5 months ago 

ঠিক বলেছেন ভাইয়া যে কোন প্রতিযোগিতায় সবাই খুব ইউনিক রেসিপি শেয়ার করে। পোলাওয়ের চালের খিচুড়ি আমার খুবই পছন্দের। তাছাড়া খিচুড়ির মধ্যে সবজি দিলে খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার আজকে বিভিন্ন ধরনের সবজি দিয়ে খিচুড়ির রেসিপিটি মজাদার হয়েছিল দেখেই বোঝা যাচ্ছে। সবশেষে দেখতেও লোভনীয় লাগছে।

 5 months ago 

শীতের সময় সবজি খিচুড়ি আমার ভীষণ পছন্দের। বন্ধু পোলাও চাল দিয়ে সবজি খিচুড়ি সত্যিই অনেক টেস্টি হয়। বন্ধু তুমি আবার ঢাকাতে আসলে পোলাও চাল দিয়ে সুন্দর করে সবজি খিচুড়ি তৈরি করে আমাদেরকে সবাইকে খাওয়াবে। তোমার তৈরি রেসিপিটি দেখে ভীষণ লোভনীয় লাগছে। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

পোলাও চাউল আর বিভিন্ন সবজি দিয়ে অনেক মজার একটা রেসিপি আপনি তৈরি করেছেন। রেসিপিটা দেখে টেস্ট করতে ইচ্ছে করতেছে। শীতের সময় এধরনের রেসিপি গুলো খেতে অনেক বেশি সুস্বাদু হয়। বিভিন্ন সবজি দেওয়ার জন্যে মনে হচ্ছে খেতে আরো বেশি সুস্বাদু হয়েছিলো। ধন্যবাদ এতো মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago (edited)

পোলাও চাল ও সবজি দিয়ে মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। শীতের সময় গরম গরম সবজি খিচুড়ি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর যে কোনো রেসিপি এর সাথে টমেটো ব্যবহার করলে খেতে খুবই মজা হয়। আপনার রেসিপি কালারটা দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57174.31
ETH 3071.24
USDT 1.00
SBD 2.40