জেনারেল রাইটিং : মনকে ভালো রাখা /by ripon40

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • মনকে ভালো রাখা
  • ৩০, ডিসেম্বর ,২০২৩
  • শনিবার


আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকে আবারো একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আসলে আজকে আমি আপনাদের সামনে আমার মনের কিছু কথা শেয়ার করব। আশা করি আমার এই পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে।

despaired-2261021_1280.jpg

Source

মনের কথাগুলো যখন কারো সাথে প্রকাশ করা যায় তখন কিন্তু খুবই ভালো লাগে। যখন দেখবেন যে আপনার মন খুব খারাপ কিন্তু আপনি তখন কারো সাথে কথা বলতে পারতেছেন না তখন কিন্তু আপনার মনটা আরো বেশী খারাপ হয়ে যাবে। কিন্তু যখন মানুষের মন অনেক খারাপ থাকে সেই মুহূর্তে যদি সে তার মনের কথাগুলো কারো সাথে শেয়ার করতে পারে কিংবা মন খুলে একটু কান্না করতে পারে তাহলে কিন্তু এই ভাবটা দূর হয়। আসলে আমি এরকম কিছু নিয়ে লিখবো না। তবে আমাদের অনেক সময় মন খারাপ থাকে আর এমন আমরা কিভাবে খুব সহজেই মন ভালো করতে পারি সেরকমই কিছু কথা নিয়ে আমি আপনাদের সামনে লেখালেখি করব। আশাকরি আমার আজকের পোস্ট আপনাদের সামনে ভালো লাগবে।

কিছু কিছু সময় এত মন খারাপ থাকে যে কারো সাথে কথা বলতে ইচ্ছা করে না। আর কারো কথা শুনলে খুবই মেজাজ গরম হয়ে যায়। একথায় কারো কোন কথায় সহ্য হয়না। মনে হয় যে যদি কতক্ষণ একা বসে থাকতে পারতাম যদি আমাকে কেউ ডিস্টার্ব না করতো তাহলে খুব ভালো লাগবে। কিন্তু এই মন খারাপের সময় যদি আমরা এরকম থাকে তাহলে কিন্তু আমাদের ব্রেন্ড অনেক আঘাত হানে যেটা আমাদের জন্য খুবই খারাপ। যদি আমাদের মন খারাপ থাকে আমাদের সেই সময় অবশ্যই এমন কোন পদক্ষেপ গ্রহণ করতে হবে যে মনটা যেন খুব তাড়াতাড়ি ভালো হয়ে যায়।

মন যদি খারাপ হয় সেই মন খারাপ হওয়ার পেছনে অবশ্যই কোনো কারণ থাকে। আর সেই কারণটা খুঁজে বের করে এর সমাধান করাই কিন্তু দরকার। যদি মন ভালো না থাকে কখনো কোন কাজে অগ্রসর হওয়া যায়না। কোন কাজ করতে ভালো লাগেনা। যখন আপনার মন ফ্রেশ থাকবে তখন আপনার শরীর ভালো থাকবে এটাই কিন্তু স্বাভাবিক। মন খারাপ থাকলে অনেক সময় শরীরটা অনেক খারাপ লাগে। যে কারণে সবকিছু অসহ্য লাগে। মন ভালো করতে হলে সবথেকে কার্যকরী উপায় হল হাসি।

যদি আপনি মন খুলে হাসতে পারেন তাহলে কিন্তু আপনার মন খারাপ বেশি আর থাকবে না। কিন্তু আপনি হাসবেন কিভাবে ?আপনার যখন মন খারাপ থাকবে তখন আপনি এমন একজন মানুষের কাছে যাবেন যে আপনাকে হাসাতে পারবে। যে মানুষকে কথায় কথায় হাসায় তার কথাটা বুঝাতে পারেন তাহলে কিন্তু খুব সহজে খুলে হাসতে পারবেন। আপনি কতক্ষণ হাসেন তাহলে কিন্তু আপনার মন ভালো হয়ে যাবে আর হাসলে কিন্তু অনেক বেশি সুস্থ থাকে।

এরপরে মন ভালো করার জন্য যদি নিয়মিত ব্যায়াম করা হয় এক্ষেত্রে মন খুবই ভালো থাকে কেননা ব্যায়াম করার জন্য আমাদেরকে শরীরের প্রতিটি অঙ্গই কিন্তু ব্যবহার করা হয়। তো আপনি একটা জিনিস খেয়াল করে দেখবেন যখন আমাদের মন খারাপ থাকে তখন কিন্তু আমাদের হাত দিয়ে কিছু ধরতে ইচ্ছে করে না. কিন্তু আপনার তো এভাবে ব্যায়াম করেন তাহলে কিন্তু আপনার মানসিক অবসাদ কমাতে অনেকটা বেশি সাহায্য করবে এই ব্যায়াম। আসলে প্রতিদিন আমাদেরকে শরীরচর্চা করা উচিত।

মাঝে মাঝেই আছে যে আমাদের হঠাৎ মন খারাপ হয়ে যায়। যদি আমাদের এভাবে হঠাৎ মন খারাপ হয়ে যায় তাহলে আমরা আমাদের পছন্দের গান ,গজল কিংবা কোরআন তেলাওয়াত শুনতে পারি। এতে আমাদের অনেক ভালো লাগবে কেননা যখন আমরা পছন্দের কিছু শুনবো তখন কিন্তু মনটা ভালো লাগবে। কেননা পছন্দের কোন গান বা গজল আপনি শুনবেন যদি কয়েকবার শোনেন আপনার মনটা ফ্রেশ হয়ে যাবে। যদি আপনার মন খারাপ হয় তাহলে এই টিপস টা ফলো দেখবেন আশা করি যখন মন খারাপ থাকবে না।

যখন আপনার মন খারাপ থাকবে তখন আপনি আপনার কোন মানুষের সাথে কথা বলতে চাইবেন। যদি মানুষের সাথে কথা বলতে পারেন তাহলে কিন্তু আপনার মনটা ভাল হয়ে যাবে। আর অনেক বেশি হাঁটতে চেষ্টা করবেন হাঁটা যেমন আমাদের শরীরের জন্য ভালো তেমন কিন্তু মনের জন্য অনেক বেশি ভালো। এতে আপনার মনটা অনেক বেশি ভালো হয়ে যাবে এবং আপনি যখন হাঁটবেন চারপাশে মানুষ দেখবেন এর পাশাপাশি প্রকৃতির দেখবেন এতে আপনার মনটা অনেক ভালো হয়ে যাবে।

এছাড়াও অনেক সময় আমার আমাদের খুবই কঠিন কোন কারণে মন খারাপ হয়ে যায়। যেগুলো আসলে সমাধান করা যায়না তখন আপনার প্রতি আপনার আত্মবিশ্বাস রাখতে হবে যে এটা যতই কঠিন হোক না কেন একদিন সব ঠিক হয়ে যাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস রাখতে পারেন। তাহলে অবশ্যই আপনার মনটা খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাবে। মন ভালো করার আরও অনেক টিপস রয়েছে যেগুলো আজ আর শেয়ার করব না। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 6 months ago 

মনকে ভালো রাখার জন্য কি কি করা প্রয়োজন, এটা আপনি আজকে এই পোস্টের মাধ্যমে তুলে ধরেছেন দেখে, সবকিছু ভালো ভাবে পড়ে জানতে পারলাম। এগুলো করলে কিন্তু আসলেই মনটা একেবারে ভালো হয়ে যাবে। আসলে আমাদের জীবনে কিছু কথা থাকে যেগুলো কারো সাথে শেয়ার করতে ইচ্ছে করে। শেয়ার করলে নিজের ভেতরে থাকা কষ্টটা কিছু কমে এরকমটাই মনে হয়। মন খারাপের সময় যদি এগুলো করি তাহলে মনটা ভালো হবে।

 6 months ago 

আসলে বন্ধু মন খারাপ থাকলে যদি ঘরের ভেতরে বসে থাকা যায় মনটা আরো বেশি খারাপ হয়ে যায়। মন খারাপের সময় মানুষের সাথে কথা শেয়ার করা ভালো আর প্রকৃতির মাঝে ঘুরে বেড়ানো ভালো। অসংখ্য ধন্যবাদ বন্ধু সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

১০ কথার এক কথা হচ্ছে নিজের মনকে ভালো রাখার জন্য, নিজের আত্মবিশ্বাসের খুব বেশি প্রয়োজনীয়তা রয়েছে।আসলে মন খারাপ থাকলে মেজাজ খারাপ ও খিটখিটে হয়ে থাকে। কোন ভালো কিছু ও ভালো লাগেনা। তবে আমার মতে তখন ধৈর্য ধরে নিজেকে বা নিজের মনকে শক্ত করা উচিত। এতেই সমাধান আসবে অন্যথায় কোনভাবে সম্ভব নয়। ভালো একটি বিষয় নিয়ে লিখেছেন ধন্যবাদ।

 6 months ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া মন খারাপ থাকলে কাছের কোন মানুষের সঙ্গে কথা বললে অনেকটা হালকা লাগে। আবার অনেক সময় বেশি মন খারাপ থাকলে কারো সঙ্গে কথা বলতে ইচ্ছা করে না। মন খারাপ ভালো করার বেশ কিছু টিপস দিয়েছেন। ব্যায়াম করলে যে মন খারাপ ভালো হয় জানা ছিল না। জেনে ভালো লাগলো। ধন্যবাদ সুন্দর একটি টপিকস নিয়ে লেখার জন্য।

 6 months ago 

আপনি তো দেখছি মনকে ভালো রাখার জন্য কয়েকটা টিপস দিয়েছেন। আসলে অনেক সময় আমাদের মনটা অনেক বেশি খারাপ থাকে তখন নিজের মনের ভিতর থাকা কথাগুলো কারো সাথে শেয়ার করলে মনটা বেশি হালকা হয়। তবে আপনি ওই বিষয়গুলো নিয়ে লিখেন নি, বরং মনকে কিভাবে ভালো করা যায় তা নিয়ে লিখেছেন। কিছু কিছু সময় রয়েছে মন খারাপ থাকলে কারো সাথেই কথা বলতে মন চায় না। খুব সুন্দর করে সম্পূর্ণ পোস্টটা লিখেছেন ভাই। যেটা আমার কাছে অসম্ভব ভালো লেগেছে।

 6 months ago 

আসলে মাঝে মাঝে মন অনেক খারাপ হয়ে যায়।মন খারাপের পিছনে অবশ্যই কোন না কোন কারন থাকে।ঠিক বলেছেন আপনি মাঝে মাঝে মন খারাপ হলে কারো সাথে কথা বলতে মন চায় না।কিন্তুু মন খারাপ হলে যদি বন্ধু কিংবা পরিবার পরিজনের সাথে সময় কাটানো যায় তাহলে মন কিছু টা হলেওভালো হয়ে যায় এবং ভালো লাগে।ধন্যবাদ সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 6 months ago 

মনকে ভালো রাখার জন্য বেশকিছু বিষয় তুলে ধরেছেন।আমাদের মনকে আসলে ভালো রাখা বেশ জরুরী। আপনি যে বিষয় গুলোর কথা বলেছেন আসলে এগুলো করলে সত্যিই আমাদের মন ভালো হয়ে যাবে। সত্যি কথা বলতে আমরা যাই করি না কেন আমাদের মন অন্য কিছুতে ব্যস্ত রাখলে মনটার উপর আর চাপ পরে না।আমিতো হাসির নাটক গুলো দেখি। মন আমার এমনিতেই ভালো হয়ে যায়। আর মন খারাপ খুব কমই হয়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44