🌷আমার বেস্ট ফটোগ্রাফি পর্ব-৮|| নদী পাড়ের দৃশ্য পটভূমি (১০%লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • নদী পাড়ের দৃশ্য পটভূমি
  • 13, নভেম্বর ,২০২১
  • শনিবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমার সেরা ফটোগ্রাফি পর্ব আট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশাকরি আমার ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে ভালো লাগবে।


ফটোগ্রাফি আমার শখ আমি শখ হিসেবে ফটোগ্রাফি করি।প্রকৃতির সৌন্দর্য গুলো ফুটিয়ে তোলার চেষ্টা করি। প্রকৃতি তার সৌন্দর্য দ্বারা মানুষকে মুগ্ধ করে। নদীতে ভ্রমণ মুহুর্তে কিছু ফটোগ্রাফি করেছিলাম সেগুলো আপনাদের সাথে শেয়ার করবো।


#1

IMG_20210930_140537-01.jpeg


পদ্মা নদীর দৃশ্য
Device: A20s
অবস্থান:https://w3w.co/drummed.folded.comedic


  • নদী পার হওয়া মুহুর্তের দৃশ্য পটভূমি। তখন নদীর সৌন্দর্যতার সাথে আকাশের সৌন্দর্যতা অনেক চমৎকার ছিল। যেন সাদা আকাশ গুলো নদীর উপর বয়ে চলেছে। নদী এবং আকাশের দূরত্বের পরিধি খুবই কম ছিল। সেজন্যই আকাশের সৌন্দর্যতা খুব সুন্দরভাবে উপভোগ করছিলাম।

#2

20210727_165721-02.jpeg


কাজ শেষে বাড়ির পথে
Device: A20s
অবস্থান:https://w3w.co/drummed.folded.comedic


  • নদীর পারের মানুষের জীবন জীবিকার মান খুবই কঠিন। বর্ষাকালীন মৌসুমে তাদের অনেক কষ্টে ও ভয়ের জীবন পার করতে হয়। এটা পদ্মার একটি শাখা নদী যেখানে পদ্মা ও শাখা নদীর মাঝ দিয়ে বয়ে চলেছে ছোট মাঠ।সেখান থেকেই কৃষকরা ঘরে ফিরছেন।

#3

20210727_165841-01.jpeg


ছোট্ট বাচ্চাদের নৌকা চালানোর দৃশ্য
Device: A20s
অবস্থান:https://w3w.co/drummed.folded.comedic


  • যারা নদীর পারে বসবাস করে থাকে তাদের নৌকা চালানোর দক্ষতা একটু বেশিই থাকে। ছোট বড় সকলেই নৌকা চালাতে পারে। দুইটি ছোট বাচ্চার নৌকা চালানোর দৃশ্য দেখে আমি মুগ্ধ।

#4

IMG_20210807_123811-01.jpeg


খেওয়া ঘাটের দৃশ্য
Device: A20s
অবস্থান:https://w3w.co/drummed.folded.comedic


  • একটি ছোট্ট চলমান নৌকার উপর অনেক গুলো মানুষ একসাথে ওপার থেকে এপারে আসচ্ছে। তাদের নিত্যদিনের কাজ শেষে প্রতিদিন এভাবে বাড়ির পথে রওনা হয়।

#5

20210727_165617-01.jpeg


বাড়ির পথে রওনা
Device: A20s
অবস্থান:https://w3w.co/drummed.folded.comedic


  • ছোট একটি নৌকায় অনেক ঘাস তার উপর আবার দুজনে বসে নদী পার হচ্ছে। যেটা আমাকে প্রতিনিয়ত ভাবায়।এভাবেই তার ঝুঁকি নিয়ে নদী পারাপার হচ্ছে।

#6

IMG_20210807_124215-01.jpeg


মাছ ধরার যন্ত্র দোআড়
Device: A20s
অবস্থান:https://w3w.co/drummed.folded.comedic


  • দোআড়টি তৈরি সুতির জাল ও বাশের অংশ দিয়ে। যেটার মাধ্যমে প্রচুর মাছ ধরা যায়।যেটা নদীর পারের মানুষের জীবিকা নির্বাহের আরেকটি কৌশল।

#7

20210716_190122_mfnr-01.jpeg


শাখা নদীর মাঝে বসবাস কৃত মানুষের যাত্রা পথ
Device: A20s
অবস্থান:https://w3w.co/drummed.folded.comedic


  • এইভাবে তারা প্রতিদিন বাজার থেকে প্রয়োজনীয় কাজ শেষে নদী পথের মাধ্যমে যাত্রা করে বাড়িয়ে উদ্দেশ্য। এই সময়ের একটু কষ্ট হলেও তারা সহজে যাতায়াত করতে পারে।

#8

20210716_190220_mfnr-01.jpeg


বাড়ির যাত্রা পথ যখন তাদের নৌকায়
Device: A20s
অবস্থান:https://w3w.co/drummed.folded.comedic


  • এভাবেই অনেক মানুষকে একসঙ্গে নিয়ে রওনা দেয় খেওয়া ঘাটের নৌকা। নৌকাটি এভাবে প্রতিনিয়ত যাতায়াত করে থাকে।নদী পথে ঘুরার মুহুর্তের সাথে সাথে নদী পাড়ের মানুষের জীবন জীবিকা নির্বাহ নিয়ে অনেক অভিজ্ঞতা লাভ করেছি।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

বাহ!!ফটোগ্রাফি পর্ব-৮|| নদী পাড়ের দৃশ্য পটভূমির প্রতিটা ফটোগ্রাফি অসাধারণ সুন্দর হয়েছে।তবে প্রথম চিত্রটি সত্যিই অতুলনীয়।যা আমার মন কেরেছে♥♥

 3 years ago 

আমার ফটোগ্রাফি আপনার মন কেরেছে আমি এতেই খুশি। 😍😍

 3 years ago (edited)

আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি খুবই চমৎকার হয়েছে।প্রথম ছবিটা অনেক সুন্দর হয়েছে মনে হচ্ছে আকাশের বুকে বরফ জমে আছে দেখে মনটা ভরে গেল ।নদীর মাঝখানে নৌকা দেখে নৌকায় চড়ার ইচ্ছে জেগেছে। কতদিন নৌকা চড়া হয় না নৌকা দেখে মনে পড়ে গেল। প্রত্যেকটা ছবির সাথে লেখাটাও সুন্দর ছিল ।সত্যি ভাই আপনি অনেক সুন্দর ফটোগ্রাফি করেন ।প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক বেশি সুন্দর ছিল ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঠিকই বলেছেন আকাশের বুকে বরফ জমেছে। সুন্দর মন্তব্য করার ধন্যবাদ।❤️❤️

 3 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ। অসাধারণ ফটোগ্রাফি করেছেন আপনি প্রত্যেকটা ছবি সুন্দর ক্যাপচার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া। এতো সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

সুমতামতের জন্য ধন্যবাদ আপনাকে। 😍

বাহ ভাইয়া অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। মোদির পটভূমি দৃশ্যগুলো সত্যি অনেক সুন্দর দেখাচ্ছে। আমার কাছে অনেক ভাল লেগেছে। প্রত্যেকটা ফটোগ্রাফির সাথে সাথে সুন্দর বর্ণনা করেছেন আপনি। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

মন্তব্য করার জন্য ধন্যবাদ। 😍

 3 years ago 

অনেক সুন্দর ভাবে এই ফটোগ্রাফি গুলো করেছেন। সব ফটোগ্রাফি গুলো এক কথায় অসাধারণ হয়েছে। আমার কাছে তো সব চেয়ে বেশি ভালো লেগেছে নীল আকাশে সাদা মেঘ গুলোর ফটোগ্রাফি টা অনেক ভালো লাগলো আপনার ফটোগ্রাফি গুলো দেখে ভাইয়া। আপনার জন্য অনেক শুভকামনা

 3 years ago 

আপনার কাছে ভালো লেগেছে আমি এতেই খুশি ধন্যবাদ আপু। 😍😍

 3 years ago 

বাহ ভাইয়া প্রত্যেকটা ফটোগ্রাফিই অসাধারণ সুন্দর হয়েছে। আপনি চমৎকার ফটোগ্রাফি করেন। আপনার ফটোগ্রাফির হাত যে আসলেই অনেক সুন্দর ছবিগুলো দেখলেই বুঝা যায়। আমার কাছে বিশেষ করে ১.৫.৬.৭ নাম্বার ছবিগুলো বেশি ভালো লেগেছে।
আপনাকে ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য। ভালো থাকবেন আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইল। 😍😍

 3 years ago 

নদীর ছবি দেখলেই মনটা অন্যরকম হয়ে যায়। সবগুলো ছবিই অসাধারন সেই সাথে ছবির সাথে সুন্দর করে ব্যাখ্যা দিয়েছেন। নদীর সাথে বহমান জনজীবন আসলেই অন্যরকম। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

নদীর পারের মানুষের জীবন যাত্রা মান খুবই কঠিন। মন্তব্য করার জন্য ধন্যবাদ। 😍😍

 3 years ago 

সত্যিই প্রথম ফটোগ্রাফি টা দেখে মুগ্ধ হয়ে গেলাম। পদ্মানদীর দৃশ্য অসম্ভব সুন্দর লাগছে। আকাশটা খুব সুন্দরভাবে ফুটে উঠেছে আর আপনি নৌকা এর মধ্যে অনেক সুন্দর সুন্দর দৃশ্য আমাদের মাঝে তুলে ধরেছেন। অত্যন্ত সুন্দর বর্ণনা দিয়েছেন। খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই। 😍😍

 3 years ago 

আপনি নদী পাড়ের দৃশ্য পটভূমির অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন দেখতে ভিশন সুন্দর লাগছে। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই। 😍😍

 3 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। ছবি ধারনের বিষয়ে আপনার অনেক দক্ষতা আছে বোঝা যাচ্ছে। আপনার ৫ নাম্বার ছবিটা আমার কাছে অনেক ভালো লেগেছে।

 3 years ago 

নদীর পাড়ের মানুষের জীবিকার দৃশ্য পটভূমি তুলে ধরার চেষ্টা করেছি।😍😍

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31