শৈশবের ফেলে আসা দিনের গল্প ||by ripon40

in আমার বাংলা ব্লগlast year (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • বর্ষাকালীন সময়ে ফেলে আসা দিনের গল্প
  • ২৬, জুলাই ,২০২৩
  • বুধবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি " বর্ষাকালীন সময়ে ফেলে আসা দিনের গল্প " গল্প শেয়ার করছি । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



board-3240465_1280.jpg

Source

বাংলাদেশ ঋতু বৈচিত্র্যময় দেশ। এ দেশে বিভিন্ন ঋতুতে বিভিন্ন সৌন্দর্যমন্ডিত থাকে। সবুজ শ্যামল এই দেশে অসংখ্য নদনদী রয়েছে। বর্ষাকাল আসলেই প্রকৃতি তার নতুন রূপ নিয়ে হাজির হয়। আমার কাছে বর্ষাকালীন সময়টি সবচেয়ে বেশি ভালো লাগে কারণ আকাশ ও মেঘের লীলা খেলা দেখতে খুবই ভালো লাগে। এই বর্ষাকালীন সময়ে জীবনের অনেক স্মৃতি বিজড়িত গল্প রয়েছে। জীবনের কিছু স্মৃতি বিজড়িত গল্প আজ আপনাদের সাথে শেয়ার করব।

বর্তমান সময়ে প্রকৃতির সৌন্দর্য অনেকটাই পাল্টে গিয়েছে। কয়েক বছর আগে বর্ষাকালীন সময়ে নদীতে ভরপুর পানি থাকতো বিশেষ করে শাখা নদী গুলো পানিতে পরিপূর্ণ ।নদীর পাড়ের মানুষের জীবনযাত্রা পাল্টে যেত। যাইহোক ছোট্ট থাকতে ঈদের মধ্যে নদীতে অনেক ঘোরাঘুরি করেছি গত বছর কোরবানির ঈদে বন্ধুদের সাথে নৌকায় অনেক জায়গায় ঘুরতে গিয়েছিলাম সেই মুহূর্তগুলো এখন খুবই মিস করি।

তাছাড়া বর্ষাকাল আসলেই কৃষকের মাঠে ফসল তলিয়ে যাওয়ার একটা ব্যাপার তাদের কাজের ব্যস্ততা দেখে বড় হয়েছি। বাংলাদেশ ে একসময় প্রধান চাষাবাদ ফসল ছিল পাট। বর্তমান পাট চাষের পরিমাণ একদমই কমে গিয়েছে তাছাড়াও হাতে গোনা কয়েকটি জেলায় প্রচুর পাট চাষ হয়ে থাকে তার মধ্যে কুষ্টিয়া জেলাও রয়েছে। বর্ষা কাল আসলেই নদীতে নতুন পানির আগমন ঘটে। কৃষকেরা পাট কেটে নদীতে জাগ দেয়ার কাজে ব্যস্ত হয়ে পড়ে। কিন্তু এবার এমন একটি পরিস্থিতি দাঁড়িয়ে আছে কৃষকেরা খুবই ভোগান্তিতে আছে।

এক সময় কৃষকেরা অপরিপক্ক পাঠ কেটে ফেলতে হতো আগাম বর্ষা হওয়ার কারণে। বর্তমানে পাট কাটার সময় হয়ে গেলেও তারা পাট কেটে ফেলতে পারছে না কারণ অনেক শাখা নদীতে এখনো পানি হয়নি। আমাদের বাড়ির পাশেই শাখা নদী রয়েছে অনেকগুলো সেখানে এখনো পানি প্রবেশ করেনি যেটা কৃষকদের জন্য খুবই দুর্ভোগ ডেকে এনেছে। এভাবে চলতে থাকলে কৃষকদের পাট চাষের প্রতি অনাগ্রহ চলে আসবে যেটা তাদের লাভজনক থেকে ক্ষতির পরিমাণ বেশি হচ্ছে।

অনেক বড় বড় পুকুর খাল বিল এই সময় পানিতে পরিপূর্ণ থাকতো। বর্তমানে পুকুরঘাট একদম শুকিয়ে আছে পানির পরিমাণ খুবই কম। বর্ষাকালীন সময়ে এরকম পরিস্থিতি দাঁড়ালে পানি সংকটে প্রকৃতির প্রতি বিরূপ প্রভাব পড়বে। আগে পুকুরে গোসল করেছি বাড়ির আশেপাশে অনেক পুকুর ছিল সেগুলো ভরা ট হয়ে যাচ্ছে। তার পাশাপাশি যেগুলো আছে সেগুলোতে পানি নেই। আসলে কি আমরা সেই সোনালী দিনের বর্ষাকালীন সময় ফেলে এসেছি। সেই দিনগুলো আবার ফিরে গেলে প্রকৃতি তার নতুন রূপে জীবন্ত অতীত ফিরে পাবে।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28