🌷আমার বেস্ট ফটোগ্রাফি পর্ব-১৭|| প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি ১০%লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি
  • ০৯, ফেব্রুয়ারি ,২০২২
  • মঙ্গলবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমার সেরা ফটোগ্রাফি পর্ব ষোল নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশাকরি আমার ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে ভালো লাগবে।



GridArt_20220208_233310648.jpg


Device : A20s
প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



ফটোগ্রাফি আমার শখ আমি শখ হিসেবে ফটোগ্রাফি করি।প্রকৃতির সৌন্দর্য গুলো ফুটিয়ে তোলার চেষ্টা করি। প্রকৃতি তার সৌন্দর্য দ্বারা মানুষকে মুগ্ধ করে। আজকে সুন্দর একটি বিকেল কাটিয়েছি সবুজ প্রকৃতির মাঝে । খুবই সুন্দর এবং মনমুগ্ধকর পরিবেশ ছিল। আজকের বিকেলটি অসাধারণ ছিল। শীতের মৌসুমে মাঠে বিভিন্ন কয়েনের চাষবাদ করতে দেখা যায়। শীতের সময়ে সৌন্দর্যের অন্যতম প্রতীক হলো সবুজ প্রকৃতির অপরুপ সৌন্দর্য। যেটা উপভোগ করতে সবাই ভালোবাসে। মাঠে কাটানো মুহূর্তের ফটোগ্রাফি শেয়ার করতে চলেছি।



#১

20220128_161649-01.jpeg


Device : A20s
পিয়াজের কদম ফুল
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



এটি পিয়াজের কদম ফুল নামে পরিচিত । বাংলাদেশে প্রচুর পরিমাণ পেঁয়াজের চাষাবাদ করা হয়। কৃষকেরা এই সময়ে পিয়াজের বীজের জন্য পিঁয়াজের কদম ঠেকায় । পেঁয়াজ চাষের জন্য এই বীজ সংগ্রহ করা হয়। আমি প্রতি বছরই এই সময়ে এই ধরনের পেঁয়াজের কদম ফুলের দৃশ্য দেখতে পাই।

#২

20220128_161829-01.jpeg


Device : A20s
গমের শীষের সৌন্দর্য
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



মাঠে মাঠে কৃষকেরা বিভিন্ন ধরনের ফসল ফলায়। সেটা ঋতুবতী কালীন রূপ ও বৈচিত্র্যময় এর পরিবর্তনের সাথে সাথে এসব ফসলের আগমন ঘটে। বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের ফসলের সৌন্দর্য উপভোগ করতে আমার খুবই ভালো লাগে। শীত কালীন সময়ে মাঠে মাঠে গম চাষ করা হয়। এই গমের আটা দিয়ে পিঠা তৈরি করলে খুবই সুস্বাদু লাগে। যেটা গ্রাম বাংলার মানুষ খেতে খুবই স্বাচ্ছন্দ্যবোধ করে।

#৩

20220128_162833-01.jpeg


Device : A20s
প্রকৃতির রুপের পরিবর্তন
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



প্রকৃতির রুপের পরিবর্তন সময়ের সাথে সাথে ঘটে থাকে। বাংলাদেশ ষড়ঋতুর দেশ প্রত্যেক ঋতুতে প্রাকৃতিক সৌন্দর্যের রুপের পরিবর্তন ঘটে। যেটা আমার কাছে উপভোগ করতে খুবই ভালো লাগে। বর্ষার শেষে শীতের আগমন ঘটে নদীতে বর্ষার মুহূর্তে ভরপুর পানি থাকে শীতের সময়ে নদীর পানি বিলীন হয়ে যায়। প্রকৃতি তার রূপ বদলায় নতুন সবুজ-শ্যামল পরিবেশের সৃষ্টি করে।

#৪

20220208_114039-01.jpeg


Device : A20s
পানি সেচ
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



বাংলাদেশ কৃষি প্রধান দেশ।এদেশে জীবিকা নির্বাহের প্রধান উৎস চাষাবাদ। শীতের মৌসুমে মাঝামাঝি সময়ে ধান চাষের জন্য ব্যস্ত সময় পার করে। ধান সবুজ ও সোনালী প্রকৃতির রূপ বয়ে আনে। ধানে সেচের জন্য এভাবেই ইঞ্জিন চালিত করে পানি উত্তোলন করে।

#৫

20220208_113801-01.jpeg


Device : A20s
কৃষকের মুখের হাসি সোনার চেয়েও খাঁটি
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



কৃষক ধানের চারা মাথায় নিয়ে লাগানোর উদ্দেশ্যে রওনা দিয়েছে। হাসিমাখা মুখটা দেখতে খুবই ভালো লাগছে। এই ধান চাষ জীবিকা নির্বাহের প্রধান উৎস। তারা এই মুহুর্তে খুবই ব্যস্তততার মধ্যে পার করছে। এভাবেই তারা জীবন সংগ্রাম চালিয়ে যান।

#৬

20220131_165959-01.jpeg


Device : A20s
বালু পথ
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



বালুময় স্থানকে মরুভূমির মতো দেখতে মনে হচ্ছে। চারদিকে শুধু ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা সবুজ প্রকৃতি সেখান অস্তিত্বহীন।এটি পদ্মার চরের দৃশ্য পটভূমি। নদীতে এখন পানি কম থাকায় অনেক বড় চড় জেগেছে। নদীর এপার ও ওপারের মানুষের সংযোগ স্থল বা যোগাযোগের মাধ্যম হলো বালুময় চড়। এখানে যান্ত্রিক কোন গাড়ি চলা প্রায় অসম্ভব ।সেইজন্য পুরনো ঐতিহ্য বাহী ঘোড়ার গাড়ি মাধ্যমে চলাচলের ব্যবস্থা রেখেছে।

#৭

20220131_164131-01.jpeg


Device : A20s
বিকেলের সুন্দরতম দৃশ্য
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



মানুষ তার ব্যস্ত সময় পার করার পর বিকেলের সুন্দর মুহুর্ত কাটানোর সুযোগ পায়। আমিও প্রতিনিয়ত বিকালের সুন্দর মুহূর্ত উপভোগ করতে ভালোবাসি। সেটা মনের চাহিদা অনুযায়ী বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে। আজকে নদীর পানি শুকিয়ে যাওয়ায় জাগো চড়ে উপর খুব সুন্দর মুহূর্ত কাটিয়েছি। আমার কাছে জায়গাটি খুবই ভালো লেগেছে। খোলা আকাশের নিচে হালকা সবুজ প্রকৃতির দৃশ্য দেখতে খুবই ভালো লাগছিল।

#৮

20220131_165817-01.jpeg


Device : A20s
সন্ধ্যাকালীন মুহূর্তের দৃশ্য
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



সন্ধ্যাকালীন মুহূর্তের দৃশ্য উপভোগ করতে আমার খুবই ভালো লাগে। যেটা আমি প্রতিনিয়ত উপভোগ করে থাকি। সূর্য প্রতিদিন পূর্ব দিক থেকে উদয় হয় পশ্চিম দিকে অস্ত যায় এবং সূর্যাস্তের সময় হালকা লালচে আকার ধারণ করে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের সৌন্দর্য আরো বাড়িয়ে তোলে ।যেটা দেখতে আমার কাছে বেশি ভালো লাগে। সেই দৃশ্য আমি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছে।

ধন্যবাদ সবাইকে



logo.gif

Sort:  
 2 years ago 

আপনার পোস্টে প্রকৃতির সৌন্দর্যে ভরপুর। কদমের ফুল গুলো দেখে মনে হচ্ছে বড় কোন গাছের দৃশ্য। সবগুলো ছবি আমার কাছে বেশ ভালো লেগেছে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই।

 2 years ago 

4 এবং 6 নম্বর ছবিটি আমার কাছে খুবই ভালো লাগলো। রীতিমত ফ্রেমে বাঁধাই করে ঘরে সাজিয়ে রাখার মতো ছবি তুলেছেন আপনি। অন্য ছবিগুলোও বেশ ভালো ছিল। দারুন ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

কি দারুন দারুন ফটোগ্রাফি করলে আপনি। আমার বাংলা ব্লগে আর কত সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখব কে জানে। আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে জাস্ট অসাধারণ লাগলো। আপনি অনেক ধৈর্য সহকারে এই সুন্দর ফটোগ্রাফি ব্লক করলেন। আপনার আপনার ফটোগ্রাফি আমাকে দুর্দান্ত লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কাছে আমার করা ফটোগ্রাফি গুলো চমৎকার লেগেছে শুনে খুশি হলাম।

 2 years ago 

অসাধারন কিছু ফটোগ্রাফি আমাদের সঙ্গে শেয়ার করেছেন ভাই।প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে।সেই সঙ্গে ছবিগুলোর নিচের লেখাগুলোও খুবই ভালো ছিল।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুগঠিত মতামত এর জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে দেখে মুগ্ধ হয়ে গেলাম নিখুঁত ভাবে সব গুলো ফটোগ্রাফি করেছেন। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 2 years ago 

গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্যময় ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুবই সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন। বিশেষ করে পানি সেচের ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনার মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

বাহ ভাইয়া আপনার দোলা ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম । আপনি অনেক দক্ষতার সহকারে ফটোগ্রাফি গুলো আপনার মুঠোফোনে আবদ্ধ করেছেন। তাছাড়া ফটোগ্রাফি গুলো বর্ণনা গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাই।

 2 years ago 

প্রতিটি ফটোগ্রাফি অসাধারণ হয়েছে ভাইয়া। দেখেই বোঝা যাচ্ছে আপনি একজন দক্ষ ফটোগ্রাফার। পেঁয়াজের ফুলের ফটোগ্রাফিটি আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। এছাড়াও বাকি যে ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন প্রত্যেকটি ফটোগ্রাফি অসাধারণ। দারুন সব ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

চেষ্টা করি ভালো ফটোগ্রাফি করার ধন্যবাদ

 2 years ago 

সুজলা-সুফলা শস্য-শ্যামলা ছায়ায় ঘেরা পাখি ডাকা আমাদের এই বাংলাদেশ যেদিকে তাকাই সেদিকেই চোখ মেলে দেখতে পায় তার অপরূপ সৌন্দর্যের লীলাভূমি দারুন ফটোগ্রাফি করেছেন আপনি শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

সুগঠিত মতামত এর জন্য ধন্যবাদ।

আপনার ফটোগ্রাফি দেখে মন ভরে গেল। প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। আমার কাছে ঘোড়ার গাড়ির ফটোগ্রাফি সবচেয়ে বেশি ভালো লেগেছে। শুভকামনা রইল ভাই আপনার জন্য। সামনে আরো অনেক ভালো ভালো ফটো ফটোগ্রাফি উপহার দিবেন

 2 years ago 

ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43