পুঁইশাক ও আলু দিয়ে নিরামিষ রেসিপি তৈরি ||by ripon40 by ripon40

in আমার বাংলা ব্লগ8 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • পুঁইশাক ও আলু দিয়ে নিরামিষ রেসিপি তৈরি
  • ২৪, ডিসেম্বর ,২০২৩
  • রবিবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আমি পুঁইশাক ও আলু দিয়ে নিরামিষ রেসিপি তৈরি শেয়ার করব । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



অনেকদিন পর রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। এই কমিউনিটিতে কাজ করার পর থেকে সবাই এত সুন্দর সুন্দর রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করে প্রত্যেকটা রেসিপি খুবই ভালো লাগে। বিশেষ করে প্রতিযোগিতায় সবাই ইউনিক রেসিপি শেয়ার করে বিভিন্ন সময় আমরা বিভিন্ন ধরনের খাবার উপভোগ করি। ভিন্ন ভিন্ন ধরনের রেসিপি গুলো খেতে খুবই সুস্বাদু লাগে। আসলে আমি যেকোনো শাক খুবই পছন্দ করি। আর সব সময় আমি চেষ্টা করি শাকের ঝোল বেশি খেতে। শাক ভাজি খেতেও আমার কাছে অনেক ভালো লাগে।কেননা এটা উপকারের চেয়ে ক্ষতি বেশি করে। আজকে আমি আপনাদের মাঝে খুবই সহজ এবং পুষ্টিকর নিরামিষ আলু পুঁইশাক এর রেসিপি শেয়ার করব। এই রেসিপিটি খেতে আসলে খুবই মজার। আমি যেই পদ্ধতিতে রান্না করেছি এই পদ্ধতিতে যদি আপনার রান্না করেন তাহলে এটা নিরামিষ খেতে অনেক বেশি মজার হয়। তো আর কথা না বলে চলুন রেসিপি কিভাবে রান্না করেছি তা ধাপে ধাপে উপস্থাপন করি।


_1703354291828-01.jpeg



প্রয়োজনীয় উপকরণ:


উপকরণপরিমাণ
আলুপরিমাণ মতো
পুইশাকপরিমাণ মতো
মরিচের গুঁড়া১ চা চামচ
আদা -রসুন বাটা১টেবিল চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল১ টেবিল চামচ
পিয়াজ১ কাপ
কাঁচামরিচ৮ টি


_1703354622058-01.jpeg


রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


ধাপসমূহ:

ধাপ-১

IMG_20231223_234940-01.jpeg

IMG_20231223_235003-01.jpeg


এই রান্না করার জন্য প্রথমে আমি চুলায় একটি কড়াই বসিয়ে দেব এবং এতে আমি এক টেবিল চামচ পরিমাণ রেগুলার রান্নার তেল দিয়ে দেবো। তেল যখন হালকা গরম হয়ে আসবে তখন আমি এর ভিতরে হাফ কাপ পরিমাণ পিয়াজ এবং আট থেকে দশটি কাঁচামরিচ মাঝখান থেকে চিড়ে দিয়ে দেব।

ধাপ-২

IMG_20231223_235023-01.jpeg


আদা রসুন দিয়ে দেওয়ার পরে এগুলো খুব ভালোভাবে পেঁয়াজ কাঁচামরিচ সাথে মিশিয়ে দিতে হবে এবং যখন এগুলো ভালোভাবে মেশান হয়ে যাবে তখন এখানে গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। তবে এখানে খুবই কম গুঁড়ো মসলা এড করতে হবে কেননা শাক যেহেতু আমাদের জন্য খুব উপকারী তাই এটা যেভাবে রান্না করলে পুষ্টিকর হয় সেভাবেই কিন্তু খেতে হবে।

ধাপ-৩

IMG_20231223_235117-01.jpeg


গুঁড়ো মশলা গুঁড়ো দিয়ে দেওয়ার পরে খুব ভালোভাবে সব মসলা মিশিয়ে দিতে হবে এবং যেখানে দিয়েছিলাম সেই পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত এই মশাগুলো খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে।

ধাপ-৪

IMG_20231223_235150-01.jpeg


যখন মসলাগুলো ভালো করে কষিয়ে নেওয়া হবে তখন এখানে আগে থেকে কেটে রাখা আলু দিয়ে দিতে হবে। আলুর সাথে শাকের যে ডাটা রয়েছে সেগুলো দিয়ে দিতে হবে। ডাটা গুলো যদি আমি আগেই আলুর সাথে কষিয়ে সেদ্ধ করে নিই তাহলে এটা সাথে সাথেই সেদ্ধ হয়ে যাবে।

ধাপ-৫

IMG_20231223_235208-01.jpeg


এরপরের চুলার আঁচ মিডিয়ামে রেখে এবং করায় একটি ঢাকনা দিয়ে আলু মসলার সাথে খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে এবং যখন এটা কষানো হয়ে যাবে তখন আলুর ভিতরে মসলা ঢুকে যাবে এতে কিন্তু এই শাকের আলু খেতে অনেক মজা হবে।

ধাপ-৬

IMG_20231223_235228-01.jpeg


এ পর্যায়ে যখন আলু এবং শাকের ডাটা কষিয়ে নেওয়া হবে তখন এখানে পানি এড করে দিতে হবে। যেহেতু আমি শাকের ঝোল রান্না করবো তাই আমি আমার করাই চেঞ্জ করে একটি পাতিলে এগুলো দিয়ে দিয়েছি এবং পানি ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করছি।

ধাপ-৭

IMG_20231223_235247.jpg


এরপরে ঢাকনা দিয়ে যদি আমি ১৫ থেকে ২০মিনিট এটা রান্না করি। তাহলে কিন্তু তৈরি হয়ে যাবে নিরামিষ আলু পুই শাকের ঝোল রেসিপি। এটা খেতে আসলে খুবই মজার হয়। আর আমার কাছে খেতে অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে শাক ঝোল খাওয়াই আমাদের জন্য অনেক বেশি পুষ্টিকর। সেজন্য আমি এটা খাওয়ার চেষ্টা করি। যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে আপনারা বাসায় ট্রাই করে দেখতে পারেন।


শেষ ধাপ:

IMG_20231223_235425-01.jpeg


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 8 months ago 

নিরামিষ তরকারি এগুলো সবসময় মানুষের দেহের জন্য খুবই উপকার। মানুষের দেহে প্রচুর পরিমাণ ভিটামিনের প্রয়োজন রয়েছে। আর আমার মতে পুঁইশাক এবং আলু খুবই চমৎকার একটা ভিটামিনযুক্ত খাবার।পুইশাক ও আলু দিয়ে আপনি চমৎকার একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

এজাতীয় নিরামিষের সবজি রেসিপিগুলো আমার খুবই ভালো লাগে ভাইজান। এমনিতে পুঁই শাক বা বিচি আমার খুব প্রিয়। যাইহোক খুবই সুন্দরভাবে কিন্তু রেসিপিটা আমাদের মাঝে আপনি উপস্থাপন করেছেন। খুবই ভালো লাগলো সুন্দরের ব্লগটা।

 8 months ago 

আসলেই রেসিপিটা দেখতে অনেক লোভনীয় লাগছে গরম ভাতের সাথে টেস্ট করে দেখলে এর স্বাদ বোঝা যাবে। রেসিপিটা কিভাবে তৈরি করেছেন তার প্রতিটা ধাপ পর্যায়ক্রমে শেয়ার করেছেন শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

পুঁইশাক ও আলু দিয়ে খুবই সুস্বাদু একটি রেসিপি তৈরি করে ফেলেছেন৷ খুব ভালোভাবে আপনি এই রেসিপিটি তৈরি করেছেন৷ অসংখ্য ধন্যবাদ এরকম একটি শেয়ার করার জন্য৷ এটিকে দেখেও একদম লোভনীয় মনে হচ্ছে৷
আপনার টাইটেল এর মধ্যে আপনার নামটি দুইবার হয়ে গিয়েছে৷ কষ্ট করে একটু ঠিক করে নিবেন বলে আশা রইল ৷

 8 months ago 

পুইশাক এবং আলু দিয়ে খুবই চমৎকার একটি নিরামিষ রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দারুন হয়েছে।প্রতিটা ধাপ গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

Posted using SteemPro Mobile

 8 months ago 

নিরামিষ সবজি এভাবে রান্না করে খেতে খুব ভালো লাগে আমার।তবে আমরা নিরামিষ সবজিতে রসুন ও পেঁয়াজ ব্যাবহার করি না।আপনি অসাধারণ সুন্দর লোভনীয় করে পুঁইশাক, আলু দিয়ে মজাদার একটি সবজি রান্না করেছেন ও রান্নার পদ্ধতি শেয়ার করেছেন। ধন্যবাদ সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 8 months ago 

পুঁইশাকের ডাটা খেতে আমারও খুবই ভালো লাগে।আপনার নিরামিষ রেসিপিটি সুন্দর হয়েছে ভাইয়া।তাছাড়া এতে চিংড়ি মাছ দিলে আরো বেশি মজার হয়।আপনি শাকের ঝোল খেতে পছন্দ করেন জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

সব সময় মাছ মাংস খেতে অনেকে পছন্দ করে না। তবে আজকে আপনি অনেক সুন্দর করে পুঁইশাক এবং আলু দিয়ে নিরামিষ রেসিপি করেছেন। এ ধরনের নিরামিষ রেসিপি খেতে সত্যি অনেক ভালো লাগে। সত্যি বলতে আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে ও খুব সুস্বাদু হয়েছে। আর আমি পুঁইশাক এবং আলু খেতে অনেক পছন্দ করি। সুন্দর করে রেসিপিটি শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

পুঁই শাক ও আলু দিয়ে শাকের নিরামিষ দেখে ভীষণ লোভনীয় লেগেছে।যেকোনো শাক খেতে খুব ভালো লাগে। আপনি ধাপে ধাপে শেয়ার করলেন। পুঁই শাক এভাবে রান্না করলে খেতে ভীষণ মজার হয়। আমার কাছে রেসিপিটি দারুন লেগেছে।আপনি চমৎকার ভাবে রেসিপিটি শেয়ার করলেন। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60482.94
ETH 2613.04
USDT 1.00
SBD 2.63