😋কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা😋||(১০%লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা
  • ২৯, ফেব্রুয়ারি ,২০২২
  • সোমবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি।আজ আমি কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা খাওয়ার অনুভূতি শেয়ার করবো। আশাকরি আপনাদের কাছে খুবই ভালো লাগবে।



GridArt_20220228_213238431-01.jpeg


Device : A20s
কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..



প্রতিটি মানুষই ভিন্ন ধরনের খাবার খেতে খুবই স্বাচ্ছন্দ্যবোধ করে। যেটা অবস্থানভেদে বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের খাবার খেতে দেখা যায়। তেমনি বাংলাদেশের প্রতিটি জেলায় মানুষের খাবারের চাহিদা অনেকটা ভিন্নতা দেখা যায়। যেটা ভ্রমণ করলে তাদের খাবারের চাহিদার অনেক অভিজ্ঞতা অর্জন করা যায়। আবার বাংলাদেশের অনেক জেলায় বিভিন্ন খাবারের জন্য বিখ্যাত ।আজ আমি নিজ জেলার বিখ্যাত একটি খাবার তৈরীর এবং খাওয়ার স্বাদের বিষয়টি শেয়ার করার চেষ্টা করবো।

20210324_202434-01.jpeg


Device : A20s
আখের গুড় জালানো হচ্ছে
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..


তিলের খাজা খেতে খুবই সুস্বাদু লাগে। যেটা আমি ট্রেনে কোথাও গেলে তিলের খাজা অনেকে ট্রেনের ভিতর বিক্রি করে। যেটা আমি প্রায়ই কিনে খাওয়ার জন্য বাড়িতে নিয়ে আসি। ছোটবেলা থেকেই তিলের খাজা আমার খুবই ফেভারিট। যেটা বাবা প্রায় কিনে নিয়ে আসতো মাঝে মাঝে বাবাকে বলতাম এটা কিনে নিয়ে আসার জন্য । কিছুদিন আগে দেখতে গিয়েছিলাম তিলের খাজা কিভাবে তৈরি করা হয়। ভাবলাম তিলের খাজা তৈরির বিষয়টি আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করি ।আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। কুষ্টিয়া শহরের পাশে একটি জায়গায় তিলের খাজা তৈরি করা হয় ।বন্ধুদের সাথে সেখানে তিলের খাজা তৈরি করা দেখতে গেলাম। তিলের খাজা তৈরি দেখতে সেখানে অনেকক্ষণ যাবত অপেক্ষা করেছিলাম।

20210324_202344-01.jpeg

20210324_202856-01.jpeg


Device : A20s
লইকে টেনে লম্বা করা মুহূর্তে
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..


এখন তাহলে কিভাবে তিলের খাজা তৈরি করা হয়। সেই বিষয়ে কিছু জানানোর চেষ্টা করছি। প্রথমে বড় চুলার উপর কড়াই রেখে আখের গুড় জালানো হচ্ছে। তারা আখের গুড় কড়াইতে করে অনেকক্ষণ যাবৎ জ্বালিয়ে নরম করে নিয়েছে। যেটা আঞ্চলিক ভাষায় লই বলা হয়ে থাকে। আমি ছোটবেলায় গুড়ের লই খেতে খুবই পছন্দ করতাম। এখন আর খাওয়া হয়না বর্তমান আখের চাষ কম হওয়ায় এই ধরনের খাবারের চাহিদা কমে গিয়েছে।

20210324_202413-02.jpeg

20210324_202359-01.jpeg


Device : A20s
লই দিয়ে তিলের খাজার কাঠামো তৈরি
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..


আখের গুড়ের লই তৈরি হয়ে গেলে তারপর তারা একটি বাঁশের অংশের উপর রেখে দিলো কিছু সময়ের জন্য। আমার কাছে এই লুই তৈরি দেখতে খুবই ভালো লাগছিল। তারপর তারা আখের গুড়ের লই হাত দিয়ে আস্তে আস্তে নাড়তে থাকে ।কিছুক্ষণ পর হাত দিয়ে নাড়াচাড়া করে লম্বা করতে থাকে। তাদের কাছে আমি জিজ্ঞাসা করি আপনারা এটা কেন করছেন। তারা আমাকে বলল এটাকে শক্ত করার জন্য আস্তে আস্তে নেড়ে লম্বা করা হচ্ছে। প্রায় আধা ঘন্টা যাবত এভাবে নেড়ে শক্ত করে নিয়েছে। এখন শুধু তিলের খাজার যে কাঠামো সেটা দিতে হবে।

20210324_202515-01.jpeg

20210324_202520-01.jpeg


Device : A20s
প্যাকেটিং করা মুহূর্তে
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..


কিছুক্ষণ পর লই শক্ত হয়ে গেলে একটি সমান্তরাল জায়গার উপর রেখে নির্দিষ্ট মাপ অনুযায়ী কেটে টুকরা টুকরা অংশে পরিণত করতে হবে। তারা লইয়ের শক্ত অংশগুলোকে ছোট ছোট টুকরা এ পরিণত করে এভাবে রেখে দিয়েছে। এরপর শুধু তিলের অংশ মিশ্রণ করে তিলের খাজা তৈরি করতে হবে।তারপর লইয়ের ছোট ছোট টুকরায় তিল লাগিয়ে দিচ্ছে। তারা আগেই তিল ভেজে নিয়েছে। লই এর অংশ আঠা জাতীয় তাই তিল সহজেই লইয়ের সাথে লেগে গিয়েছে।কিছুক্ষণ রেখে দিলে হালকা শক্ত হওয়ার পর তারা প্যাকেটিং এর কাজ শুরু করে।

20220226_184443-01.jpeg

20220226_184409-01.jpeg


Device : A20s
তিলের খাজা তৈরি সম্পূর্ণ
What's 3 Word Location :https://w3w.co/obscuring.line..


এভাবে তৈরি করা হয় কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা। যেটা আমার খুবই ফেভারিট খাবার। এটা খেতে মচমচে জাতীয় হয় খুবই ভালো লাগে। তারপর তারা প্যাকেটিং করার পর বিভিন্ন জায়গায় সেল করে দেয়। আপনারা কুষ্টিয়ার উদ্দেশ্যে কখন আসলে ট্রেন ভ্রমণের মাধ্যমে এই বিখ্যাত তিলের খাজার স্বাদ নিতে পারবেন। আমি ট্রেনে চড়ে কোথাও গেলে এই বিখ্যাত তিলের খাজা খেয়ে থাকি। তারা ট্রেনে কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজার নামে ডাকে বিক্রি করে দুই প্যাকেট মাত্র 20 টাকা। অল্প টাকায় খুবই মজাদার খাবার। আশা করি আমার পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে । আপনারা যদি কেউ না খেয়ে থাকেন একসময় স্বাদ নেওয়ার চেষ্টা করবেন তাহলে বুঝতে পারবেন কেন এটা বিখ্যাত।

ধন্যবাদ সবাইকে



logo.gif

Sort:  
 2 years ago 

এই তিলের খাজা সম্পর্কে আমার পুরনো কিছু অতীত আছে । যাইহোক ভাল ছিল আপনার উপস্থাপনাটি। এটি খেতে বেশ মজা ।

 2 years ago 

খুবই মজা দায়ক একটি খাবার। যেটা আমাদের জেলায় বিখ্যাত একটি খাবার। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটা জিনিসের দৃশ্য তুলে ধরেছেন। আর কুষ্টিয়া তিলের খাজা খুবই খেতে সুস্বাদু লাগে। আমরা কুষ্টিয়াতে গেলে কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা কিনে নিয়ে আসি। আপনার পোষ্টের মাধ্যমে তিলের খাজা বানানোর দৃশ্য জানতে পারলাম।
শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আসলে ভাইয়া কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা সম্পর্কে কি বলবো। এই তিলের খাজার সাথে আমার জীবনের অনেক স্মৃতি জড়িয়ে আছে। আপনার উপস্থাপনা খুবই ভালো ছিল ভাইয়া। এত সুন্দর ভাবে একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এই তিলের খাজার সাথে আপনার জীবনের অনেক স্মৃতি জড়িয়ে আছে জেনে ভালো লাগলো ।একসময় আমাদের সাথে শেয়ার করবেন ধন্যবাদ।

 2 years ago 

আপনার তিলের খাজা তৈরি পোস্ট দেখে অনেক ভালো লাগলো। আমরা তো সাধারণত এই তিলের খাজা কিনা খাই। এভাবে কখনো তিলের খাজা তৈরি করাটা দেখি নাই। কিন্তু আপনার পোষ্টের মাধ্যমে তিলের খাজা কিভাবে তৈরি করে তা দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। এরকম বিষয় গুলা দেখতে অনেক ভালো লাগে। এত অসাধারন একটি পোস্ট আমাদের মাঝে নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ছোটবেলা থেকেই তিলের খাজা খেয়ে আসতেছি কিন্তু কিভাবে তৈরি করা হয় তা কখনো দেখা হয়নি। সেটা দেখে আসলাম এবং আপনাদের সাথে শেয়ার করলাম ধন্যবাদ।

 2 years ago 

আসলে ভাই আপনার পোস্টটি দেখে শৈশবের কথা মনে পড়ে গেল। ছোটকালে আমাদের গ্রামে হকাররা তিলের খাজা নিয়ে আসতো। এখন আর হকারদের দেখা যায় না। এই তিলের খাজার সাথে অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। আপনার পোস্ট দেখে খুবই ভালো লাগলো। খুব চমৎকারভাবে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

বর্তমান আধুনিকতার ছোঁয়ায় অনেক ধরনের খাবারের ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। ছোটবেলায় বিভিন্ন জায়গাতেই তিলের খাজা পাওয়া যেত এখন কম পাওয়া যায় ধন্যবাদ।

 2 years ago 

খুবই সুন্দর একটা জিনিস আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আমার বাড়ি কুষ্টিয়ার খুব কাছাকাছি হবার কারণে ছোটবেলা থেকেই এই তিলের খাজা টি খেতে আমার অনেক ভালো লাগে। আপনি খুবই সুন্দর হবে তিলের খাজার বর্ণনা দিয়েছেন যা আমার কাছে অনেক ভালো লেগেছে।

এক সময় গ্রাম গন্জে তিলের খাজা তৈরি করত হালাইকররা। এখন আর দেখা যায়না। যা কোম্পানির মাধ্যমে ছাড়া তৈরি হয়না। তার পরেও ইতিহাসে থাক আপনার লেখনি।

 2 years ago 

হ্যাঁ আগে গ্রামে তিলের খাজা তৈরি দেখা যেতো। বর্তমান খুব কমই দেখা যায় আমাদের জেলায় এটা বিখ্যাত খাজা হিসেবে পরিচিত ।আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

যে জিনিসটার জন্য কুষ্টিয়া জেলা দেশ বিক্ষ্যাত সত্যি নিজের গর্ব হয় বলতে যে আমি কুষ্টিয়ার ছেলে।এই তিলের খাজার স্বাদ টা বলে বোঝানো মুশকিল বটে।আপনার পোস্টি দেখে ভালো লাগলো নিজের জেলা কে নিয়ে দারুন লিখেছেন ভাই।

 2 years ago 

হ্যাঁ আমাদের জেলার একটি বিখ্যাত খাবার আমাদের গর্ব ।সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

কুষ্টিয়া বিখ্যাত এই তিলের খাজার জন‍্যই। আমি অনেক খেয়েছি তিলের খাজা কিন্তু কখনও প্রস্তুত প্রনালী দেখা হয়ে উঠিনি। আপনার পোস্টটির মাধ্যমে এই প্রথম দেখার সৌভাগ্য হলো আমার। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা সম্পর্কে অনেক সুন্দর বিশ্লেষণ করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন‍্য।

 2 years ago 

আমার কাছে দেখতে ভালই লাগছিল। একসময় যে দেখে আসবেন খুব ভালো লাগবে। গরম গরম খেতে খুবই বেশি ভালো লাগে ।সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমি তিলের খাজা খাইতে অনেক ভালোবাসি। কিন্তু কখনও এটা কিভাবে তৈরি করে সেটা জানা হয়নি। আজ আপনার মাধ্যমে আমি তিলের খাজা কিভাবে তৈরি করে জানতে পারলাম ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি বিষয় আমাদের সামনে উপস্থাপন করার জন্য

 2 years ago 

আপনি তিলের খাজা তৈরি প্রক্রিয়া টি দেখতে পেরেছেন এটাই আমার সার্থকতা। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74