আলু দিয়ে বেলে মাছের ভুনা রেসিপি তৈরি ||by ripon40

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • আলু দিয়ে বেলে মাছের ভুনা রেসিপি তৈরি
  • ৩১, ডিসেম্বর ,২০২৩
  • রবিবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আমি আলু দিয়ে বেলে মাছের ভুনা রেসিপি তৈরি শেয়ার করব । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



অনেকদিন পর রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। এই কমিউনিটিতে কাজ করার পর থেকে সবাই এত সুন্দর সুন্দর রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করে প্রত্যেকটা রেসিপি খুবই ভালো লাগে। বিশেষ করে প্রতিযোগিতায় সবাই ইউনিক রেসিপি শেয়ার করে বিভিন্ন সময় আমরা বিভিন্ন ধরনের খাবার উপভোগ করি। ভিন্ন ভিন্ন ধরনের রেসিপি গুলো খেতে খুবই সুস্বাদু লাগে।আজকে আমি আপনাদের সাথে খুবই সুস্বাদু একটি রেসিপি শেয়ার করব আর সেটি হল নদীর বাইলা মাছের সাথে আলু ভুনা রেসিপি। এটা খেতে আসলে খুবই সুস্বাদু হয়েছিল। এটা গরম ভাতের সাথে খেতে আমার কাছে বেশ ভালো লেগেছিল। আশা করি আপনাদের কাছেও আমার আজকের রেসিপি পোষ্ট ভালো লাগবে।


_1703965107741-01.jpeg



প্রয়োজনীয় উপকরণ:


উপকরণপরিমাণ
আলুপরিমাণ মতো
আদা -রসুন বাটা১ টেবিল চামচ
মরিচের গুঁড়া২চা চামচ
হলুদের গুঁড়া১ চা চামচ
ধনিয়ার গুড়া১ চা চামচ
লবণপরিমাণ মতো
তেল২ টেবিল চামচ
পিয়াজ১ কাপ
বেলে মাছ৮ পিস


_1703965067914.jpg


রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


ধাপসমূহ:

ধাপ-১

IMG_20231231_012306-01.jpeg

IMG_20231231_012355-01.jpeg


আজকে যে রেসিপিটি আমি আপনাদের মাঝে শেয়ার করবো সেই রেসিপিটি রান্না করার জন্য প্রথমে আমি যে মাছগুলো রান্না করবো সেই গুলোকে হালকা একটু মসলা মেখে নেব। এজন্য মাছগুলোকে একটি বাটিতে নিয়ে নেব এবং এতে ১ চা চামচ মরিচের গুঁড়া ,হাফ চা-চামচ হলুদের গুঁড়া ও হাফ চা-চামচ লবণ দিয়ে দেব।

ধাপ-২

IMG_20231231_012416-01.jpeg

IMG_20231231_012441-01.jpeg


মাছের সাথে যখন মসলা মেখে নেওয়া হয়ে যাবে তখন আমি একটি ঢাকনা দিয়ে কমপক্ষে ৩০ মিনিট রেখে দেব। আসলে আমরা সবসময়ই মাছ তেলে ভেজে এরপরে রান্না করে থাকি। কিন্তু আমার বাসায় এখন ইলেকট্রিক চুলা হওয়ার জন্য কিছুটা ভয় লাগছে সেই জন্য এটা তেলে ভাঁজবো। না এটা আমি অন্যভাবে রান্না করব যেটা এই কমিউনিটি থেকে আমি শিখেছি।

ধাপ-৩

IMG_20231231_012512-01.jpeg

IMG_20231231_012534-01.jpeg


মাছগুলো যখন মেরিনেট করা হয়ে যাবে, তখন আমি মূল রান্না করার জন্য চুলায় একটি কড়াই বসিয়ে দেব এবং এতে আমি ২ টেবিল চামচ পরিমাণ রেগুলার রান্নার তেল দিয়ে এক কাপ পরিমান পিয়াজ দিয়ে দেবো। যেহেতু আমি এখানে আলুর পরিমান বেশী নিয়েছি সেহেতু এই রান্না আমি পেঁয়াজের পরিমাণ একটু বেশি দিয়েছি।

ধাপ-৪

IMG_20231231_012552-01.jpeg


পিয়াজের সাথে যখন আদা দুই থেকে তিন মিনিট ভেজে নেওয়া হবে এবং কাঁচা গন্ধটা চলে যাবে তখন আমি এখানে হাফ কাপ পরিমাণ পানি দিয়ে দেব এবং পানির সাথে মসলাগুলো মিশিয়ে এরপর এখানে গুঁড়ো মসলা গুলো এড করে দেব। আমি একবারে এই সবগুলো মসলাগুলো অ্যাড করে দিয়েছি।

ধাপ-৫

IMG_20231231_012617-01.jpeg

IMG_20231231_012633-01.jpeg


এরপরের চুলার আঁচ মিডিয়ামে রেখে এবং করায় একটি ঢাকনা দিয়ে আলু মসলার সাথে খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে এবং যখন এটা কষানো হয়ে যাবে তখন আলুর ভিতরে মসলা ঢুকে যাবে এতে কিন্তু এই শাকের আলু খেতে অনেক মজা হবে।

ধাপ-৬

IMG_20231231_012653-01.jpeg

IMG_20231231_012710-01.jpeg


মসলা যখন কষানো হবে তখন এর ভেতরে আগে থেকে মসলা মাখানো মাছ গুলো দিয়ে দিতে হবে। এগুলো দিয়ে দিয়ে অবশ্যই সতর্কতার সাথে নাড়তে হবে। কেননা বেলে মাছ সাধারনত খুবই নরম হয়। বেশি নাড়াচাড়া করলে ভেঙ্গে যেতে পারে সে জন্যই এই পদ্ধতি অবলম্বন করতে হবে।

ধাপ-৭

IMG_20231231_012734-01.jpeg


এ পর্যায়ে রান্না করার জন্য ২ কাপ পরিমাণ পানি এড করে দিতে হবে। এই পানিতে যেন আলু সেদ্ধ হয়ে যায় এবং রান্নাটা পুরোপুরি শেষ হয়ে যায় এভাবেই ১০ থেকে ১৫ মিনিট রান্না করলে তৈরি হয়ে যাবে সাগরের বেলে মাছ দিয়ে আলু ভুনা রেসিপি।


শেষ ধাপ:

IMG_20231231_012827-01.jpeg


আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। আমার রেসিপি খাওয়ার জন্য রেডি এখন আমি পরিবেশনের জন্য ছবি তুলেছি।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 6 months ago 

আলু দিয়ে বেলে মাছের রেসিপি টা বেশ লোভনীয় লাগছে। রেসিপির কালার দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া দারুণ একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আলু দিয়ে বেলে মাছের রেসিপি তৈরি করেছেন আপনার এই রেসিপি পোস্ট দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। অনেকদিন বেলে মাছের রেসিপি খাওয়া হয় না আপনার এই রেসিপি পোস্ট দেখে লোভ লেগে গেল।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অনেক লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করছেন। বেলে মাছ অনেকদিন খাই না নদীর বেলে মাছ খেতে অনেক বেশি সুস্বাদু হয়। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 6 months ago 

রেসিপি কালার দেখেই তো অনেক লোভ লাগছে ভাইয়া।বেলে মাছের আলু দিয়ে ভুনা রেসিপি কখনো খাওয়া হয়নি। আমি বেলে মাছ চচ্চরি খেয়েছি। তবে আপনার থেকে নতুন একটি রেসিপি শিখলাম।অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

একদম লোভনীয় দেখতে একটি রেসিপি শেয়ার করেছেন৷ এই রেসিপিটিকে দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে৷ খুবই ভালোভাবে আপনি এই রেসিপি তৈরি করেছেন। আজকে আপনি যেভাবে মাছ দিয়ে এই রেসিপিটি তৈরি করেছেন তা দেখেছি ও খেয়েছি অনেক দেরি হয়েছে৷ বেলে মাছ এখন তো পাওয়াই যায় না৷ তবে আজকে আপনার কাছ থেকে এই রেসিপি দেখতে পেরে খুব ভালো লাগলো৷ অসংখ্য ধন্যবাদ৷

 6 months ago 

আলু দিয়ে বেলে মাছের ভুনা রেসিপি তৈরি দেখেই খেতে ইচ্ছা করছে আবার মজাদার রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 6 months ago 

অনেকদিন পর আমাদের একটি পুকুরে বেলে মাছ লক্ষ্য করছি। বেশ অনেক হয়েছে। অবশ্য এ মাছ খেতে খুবই ভালো লাগে আমার কাছে। আর তা যদি সবজির সাথে রান্না করা হয়। খুব সুন্দরভাবে আপনি প্রয়োজনে উপাদান গুলো টেবিল আকারে সাজিয়েছেন। এর পরে রান্নার কার্যক্রম করে দেখানোর চেষ্টা করেছেন। বেশ ভালো লাগলো আপনার সুন্দর এই ব্লগ সাজানো।

 6 months ago 

বেলে মাছ অনেকদিন হলো খাওয়া হয়নি। এরকম আলু দিয়ে মাছ ভুনা করলে বেশ ভালো লাগে খেতে। আপনার রেসিপিটি খুবই লোভনীয় লাগছে দেখতে। খেতেও নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছে। রেসিপির প্রতিটি ধাপ চমৎকারভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে এত সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

আসলে এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের রেসিপি দেখতে পেতাম।
যাইহোক মাছের ফটোগ্রাফি দেখে মনে হচ্ছে বাইম মাছ এগুলো। আপনার তৈরি করার রেসিপিটি আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছে। রেসিপিটি দেখে লোভ লেগে গেল।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57956.22
ETH 3126.99
USDT 1.00
SBD 2.45