"লেভেল ওয়ান হতে আমার অর্জন " by @rianajaman

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

প্রিয় "আমার বাংলা ব্লগ" এর বাংলা ভাষাভাষীদের সবাইকে আন্তরিক ভালোবাসা জানিয়ে আজকে আমার লেভেল ওয়ান এর ক্লাস থেকে অর্জিত কিছু শিক্ষণীয় বিষয় আপনাদের সামনে উপস্থাপনা করবো....

প্রথমে আমি আমার পরিচয়টি সংক্ষেপে একটু বলে নিচ্ছি।

আমি রিয়ানা জামান ।
তবে রিয়ানা বলেই সবাই আমাকে ডাকে। আমি সবে মাত্র অনার্স প্রথম বর্ষের একজন ছাত্রী। এখন পড়াশুনার পাশাপাশি "আমার বাংলা ব্লগে" নিয়মিত সব নিয়ম মেনে কাজ করার চেষ্টা করছি। আমি আমার বিগত দিনের পরিচিতি পোস্টে আমার পরিচয়টি বিস্তারিত তুলে ধরেছিলাম , তাই আর বেশি কিছু না বলে আমি আমার পরীক্ষার উত্তর পত্র লিখতে শুরু করি।

IMG_20211215_004039.jpg


আরো কিছু কথা একটু বলে নেই....

আমি লেভেল ওয়ান এর মোট ৩ টি ক্লাস করেছি। আর খুব ভালোভাবেই সব নিয়ম কানুন গুলো বুঝেছি। এডমিন এবং মডারেটর ভাইয়ারা এবং আপুরা সবাই অনেক সুন্দর ভাবেই আমাদেরকে সব শিখিয়ে দেন যা বুঝতে বিন্দু পরিমাণ কষ্ট কারো হওয়ার কথা নয়। তবে মানুষ মাত্রই ভুল বলে একটি কথা আছে। তাই অনেক সময় সব বুঝলেও ভুলটা কিন্তু হয়ে যায়। বিশেষ করে আমি কোনো কিছু বুঝলেও সেটা সবাইকে বুঝাতে পারিনা সঠিকভাবে। এটা আমার বিক্তিগত মতামত আর কি । তার পরেও চেষ্টা করছি আমি আমার মত করে উত্তর গুলো দেওয়ার। আমার কোনো উত্তরে কোনো কিছু ভুল থাকলে সবাই আমাকে সেই ভুলটি শুধরে দিবেন বলে আশা রাখছি।


প্রশ্ন ও উত্তর :


• কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয়?

~~ স্পামিং বলতে বোঝানো হয় অহেতুক , অপ্রাসঙ্গিক কোনো বিষয় যা, আপনি পছন্দ না করা সত্বেও বারবার আপনার কাছে পাঠানো হচ্ছে বা উপস্থাপন করা হচ্ছে। এক কথায় বলা যায় যে, বিরক্তিকর ভাবে একই জিনিস বারবার নির্দিষ্ট কোনো ব্যাক্তিদের কাছে পাঠিয়ে তাদেরকে বিরক্ত করাকে এক ধরনের স্পামিং বলে। এছাড়াও আরো অনেক ধরনের কাজ আছে যা স্পামিং এর আওতায় আছে। তবে স্পামিং এর সব চেয়ে খারাপ দিকটি হলো , নির্দিষ্ট কোনো ব্যক্তিকে একাধিকবার নিজের পোস্টে মেনশন দেওয়া। এটি একদমই ঠিক কাজ নয়। কারণ এতে অন্যকে শুধু শুধু বিরক্ত করা হচ্ছে আর এটি অনেক বড় একটি স্পামিং বলে গণ্য হবে। তাই এইসব কাজ করা থেকে সবারই বিরত থাকা আবশ্যক ।


• ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

~~ কঁপিরাইট বলতে বোঝানো হয়ে থাকে মূলত কারো নিজস্ব কোনো প্রপার্টি তাকে না বলে নিজের কোনো ব্যাক্তিগত কাজে ব্যাবহার করে ব্যাবসা করা। অন্যের কোনো কিছুকে নকল করে নিজের বলে চালিয়ে দেয়া। আর ফটো কপিরাইট হলো অন্য কারো ধারণকৃত কোনো ছবি তার অনুমতি না নিয়ে নিজের কাজে ব্যাবহার করা।
আমরা বিভিন্ন ওয়েবসাইট থেকে নিমিষেই অনেক ধরনের ছবি প্রয়োজন হলেই নামিয়ে নিয়ে তা নিজের কাজে ব্যাবহার করে থাকি , কিন্তু সেটি যে কপিরাইট এর আওতায় চলে যাচ্ছে সেদিকে আমরা হয়তো লক্ষ্য করি না। বিশ্বে প্রতিটি দেশেই এই কপিরাইট নিয়ে অনেক ধরনের আইন কার্যকর করা হয়েছে তাই কঁপিরাইট কোনো ছবি ব্যাবহার থেকে দূরে থাকা অবশ্যই জরুরি। তবে কাজের ক্ষেত্রে যদি একান্তই কোনো ছবি খুব প্রয়োজন হয়ে থাকে তাহলে কপিরাইট ফ্রী যেসব ওয়েবসাইট গুলো আছে , সেখান থেকে সব নিয়মাবলী মেনে আমরা ছবি ব্যাবহার করতে পারি। তবে সব নিয়ম ভালোভাবে দেখে নিতে হবে অবশ্যই তার পরে ব্যাবহার করা যাবে।


• তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায় ?

~~ প্রায় বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আমরা কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করতে পারি । তার মধ্য থেকে তিনটি ওয়েবসাইটের নাম হলো :
১: https://unsplash.com/
২: https://pixabay.com/
৩: https://www.pexels.com/


• পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যাবহার করা হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করা হয় ?

~~ পোস্ট করার পরে একদম শেষ যে ধাপটি ব্যাবহার করতে হয় তা হলো ট্যাগ। ট্যাগ ব্যাবহার করতে হয় পোস্ট খুঁজে পাওয়ার সুবিধার কারণে । ট্যাগ ব্যবহার করলে যে বিষয়ের উপর পোস্ট করা হয় টা লিখে সার্চ করলেই এই ট্যাগ ব্যাবহার করার কারণে সেটি তাড়াতাড়ি খুঁজে পাওয়া যায় ।
পোস্টের ধরনের উপর ভিত্তি করে ট্যাগ যেকোনো কিছু হতে পারে । যেমন : যদি কোনো পাখি নিয়ে কোনো পোস্ট করা হয় তাহলে এখানে বার্ড একটি ট্যাগ হতে পারে । আর এই পোস্টটি যদি বাংলাদেশ থেকে করা হয় তাহলে বাংলাদেশ একটি ট্যাগ হতে পারে। এছাড়া আমরা যেহেতু আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করছি তাই আমার বাংলা ব্লগ একটি ট্যাগ হতে পারে। এছাডাও অনেক কিছুই ট্যাগ হিসেবে দেওয়া যাবে , শুধু খেয়াল রাখতে হবে যে ট্যাগ গুলো যেনো পোস্ট রিলেটেড হয়। আর অবশ্যই মনে রাখতে হবে যে কমিউনিটিতে পোস্ট করার সময় মোট ৭ টি ট্যাগ ব্যাবহার করা যাবে আর শুধু ব্লগ থেকে পোস্ট করলে ৮ টি ট্যাগ ব্যাবহার করা যায় ।

আরো কিছু ট্যাগ এর ব্যাবহার হলো:

যদি কোন দুর্ঘটনা, নগ্ন ছবি অথবা এমন কোনো কিছুর ছবি যা অন্য কেউ দেখতে না চাইতে পারে বা দেখলে কোন সমস্যা হতে পারে সেক্ষেত্রে এই nsfw ট্যাগ টি ব্যাবহার করতে হবে। (nsfw) এর ফুল মিনিং হলো not safe for work ।
আর যদি এমন কোন পোস্ট করা হয় যা এর আগে কখনো কেউ করেনি । বা এই পোস্টটি একদমই নতুন কোনো বিষয়ে একদমই নিজের পোস্ট , শুধুমাত্র তখনই steemexclusive ট্যাগ টি ব্যাবহার করা যাবে।


• আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

~~ আমার বাংলা ব্লগ কমিউনিটি টি হচ্ছে সুন্দর সুশৃঙ্খল একটি সম্মানজনক প্লাটফর্ম । তাই এখানে কোনো ধরনের অসম্মানজনক হয়রানিমূলক পোস্ট করা যাবেনা। আর রাজনৈতিক ও ধর্মীয় পোস্ট একদমই করা যাবেনা এটা অবশ্যই মানতে হবে। আর যদি কেউ এইধরনের পোস্ট করে থাকে তাহলে তার জন্য কমিউনিটি থেকে কর্তিপক্ষ ব্যাবস্থা গ্রহণ করেন।


• প্লাগিয়ারিজম সম্পর্কে আপনি কি জানেন?

~~ প্লাগিয়ারিজম হচ্ছে অন্যের কোনো কিছু একেবারে নিজের বলে দাবি করা। এক কথায় চুরি করাকে বলা যায় । চোর যেমন চুরি করা জিনিস কে একেবারে নিজের সম্পদ বলে দাবি করে ঠিক তেমন কাজটি হচ্ছে প্লাগিয়ারিজম । অথবা কোনো কিছু লিখার ক্ষেত্রে কারো লিখাকে হুবহু নকল করে নিজের পোস্টে
লেখা । অথবা হুবহু না লিখে একটু ঘুরিয়ে পেঁচিয়ে সামান্য কিছু পরিবর্তন করে নিজের মত লিখে পোস্ট করা ।
এই ধরনের কাজ গুলো প্লাগিয়ারিজম এর আওতায় ধরা হয় ।


• re- write আর্টিকেল কাকে বলে?

~~ re- write আর্টিকেল হলো কোনো বিষয়ে একাধিক সোর্স থেকে জ্ঞান অর্জন করে সেই বিষয়ে পুনরায় নিজের ভাষায় বর্ণনা করা। তবে সেক্ষেত্রে ৭৫ শতাংশ হতে হবে একদম নিজের আর বাকিটুকু সোর্স থেকে নেওয়া যাবে , আর পোস্টে অবশ্যই যে সোর্স থেকে তথ্য নেওয়া হয়েছে সেই সোর্স উল্লেখ্য করতে হবে।
যেমন :
যদি কোনো মেডিসিন বিষয়ে গবেষণামূলক কোনো পোস্ট করা হয় তাহলে সেই মেডিসিন সম্পর্কে নিজের অবশ্যই অনেক বিষয়ে জানা থাকতে হবে। আর বাকিটুকু বিভিন্ন সোর্স থেকে জ্ঞান লাভ করে নেওয়া যাবে। তবে তা নিজের ভাষায় লিখতে হবে।
বিশ্বে করোনা মহামারি আসার পরে প্রায় সব দেশেই এর প্রতিষেধক হিসেবে অনেক ধরনের ঔষধ বা ভ্যাকসিন তৈরি করেছে। তেমনি বাংলাদেশেও প্রতিষেধক ঔষধ তৈরি করা হয়েছে। এখন এই সম্পর্কে যদি কোনো পোস্ট লিখতে হয় তাহলে একাধিক সোর্স থেকে তথ্য নিয়ে জ্ঞান অর্জন করে নিজের জানা তথ্য গুলো দিয়ে গুছিয়ে লিখাকে re- write বলা যায়।


• ব্লগ লেখার সময় re- write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

~~ ব্লগ লেখার সময় re- write আর্টিকেলের ক্ষেত্রে কিছু নির্দিষ্ট বিষয় অবশ্যই খেয়াল রাখা জরুরি।
তা হলো:
• যে সোর্স থেকে তথ্য গুলো জানা হয়েছে তা
অবশ্যই উল্লেখ করতে হবে।
• তথ্যগুলোর মধ্যে ৭৫% থেকে ৮০% সম্পূর্ণ
মৌলিক হতে হবে । মানে নিজের হতে হবে।
• এই আর্টিকেলে যদি কোনো ছবি কোনো
ওয়েবসাইট থেকে ব্যাবহার করা হয় তাহলে
সেটি অবশ্যই কপিরাইট ফ্রি কোনো ছবি
হতে হবে।
• এবং আর্টিকেলে ব্যবহারকৃত ছবি গুলোর
সোর্স উল্লেখ করে দিতে হবে
• যেসব তথ্য বিভিন্ন সোর্স থেকে নেওয়া হবে
সেই তথ্য গুলো ইনভার্টেড কমার ভেতরে
লিখতে হবে।
ব্লগ লেখার সময় Re- write আর্টিকেলে উপরোক্ত বিষয়গুলো অবশ্যই মেনে পোস্ট করতে হবে।


• একটি পোস্টকে কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

~~ যখন কোনো পোস্ট লেখার শব্দ সংখ্যা ১০০ শব্দের কম থাকে তখন সেই পোস্টটিকে ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

• প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে?

~~ প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে সর্বোচ্চ ৩ টি পোস্ট করতে পারবে।

আরো কিছু তথ্য হলো-

একটি পোস্ট করার ৫ মিনিট পরে আরেকটি পোস্ট করা যাবে।

একটি কমেন্ট করার ২০ সেকেন্ড পরে আরেকটি কমেন্ট করা যাবে।

একটি আপভোট বা ডাউনভোট দেওয়ার ৩ সেকেন্ড পরে আরেকটি অপভোট বা ডাউনভোট দেওয়া যাবে ।



এই সব বিষয়ে সব নিয়ম কানুন মেনে আমার বাংলা ব্লগে পোস্ট করতে হবে। এবং সব শেষে যে বিষয়টি আমি শিখতে পেরেছি তা হলো সবার সাথে সদাচরণ করতে হবে।

IMG_20211215_004207.jpg

🌸এই ছিল আমার লেভেল ওয়ান থেকে অর্জন । ভুল ত্রুটি হলে সংশোধন করিয়ে দেওয়ার অনুরোধ রইলো🌸

সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন এই কামনা করে আজকের মত এখানেই সমাপ্তি দিচ্ছি।
ধন্যবাদ সবাইকে।

Sort:  
 3 years ago 

আপু আপনার এক্সাম ডেইট আর হাতে কাগজ এর লেখার ডেইট টি সেইম হতে হবে।অর্থাৎ আপনি আজকে পোস্ট করেছেন আজকের ছবিই হতে হবে।

 3 years ago 

ওহ আচ্ছা আপু আমি ঠিক করে দিচ্ছি... আপু আমাকে কি এখনই ছবিটি ঠিক করে দিতে হবে ? নাকি কাল সকালের মধ্যে ঠিক করে দিলে হবে আপু?

 3 years ago 

আপু আমি ছবিটি ঠিক করে দিয়েছি। এখন সব ঠিক আছে কিনা একটু দেখবেন আপু। ধন্যবাদ আপু।

ওয়াও জাষ্ট অসাধারণ বর্নণা প্রশ্ন ও উত্তর সম্পর্কে। আপনি খুব সুন্দর করে প্রতিটি বিষয় সম্পর্কে উপস্থাপন করেছেন যা আমার কাছে খুব ভালো লেগেছে। পোস্টটি এমন ভাবে সাজিয়েছেন যে কেউই দেখলে পরার আগ্রহটা বেড়ে যাবে। আপনার পুরো পোস্টে ৩-৪ টা বানান মনে হয় ভুল হয়েছে। এটা কোন ব‍্যাপার না আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে। এভাবেই ক্লাস গুলো আরো করতে থাকেন ইনশাআল্লাহ সামনে আপনার জন‍্য আরো অনেক ভালো কিছু রয়েছে। শুভকামনা ও ভালোবাসা রইল।

 3 years ago 

বেশ সুন্দর করে গুছিয়ে লিখেছেন। শুধু আপনার ছবিটা এডিট করে নতুন ছবি দিন। আপনার জন্য শুভকামনা রইল।।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। আমি ছবিটি পরিবর্তন করে ঠিক করে দিয়েছি। এখন সব ঠিক আছে কিনা একটু দেখবেন প্লিজ।

 3 years ago 

বাহ অনেক সুন্দর এবং গোছালো ভাবে পরিক্ষা দিয়েছেন। অনেক সুন্দর হয়েছে। আপনি যে ক্লাস গুলো করেছেন দেখেই বুঝা যাচ্ছে। শুভ কামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য ও অনেক শুভ কামনা রইলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58169.95
ETH 3145.36
USDT 1.00
SBD 2.38