সরিষা শাক ও মাছ দিয়ে মাখানো ঝোলের রেসিপি। By @rianajaman

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আমার বাংলা ব্লগের সকলকে আন্তরিক ভালোবাসা জানিয়ে আজকে আমার প্রথম রান্না করা একটি রেসিপি শেয়ার করতে শুরু করলাম। আশা করছি আপনাদের ভালো লাগবে।


আমার বাংলা ব্লগে এটাই আমার প্রথম রেসিপি নিয়ে পোস্ট। আর মজার বিষয় হলো যে, সরিষা শাক দিয়ে মাছের ঝোল এর আগে কখনো আমি খাইনি এবং রান্না ও করিনি। তাই সব মিলিয়ে আজকে সব কিছুতেই আমার কাছে প্রথমবারের অভিজ্ঞতার মতো ভালোলাগা কাজ করেছে।


যাই হোক , আর কথা না বাড়িয়ে আমি আমার রেসিপি টি শুরু করছি :

উপকরণঃ

১. পেঁয়াজ কুচি।
২. কাঁচা মরিচ কুচি ।
৩. হলুদ গুঁড়া ।
৪. শুকনো মরিচ গুঁড়া ।
৫. ধনিয়া গুঁড়া ।
৬. জিরা বাটা ।
৭. সরষে শাক ।
৮. ব্রিকের মাছ।
৯. পরিমাণ মতো লবণ ।
১০.পরিমাণ মতো তেল ।

IMG_20211218_165326.jpg মসলা
IMG_20211218_164933.jpg
মাছ
IMG_20211218_140109.jpg
সরষে শাক


প্রস্তুত প্রণালি :

IMG_20211218_165038.jpg
প্রথমে মাছ গুলো ভালোভাবে পরিষ্কার করে নিয়ে তার পরে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া আর স্বাদ মত লবণ দিয়ে মাছগুলোকে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।


IMG_20211218_165214.jpg
সামান্য তেল দিয়ে মাছগুলোকে ভালোভাবে ভেজে নিতে হবে।


IMG_20211218_165253.jpg
মাছ ভাজা হয়ে গেলে আলাদা করে তুলে রাখতে হবে ।


IMG_20211218_141323.jpg

অন্য একটি কড়াইতে সামান্য তেল দিয়ে পেঁয়াজ কুচি গুলো ভেজে নিতে হবে যতক্ষণ না পেঁয়াজ গুলো একটু লাগচে বর্ণের হয় ততক্ষণ ভেজে নিতে হবে।


IMG_20211218_165430.jpg
ভাজা হয়ে গেলে সামান্য পরিমাণ পানি দিয়ে তার মধ্যে সব মসলা গুলো দিয়ে ভালোভাবে কোষীয়ে নিতে হবে ।


IMG_20211218_165505.jpg
মশলা কষানো হয়ে গেলে তার মধ্যে ভেজে রাখা মাছগুলো দিয়ে আবারও একটু রান্না করে নিতে হবে ।


IMG_20211218_165552.jpg
এখন মাছগুলো আবারও তুলে রাখতে হবে, শুধু মশলা গুলো রেখে দিতে হবে।


IMG_20211218_165638.jpg
অবশিষ্ট মশলা গুলো একদম পানি কমিয়ে নিতে হবে।


IMG_20211218_165747.jpg
এখন ওই মসলাতে ধুয়ে রাখা সরিষা শাক গুলো দিয়ে একটু নেড়ে ঢেকে রাখতে হবে যতক্ষণ শাক গুলো পানি না ছারে ততক্ষণ।


IMG_20211218_165824.jpg
এখন মাছগুলো দিয়ে আবারও ভালোভাবে কিছুক্ষণ রান্না করে নিতে হবে।


IMG_20211218_165902.jpg
এখন পরিমাণ মত পানি দিতে হবে , যতটুকু ঝোল রাখবেন ততটুকু আন্দাজে পানি দিতে হবে । তার পরে ঢেকে রান্না করতে হবে পানি শুকিয়ে আশা পর্যন্ত। পানিটা ঠিক পরিমাণে শুকিয়ে আসলেই হয়ে যাবে সম্পূর্ণ রান্না টি।


IMG_20211218_165940.jpg
কমপ্লিট হয়ে গেলো রান্নাটি ।


আশা করছি আপনাদের ভালো লাগবে ।
রান্নাটি কিন্তু আমার আর আমার আম্মুর কাছে ভীষণ ভালো লেগেছে তাই আপনারও রান্না করে খেতে পারেন। আশা করছি ভালো লাগবে।
একটি ভালো দিক হলো যে ,
এই রান্নাটি আপনারা যেকোনো মাছ দিয়েই করতে পারবেন ।


একটি মজার বিষয় হলো যে , আমি এই শাক গুলো একদম সরিষা খেত থেকে টাটকা এনে রান্না করেছি । তাই এর সতেজ স্বাদ সত্যিই অতুলনীয় লেগেছে আমার কাছে।

IMG_20211218_182815.jpg

এই হলো সেই সরিষা খেত ।


এই সাথে আমি আমার আজকের রেসিপিটি সমাপ্তি করছি। আশা করছি সামনে আরো অনেক ধরনের রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো।
সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।
সবার জন্য শুভকামনা রেখে আজকের মত বিদায়।

Sort:  
 3 years ago 

সরিষা শাক এবং মাছ দিয়ে মাখানো ঝল এর দারুন ইউনিক একটি রেসিপি করেছেন।দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হবে।বাসায় বানিয়ে খেতে হবে।ধাপ গুলো উপস্থাপন এর জন্য ধন্যবাদ।

 3 years ago 

জি অবশ্যই খেয়ে দেখতে পারেন আশা করি ভালো লাগবে। আপনাকেও ধন্যবাদ ।

 3 years ago 

সরিষার সাগ সব সময় শীতের সিজনে হয়ে থাকে। এমনকি এই শাক রান্না করে খাওয়ার মজাটাই আলাদা। আপনি এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি টা দেখে আমার জিভে জল পড়ে যাচ্ছে। কারণ সরিষা সাগর এই ভাবে রান্না করে খেতে আমি খুব পছন্দ করি। আপনি অনেক সুন্দর করে ধাপে ধাপে আমাদেরকে দেখিয়েছেন মাছ দিয়ে সরিষা শাক রান্নার রেসিপি। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য ও রইলো শুভকামনা।

সরিষা শাক দিয়ে মাছের ঝোল খুবই ইউনিক একটি পোস্ট। আপনার মত আমিও এর আগে কখনো এই ধরনের তরকারি খাইনি বা দেখিনি। খুবই অসাধারণ ভাবে রেসিপিটি তৈরি। প্রয়োজনীয় উপকরণ গুলো খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। রান্নার ধাপগুলো এত সুন্দর করে উপস্থাপন করেছেন যে, যে কেউ রান্না করতে পারবে এটি দেখে। দেখে মনে হচ্ছে অনেকটাই সুস্বাদু হয়েছে। তবে এটি যদি টেস্ট করা যেত তাহলে অনেক ভালো। আপনার এই পোস্টটি দেখে দেখে আমি অবশ্যই বাসায় এটি তৈরী করার চেষ্টা করব।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি ইউনিক পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

জি ভাইয়া অবশ্যই রান্না করে দেখবেন । আশা করছি অনেক ভালো লাগবে। আর আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্যে। আপনার জন্য ও রইলো শুভকমনা।

 3 years ago 

সরিষা শাক ও মাছ দিয়ে মাখানো ঝোলের রেসিপি ওয়াও!!!
দেখতে কি যে লোভ হচ্ছে খাওয়ার জন্য।
মনে হচ্ছে খেতে ও অনেক সুস্বাদু হবে।
তবেআমি কখনো এ রকম ভাবে খেয়ে দেখেনি।
আপনার রেসিপি দেখে খাওয়ার আকর্ষন বেড়ে গেল।।।

 3 years ago 

জি অবশ্যই খেয়ে দেখবেন। আশা করি ভালো লাগবে। অনেক মজার একটি রান্না সত্যিই অনেক মজাদার।

 3 years ago 

খ্যাত থেকে তুলে এনে রান্না করাটা সত্যিই দারুণ,রেসিপিটিও অসাধারণ।

আপু পরেরবার থেকে অবশ্যই পোস্টে ১০% সাই ফক্সকে বেনিফিশিয়ারি দিবেন।তা না হলে পোস্ট কিউরেশন করা হবেনা।বেনিফিশিয়ারি কিভাবে দিতে হবে তা জানা না থাকলে পিন পোস্ট চ্যাক করবেন, ওইখানে দেওয়া আছে।

 3 years ago 

ঠিক আছে আপু। পরের বার থেকে বেনিফিশিয়ারি অ্যাড করে দিবো।

সরিষা শাক ও মাছ দিয়ে মাখনের ঝোল রেসিপি অসাধারণ হয়েছে । তবে আমি কোনোদিন খাই নি , সরিষা শাক দিয়ে মাছ । তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে । ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

জি এটা সত্যিই অনেক সুস্বাদু একটি রান্না। আপনাকেও অনেক ধন্যবাদ এবং শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57729.24
ETH 3118.56
USDT 1.00
SBD 2.37