আমার শখের ক্যামেরা।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

1662372730513-01.jpeg

হ্যালো বন্ধুরা। কেমন আছেন সবাই ? আজ কথা বলবো ফটোগ্রাফি এবং আমার ক্যামেরা নিয়ে। বহুদিন হলো ফটোগ্রাফি কোন পোস্ট শেয়ার করা হয় না আপনাদের সাথে। আজ থেকে ছয় মাস আগে সম্ভবত শেষবার ফটোগ্রাফি পোস্ট শেয়ার করেছিলাম। আসলে এখন ফটোগ্রাফি করার আয়োজনে বেরোনো হয়না। শুধু মাঝেমধ্যে করি যখন মন চায়। যখন ভালো কোন অবজেক্ট, সাবজেক্টিভ সামনে পাই শুধু তখনই দু'একটা ক্লিক করি। তাও এটা মোবাইল ফোনে।

ফটোগ্রাফি হলো একটা আর্ট। যেটা সবার দ্বারা সম্ভব হয়না। ফটোগ্রাফি জিনিসটা যেমন সহজ তেমন আবার কঠিন। সহজ তাদের কাছে যারা ফটোগ্রাফি তেমন একটা বোঝেই না। ফটোগ্রাফি সম্পর্কে আমার এক পার্সেন্টও ধারণা নেই। তবে কেন জানিনা আমার সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখতে ভালো লাগে আর নিজে চেষ্টা করতেও ভালো লাগে। একটা ক্রিয়েটিভ ফটোগ্রাফির জন্য কখনোই ডিভাইস ম্যাটার না। ফটোগ্রাফি হচ্ছে নিজের কাল্পনিক দৃষ্টিকে বাস্তবে রুপ দেওয়া। সেটার জন্য বহু সাধনার প্রয়োজন হয়, বহু ধৈর্যের প্রয়োজন হয়। আর মেইন সাবজেক্টকে নিজের অনুকূলে থাকার জন্য একটু ভালো লাক ও প্রয়োজন হয়। আর এগুলো যার যত বেশি, সেই ততো ভালো ফটোগ্রাফি করতে পারবে। তার ফটোগ্রাফি ততবেশি জীবন্ত ও মিনিংফুল মনে হবে।

একজন ফটোগ্রাফারের কথা আমি জানি। তিনি প্রচুর ধৈর্যের সাথে ফটোগ্রাফি করে থাকেন। মাঠে-ঘাটে বনজঙ্গলে ঘন্টার পর ঘন্টা একদম নিঃশব্দে ওত পেতে থাকেন সাবজেক্ট মনের মত পাওয়ার জন্য। উনাদের ধৈর্য দেখলে যেকেউ অবাক হবে।

আমার একটা গল্প শেয়ার করি আপনাদের সাথে। ফটোগ্রাফির প্রতি আমার একটা ভালো লাগা অনেক আগে থেকেই। ফোনে যতটুকু সম্ভব ততটুকুই চেষ্টা করতাম। ফটোগ্রাফি গুলো যে ভালো হতো না এটা আমি নিজেও জানতাম। কিন্তু তারপরও করতে ভালো লাগতো। আজ থেকে ৪-৫ বছর আগে বাংলাদেশে DSLR ক্যামেরার নতুন ট্রেন্ড শুরু হয়েছিল। সবাই DSLR ক্যামেরায় ছবি তুলে ফেসবুকে দিচ্ছিলো। আমি চিন্তা করতাম একটা DSLR ক্যামেরা থাকলে ভালোভাবে ফটোগ্রাফি করতে পারতাম। কিন্তু এতগুলো টাকা দিয়ে শুধুমাত্র শখের জন্য একটা DSLR ক্যামেরা কেনার চেষ্টাও করিনি।

কিন্তু গত দেড় বছর আগের কথা। তখন ছিল রমজান মাস। আমরা কয়েকজন বাড়ির পাশের বাজারে বসে আড্ডা দিচ্ছিলাম। আমরা যেখানে ছিলাম ওখান থেকে আশেপাশের ভিউটা দারুন । সামনে নদী, বড় একটা বটগাছ, ওইপাশে জমিতে কৃষকরা কাজ করছে। দারুন একটা দৃশ্য ছিল। হঠাৎই মনে হলো এই সময় একটা ক্যামেরা থাকলে অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি করা যেত। আর ওই সময় আমার একাউন্টে কিছু টাকা ছিল। বুঝতেই তো পারছেন ছেলেদের কাছে টাকা থাকলে শরীর কেমন গরম থাকে। আর এই গরমেই তখনই সিদ্ধান্ত নিলাম যে এখনি শহরে যাবো আর এখন একটা ক্যামেরা কিনব।

এটা ভাবার পর তখনই গিয়েছিলাম ক্যামেরা কিনতে। ক্যানন 600D মডেলের ক্যামেরাটি কিনেছিলাম। সাথে একটা 300 mm জুম লেন্স নিয়েছিলাম। ক্যামেরা কেনার পর কিছুদিন ভালোই ফটোগ্রাফি করেছিলাম। অনেকগুলো ফটোগ্রাফি পোস্ট ও শেয়ার করেছি। ভালোই লাগতো যেখানে সেখানে গিয়ে ফটোগ্রাফি করতে। মাঝখানে শীতের সিজনে বহু ফটোগ্রাফি করেছিলাম। সেগুলো আপনাদের সাথে শেয়ার করেছি। কিন্তু ছয় মাস এক বছর চালানোর পর ক্যামেরার প্রতি নেশাটা কেটে যায়। ক্যামেরা পড়ে থাকে যেখানে সেখানে। কোনো যত্ন নেওয়া হতো না। ঢাকায় ক্যামেরা নিয়ে এসেছিলাম আর ওদিকে খালাতো ভাইয়ের বিয়ে বেঁধেছিল। বাসায় যাওয়ার সময় ক্যামেরা নিয়ে গেলাম আর চার্জার রেখেগিছিলাম ঢাকায়। ছবি তুলতে পারিনি আর।

এবার বাড়ি থেকে আসার সময় আবার ঢাকাতে ক্যামেরাটা নিয়ে এসেছি। দেখি নিজের কাছে রাখবো, ফটোগ্রাফি করার চেষ্টা করবো। আবার ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার চেষ্টা করবো এখন থেকে আপনাদের সাথে। এখন তাহলে আমি বিদায় নিচ্ছি। বাইরে আকাশটা আজ মেঘলা। এখন বাইরে যাব। বাইরের পরিবেশটা একটু দেখে আসি। আল্লাহ্ হাফেজ।



JOIN WITH US ON DISCORD SERVER

banner-abbVD.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই ফটোগ্রাফির জন্য অনেক ধৈর্য ও সাধনা লাগে৷ সুন্দর সুন্দর ছবি দেখে আমরা হুট করেই বলে ফেলি ভালো ডিভাইস থাকলে আমিও পারতাম। এটা নিতান্তই ভুল ধারণা যে এই কথা বলে তাকে ২ লাখ টাকা দামের ক্যামরা দিলেও কাঙ্ক্ষিত মানের ছবি তুলতে পারবে না। তাহলে যে কেউ একটা ডি এস এল আর কিনেই ফটোগ্রাফার হয়ে যেতো।

যাইহোক, আপনার ফটোগ্রাফি মিস করি অনেক। আশা করি আবার আপনার দুর্দান্ত সব ফটোগ্রাফি দেখতে পারবো। ফটোগ্রাফি শেখার জন্য ইউটিউবে Ur SmartMaker এই চ্যানেলটি অনেক ভালো।

 2 years ago 

তাহলে যে কেউ একটা ডি এস এল আর কিনেই ফটোগ্রাফার হয়ে যেতো।

আপনি একদম যথার্থ বলেছেন ভাই। ফটোগ্রাফি করা তারাই নগন্য ব্যাপার মনে করে যারা ফটোগ্রাফির কিছুই বোঝেনা ।

 2 years ago 

ফটোগ্রাফি হলো একটা আর্ট। যেটা সবার দ্বারা সম্ভব হয়না।

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন ফটোগ্রাফি হচ্ছে এক প্রকারের আর্ট। এটা সবার দ্বারা হয় না। আমি যদি হাজারো চেষ্টা করি হয়তো ভালো ফটোগ্রাফি করতে পারব না। কিন্তু আপনার ফটোগ্রাফি গুলো এর আগে আমি দেখেছি। প্রত্যেকটি ফটোগ্রাফি অনেক ভালো হয়। বিয়ে বাড়িতে ক্যামেরা নিয়ে গেলেন অথচ চার্জার ভুলে রেখে গেলেন। অবশেষে যখন ক্যামেরা নিয়ে আবারও ঢাকায় এসেছেন তাহলে নিশ্চয়ই নতুন নতুন ফটোগ্রাফি দেখতে পাবো। তবে আপনি বেশ কিছুদিন থেকে আপনার ফটোগ্রাফি পোস্ট শেয়ার করছেন না। আশা করছি এখন থেকে মাঝে মাঝে আপনার ফটোগ্রাফি পোস্ট দেখতে পাব ভাইয়া।

 2 years ago 

জ্বি আপু। চেষ্টা করব নতুন নতুন ফটোগ্রাফি শেয়ার করার জন্য। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে এটাই হয়।অতিরিক্ত নেশা যখন কোনো কিছুর প্রতি থাকে।তখন তা হাতে পেলে আর কিছুই ভালো লাগেনা।কয়েকদিন তা নিয়েই পরে থাকা হয় এরপর শেষ!আপনার ও হয়েছে তাই ই।
আমার ও ভালোলাগে ফটোগ্রাফী করতে।তবে পারিনা এই হলো ব্যাপার!

 2 years ago 

বিয়ের পর আপনার বরকে যে কি করবেন, আমি তো সেটা নিয়ে ভাবছি। দেখা গেল কিছুদিন পর ফেলে দিলেন। 😜

 2 years ago 

ফটোগ্রাফি হলো একটা আর্ট। যেটা সবার দ্বারা সম্ভব হয়না।

এই কথাটা আমি একদম মনে প্রাণে বিশ্বাস করি। আর তার সাথে আমি এটাও বিশ্বাস করি এই আর্টের ছিটে ফোটাও আমার ভেতরে নেই 🤪। ছবি তুলতে আর ছবি তোলার সময় পোজ মারতে আমি পুরা আবুল। সব কাজ সবাইকে দিয়ে হয় না এটাই সান্তনা 😉। তবে আমি আপনার ফটোগ্রাফি দেখেছি। সত্যিই চমৎকার আপনার হাতের কাজ। একদিন কয়টা ছবি তুলে দেবেন ভাই লোক ?🤪,,, যাই হোক আশা করি সামনে সুন্দর সুন্দর ছবি পেতে চলেছি।

 2 years ago 

ছবি তুলতে আর ছবি তোলার সময় পোজ মারতে আমি পুরা আবুল।

হাহাহা।। হাসতে হাসতে শেষ। 🤣

 2 years ago 

বলতে পারেন একটা ক‍্যামেরার শখ আমারও। ইনশাআল্লাহ একদিন পূরণ হবে। আপনার শখের ক‍্যামেরার পেছনের বিষয়টি পড়ে ভালো লাগল। তবে এটা ঠিক বলেছেন ফটোগ্রাফি যেমন সহজ ঠিক তেমন কঠিন পার্থক্য শুধু মানুষ ভেদে।।

 2 years ago 

ইনশাহ আল্লাহ খুব শীঘ্রই মনের আশা পূরণ হবে।

 2 years ago 

আসলেই একজন ভালো মানের ফটোগ্রাফার একটি কাঙ্খিত ফটো পাওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে। আর আমরা তো হুটহাট যা সামনে পাই তাই ফটোগ্রাফি করে ফেলি।
আট নয় বছর আগে আপনার মত আমার হাজবেন্ডের ও ডিএসএলআর ক্যামেরার ভুত চেপেছিল । সেও ডিএসএলআর ক্যামেরা কিনেছিল । সেই ক্যামেরা এখন আলমারিতে পরে পরে নষ্ট হয়ে যাচ্ছে। খুব একটা ছবি আর তোলা হয় না। আপনার আজকে ডিএসএলআর ক্যামেরার কথা শুনে মনে পড়লো ক্যামেরাটার কথা।

 2 years ago 

হায় হায়।। এত সুন্দর একটা জিনিস আলমারিতে কেউ ফেলে রাখে?? আমি আপনার বাসায় গেলে আমাকে দিয়ে দিয়েন। আর এদিকে আমারটা বেঁচে দেই। 😆

 2 years ago 

আপনারটা বিক্রি করে দিয়ে আমারটা কিনে নেন😜😜।

 2 years ago 

হুম ভাইয়া ঠিক বলেছেন, আসলেই টাকা থাকলেই ছেলেদের শরীর বেশ গরম থাকে, তাই আমার মতে ছেলেদের টাকা না থাকায় বেটার। এই টাকার গরমে কোথায় যে কখন কি হয়ে যাবে তাই!!!!
আপনার ফটোগ্রাফি নিশ্চয় সুন্দর হবে। অপেক্ষায় আছি সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখার জন্য। ধন্যবাদ সহজ-সরলভাবে মনের ভাব প্রকাশ করার জন্য।

 2 years ago 

তাই আমার মতে ছেলেদের টাকা না থাকায় বেটার।

হায় হায় আপু, কি বললেন এটা। তাহলেতো ছেলেরা শেষ। 😆

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া ফটোগ্রাফি করা আসলে একটি নেশা । কিন্তু আমার কাছে ফটোগ্রাফি করার চেয়ে সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখতে খুব ভালো লাগে। কারণ আমিও একদমই ফটোগ্রাফি করতে পারিনা। এটা জেনে খুব ভালো লাগলো যে আপনার ফটোগ্রফি পোস্ট আবার দেখতে পারব। আমার মনে আছে বেশ কয়েক মাস আগে আপনার ভোরের আকাশের কিছু ফটোগ্রাফি দেখেছিলাম। আমার খুব ভালো লেগেছিল সেই ফটোগ্রাফি গুলো। আপনার ফটোগ্রাফি পোস্টের অপেক্ষায় থাকলাম।

 2 years ago 

আপনি মনে রেখেছেন শুনে ভালো লাগলো ভাই।

 2 years ago 

প্রিয় ভাইয়া, ক্যানন 600D মডেলের ক্যামেরাটির মূল্য কত ছিল সেটার জানার আগ্রহটা আমার রয়েই গেল। আর যাই হোক ফটোগ্রাফি করার সত্যি ভাইয়া একটা নেশার কাজ। তবে যেকোনো কাজ একটু বেশি করা হয়ে গেলে সে কাজের প্রতি তেমন আর আগ্রহ থাকে না। ভাইয়া এখন থেকে ক্যামেরা এবং ক্যামেরার চার্জার এক জায়গায় রাখবেন তাহলে কোথাও নিয়ে যাওয়ার দরকার হলে দুটোই একসাথে নিয়ে যেতে পারবেন। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের উপহার দেয়ার জন্য ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ক্যামেরার দাম তো আমার এখন সঠিক মনে নেই। তবে সব মিলিয়ে ৪৫ এর আশেপাশে ছিল।

 2 years ago 

এটা সত্যি যে ফটোগ্রাফি করা একটা নেশা, তবে এতটা ধৈর্য নিয়ে যে ফটোগ্রাফি করতে হয় সেটা আমার জানা ছিল না। আজ জানলাম।
আমি নিজেও ফটোগ্রাফি করি ফোনের মাধ্যমে, তবে তেমন কিছু অনুভব করি না, আর তাই বলেই আমাদের ফটোগ্রাফি গুলো এত আবুল টাইপের 🤪🤪

যারা সত্যি কারের ফটোগ্রাফার তাদের ছবি দেখলে তাকিয়ে থাকতে ইচ্ছে করে। এখন থেকে শুরু করুন ফটোগ্রাফি, আমার আবার ফটোগ্রাফি পোস্ট অনেক বেশি ভালো লাগে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আর তাই বলেই আমাদের ফটোগ্রাফি গুলো এত আবুল টাইপের 🤪

হাহাহা। মজা পেলাম।😜

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69066.32
ETH 3740.86
USDT 1.00
SBD 3.65