মোগলাই পরোটার রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। আমি আজ আপনাদের সাথে ঘরে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে মোগলাই পরোটার রেসিপি করে দেখাবো। আশা করি আপনাদের ভালো লাগবে।

Polish_20220702_180433519.jpg

আমি আজকের এই মোগলাই পরোটাটি গমের আটা দিয়ে তৈরি করবো । বাড়িতে যেভাবে স্বাস্থ্যকর উপায়ে একটি খাবার তৈরী করা হয় দোকানে সেই খাবার টা কখনোই স্বাস্থ্যকর ভাবে তৈরী করা হয় না। তাই আমরা দোকানের অস্বাস্থ্যকর পরিবেশের খাবার এভোয়েড করে নিজেরাই বাড়িতে খুব সহজে এই সুস্বাদু মোগলায় পরোটা বানিয়ে নিতে পারি। তাহলে চলুন আজকের রেসিপিটা শুরু করি।

আমি আজ মিডিয়াম সাইজের দুইটা মোগলাই পরোটা তৈরী করবো। তাই আমি সেই অনুযায়ী সকল উপকরন নিয়েছি।

উপকরণ :

১.গমের ময়দা
২.ঘি
৩.তেল
৪.লবণ
৫.ডিম ২ টি

IMG20220630135806.jpg

৬.আলু কুচি

IMG20220630135336.jpg

৭.পেঁয়াজ কুচি

IMG20220630135544.jpg

৮.মরিচ কুচি

IMG20220630135629.jpg

প্রস্তুত প্রণালী :
প্রথমে একটা বোলে প্রয়োজন মতো ময়দা নিয়ে লবণ আর ঘি দিয়ে সুন্দর মতো মেশাতে হবে।

IMG20220630133955.jpg

IMG20220630134114.jpg

তারপর নরমাল পানির সাহায্যে ময়দার একটা ডো বা খামির তৈরি করতে হবে। তারপর এতে তেল মাখিয়ে ৩০ মিনিট রেস্ট এ রাখতে হবে।

IMG20220630134328.jpg

এরপর চিকন করে কেটে রাখা আলু সামান্য তেল,হলুদ এবং লবন দিয়ে ভাজি করতে হবে।

IMG20220630135512.jpg

২/৩ মিনিট পর পেঁয়াজ কুচি এবং মরিচ কুচি একসাথে দিয়ে ভালো ভাবে ভাজতে হবে।

IMG20220630135757.jpg

আলু ভাজি শেষ হলে প্রথমে তৈরী করা ডো বা খামির টাকে সমান ২ ভাগে ভাগ করে নিতে হবে। তারপর একভাগ দিয়ে পাতলা এবং একটু বড় সাইজের রুটি বানিয়ে নিতে হবে। তারপর রুটির উপর আলু ভাজি ছাড়িয়ে দিতে হবে।

IMG20220630140537.jpg

একটি বাটিতে আমি একটি ডিম লবণ দিয়ে ভালো করে মিক্সড করে নিবো।

IMG20220630140726.jpg

এবার সেই ডিম টি রুটির উপর দিয়ে সুন্দর করে আলতো হাতে ছড়িয়ে দিবো।

IMG20220630140931.jpg

এরপর রুটিটি চার সাইড দিয়ে ভাঁজ করে একটা সুন্দর শেপ তৈরী করবো।

IMG20220630141033.jpg

এরপর একটা প্যানে একটু বেশি পরিমানে তেল দিতে হবে। তেল গরম হয়ে আসলে মোগলাই পরোটা টি আস্তে করে ছেড়ে দিতে হবে।

IMG20220630142037.jpg

IMG20220630141935.jpg

এখানে সাবধানতা অবলম্বন করা খুব জরুরি। অসাবধানতার ফলে তেল গায়ে ছিটে আসতে পারে। তারপর মিডিয়াম আচে মোগলাই পরোটার এপিট ওপিট হালকা লাল করে ভেজে নিতে হবে।

এভাবেই ঘরে থাকা অল্প উপকরনে খুব সহজে তৈরী হয়ে গেলো মোগলাই পরোটা।

IMG20220630142659.jpg

আমি এই মোগলাই পরোটাটি তেতুলের সস বা চাটনির সাথে পরিবেশন করেছি। এই তেঁতুলের চাটনি বা সস ও বাড়িতে তৈরী করা ৷ টক,ঝাল, মিষ্টির সমন্বয়ে এই চাটনি তৈরি।

IMG20220630142731.jpg

এই চাটনির সাথে মোগলাই পরোটা অনেক মজা লাগে। টক, ঝাল, মিষ্টি চাটনির সাথে মোগলায় পরোটার একটি টুকরো মুখে নিলেই শান্তি।

IMG20220630143531.jpg

আমার রেসিপি ফলো করে আপনারাও বাড়িতে ট্রাই করতে পারেন।



JOIN WITH US ON DISCORD SERVER

banner-abbVD.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

কম উপকরণ দিয়ে মজার একটা রেসিপি উপহার দিয়েছেন দাদা।আমার হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে রেসিপি তৈরি করতে অনেক ভালো লাগে।দোকানের রেসিপি কখনো স্বাস্থ্যকর নয় ঠিক বলেছেন দাদা।আপনার রেসিপিটা চমৎকার হয়েছে, দেখেই বোঝা যাচ্ছে খেতে মজার হয়েছে।ধন্যবাদ দাদা।

 2 years ago 

খুবই কম উপকরণে তৈরি মজাদার মোগলাই পরোটা আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া। দেখে খেতে ইচ্ছে করছে। আমাদের বাসায়ও মাঝে মাঝে এভাবে তৈরি করে খাওয়া হয়। তবে আমরা আলু ব্যবহার করি না। আপনি দেখছি আলু ব্যবহার করেছেন। এভাবে বাসায় তৈরি করে খাওয়া হয়নি কখনো। একদিন ট্রাই করে দেখব এভাবে। সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

গমের আটা রুটি আমার কাছে ভালোই লাগে খেতে,একটু মিষ্টি মিষ্টি লাগে।যাই হোক মোঘলাই কখনো বাসায় বানানো হয়নি।রেসিপিটা দেখে ভালো লাগলো।ভালো ছিলো স্বাস্থ্যসম্মত উপায়ে মোঘলাই এর রেসিপি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও দুর্দান্ত রেসিপি মোগলাই পরোটা আমার খুবই প্রিয়। সব সময় বাজার থেকে কিনে খাওয়া হয়। তবে বাসায় এটি তৈরি করার সাহস পাই না। এখন আপনার মাধ্যমে শিখে নিতে পারলাম বাসায় খেতে পারব।

 2 years ago 

আজকে ভিন্নরকম একটি রেসিপি দেখলাম আপনার মাধ্যমে। তেলে ভাজা খাবার আমার ভীষণ পছন্দের। আপনার এই রেসিপি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। সেই সাথে খুব সুন্দর করে সব কিছুর বর্ণনা আমাদের সামনে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এইরকম রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি মোগলাই পরোটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই মোগলাই পরোটা তৈরি রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে আমাদের সকলের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার মনে হচ্ছে ভাইয়া আমি এই প্রথম আপনার তৈরি করা কোন রেসিপি দেখলাম।‌ দেখেছি কিনা মনে নেই।

যাই হোক আসলেই আমাদের সকলের উচিত বাইরের অস্বাস্থ্যকর খাদ্য অ্যাভয়েড করা। ঘরে স্বাস্থ্যকর উপায়ে তৈরি করলে নিজেদের জন্যই ভালো। মোগলাই পরোটা আমি অনেকবার তৈরি করেছি ভাইয়া। তবে টক চাল মিষ্টি চাটনির সাথে খাওয়া হয়নি। ‌ চেষ্টা করে দেখব । আপনার থেকে আমার সুন্দর সুন্দর রেসিপি আরো আশা করি ভাইয়া।

 2 years ago 

মোগলাই পরোটা আমার খুবই প্রিয় একটি খাবার। আমি নিজেও বাসায় বেশ কয়েকবার তৈরি করতে চেষ্টা করেছি কিন্তু হোটেলের মত অত সাদের হয় না। ওরা ভিতরে কিছু একটা উপাদান দেয় যেটা বাড়িতে তৈরীর সময় পাওয়া যায় না। যাইহোক দেখে বোঝা যাচ্ছে আপনার মোগলাই পরোটা অনেক সুস্বাদু হয়েছে। রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া বাড়িতে যেকোন রেসিপি তৈরি করলে তা বাইরের খাবার থেকে অনেক বেশি স্বাস্থ্যসম্মত হয়। আজকের মোগলাই পরোটা রেসিপি দেখে আমার তো খিদে পেয়ে গেল। সন্ধ্যেবেলার নাস্তায় মোগলাই খেতে আমার কাছে ভীষণ মজা লাগে। আমি নিজেও বাড়িতে কয়েকদিন তৈরি করেছিলাম। এত সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

দোকানে সেই খাবার টা কখনোই স্বাস্থ্যকর ভাবে তৈরী করা হয় না।

আপনি একদম ঠিক কথা বলেছেন ভাইয়া দোকানে কোন সময়ই এ ধরনের মোঘলাই স্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হয় না।

কালকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকারভাবে বাড়িতে মোগলাই তৈরি করার পদ্ধতি শেয়ার করেছেন ভাইয়া। আমিও সব সময় দোকান থেকে মোগলাই কিনে খেতাম কিন্তু আপনার শেয়ার করা এই পোষ্টের মাধ্যমে আমিও শিখে গেলাম কিভাবে বাড়িতে মোগলাই তৈরি করতে হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60699.39
ETH 2655.06
USDT 1.00
SBD 2.59