কাগজের তৈরি নৌকা পানিতে ভাসিয়ে দেয়ার একটি চমৎকার মুহূর্ত।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG_20210820_162447.jpg

কিছুদিন পূর্বে আমাদের বাংলা ব্লগ কমিউনিটি তে একটি ইভেন্টের আয়োজন করা হয়েছিল। সেই ইভেন্টে পার্টিসিপেট করার জন্য আমি কিছু পেপার কিনে নিয়ে এসেছিলাম। কিন্তু সেই ইভেন্টে পার্টিসিপেট করা হয়নি । রঙিন পেপার গুলো আমার রুমেই রেখে দিয়েছিলাম। হঠাৎ মনে হল এগুলো দিয়ে কিছু একটা বানালে মন্ধ হয় না । এটি ভাবতে ভাবতে মনে পড়ল ছোটবেলায় যখন স্কুলে যেতাম তখন অংক খাতা এর পেজগুলো ছিরে নৌকা বানাতাম। আর সেই নৌকাগুলো পানিতে ভাসিয়ে দিতাম। আমাদের স্কুলের পাশে একটি বড় পুকুর ছিল। সেই পুকুরের মধ্যে আমরা বন্ধুরা সবাই মিলে নৌকা বানিয়ে ছেড়ে দিতাম আর প্রতিযোগিতা হত যে কার নৌকা কুকুরের অপর প্রান্তে আগে পৌছায়। কারোর নৌকা যদি পিছনে পরে থাকত তাহলে সে দুষ্টুমি শুরু করে দিত। হাতের কাছে কিছু পেলে সেটি ছুড়ে মারতো পুকুরের মধ্যে। এতে অন্য নৌকাগুলো পানির নিচে তলিয়ে যেত। সব মিলিয়ে বেশ মজাই হতো।

হঠাৎ ১৫ বছর পূর্বের সেই কথাগুলো মনে পড়ে গেল। তার পরেই আমার রঙিন কাগজ গুলো নিয়ে টেবিলে বসে পরলাম নৌকা বানানোর জন্য। ৫ টি ভিন্ন রকমের কালার এর দশটি পেপার দিয়ে দশটি নৌকা বানানাতে শুরু করলাম।

কাগজের নৌকা বানানোর স্টেপগুলো পর্যায়ক্রমিকভাবে নিম্নে দেওয়া হলঃ

স্টেপ ১ : -

IMG_20210814_125158.jpg

স্টেপ ২ : -

IMG_20210814_125708.jpg

স্টেপ ৩ : -

IMG_20210814_130348.jpg

স্টেপ ৪ : -

IMG_20210814_130355.jpg

স্টেপ ৫ : -

IMG_20210814_131329.jpg

স্টেপ ৬ : -

IMG_20210814_131623.jpg

স্টেপ ৭ : -

IMG_20210814_132128.jpg

নৌকাগুলো বানানো শেষ হওয়ার পর এখন পালা এগুলো পানিতে ভাসিয়ে দেওয়ার। আমাদের বাড়ির পাশে একটি পুকুর আছে, সে পুকুরে নৌকাগুলো নিয়ে গেলাম। প্রথমে একটু লজ্জা লাগছিল। কেউ যদি দেখে ফেলে তাহলে ভাববে এই বয়সে নৌকা নিয়ে খেলছে 😅। আশেপাশে একটু নজর রেখে চলে গেলাম পুকুর পাড়ে। পুকুর পাড়ে গিয়ে নৌকাগুলো ছেড়ে দিলাম পানির মধ্যে। দেখুন কত সুন্দর ভাবে ভেসে বেড়াচ্ছে।

IMG_20210817_102454.jpg

IMG_20210817_102455.jpg

IMG_20210817_102459.jpg

IMG_20210817_102502.jpg

IMG_20210817_102535.jpg

প্রত্যেকটি ছবি আমাদের বাড়ির পাশের পুকুর থেকে তোলা। আমি আমার বাড়ির আশেপাশের লোকেশন শেয়ার করতে চাচ্ছিনা। ছবিগুলো তোলা হয়েছে আমার রেডমি নোট 9 প্রো ম্যাক্স ফোনটি দিয়ে।


JOIN WITH US ON DISCORD SERVER

Support @amarbanglablog by delegating STEEM POWER.
100 SP250 SP500 SP1000 SP2000 SP

-cover_copy.png

Follow @amarbanglablog for last updates

Sort:  
 3 years ago 

আপনার লেখাটা পরে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেলো। আপনার পুকুরটা খুব সুন্দর।দেখেই মনে হচ্ছে পানিতে নামি কিন্তু আমি সাঁতার পারি না তাই এত পানিতে নামার সাহস পায় না। পানিতে নৌকা ভাসানোর ছবিগুলো খুবই সুন্দর হয়েছে ভাইয়া। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর মুহুর্তটা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

সাঁতার শিখে রাখার অনেক উপকারিতা আছে। জীবনের কখন কোন মুহূর্তে কাজে লাগে বলা যায় না।

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ভাসমান নৌকো গুলো আমাকে নস্টালজিক করে তুললো ।ছোটবেলায় আমার গ্রামে কেটেছে ।বর্ষাকালে আমাদের বাড়ির চারিদিকে জলে ভর্তি হয়ে যেত ।তখন আমরা নৌকো বানিয়ে সেই জলে ভাসিয়ে দিতাম ।ধন্যবাদ শেয়ার করার জন্য ।

 3 years ago 

নৌকো বানিয়ে সেই জলে ভাসিয়ে দিতাম ।

ছোট বেলার সে দিনগুলো আসলেই অনেক সুন্দর ছিল।

 3 years ago 

ওয়াও। বাহ। চমৎকার লাগছে রং বেরঙ্গের সব নৌকাগুলো একসাথে পানিতে ভাসতে দেখে। ছবির অ্যাঙ্গেল টি অসাধারণ ছিল তাই নৌকাগুলোকে অনেক সুন্দর লাগছে পানিতে ভাসতে দেখে বিশেষ করে পানিতে ভাসার চতুর্থ ছবিটি। DIY contest এ রং নির্বাচনের ক্ষেত্রেও আপনি অনেক সুন্দর সুন্দর রং বেছে নিয়েছেন আর সব মিলিয়ে খুবই সুন্দর লাগছে।

 3 years ago 

আমি দোকান থেকে সব রকমের রঙের ১০/১৫ টি করে পেপার কিনে নিয়ে এসেছিলাম। প্রত্যেকটা রং ই ব্যবহার করেছি।

 3 years ago 

আপনার নৌকা ভাসানো এই মুহুর্তটা দেখার পর,ছোটবেলায় ফিরে গেলাম।

অনেক মজা করেছি কাগজের নৌকা বানানোর পর সেগুলা যখন পানিতে ভাসানো হয় আর তাদের ভেসে চলার সেই মুহুর্ত প্রানে দোলা দেই।।
আপনার নৌকা গুলা এতোটাই রঙিন, যেন মনে হচ্ছে নৌকায় চেপে সারা পুকুরটা ঘুরে দেখি।☺

এভাবেই যেন আপনার মাধ্যমে নিত্য নতুন পোস্ট গুলা দেখে পুরোনো সৃতিচারন করতে পারি।
অনেক শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

নৌকায় চেপে সারা পুকুরটা ঘুরে দেখি।☺

তাহলেতো নৌকাসহ আপনি ঢুবে যাবেন 😁😁

 3 years ago 

এমন সুন্দর রঙিন নৌকায় ভেসে, ডুবে যেতে ক্ষতি কিসের!😛

 3 years ago 

বাহ এটি একটি খুব ভাল মুহূর্ত, এবং আমি পুরানো দিনগুলি মনে করি যখন আমি ছোট ছিলাম এবং আমি এবং আমার বন্ধুরা একসাথে কাগজের নৌকা তৈরির জন্য একত্রিত হয়েছিলাম।
ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

🥰🥰

 3 years ago 

অনেক সুন্দর করে একসাথে এতোগুলো নৌকা, দৃশ্যটা অনেক ভালো লাগছে পুকুরের। আমরা ছোট বেলায় বৃষ্টির পানিতে এভাবে নৌকা ভাসাতাম। নৌকাগুলো অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

ছোটবেলার দিনগুলো বেশি সুন্দর ছিল।

 3 years ago 

সত্যিই কি যে চমৎকার লাগছে নৌকাগুলো পানিতে ভাসছে! আমার মনে হয় ছোটবেলায় এই কাজটি করেনি এমন কাউকেই খুঁজে পাওয়া যাবে না। আপনাকে অনেক ধন্যবাদ ছোট বেলার একটি স্মৃতি মনে করিয়ে দেওয়ার জন্য।

 3 years ago 

খুব সুন্দর লাগছে। পানিতে নৌকা গুলো ভাসছে বিষয়টি খুব দৃষ্টিনন্দন। আপনার মধ্যেও এখনো ছোটবেলার স্মৃতি বিরাজ করছে।

 3 years ago 

অসাধারণ দৃশ্যের সৃষ্টি করেছেন দাদা।সামান্য কাগজ দিয়ে নৌকা বানিয়ে আপনি সেটিকে পুকুরের জলে ভাসিয়ে দিয়ে আপনার কাজের পূর্ণতা দান করে অসামান্যই ভরিয়ে দিয়েছেন।নৌকাগুলো দারুণ ছিল, তার সঙ্গে আপনার ফটোগ্রাফিগুলি ও নতুন চমক এনে দিয়েছে।কিন্তু দাদা মাঝির অভাব রইয়ে গেছে।আমি অনুপ্রাণিত হলাম।ধন্যবাদ দাদা।

 3 years ago 

অসাধারণ ক্রিয়েটিভিটি। আমি মুদ্ধ হয়ে গেছি। দুর্দান্ত হয়েছে কাগজের নৌকা টি। আপনি সুন্দর ভাবে তৈরি করে আবার নৌকা জলে ভাসিয়ে দিয়েছেন। সত্যি অপূর্ব দৃশ্য চোখে পড়ার মত। অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64071.08
ETH 2763.75
USDT 1.00
SBD 2.66