বিনা পরিশ্রমে উপার্জন!! সাবধান হোন।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

20220316_010634_0000.png
image source & credit: copyright & royalty free PIXABAY

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই? এখনকার পরিবেশ খুব দ্রুতই পরিবর্তন হয়ে যাচ্ছে। একেবারেই অল্প কিছুদিন আগেও শীতের পোশাক পরিধান করতে হয়েছিল সবার। কিন্তু এখন বাইরে প্রচন্ড গরম, ফ্যানের ব্যবহার শুরু হয়ে গেছে। গরমের সময় গুলো আমার খুবই অস্বস্তিকর লাগে। যাহোক, আমি আজকে আপনাদের সাথে সতর্কমূলক একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি।

ছাত্রজীবনে টাকা পয়সার অভাব অনেক বেশি থাকে। চাহিদা থাকে অনেক, স্বপ্ন থাকে বুক ভরা। কিন্তু যারা ম্যাচে থেকে লেখাপড়া করে তারা মাসের একটা নির্দিষ্ট সময়ে টাকা পায়। আর বাবার কষ্টার্জিত সেই টাকা হিসেব-নিকেশ করেই খরচ করতে হয়। মধ্যবিত্ত বা ধনী পরিবার , যেমনই হোক ছাত্রজীবনে টাকা-পয়সার অভাব সব শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মাঝেই দেখা যায়। আর এই সুযোগটাই কাজে লাগায় কিছু অসাধু ব্যক্তি বা প্রতিষ্ঠান। আপনারা হয়তো অনেকেই ডেসটিনির নাম শুনে থাকবেন। এমন প্রতারক চক্র যুগে যুগে বহু এসেছে। এখনো প্রচুর আছে। অনেক আগে আমি তখন দেখেছি আমার কিছু বড় ভাইয়েরা কম্পিউটার কিনে অনলাইনে কি একটা কাজ করতো। সেখানে টাকা ইনভেস্ট করতে হতো। এটা খুবই জনপ্রিয়তা অর্জন করেছিল। এমএলএম পদ্ধতির ব্যবসার কথা বলে ব্রেন ওয়াশ করা হয়েছিল লাখো লাখো বেকার যুবকদের।

fake-5205183_1280.jpg
image source & credit: copyright & royalty free PIXABAY

২০১২ সালে ডেসটিনি প্রতিষ্ঠানটি তাদের ব্যবসা গুটিয়ে নিয়ে পালিয়ে যায়। আর এদিকে লাখো বেকার যুবক তাদের ইনভেস্ট হারিয়ে পাগল প্রায় । এমন প্রতারক চক্র এখানেই থেমে থাকেনি। বর্তমানেও এমন ফ্রড ওয়েবসাইটের দেখা মিলছে হরহামেশাই। যেখানে ইনভেস্ট করতে হয় কিন্তু সেই কোম্পানি তাদের উদ্দেশ্য হাসিল করার সাথে সাথেই তাদের ব্যবসা গুটিয়ে নিয়ে সাইড হয়ে যায়। এদের খপ্পরে আমিও একবার পড়েছি। তখন আমি কলেজে উঠেছি সবেমাত্র । কম্পিউটার ও কিনেছি। তখন বাসা থেকে যে টাকাটা দিতো সেটা আমার ভালোভাবেই চলে যেত। ম্যাচে থেকে খাওয়া খরচ, লেখাপড়ার খরচ, কলেজের খরচ সবকিছু দিয়ে ভালভাবেই চলে যেত। কিন্তু আমার ইচ্ছা ছিল আমি যদি এক্সট্রা কিছু আর্ন করতে পারি তাহলে সেটা আমার জন্য ভালো হবে। আমি আরো বেশি বেশি হাত খরচ চালাতে পারব।

পরিচয় হল একটা ছেলের সাথে। বেস্ট আইটি নামে তাদের একটা কোম্পানি ছিল। যেখানে ইনভেস্ট করতে হবে প্রথমে। ইনভেস্ট করে যদি আমি আমার আন্ডার চেইনে আরও লোক ঢুকাতে পারি তাহলে আমি সেখান থেকে বোনাস পাব। এইটা চেইনের মতন কাজ করে। যত বেশি লোক ঢুকাতে পারবো আমার আর্নিং তত বেশি হবে। আর প্রত্যেকটা মানুষকেই এখানে ইনভেস্ট করে আসতে হবে। প্রথমদিকে পেমেন্ট দিত কিন্তু এটা যখন অনেক বড় হয়ে যায় অর্থাৎ আমার মতো বহু নাপিত যখন এটা খুলতে শুরু করে তখন তাদের চেইন ও বড় হতে থাকে। আর একটা পর্যায়ে গিয়ে বৃহৎ চেইনের ইউজার বেজের টাকা নিয়ে তারা ভেগে যায়। আমার পরিচিত অনেক ইউজার ঢুকেছিল। সে সময় তারা অনেক অনেক টাকা লোকসান গুনে ছিল। এটা দেখে আমার খুবই খারাপ লাগত। অনেক গরিব ছেলে ছিল যারা বাড়ি থেকে তাদের বাবার মাঠে কাজ করে উপার্জনের টাকা এনে এখানে ইনভেস্ট করেছিল। কিন্তু তারাও শেষমেশ তাদের টাকা হারিয়ে অসহায় হয়ে বসেছিল।

paper-planes-4011071_1280.jpg
image source & credit: copyright & royalty free PIXABAY

এমন পরিস্থিতি দেখে আমি খুব বড় একটা শিক্ষা পেয়ে গিয়েছিলাম। যদিও আমার টাকাগুলো উঠে গিয়েছিলো কিন্তু আমার আশেপাশের অনেক ছেলেপেলে তাদের সম্পূর্ণ ইনভেস্টটাই হারিয়েছিল। ওই শিক্ষা নিয়েই আমি আর কখনোই এসব কাজের দিকে পা বাড়াইনি। যতই প্রলোভন দেখাক আর যাই করুক আমি কখনোই আর এসবে বিশ্বাস করিনি। আমি বুঝে গিয়েছিলাম তাদের সিস্টেমটা কিভাবে কাজ করে। তারা কিভাবে ইনকাম করে আর কোন পর্যায়ের ইউজাররা তাদের ইনভেস্ট হারায়। এখন আমার কাছে আমার পরিচিত কেউ এসে এগুলো বললে আমি তাকেই সুন্দরভাবে বুঝিয়ে দিই যে এদের সিস্টেমটা কিভাবে কাজ করে।

আপনাদের সবাইকে আমি অনুরোধ করব কখনোই এ ধরনের কোনো কাজে পা বাড়াবেন না। মনে রাখবেন সব সময়ই নিজের বুদ্ধি কাজে লাগিয়ে নিজের পজিশন তৈরি করে নিতে হয়। বিনা অভিজ্ঞতায়, বিনা পরিশ্রমে, বিনা দক্ষতায় কোনোভাবেই আর্ন করা পসিবল না। নিজের দক্ষতাকে বৃদ্ধি করুন আর সম্মানের সাথে উপার্জন করুন। সেটা হোক অল্প, কোন সমস্যা নেই। সফলতার চূড়ায় ঠিকই উঠতে পারবেন শুধু সৎ থাকতে হবে আর কঠোর পরিশ্রমী হতে হবে। শর্টকাট খোঁজা যাবে না একদমই। সর্বোপরি যেটাই করবেন বুঝে শুনে সিদ্ধান্ত নিবেন। ধন্যবাদ সবাইকে। আল্লাহ্ হাফেজ।



JOIN WITH US ON DISCORD SERVER

banner-abbVD.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

এই ধরনের মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানি গুলো আগে ছিল। এখন শহরে বিলুপ্তপ্রায়। পাবলিক মোটামুটি এখন সব বুঝে গেছে। তার পরেও বিভিন্ন সমিতি টাকা ডবল করার নামে বেশ চালবাজি করে টাকা হাতিয়ে নিয়ে যাচ্ছে। নিজেদের সাবধান হতে হবে। লোভ সামলাতে হবে। ধন্যবাদ ভালো থাকবেন।

 3 years ago 

আসলে বিনা অভিজ্ঞতায় আর বিনা কষ্টে কোনদিনও আর যাই হোক সফলতা অর্জন করা কিংবা অর্থ উপার্জন করা সম্ভব নয়। কোনো কিছু অর্জন করতে হলে অবশ্যই কষ্ট করতে হবে। আর এই ডেসটিনির কথাটি আমিও কমবেশি জানি। কারণ আমাদের নিচতলায় কিছু বছর আগে একজন ভাড়াটিয়া ছিলো।তখন তাকে দেখতাম সারাদিন ফোনে কথা বলছে, মানুষকে বুঝাচ্ছে। কিন্তু তার কয়েক বছর পরেই দেখলাম সে প্রায় পুরোপুরি নিঃস্ব।এমনকি বাসা ও ছেড়ে দিতে হয়েছিল।

 3 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে সচেতনতামূলক একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আসলে বর্তমান সময়ে প্রতারণা অনেক বেশি বেড়ে গেছে। আমাদের মত সাধারন মানুষেরা প্রতারণার শিকার হচ্ছে প্রতিটি পদক্ষেপে। বিশেষ করে অনলাইন সাইটগুলোতে কাজ করতে হলে সব সময় লোভনীয় সব অফার গুলো থেকে দূরে থাকাই ভালো। কারণ যেখানে লোভ বেশী সেখানে ক্ষতির সম্ভাবনা বেশি। তাই পরিশ্রম করে অর্থ উপার্জন করাই ভালো হবে। অনেক সুন্দর ভাবে আপনি অনেক গুরুত্বপূর্ণ কথা উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 3 years ago 

আসলে ভাইয়া আমরা সবকিছু সহজেই পেতে চায় এজন্য আমাদের এখানেও অনেক একটি ওয়েবসাইট আসছিল ভিউক্যাশ। 8000 টাকা দিয়ে ইনভেস্ট করতে হতো। একটা সময় দুই কোটি টাকা মেরে দিয়েছিল তারা পালিয়ে গেছিল। সকলের আসল ও ওঠে নাই।আসলে বর্তমান সময়ে প্রতারণার যুগ। মানুষ সবকিছু সহজে কিভাবে ইনকাম করা যায় সেটা খুঁজে। সত্যিই এটা খুবই দুর্ভাগ্যজনক। আপনি ঠিক বলেছেন নিজের জ্ঞান নিয়ে নিজেকে শক্ত করতে হবে। বিনা পরিশ্রমে কখনো সফলতা সম্ভব নয়।

 3 years ago 

কি বলবো ভাই আমি নিজেও একজন ভুক্তভোগী। তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম সচেতনতা মূলক একটি পোষ্ট করার জন্য। পোস্টটি কেউ নজরআন্দাজ না করে একটু সময় নিয়ে পড়লে একসময় দারুন কাজে দিবে।

 3 years ago 

এধরনের ঘটনার সাক্ষী আমি নিজেও।
আমার এক খুব কাছের বন্ধু এই ব্যাবসার সাথে জড়িয়ে পরে এবং পরবর্তীতে আমাকে জয়েন করানোর জন্য অসংখ্যবার চেষ্টা করেছে কিন্তু পারেনি। যাক পরবর্তীতে সে আমার কাছে অনেক বেশি আপসোস করে। তবে এখনো অনেক ঠকবাজ কোম্পানি এখনো রয়েছে।
সাবধানে থাকতে হবে সবাইকে।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন যুগ যুগ ধরে প্রতারক চক্র আসছে তাদের স্বার্থ হাসিল হওয়ার পর সবকিছু গুটিয়ে তারা সাইড হয়ে যাচ্ছে। তাদেরকে পাওয়াটাও খুব মুশকিল। আপনি ডেসটিনির কথা বলেছেন, ডেসটিনির খপ্পরে আমিও পড়েছিলাম, কিন্তু আমাকে কাজে লাগাতে পারেনি। কারণ তাদের পলিসি সেগুলো দেখে শুনে তাদের বক্তব্য শুনে আমি সাইড হয়ে গিয়েছিলাম। ছোট্ট একটা গল্প বলি, তবে বাস্তব। আমাদের পাড়ায় একজন রিকশাচালক ছিল, তার ছেলেগুলো রিকশা চালাতো। পড়ালেখা করে নাই হঠাৎ একদিন যখন ঢাকা থেকে বাড়িতে গেলাম তখন দেখি তার ছেলে কোট প্যান্ট স্যুট পড়ে রাস্তা দিয়ে এমনভাবে হাটেছে মনে হয় যে আমাদের এলাকায় তার মত শিক্ষিত কোন মানুষই নাই। এমন একটা সময় আসলো মুখ থুবড়ে পড়ল। এলাকার মানুষের অনেক টাকা আত্মসাৎ করেছে তার মাধ্যমে ডেসটিনিতে। যাইহোক এখানে এত কথা বলতে পারবো না হয়ত তবু একটু করে বললাম। তাই আপনি সচেতন মূলক একটা পোস্ট করেছেন এবং খুবই ভালো লেগেছে। আমাদের প্রত্যেকেরই উচিত নিজের পরিশ্রম করে উপার্জন করা, হোক সেটা অনেক অল্প। অল্প উপার্জনে আনন্দ বেশি পাওয়া যায়। আমাদের সাথে এত সুন্দর একটি শিক্ষনীয় পোষ্ট শেয়ার করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

অনেক উপকারী একটা পোষ্ট করেছেন ভাইয়া। আগে আমি জানতাম না এসব বিষয় জেনে অনেক ভালো লাগলো। প্রতারক বিষয়টা অনেক শুনেছি। এইতো কিছুদিন আগে রিং আইডির প্রতারণা নিজের চোখে দেখেছি। তাই কিছুটা এ বিষয়ে সতর্ক হয়েছি। ধন্যবাদ আপনাকে উপকারী একটা পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

এসমস্ত এমএলএম কোম্পানির খপ্পরে পড়ে আমাদের দেশে অনেক মানুষ সর্বস্বান্ত হয়ে গিয়েছে। অল্প পরিশ্রমে বেশি লাভের আশায় মানুষ এ ধরনের প্রতারণার শিকার হয়। আপনি ঠিকই বলেছেন কষ্ট ছাড়া আসলে কোন কিছু পাওয়া যায় না। পরিশ্রমের মাধ্যমে যা অর্জিত হয় তার মধ্যে আছে শান্তি আর নিরাপত্তা। ধন্যবাদ এত সুন্দর সচেতনতামূলক একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

আমি নিজেও ইনভেস্ট সাইটে ইনভেস্ট করে কিছু টাকা লস খেয়েছি তারপর থেকে সিদ্ধান্ত নিয়েছে আর কোনদিন অনলাইনে কোন ইনভেস্ট করব না। আর সবচেয়ে বেশি খারাপ লাগে যখন আমি কাউকে রেফার করে ইনভেস্ট করাচ্ছি আর কিছুদিন পর যদি টাকা নিয়ে ভেগে যায় তাহলে বেশি কষ্ট লাগে। নিজেকে অপরাধী মনে হয় যে আমার জন্য লোকটি এতগুলো টাকা লস বহন করছে। আপনার পোস্ট পড়ে আরো একটি স্পষ্ট ধারণা পেলাম আপাতত ইনভেস্ট সাইট থেকে আরো দূরে থাকবো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62816.09
ETH 2466.13
USDT 1.00
SBD 2.64