মেন্টালি স্ট্রং মানুষও অসহায় হয়

in আমার বাংলা ব্লগ12 hours ago

guy-2617866_1280.jpg

source
মানুষের জীবনে মানসিক শক্তি একটি গুরুত্বপূর্ণ উপাদান। "মেন্টালি স্ট্রং" মানুষ বলতে আমরা সাধারণত সেই ব্যক্তিদের বুঝি, যারা জীবনের নানা চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে সাহস ও স্থিতিশীলতা বজায় রাখতে পারেন। তারা নিজেকে সবসময় দৃঢ় রাখেন, কঠিন পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন, এবং অনেকেই তাদের প্রশংসা করেন। কিন্তু যতই মেন্টালি স্ট্রং কেউ হোক না কেন, সত্য হলো, সেই মানুষটিও একসময় বা কোনো বিশেষ মুহূর্তে অন্য কারও কাছে অসহায় হয়ে পড়ে।

মানসিক শক্তির সঙ্গে থাকা এই অসহায়ত্বটি প্রায়শই কাছের মানুষদের সঙ্গেই জড়িয়ে থাকে। আমরা যতই শক্তিশালী হই না কেন, আমাদের জীবনে এমন কেউ থাকে যার সামনে আমরা সমস্ত শক্তি হারিয়ে ফেলি। হতে পারে সেটা আমাদের প্রিয়জন, পরিবার, কোনো বন্ধু, বা এমন কেউ যাকে আমরা আমাদের সমস্ত মনের কথা বলতে পারি। এই মানুষগুলো আমাদের সেই দিকগুলো দেখতে পান, যা অন্য কেউ কখনো দেখে না। তাদের কাছে আমরা আমাদের সমস্ত দুর্বলতা উন্মোচন করি, আমাদের চোখের জল লুকাই না, বরং তাদের সামনে অসহায় হয়ে পড়ি।

মানসিকভাবে শক্তিশালী মানুষরা তাদের জীবনে এমন ব্যক্তিদের কদর করে, কারণ তারা জানে, এই মানুষগুলোই তাদের সবচেয়ে কঠিন মুহূর্তগুলোতে মানসিকভাবে সমর্থন জোগান দেয়। তাদের সামনে নিজেদের দুর্বলতাগুলো তুলে ধরা, আসলে নিজের মানসিক অবস্থাকে আরও ভালোভাবে বোঝার একটি উপায় হতে পারে।

এই অসহায়ত্বের অনুভূতিটিই প্রমাণ করে যে, আমরা সবাই সামাজিক জীব, এবং আমাদের জীবনে অন্য মানুষের গুরুত্ব অপরিসীম। যতই আমরা নিজেদের শক্তিশালী ভাবি না কেন, আমাদের জীবনে এমন কেউ না কেউ থাকেই, যার সামনে আমরা নিজেদের পুরোপুরি উন্মুক্ত করতে পারি। এটা কোনো দুর্বলতার পরিচয় নয়, বরং এটা আমাদের মানবিকতার অংশ, যা আমাদেরকে সত্যিকারের মেন্টালি স্ট্রং করে তোলে।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

IMG_7696.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59538.61
ETH 2658.79
USDT 1.00
SBD 2.45