সোনালি শৈশবের স্মৃতি

in আমার বাংলা ব্লগlast month

আজকে আর কালকে থেকে হঠাৎ একটু হালকা বৃষ্টি হচ্ছে। তাই পুকুরেও পানি জমেছে বেশ। আজকে হালকা বৃষ্টির পর হাঁটতে বের হয়েছিলাম, দেখলাম কিছু বাচ্চা পুকুরে ছিপ দিয়ে মাছ ধরছে। তাদের এই দৃশ্য দেখে তাদেরকে ক্যামেরা বন্দী করে ফেললাম। তাদের এই সময়ের সাথে জড়িয়ে আছে আমার সেই সোনালি শৈশব, যখন কোনো চিন্তা ছিলোনা মাথায়, ছিলোনা কোনো দুঃখ পাবার ভয়। শুধু ভাবনা থাকতো একটাই, কখন স্কুল ছুটি হবে, কখন ঘরে ফিরে নিজের ব্যাগখানা ফেলে ছুটে যাবো মাঠে। খেলতে খেলতে যখন বেলা গড়াতো তখন মা ডেকে নিয়ে এসে রাগারাগি করে খাইয়ে দিতো৷ আর আমিও মন খারাপ শুয়ে দুপুরের ঘুম দিয়ে নতুন উদ্দীপনা নিয়ে জেগে উঠতাম।

IMG_20240711_174356_840.jpg

তাদের এই দৃশ্য দেখে এগুলোই ভাবতে ভাবতে তাদেরকে ক্যামেরা বন্দী করেছিলাম। মনে পড়ে গেলো, কীভাবে প্রতিদিন স্কুল থেকে ফিরে মাঠে ছুটে যেতাম বন্ধুদের সাথে খেলতে। তেমন কোনো চিন্তা ছিলো না, শুধু খেলাধুলা আর আনন্দে মেতে থাকতাম। গাছে চড়া, কিংবা ছিপ দিয়ে মাছ ধরা—সবই ছিলো আমাদের দৈনন্দিন কাজের অংশ।

আমার শৈশবের সেই দিনগুলোতে বর্ষাকালের আলাদা একটা মজা ছিল। বৃষ্টির পানিতে পুকুর ভরে যেতো, আর আমরা পুকুরে নেমে ছিপ দিয়ে মাছ ধরতাম। তখনকার দিনগুলোর স্মৃতি আজও আমার মনে খুব প্রিয়। সেই দিনগুলোতে ছিলো না কোনো মোবাইল ফোন, ছিলো না কোনো ইন্টারনেট। আমাদের বিনোদনের মাধ্যম ছিল প্রকৃতি, আর আমাদের নিজস্ব কল্পনার জগৎ।

IMG_20240711_174654_396.jpg

আমি যখন বাচ্চাদের মাছ ধরতে দেখলাম, তখন আমার নিজের শৈশবের সেই দিনগুলো মনে পড়ে গেল। তাদের হাসি, তাদের উদ্যম আর তাদের সরলতা দেখে আমার মন ভরে গেল। আমি মনে মনে ভাবলাম, এটাই তো জীবন।

আমার শৈশবের মতো তাদের জীবনেও হয়তো কোনো দুশ্চিন্তা নেই। তারা নিশ্চিন্তে খেলছে, প্রকৃতির সান্নিধ্যে মেতে উঠছে। আমার শৈশবের মতো তারাও হয়তো বড় হয়ে এই দিনগুলোর কথা মনে করবে, আর স্মৃতির পাতায় সেই দিনগুলোর মধুরতা খুঁজে পাবে।

IMG_20240711_174210_418.jpg

পুকুরের ধারে দাঁড়িয়ে বাচ্চাদের মাছ ধরার দৃশ্য দেখে আমার মনে হলো, জীবনটা আসলেই খুব সুন্দর। প্রকৃতির সান্নিধ্যে এভাবেই হয়তো আমরা জীবনের প্রকৃত অর্থ খুঁজে পাই।

শৈশবের দিনগুলো যেন কখনোই ফুরিয়ে না যায়। সেই স্মৃতিগুলোই আমাদের জীবনের চলার পথে প্রেরণা যোগায়। আমি আমার শৈশবের সেই দিনগুলোকে মনে রেখে আজও বাঁচি। তাদের দেখে আমার মনে হলো, শৈশবের সেই সোনালি দিনগুলোই আমাদের জীবনের আসল সম্পদ।

আজকের এই হালকা বৃষ্টির দিনটা আমার শৈশবের সেই দিনগুলোকে আবারও জীবন্ত করে তুললো। পুকুরের ধারে দাঁড়িয়ে আমি যেন ফিরে গেলাম সেই শৈশবের সোনালি দিনে, যখন আমার জীবনে কোনো দুঃখ ছিল না, কোনো চিন্তা ছিল না।

আমার মনে হলো, এই বাচ্চাদের মতো আমিও যেন আবারও সেই শৈশবে ফিরে যাই। আবারও ছিপ দিয়ে মাছ ধরি, আবারও মাঠে ছুটে যাই, আবারও সেই সোনালি শৈশবের দিনগুলোকে অনুভব করি।

আমাদের এই ব্যস্ত জীবনের মধ্যে একটু সময় বের করে আমরা যদি আমাদের শৈশবের সেই দিনগুলোকে মনে করি, তাহলে হয়তো আমাদের জীবনের সব কষ্ট, সব দুঃখ ভুলে গিয়ে আবারও আমরা সেই সোনালি শৈশবের মধুর স্মৃতিগুলোকে অনুভব করতে পারবো।

আজকের এই বৃষ্টির দিনে, পুকুরের ধারে দাঁড়িয়ে আমি যেন আমার শৈশবের সেই সোনালি দিনগুলোকে আবারও খুঁজে পেলাম।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

ACS-201.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Sort:  
 last month 

আপনার শৈশবের স্মৃতিচারণ পড়ার পর নিজের শৈশবের কথা মনে পড়ে গেল। সত্যি সেই শৈশবের সোনালী অতীত কতই না মধুর ছিলো। বাচ্চাদের পুকুরে ছিপ দিয়ে মাছ ধরা দেখে আপনার শৈশবের কথা মনে পড়ে গিয়েছে। আসলে আমাদের সবার সাথেই এমন হয় আমরা বড় হয়ে গেলে শৈশব সবাই ফিরে পেতে চাই।
আপনার এই সুন্দর স্মৃতিচারণের মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last month (edited)

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60497.39
ETH 2637.52
USDT 1.00
SBD 2.56