সুরঞ্জনা পার্ক: প্রাণ প্রকৃতির পাঠশালা

in আমার বাংলা ব্লগ4 hours ago (edited)

IMG_20240713_175111_204.jpg

বন্ধুদের সাথে মাঝে মাঝে শহরের কোলাহল থেকে দূরে কোথাও বেড়িয়ে আসা সবসময়ই আনন্দের। এ রকমই এক বিকেলে আমরা চলে গেলাম সুরঞ্জনা নামক এক পার্কে। পার্কটির নামটা শুনলেই যেন একটা আলাদা অনুভূতি হয়। প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়ার জন্য এমন একটি জায়গা সত্যিই বিশেষ।

সুরঞ্জনা পার্কে ঢুকতে হলে ৫০ টাকা দিয়ে টিকিট কাটতে হয়। সোজাভাবে বলতে গেলে, ৫০ টাকায় প্রশান্তির অক্সিজেন কিনে নেওয়া যায়। এ টুকরো প্রশান্তির সামান্য মূল্য দিতে কারই বা আপত্তি থাকতে পারে? পার্কটিতে ঢুকেই যেন মনটা প্রশান্তি আর আনন্দে ভরে ওঠে।

IMG_20240713_174707_652.jpg

সুরঞ্জনা মূলত সুন্দরবনের একাংশ। সেখানে প্রকৃতির সাথে মিশে যাওয়ার এক অদ্ভুত মাদকতা আছে। ঢুকতেই আমরা দেখলাম, সবুজে ঘেরা একটি জায়গা, যেখানে নানান রকমের গাছপালা আর ফুলের বাগান রয়েছে। হালকা বাতাসে সেই ফুলের মিষ্টি গন্ধ আমাদের মনকে আরও প্রফুল্ল করে তুলল।

IMG_20240713_174907_151.jpg

পাখির কিচিরমিচির শব্দে পার্কটা যেন জীবন্ত হয়ে উঠেছিল। মনে হচ্ছিল, প্রকৃতির মাঝে হারিয়ে গেছি, যেখানে কোলাহল নেই, শুধু পাখিদের মধুর সুর। এই পাখির ডাক শুনতে যে কত ভালো লাগছিল, তা বলার মতো নয়। এই পরিবেশে বসে আমরা সবাই মিলে গল্প করছিলাম, আর সেই সাথে মন ভরে উপভোগ করছিলাম প্রকৃতির সঙ্গ।

IMG_20240713_174929_542.jpg

পার্কটিতে হাতে তৈরি বিনোদনের জন্য অনেক কিছুই ছিলো। বিভিন্ন ধরনের দোলনা, বাঁশের তৈরি বসার জায়গা, আর ছোট ছোট বাচ্চাদের জন্য খেলার জায়গা। তবে এসবের মাঝে পাখির সেই কিচিরমিচির শব্দ আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। মনে হচ্ছিল, এ যেন কোনো এক মধুর সুরের কনসার্ট চলছে।

IMG_20240713_180943_260.jpg

প্রকৃতির কোলে বসে, পাখির ডাকে মন ভরে উঠছিল। আমরা সবাই মিলে অনেক গল্প করলাম, হাসলাম, আর আনন্দ করলাম। প্রকৃতির সাথে এমনভাবে মিশে যাওয়ার অভিজ্ঞতা সত্যিই অসাধারণ। সুরঞ্জনা পার্কের প্রতিটি মুহূর্ত মনে রাখার মতো। মনে হচ্ছিল, এই জায়গা আমাদের জীবনের প্রতিদিনের ক্লান্তি দূর করে নতুন করে বাঁচার শক্তি দেয়।

IMG_20240713_181425_951.jpg

সুরঞ্জনা পার্কের আরেকটি বিশেষ দিক হলো, সেখানে বিভিন্ন রকমের গাছপালা আর ফুলের বাগান রয়েছে। আমরা সেগুলো দেখে খুব মুগ্ধ হয়েছি। প্রতিটি গাছে যেন আলাদা করে মনোযোগ দেওয়া হয়েছে। সেই সাথে পরিবেশটাও বেশ পরিষ্কার-পরিচ্ছন্ন ছিল, যা আমাদের আরও বেশি মুগ্ধ করেছে।

IMG_20240713_180548_832.jpg

এই পার্কটি এমন একটি জায়গা, যেখানে একবার গেলে বারবার যেতে ইচ্ছে করবে। প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়ার জন্য সুরঞ্জনা পার্কের জুড়ি মেলা ভার। এই পার্কে বসে পাখির ডাক শুনতে শুনতে আমরা সবাই মিলে প্রকৃতির সাথে একাত্ম হতে পেরেছি। এ এক অসাধারণ অভিজ্ঞতা, যা কখনো ভুলব না।

IMG_20240713_174824_044.jpg

বন্ধুদের সাথে কাটানো এই সময়টুকু আমাদের জীবনে নতুন রঙ এনে দিয়েছে। সুরঞ্জনা পার্কে কাটানো এই সুন্দর সময় আমাদের স্মৃতির পাতায় এক মধুর স্মৃতি হয়ে থাকবে। আবার কোনো একদিন আমরা এখানে আসব, এই সুন্দর পরিবেশে আবারও সময় কাটাব। সুরঞ্জনা পার্ক আমাদের মনের প্রফুল্লতা আর প্রশান্তির এক নতুন ঠিকানা।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

IMG_7696.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43