সচেতন হবো কবে ?

in আমার বাংলা ব্লগ24 days ago (edited)

শহরের রাস্তা ধরে হাটছিলাম। হাটতে হাটতে একটা জিনিস নজরে আসলো, যেটা হলো অবাধে রাস্তার দেওয়ালে অহেতুক লেখা আর পোস্টার লাগানো। এতে করে রাস্তার সৌন্দর্যকে সম্পর্ণভাবে বাজে দেখায়। তাই আজকে আমি আজকের ব্লগটির নাম দিয়েছি “ সচেতন হবো কবে”।

আসলে এটা সবাই জানেন রাস্তার দেওয়ালে অহেতুক কোনো লেখা কিংবা পোস্টার লাগানো একটি বাজে কাজ যা আমাদের শহরের সৌন্দর্যকে নষ্ট করে। একটি পরিচ্ছন্ন ও সুন্দর শহর দেখতে সবসময়ই মনোমুগ্ধকর, যা নাগরিকদের মনে আনন্দ ও প্রশান্তি জাগায়। কিন্তু যখন দেওয়ালে এলোমেলোভাবে পোস্টার, বিজ্ঞাপন বা লেখা থাকে, তখন তা শহরের সৌন্দর্যকে নষ্ট করে দেয় এবং শহরকে অপরিচ্ছন্ন মনে হয়। যেটা নিশ্চই নিচের ছবিগুলো দেখলে খুব সহজেই বুঝা যাচ্ছে।

dc35d358-0d5b-4a39-a4e4-504b548f45f4.jpeg

এই অভ্যাসটি আমাদের পরিবেশের জন্যও ক্ষতিকর। পোস্টারগুলো সাধারণত কাগজ এবং প্লাস্টিক দিয়ে তৈরি হয়, যা পরিবেশ দূষণের অন্যতম কারণ। এগুলো দেওয়াল থেকে ছিঁড়ে গিয়ে রাস্তা ও ড্রেনে পড়ে পরিবেশ দূষিত করে এবং জলাবদ্ধতার সৃষ্টি করে। আমি বলবো এটি সামাজিক ও নৈতিক মূল্যবোধের অবক্ষয়ের প্রমাণ। আমরা সবাই চাই একটি পরিচ্ছন্ন এবং সুন্দর সমাজে বাস করতে। কিন্তু যখন আমরা দেওয়ালে এলোমেলোভাবে পোস্টার লাগাই বা লেখালেখি করি, তখন আমরা আমাদের সামাজিক দায়িত্ব ভুলে যাই। এটি আমাদের মূল্যবোধের প্রতি অবহেলারই পরিচায়ক।

32700521-43e8-429a-a90d-0b916190c33f.jpeg

আমরা এতো কিছু জানার পরেও এই কাজটি করে থাকি যা অবহেলারই পরিচয়। তাহলে কেমন শিক্ষায় শিক্ষিত হলাম আমরা ? এমনকি এই কাজটি আইনের বিরুদ্ধেও হতে পারে। অনেক দেশে এবং শহরে দেওয়ালে এভাবে পোস্টার লাগানো বা লেখালেখি করা নিষিদ্ধ। তাই হয়তো অন্য দেশের চাকচিক্য নিয়ে গল্প করি আমাদের নিজের দেশের পরিবেশ নষ্ট করে।

203f8223-2510-4a58-9559-42095af6a34e.jpeg

সব মিলিয়ে, রাস্তার দেওয়ালে অহেতুক লেখা বা পোস্টার লাগানো একদমই অনুচিত। এ বিষয়ে আমাদের সকলের উচিৎ সমানভাবে সচেতন হওয়া। এটি আমাদের শহরের সৌন্দর্য নষ্ট করে, পরিবেশের ক্ষতি করে এবং আমাদের সামাজিক ও নৈতিক মূল্যবোধকে অবনতি করে। আসুন, আমরা সবাই মিলে এই বাজে অভ্যাস ত্যাগ করি এবং আমাদের শহরকে পরিচ্ছন্ন ও সুন্দর রাখার দায়িত্ব পালন করি। এতে আমাদের শহর আরও সুন্দর ও বাসযোগ্য হবে, যা আমাদের সবার জন্যই মঙ্গলজনক।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

image1.jpeg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Sort:  
 24 days ago 

বাংলাদেশে মানুষ কখনো সচেতন হবে না। দেয়ালে পোস্টার লাগানো নিষেধ লেখা থাকলেও সে নিষেধাগার উপরেই পোস্টার লাগিয়ে দেয়। আজব একটি দেশে বাস করছি আমরা।

 24 days ago 

চমৎকার একটি কথা বলেছেন ভাই। দেয়ালে পোস্টার লাগানো নিষেধ সেই কথার ‍উপর পোস্টার লাগানো জাতি আমরা। মাঝে মাঝ বড় কষ্ট হয় ভাই এগুলা দেখলে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60646.47
ETH 3379.85
USDT 1.00
SBD 2.51