বৃষ্টি শেষে পল্লীগ্রামের সৌন্দর্য

in আমার বাংলা ব্লগ2 months ago

বৃষ্টি শেষে পল্লীগ্রাম যেন এক অন্যরকম সৌন্দর্যের আভাস দেয়। প্রকৃতি তার সবুজ শাড়ি পরে নিজেকে মেলে ধরে, যেন বৃষ্টির স্পর্শে সে আরও সতেজ ও প্রাণবন্ত হয়ে উঠেছে। গ্রামীণ জীবনের এই রূপটিকে যে কেউ সহজেই হৃদয়ের গভীরে ধারণ করতে পারে, কারণ এটি শুধু চোখের দেখা নয়, বরং অনুভবেরও বিষয়।

IMG_20240801_163202_512.jpg

বৃষ্টি যখন নামে, পল্লীগ্রামের মাটি তার তৃষ্ণা মেটায়। প্রথমে ভারী মেঘের গর্জন, তারপর ধীরে ধীরে বৃষ্টির ধারা যখন নেমে আসে, তখন সবকিছুই যেন থমকে দাঁড়ায়। গাছপালা থেকে শুরু করে ধানক্ষেত—সবকিছুই বৃষ্টির জলে সিক্ত হয়ে ওঠে। আর যখন বৃষ্টি শেষ হয়, তখন পল্লীগ্রামটি যেন এক নতুন রূপ ধারণ করে। মাটির সোঁদা গন্ধ, সবুজ পাতার উপর ঝরে থাকা বৃষ্টির ফোঁটা, আর চারপাশে ছড়িয়ে থাকা শান্তি—সব মিলে এক অভূতপূর্ব অনুভূতি তৈরি হয়।

IMG_20240801_163035_523.jpg

পল্লীগ্রামের মেঠোপথগুলো তখন কাঁদার আস্তরণে ঢেকে যায়, কিন্তু সেই পথ ধরে হেঁটে চলার আনন্দও আলাদা। হালকা রোদ যখন বৃষ্টি শেষে গা এলিয়ে দেয়, তখন প্রকৃতির এই সৌন্দর্য আরও স্পষ্ট হয়ে ওঠে। মাঠের ধানক্ষেতগুলোতে একধরনের সোনালী আভা দেখা যায়, যা একদিকে সবুজ আর অন্যদিকে সূর্যের আলোর সঙ্গে মিশে এক অপূর্ব দৃশ্য তৈরি করে। গ্রামের প্রতিটি ঘর যেন বৃষ্টির স্পর্শে নতুন করে সেজে উঠেছে, আর চারপাশের পরিবেশে এক ধরণের প্রশান্তি বিরাজ করে।

IMG_20240801_163223_579.jpg

গ্রামের পুকুরগুলো বৃষ্টির পানি দিয়ে ভরে ওঠে, আর সেই পানিতে মাছেরা লাফিয়ে লাফিয়ে খেলা করে। পুকুরপাড়ে দাঁড়িয়ে সেই দৃশ্য দেখা এক অসাধারণ অভিজ্ঞতা। পল্লীগ্রামের ছোট্ট শিশুদের উল্লাসময় মুখগুলিও তখন দেখতে পাওয়া যায়, যারা বৃষ্টির পর ভেজা মাটিতে খেলা করে, কাঁদায় মাখামাখি হয়ে যায়, তবুও তাদের খুশি কমে না।

বৃষ্টি শেষে পল্লীগ্রামের মানুষের জীবনও যেন নতুন উদ্দীপনায় ভরে ওঠে। কৃষকরা তখন তাদের জমি দেখতে যায়, বৃষ্টির পর মাঠ কেমন হয়েছে তা পরীক্ষা করে। গৃহবধূরা ঘরের সামনের উঠানে এসে বসে, হাতে লাকড়ি পোহায়, আর বাতাসে ভেসে আসে রান্নার সুগন্ধ। এসময় গ্রামের চায়ের দোকানে জড়ো হয় গ্রামের বয়স্করা, বৃষ্টির পর কেমন হলো গ্রামের পরিবেশ, সেই নিয়ে চলে তাদের আলোচনা।

IMG_20240801_163119_647.jpg

IMG_20240801_163054_313.jpg

বৃষ্টি শেষে পল্লীগ্রামের এই অনন্য সৌন্দর্য শুধু চোখের দেখা নয়, এটি মনের গভীরে এক ধরণের শান্তির অনুভূতি নিয়ে আসে। প্রকৃতির এই রূপ দেখে বোঝা যায়, বৃষ্টি শুধু পানির ধারা নয়, এটি প্রকৃতিকে নতুন করে সাজানোর একটি প্রাকৃতিক প্রক্রিয়া। আর সেই সৌন্দর্য উপভোগ করা সত্যিই এক আশীর্বাদ। বৃষ্টি শেষে পল্লীগ্রামের এই মায়াময় রূপ আমাদের হৃদয়ে একটি অমলিন ছাপ রেখে যায়, যা কখনো ভোলার নয়।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

photo_2024-03-08_18-35-03.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Sort:  
 2 months ago 

আসলে বৃষ্টির পরে পল্লী গ্রামের যে সৌন্দর্য আমরা দেখতে পাই সেটা অসম্ভব সুন্দর লাগে আমার কাছে। এগুলো শুধু যারা পল্লী গ্রামে বসবাস করে তাদেরই এই সৌন্দর্য দেখার সুযোগ হয়ে ওঠে। পল্লী গ্রামের অনেকগুলো সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি যে ফটোগ্রাফি গুলো আমার কাছে দারুন লেগেছে। অনেক ভালো লাগলো এমন সুন্দর একটি পোস্ট দেখে। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার ভালো লাগার কথা শুনে সত্যিই ভালো লাগলো আপু। পল্লীগ্রামের সৌন্দর্যটা সত্যিই অতুলনীয়, আর তা ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরতে পেরে আমি খুশি। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68773.73
ETH 2716.62
USDT 1.00
SBD 2.72