পটকাখালি: নৌকা তৈরির এক টুকরো গল্প

in আমার বাংলা ব্লগyesterday

IMG_20240714_123542_030.jpg

আমার ইন্সটিটিউট এর পাশেই একটা ছোট্ট জায়গা আছে, নাম পটকাখালি। এটি শুধু শিক্ষার্থীদের জন্যই নয়, বাইরের মানুষের কাছেও বেশ জনপ্রিয়। এই জায়গার বিশেষত্ব হলো, এখানে জেলেদের জন্য নৌকা তৈরি এবং মেরামত করা হয়। বাংলাদেশ, একটি নদীমাতৃক দেশ হওয়ায়, আমাদের জীবনের সাথে নৌকা ওতপ্রোতভাবে জড়িত। তাই এখানকার নৌকা তৈরির কারখানাটি আমাদের জীবনের এক বিশেষ অংশ।

পটকাখালিতে একদিন হাঁটতে হাঁটতে আমি দেখতে পেলাম, কিছু লোক কাঠ কাটছেন, কেউবা হাতুড়ি দিয়ে পেরেক মারছেন, আবার কেউ রঙের বালতি নিয়ে ব্যস্ত। এমন একটা জায়গায় এসে নিজেকে যেন একটু অন্যরকম মনে হলো। এখানকার কাজের ধরণ, মানুষের ব্যস্ততা আর তাদের কাজের প্রতি মনোযোগ সবকিছুই আমাকে মুগ্ধ করেছে। আমি কিছু ছবি তুললাম, আর সেগুলো আমার প্রিয় ব্লগ "আমার বাংলা ব্লগ" এ শেয়ার করার জন্য ভাবলাম।

IMG_20240714_123549_573.jpg

নৌকা তৈরি করতে প্রচুর দক্ষতা ও পরিশ্রমের প্রয়োজন। এখানে যারা কাজ করেন, তারা সবাই খুবই দক্ষ ও অভিজ্ঞ। কাঠের উপর দাগ কাটা, কাঠের টুকরো গুলোকে নিখুঁতভাবে কেটে নেওয়া, সেগুলোকে একত্র করা এবং তারপর রঙ করা—সবকিছুই এক নিখুঁত কাজ। যখন কেউ কাঠ কাটে, তখন অন্য কেউ পেরেক দিয়ে কাঠগুলো জোড়া দেয়। আবার কেউ একজন নৌকার ডেকোরেশন নিয়ে ব্যস্ত থাকে। এই পুরো প্রক্রিয়াটি এক নিখুঁত মিলনের গল্প বলে, যেখানে সবাই একসঙ্গে কাজ করে নৌকা তৈরির কাজ সম্পন্ন করে।

IMG_20240714_123629_051.jpg

এই পটকাখালি জায়গাটি শুধু কাজের জায়গা নয়, এটি একটি গল্পের জায়গা। এখানকার মানুষগুলো তাদের জীবনের বড় একটা অংশ এখানেই কাটান। তারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নৌকা তৈরির কাজে ব্যস্ত থাকেন। কেউ হয়তো তার পরিবারের জন্য কিছু রুটি-রুজির বন্দোবস্ত করছেন, কেউবা তার স্বপ্নের নৌকা তৈরির জন্য কাজ করছেন। এসব মানুষের প্রতিটি গল্পই আলাদা, তাদের প্রতিটি স্বপ্নই আলাদা, কিন্তু তাদের সবার কাজের প্রতি ভালোবাসা এক।

পটকাখালির এই নৌকা তৈরির জায়গাটি যেন আমাদের দেশের একটি প্রতিচ্ছবি। আমাদের দেশের মানুষগুলো পরিশ্রমী, সৃজনশীল এবং তাদের কাজের প্রতি আন্তরিক। তাদের এই পরিশ্রমের ফসল আমাদের দেশের মাছের জোগান দেয়, দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করে। এখানকার নৌকা গুলো দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছায়, নদীপথে মৎস আহরণের জন্য ব্যবহৃত হয়। এই নৌকা গুলোই আমাদের দেশের নদী মাতৃক চরিত্রের প্রতিচ্ছবি।

IMG_20240714_123526_932.jpg

একটা বিশেষ বিষয় উল্লেখ না করলেই নয়, এখানকার লোকজন খুবই আন্তরিক। আমি যখন তাদের কাজ দেখতে এবং ছবি তুলতে গিয়েছিলাম, তখন তারা খুবই খুশি হয়েছিলেন। তারা আমাকে তাদের কাজের প্রক্রিয়া সম্পর্কে জানান এবং কিছুক্ষণ কথা বললেন। তাদের আন্তরিকতা আর কাজের প্রতি ভালোবাসা আমাকে খুবই মুগ্ধ করেছে।

পটকাখালি জায়গাটির এই ছোট্ট অভিজ্ঞতা আমার জীবনের এক বিশেষ মুহূর্ত হয়ে থাকবে। এখানকার নৌকা তৈরির কারিগরদের দেখে মনে হলো, তারা যেন আমাদের দেশের একেকজন গর্ব। তাদের কাজের প্রতি আন্তরিকতা, নিষ্ঠা এবং তাদের জীবনের প্রতি দৃষ্টিভঙ্গি আমাকে খুবই অনুপ্রাণিত করেছে। এই অভিজ্ঞতা আমি "আমার বাংলা ব্লগ" এর মাধ্যমে শেয়ার করতে পেরে খুবই আনন্দিত।

IMG_20240714_123535_335.jpg

আপনারা যারা কখনও বরগুনা জেলার পটকাখালি এলাকায় যাননি, তাদের জন্য আমার পরামর্শ হলো, একবার হলেও এখানে ঘুরে আসুন। এখানকার পরিবেশ, মানুষের আন্তরিকতা এবং তাদের কাজের প্রতি নিষ্ঠা আপনাকে মুগ্ধ করবে। আর যদি সম্ভব হয়, কিছু ছবি তুলে নিয়ে আসুন এবং সেগুলো আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। কারণ এই জায়গাটির গল্প বলার মতো, দেখানোর মতো।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

photo_2024-03-08_18-35-03.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62033.06
ETH 3004.78
USDT 1.00
SBD 2.48