গোধূলি সন্ধাবেলা

in আমার বাংলা ব্লগ28 days ago (edited)

গোধূলি সন্ধাবেলা, প্রকৃতির এক অপরূপ সৌন্দর্যের সময়। সূর্য যখন ধীরে ধীরে পশ্চিম আকাশে ডুবতে থাকে, চারপাশের আলো নরম হতে শুরু করে। আকাশের রঙের পালাবদল, দিনের শেষ আলো আর রাতের আগমনের মুহূর্তে, সব কিছু মিলিয়ে এক মায়াবী পরিবেশ সৃষ্টি করে।

IMG_20200814_175646-01.jpeg (1).jpg

গোধূলি সন্ধ্যাটা এমন এক সময়, যখন দিনের ক্লান্তি মিশে যায় সন্ধ্যার প্রশান্তির সাথে। সূর্যের সোনালি আভা ধীরে ধীরে রূপান্তরিত হয় কমলা, গোলাপি আর বেগুনি রঙে। এই রঙের খেলা শুধু চোখে দেখা নয়, বরং হৃদয় দিয়ে অনুভব করা যায়। পাখিরা দিনের শেষ কলরব করে নীড়ে ফিরে যায়, গাছের পাতাগুলোও যেন মুহূর্তের জন্য থমকে যায়। এই নিস্তব্ধতা, এই প্রশান্তি, এক অন্যরকম অনুভূতি জাগায়।

গ্রাম কিংবা শহর, গোধূলি সন্ধ্যার সৌন্দর্য্য সর্বত্রই একই রকম মোহনীয়। গ্রামের পুকুরপাড়ে কিংবা শহরের ব্যস্ত রাস্তায়, এই সময়টাতে সব কিছুই যেন এক মিষ্টি স্নিগ্ধতায় ভরে ওঠে। গ্রামের মাঠে গরু-ছাগল ফিরে আসে, পথের ধারে কুপি জ্বলে ওঠে। শহরের বড় বড় বিল্ডিংয়ের ফাঁক দিয়ে দেখা যায় আকাশের সেই রঙিন খেলা। জীবনের কোলাহল থেমে গিয়ে, এক মুহূর্তের জন্য হলেও, সবাই গোধূলির মায়ায় হারিয়ে যায়।

1686553013585.jpg

গোধূলি সন্ধ্যার সময় প্রকৃতির এই সৌন্দর্য্য আমাদের মনকে প্রশান্তি দেয়, আমাদের ভেতরের সমস্ত উত্তেজনা মুছে দেয়। এই সময়টা এমন, যখন আমরা আমাদের জীবনের সমস্ত দুশ্চিন্তা ভুলে গিয়ে, শুধু প্রকৃতির এই অপার সৌন্দর্য্যকে উপভোগ করতে পারি। মনে হয় যেন সময় থেমে আছে, জীবন তার নিজস্ব ছন্দে বইছে।

এই সময়ে হাঁটতে বের হওয়া এক বিশেষ অনুভূতি এনে দেয়। প্রকৃতির সাথে একাত্ম হয়ে, আমরা নিজেদেরকে নতুন করে খুঁজে পাই। গোধূলির মায়াবী আলো আমাদের মনে করিয়ে দেয়, জীবনের প্রতিটি মুহূর্তই বিশেষ, প্রতিটি ক্ষণেই আছে সৌন্দর্য্য। যখন সূর্যের শেষ আলো আকাশে মিশে যায়, তখন আমরা অনুভব করি প্রকৃতির অপার শক্তি ও সৌন্দর্য্য।

IMG_20200818_182518-01.jpeg.jpg

অনেকেই এই সময়টা কাটাতে পছন্দ করে পরিবারের সাথে, বন্ধুদের সাথে, কিংবা একান্তে। গোধূলির মায়াবী আলোয় বসে গল্প করা, হাসি-ঠাট্টা করা, কিংবা স্রেফ প্রকৃতির সৌন্দর্য্য উপভোগ করা—এই সময়গুলো আমাদের জীবনের সবচেয়ে মূল্যবান মুহূর্ত হয়ে ওঠে।

গোধূলি সন্ধ্যার সৌন্দর্য্য কেবলমাত্র দৃশ্যমান নয়, এটি একটি অনুভূতি যা আমাদের হৃদয়ে গভীরভাবে প্রবেশ করে। এই সময়ে প্রকৃতির সাথে একাত্ম হয়ে আমরা আমাদের জীবনের সমস্ত দুশ্চিন্তা ভুলে যাই, আমরা ফিরে পাই আমাদের প্রকৃত স্বরূপ।

গোধূলি সন্ধ্যা আমাদের শিখায় কিভাবে আমরা আমাদের জীবনের ছোট ছোট মুহূর্তগুলোকে উপভোগ করতে পারি। এটি আমাদের মনে করিয়ে দেয় যে, জীবনের প্রতিটি ক্ষণই গুরুত্বপূর্ণ, প্রতিটি মুহূর্তেই সৌন্দর্য্য লুকিয়ে আছে। তাই, যখনই সম্ভব, একটু সময় করে গোধূলির মায়াবী আলোয় ডুব দিন। এটি আপনার হৃদয়কে নতুন করে জাগিয়ে তুলবে, জীবনকে দেখাবে এক অন্য আলোকে।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

photo_2024-03-08_18-35-03.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।
Sort:  
 27 days ago 

গোধূলি বিকাল এর অপরূপ মায়াবী সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাই। আপনি সত্যি বলেছেন ভাই পরিবার কিংবা বন্ধু-বান্ধবদের সাথে গল্পের আড্ডা তে বসে গোধূলি বিকালের সন্ধ্যা দেখতে ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 27 days ago 

আপনার মন্তব্য পড়ে খুব ভালো লাগলো। আসলে এটাই ভাইয়া, গোধূলি বিকালের সৌন্দর্য আমাদের সবাইকে মুগ্ধ করে । আপনার মন্তব্যে জন্য আমি অনুপ্রাণিত।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60670.43
ETH 3380.02
USDT 1.00
SBD 2.51