মায়ার বন্ধনে বেঁচে থাকা

in আমার বাংলা ব্লগlast month

dock-1979547_1280.jpg

source
মায়া—একটি অদ্ভুত অনুভূতি, যা আমাদের প্রতিদিনের জীবনের সাথে গভীরভাবে জড়িয়ে থাকে। আমরা যাকে ভালোবাসি, যার সাথে প্রতিটি মুহূর্ত ভাগ করে নিই, সেই মানুষটি হয়তো একদিন আমাদের কাছ থেকে ছেড়ে চলে যায়। তবুও, সে চলে গেলেও রেখে যায় তার মায়া আর স্মৃতির অবশিষ্টাংশ। মানুষটা আর পাশে না থাকলেও তার স্মৃতির ভারে আমরা অবশ হয়ে যাই। সেই স্মৃতির মায়া আমাদের মনের গভীরে এমনভাবে প্রোথিত হয় যে, মনে হয় তার উপস্থিতি আমাদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে।

যে মানুষটা আমাদের জীবনের একান্ত অংশ ছিল, তার স্মৃতিগুলো বারবার মনে করিয়ে দেয় আমরা কী হারিয়েছি। সেই স্মৃতিগুলো একদিকে মিষ্টি, আবার অন্যদিকে যেন বিষাক্ত। মনের ভিতর দাউদাউ করে জ্বলে উঠে সেই কষ্ট, যেটা কেউ দেখতে পায় না, কেউ বুঝতেও পারে না। চোখের পাতা ভারি হয়ে আসে, চাপা কান্না আটকে রাখা যায় না। তবে, তবুও আমরা মুখে হাসি ধরে রাখতে বাধ্য হই, কারণ আমাদের কষ্ট কেউ বুঝবে না। আমরা আক্ষেপ করতে পারি না, আমাদের কথা শোনার মতো কেউ নেই। এ যেন এক একাকী যাত্রা, যেখানে আমরা নিজেকেই সান্ত্বনা দিতে চেষ্টা করি, অথচ মনের গভীরে আমরা জানি, সেই সান্ত্বনাও পুরোপুরি সাড়া দেয় না।

boy-1822614_1280.jpg

source

মায়া আমাদের মনের একটি গভীর স্তরে প্রবেশ করে, যা কোনো যুক্তি দিয়ে ব্যাখ্যা করা যায় না। এটা যেন আমাদের আত্মার এক অংশ, যা সবসময় আমাদের সাথে থাকে, আমাদের নিয়ন্ত্রণ করে। মায়া আমাদের সেই অনুভূতির দিকে টেনে নিয়ে যায়, যা আমাদের কিছুতেই মুক্তি দেয় না। আমরা হাজারো কাজের মাঝে ব্যস্ত থাকলেও, মনের গভীরে সেই মায়া আমাদের পিছু ছাড়ে না। আমরা যতই শক্ত হতে চাই না কেন, মায়ার টান এতই প্রবল যে, আমরা বারবার সেই স্মৃতিতে ডুবে যাই।

এভাবে অসংখ্য মানুষ বেঁচে থাকে মায়ার জালে আটকে। তারা জীবিত, তবে সেই মায়া ও স্মৃতির ভারে তারা যেন জীবন্ত লাশ। তাদের হৃদয়ে আছে কষ্ট, আছে ব্যথা, যা তারা কাউকে বলতে পারে না। তারা কেবল তাদের নিজস্ব যন্ত্রণার সাথে লড়াই করতে থাকে, দিনের পর দিন, বছরের পর বছর। এ যেন এক নিরব যুদ্ধ, যেখানে কোনো বিজয় নেই, কেবল পরাজয়ের ম্লান ছায়া।

people-2590616_1280.jpg

source
তবুও, আমরা সেই মায়ার সাথেই বেঁচে থাকি। হয়তো এই মায়াই আমাদের জীবনের মানে খুঁজে পাওয়ার একটি উপায়। হয়তো এই মায়ার মধ্যেই আমরা আমাদের অতীতের সাথে সংযোগ বজায় রাখি, যা আমাদের জীবনকে অর্থ দেয়। যদিও মায়ার এই বন্ধন অনেক সময় অসহনীয় হয়ে ওঠে, তবুও আমরা এই মায়া থেকে পালাতে পারি না। আমাদের মন চায় সেই স্মৃতিগুলো ধরে রাখতে, কারণ সেই স্মৃতিগুলোই আমাদের জীবনের অংশ।

স্মৃতির মায়ায় জড়িয়ে থাকা আমাদের জন্য একটি অবশ্যম্ভাবী সত্য। আমাদের প্রতিদিনের জীবন এই মায়ার সাথে আবদ্ধ, আর এই মায়া থেকে মুক্তি পাওয়া অনেক সময় অসম্ভব হয়ে পড়ে। তবুও, আমরা বেঁচে থাকি, হয়তো জীবনের অর্থ খুঁজে পাই সেই মায়ার মধ্যেই। তাই মায়া, স্মৃতি আর জীবনের এই দোলাচলে আমরা চলতে থাকি, যতক্ষণ না আমাদের সময় ফুরিয়ে যায়।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

IMG_7678.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59993.26
ETH 2312.53
USDT 1.00
SBD 2.49