জীবন যেনো এক উত্তাল সমুদ্রের ঢেঁউ!

in আমার বাংলা ব্লগlast month

আস্সালামু আলাইকুম, কেমন আছেন সবাই ? আশা করছি সবাই অনেক ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো আমার ইন্সটিটিউটের বড় ভাই যারা আমাদের সাথে থাকেন তাদের নিয়ে করা বিদায় সংবর্ধনা ছোট্ট একটা অনুষ্ঠান নিয়ে যেটা আমরা করেছি।

IMG_20240517_220955.jpg

আসলে আমরা যারা পড়াশোনা কিংবা যেকোনো কাজের জন্য একবার ঘর থেকে বের হই তখন থেকে বাহিরের মানুষগুলি-ই আমাদের কাছে আপনের মতো থাকেন। আমরা ঘরে আমাদের ভাই রেখে এসে এখানে যাদের পাই তারাই আমাদের ভাই হয়ে ওঠেন! তারাই আমাদের দুঃখে, সুখে, অসুস্থায় সবসময় পাশে থাকেন।

আমাদের সেমিস্টার ফাইনাল চলছে, এই সেমিস্টার এক্সাম শেষে নতুন কত ছাত্র আসবে আমাদের এই ক্যাম্পাসে আবার কত প্রিয় মুখ ছেড়ে চলে যাবেন আমাদের রেখে, আবার একদিকে আমাদেরো বিদায় নেবার সময় ফুঁরিয়ে আসা। এটাই বুঝি প্রকৃতির নিয়ম!

3.jpg

আসলে পৃথিবিতে আগন্তুক কেউ-ই হয়তো স্থায়ী না। সবাই ছুটে চলেছে এ শহর ছেড়ে অন্য শহর, এ কর্মস্থান থেকে অন্য কর্মস্থান। আবার আমরা যারা ছাত্র রয়েছি তারা ছুটছি এ কলেজ থেকে অন্য কলেজ কিংবা ভার্সিটি। পচিশ -ত্রিশ বছর এভাবে ছুটেও আর শান্তি কোথা !?

এ জীবন এক উত্তাল সমুদ্রের ঢেউ! কোথায় গিয়ে আঁছড়ে পড়বে কেউ তা জানেনা! সমুদ্রের উত্তাল ঢেউ আমাদের প্রতিটা মানুষের জীবন, যাকে আর স্থির করা সম্ভব নয়।

2.jpg

যাইহোক তবু এতো কিছুর পরো হাসিমুখে মেনে নিতে হয় সবকিছু। এতো এতো দুঃখের মাঝে মানুষ একটু ভালো থাকার জন্য কতইনা চেষ্টা করে। তেমনটার ব্যতিক্রম আমরাও না।

4.jpg

মেনে নিতে কষ্ট হচ্ছে যে যাদের সাথে এই অচেনা শহরে দির্ঘ একটা সময় কাটিয়ে দিলাম তারাও আজ ছেড়ে চলে যাচ্ছে। ভাবতেই অবাক লাগে নিজের ভাইয়ের মতো করে যাদের সাথে ছিলাম তারাও একটু একটু করে ভুলতে শুরু করবে। হয়তো মাঝে মাঝে একটু একটু কথা হবে কিন্তু থাকবেনা এই সময়ের মতো মন খুলে কথা বলার মতো পরিবেশ। আর হবেনা বাসার সব বড় ভাই মিলে সেই মুড়ির আড্ডাটা। মুড়ির আড্ডা হয়তো ঠিকই হবে, তবে সেটা অন্য জায়গায় অন্য কোনো পরিবেশে অন্য কোনো বড় ভাই কিংবা ছোট ভাইদের সাথে।

এটাই হয়তো দুনিয়ার নিয়ম! কারো জন্যে কেউ স্থির না! যাক তবু মন থেকে সবার জন্য দোয়া। যারা আমাদের জীবন থেকে হারিয়ে গেছে আর যারা বর্তমানে আছে সবাই ভালো কিছু করুক, এই প্রত্যাশা আর দোয়া সবসময় করি।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

ACS-201.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।
Sort:  
 last month 

আপনার পোস্ট পড়ে আমার নিজেরই স্কুল-কলেজের কথাগুলো মনে পড়ে গেলো। আমি যখন স্কুলে ছিলাম তখন এসএসসি পরীক্ষার সময় এরকম বিদায় অনুষ্ঠান হয়েছিল। তারপর আবার কলেজেও সেম। যখন যেখানে পড়াশোনা করি তখন সেখানে সবাই মনে হয় আপন। কিন্তু প্রতিবছর কেউ নতুন ভর্তি হয় আর কেউ চলে যায়। চলে যাওয়ার মুহূর্তটা খুবই দুঃখের। আপনাদের অনুষ্ঠানটাও দেখছি খুবই সুন্দর হয়েছে। সবাই মিলে বেশ ভালো সময় কাটিয়েছেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60670.43
ETH 3380.02
USDT 1.00
SBD 2.51