জামালপুরের শরিশা বাড়ি: স্মৃতিময় এক ভ্রমণ

in আমার বাংলা ব্লগ2 months ago

কিছুদিন আগে এক বন্ধুর আমন্ত্রণে জামালপুর জেলার শরিশা বাড়িতে ঘুরতে যাওয়ার সুযোগ হয়েছিল। শরিশা বাড়ি একটি চরাঞ্চল এলাকা, যা তার অনন্য প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। ভ্রমণের পরিকল্পনা ছিল হঠাৎ করেই, আর তাই এক্সাইটমেন্টও ছিল তুঙ্গে। তবে যাত্রাপথ ছিল বেশ চ্যালেঞ্জিং, বিশেষ করে আবহাওয়ার কারণে।

IMG_20240803_184902_783.jpg

আমার যাওয়ার দিন সকাল থেকেই আকাশ ছিল মেঘাচ্ছন্ন। যাত্রা শুরু করার কিছুক্ষণ পরেই হালকা বৃষ্টি শুরু হলো, যা ধীরে ধীরে ভারী বর্ষণে রূপ নিলো। বৃষ্টি মানেই চরাঞ্চল এলাকায় কাঁদা হওয়া। আর ঠিক তাই হলো, শরিশা বাড়িতে পৌঁছানোর পথে আমার অনেকটা কাঁদা মাটির রাস্তা পেরোতে হয়েছিল। কাঁদায় হাঁটা ছিল কষ্টকর, কিন্তু সেই কষ্টের মধ্যেও মজার একটা অভিজ্ঞতা ছিল। মাটির কাঁদায় পা পিছলে যাওয়ার ভয় থাকলেও সবাই মিলে হাসি-ঠাট্টার মধ্য দিয়ে পথ চলেছি। এমন অভিজ্ঞতা শহুরে জীবনে পাওয়া সম্ভব না, তাই এই স্মৃতিগুলো সবসময় মনে থাকবে।

IMG_20240804_093522_306.jpg

শরিশা বাড়িতে পৌঁছানোর পর আমার চোখে পড়ল চমৎকার সবুজে ঘেরা প্রাকৃতিক সৌন্দর্য। বিশাল খোলা মাঠ, আর ছোট ছোট গাছের সারি দেখে মনটা প্রশান্তিতে ভরে গেল। জায়গাটি ছিল এতটাই নিরিবিলি যে, শহরের কোলাহল থেকে অনেক দূরে এসে যেন এক অন্য জগতে পৌঁছে গেছি। আমরা নদীর তীরে বসে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করেছি। বিশেষ করে নৌকা নিয়ে নদীতে ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ছিল অনন্য।

IMG_20240804_094445_576.jpg

IMG_20240804_094452_715.jpg

স্থানীয় বাসিন্দাদের আতিথেয়তা ছিল অতুলনীয়। তারা আমাকে ঘরোয়া খাবার খাওয়ানোর জন্য আমন্ত্রণ জানিয়েছিল। বিশেষ করে খিচুড়ির স্বাদ ছিল অপূর্ব। এতটা আন্তরিকতা আর ভালোবাসা পেয়ে আমি মুগ্ধ হয়ে গেলাম। তাদের সঙ্গে কথা বলে জানতে পারলাম, এখানকার মানুষের জীবনযাত্রা কেমন। চরাঞ্চলের জীবনযাত্রা হয়তো শহরের মতো আধুনিক নয়, কিন্তু এখানে মানুষের আন্তরিকতা ও সৌহার্দ্য দেখে সত্যিই মন ছুঁয়ে গেছে।

এই ভ্রমণ আমার জন্য ছিল এক অনন্য অভিজ্ঞতা। কাঁদার মধ্যে হাঁটা থেকে শুরু করে চরাঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা, সবকিছুই আমার জীবনে নতুন মাত্রা যোগ করেছে। জীবনের ছোট ছোট সুখগুলো যে কতটা মূল্যবান, তা এই ভ্রমণে এসে উপলব্ধি করতে পেরেছি। প্রকৃতির সাথে এমন নিবিড় সম্পর্ক স্থাপন করা আমার জন্য ছিল এক অন্যরকম অভিজ্ঞতা।

IMG_20240804_094704_532.jpg

IMG_20240804_094930_400.jpg

শরিশা বাড়ির এই স্মৃতিময় ভ্রমণ সবসময় মনে থাকবে। ভবিষ্যতে আবারও এই জায়গায় যাওয়ার ইচ্ছে রয়েছে, নতুন কিছু অভিজ্ঞতা সঞ্চয়ের আশায়। এই সফরটি শুধুমাত্র একটি ভ্রমণ ছিল না, বরং একটি স্মৃতিময় অধ্যায় হয়ে থাকবে জীবনে।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

IMG-20231210-WA0005.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61199.00
ETH 2393.68
USDT 1.00
SBD 2.56