লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @redwanhossain

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)
আসসালামু আলাইকুম, অন্যান্য ধর্মপ্রাণ সকলকে আমার আন্তরিক অভিনন্দন।

আশা করছি স্রষ্টার কৃপায় সকলেই অনেক ভাল আছেন। আমিও ভালো আছি, আলহামদুলিল্লাহ।আমি গত বুধবার অর্থাৎ ২৪ এপ্রিল ২০২৪ , আমি স্টিমিট প্লাটফর্মের আমার বাংলা ব্লগ কমিউনিটির লেভেল ওয়ান ক্লাসটি সম্পন্ন করি। তারই ধারাবাহিকতায় উক্ত ক্লাসে আমি কি কি শিখলাম তার উপর ভিত্তি করে আজকের আমার এই পোস্টটি। তার আগে আমি অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমাদের প্রফেসরকে, ‍ যিনি খুব সুন্দর এবং সাবলীল ভাবে আমাদের সবকিছু শিখিয়েছেন।

WhatsApp Image 2024-04-26 at 17.55.30_866082fc.jpg

  • প্রথমেই আসি কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

স্প্যামিং হল সেই জিনিস যা কোন ব্যক্তির না চাওয়া সত্ত্বেও তাকে বিরক্ত ভাবে সেই জিনিস বারবার পাঠানো। অথবা একই রকম সাধারণ কথাবার্তা যদি আমরা কমেন্টে একটা দীর্ঘ সময় ধরে লিখতে থাকি সেটাকে স্পামিং বলে গণ্য করা হয়।


  • ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কঁপিরাইট অর্থ হচ্ছে নকল করা কিংবা কপি করা। কোন মানুষের তোলা ছবি তার অনুমতি ছাড়া যদি অন্য কোথাও ব্যবহার করা হয় তাহলে তখন তাকে কপিরাইট বলা হয়। ছবির মালিক যদি চান তাহলে বিনা অনুমতিতে তার ছবি ব্যবহারের ভিত্তিতে তিনি আইনানুগ ব্যবস্থা নিতে পারেন। তাই আমাদের সকলের উচিত অন্যের কোন কিছু কপি না করা। আর যদি করতেই হয় তাহলে আমাদের কপিরাইট বিধিনিষেধ মেনে সে ছবি ব্যবহার করতে হবে তবে কপিরাইট বিষয়ে সর্বোচ্চ সচেতন থাকা ভালো


  • তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।
  1. https://pixabay.com/
  2. https://www.pexels.com/
  3. https://stocksnap.io

  • পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

ট্যাগ হচ্ছে আমরা যে বিষয়ের উপর লিখি সে বিষয়ের উপর কিছু নির্ধারিত কিওয়ার্ড। যার মাধ্যমে পাঠক এবং লেখক সহজেই উক্ত বিষয়ের উপর কোন লেখা সহযেই খুঁজে বের করতে পারে। আমি চাইলে টাইটেল জায়গায় সর্বোচ্চ ৮টি ট্যাগ দিতে পারব। ট্যাগের জায়গায় একটি করে ট্যাগ লিখে স্পেস দিয়ে আরেকটি ট্যাগ লিখলে এক একটি ট্যাগ হয়ে যাবে। যদি পোস্টের বডিতে ট্যাগ ব্যবহার করতে হয় তখন প্রতিটি ট্যাগ শব্দের সামনে (#) চিহ্ন দিতে হবে।


  • আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
  1. ধর্ম নিয়ে কোন পোস্ট করা যাবে না।
  2. কারো বিরুদ্ধে সম্মানহানিমূলক পোস্ট করা যাবে না।
  3. রাজনৈতিক পোস্ট করা যাবে না
  4. NSFW ট্যাগ ছাড়া অশ্লীল এবং ভয়ংকর পোস্ট করা যাবে না।
  5. যেকোন ধরনের অপরাধকে সমর্থন করে কোনো পোস্ট করা যাবে না।
  6. একই পোস্ট একাধিকবার এখানে শেয়ার করা যাবে না
  7. রোমান হরফে বাংলা লেখা যাবেনা।
  8. শুধুমাত্র বাংলা ভাষা ছাড়া অন্য কোনো ভাষায় এখানে লেখা যাবে না ।
  9. শুধুমাত্র নিজের লেখাই এখানে শেয়ার করা যাবে।
  10. স্প্যামিং করা যাবেনা।
  11. চাইল্ড পর্নোগ্রাফিক যে কোনো কনটেন্ট লেখা যাবেনা।
  12. উদ্দেশ্য প্রণোদিতভাবে কোনো ব্যক্তি বিশেষের নামে ঘৃণা ও অবজ্ঞাসূচক কোনো পোস্ট করা যাবেনা।
  13. একটি মাত্র ফটোগ্রাফ দিয়ে কোনো ফোটোগ্রাফি পোস্ট করা যাবে না।

  • প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

প্লাগিয়ারিজম আসেল লেখার ক্ষেত্রে ব্যবহৃত হয়।। অন্যের কোন লেখাকে কিংবা কিছুটা পরিবর্তন করে নিজের বলে দাবি করাকেই প্লাগিয়ারিজম বলে।


  • re-write আর্টিকেল কাকে বলে?

যখন কোন বিষয়ের উপর লিখতে গিয়ে বিভিন্ন সোর্স থেকে তথ্য সংগ্রহ করে সে বিষয়ের উপর লিখতে হয় তখন তাকে রি রাইট বলে । মাথায় রাখতে হবে যে রি রাইট করার সময় ৭৫ শতাংশ লেখা নিজের হতে হবে বাকি লেখাটুকু যেখান থেকে সংগ্রহ করবো তার সোর্স উল্লেখ করতে হবে।


  • ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
  1. নিজের লেখা ৭৫ শতাংশ হতে হবে।
  2. একাধিক সোর্স থেকে জ্ঞান নিয়ে কোন বিষয়ের উপর লিখলে সেই সোর্স উল্লেখ করতে হবে।

  • একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

একটি পোস্ট যখন ১০০ শব্দের কম হবে তখন তা ম্যাক্রো পোস্ট বলে গণ্য করা হবে।


  • প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবেন [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]


ধন্যবাদ সবাইকে
Sort:  
 4 months ago 

বাহ ভাইয়া আপনি দেখছি লেভেল ওয়ানের বিষয় বস্তু গুলো ভালো ভাবেই বুঝতে পেরেছেন।আর আপনি প্রতিটি প্রশ্নের উত্তর খুবই সুন্দর করে সাজিয়ে গুছিয়ে উত্তর দেয়ার চেষ্টা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 4 months ago 

তোমার মূল্যায়ন এবং প্রশংসা আমার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তোমার মাধ্যমে আমি নিজেকে উন্নত করার উদ্দেশ্যে ভালো প্রেরণা পেলাম।

 4 months ago 

লেভেল ১ হতে বেশ ভালো কিছু শিখেছেন আপনি দেখছি। আপনার পরীক্ষামূলক পোস্ট দেখে আমার বেশ ভালো লেগেছে। আশা করবো আপনি এভাবে সামনের দিকে এগিয়ে আসবেন। এবং খুব সহজে ভেরিফাইড মেম্বার হয়ে আমাদের সাথে কাজ করবেন। এত সুন্দর পরীক্ষামূলক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 4 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ যে আপনি এত সুন্দর করে গুছিয়ে আমাকে উৎসাহ দিয়েছেন । আশা রাখছে অতি শীঘ্রই আমিও আপনাদের সাথে কাজ করতে পারবো। দোয়া রাখবেন

 4 months ago 

অনেক সুন্দর ভাবে লেভেল ওয়ান হতে অর্জন বিস্তারিত তুলে ধরেছেন। ভীষণ ভালো লাগলো। আশা করি আরো সুন্দরভাবে সবকিছু বুঝে আমাদের সাথে কাজ করতে পারবেন সুন্দরভাবে। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 4 months ago 

চেষ্টা করেছি অতি গুরুত্ব সহকারে কিছু শেখার জন্য। তবু নতুন হিসেবে হয়তো অনেক ভুল হয়েছে। আমি আশাবাদী আপনাদের সহযোগিতায় এবং আমার বাংলা কমিউনিটির এর সকল প্রফেসরদের সহায়তায় আরো ভালো কিছু শিখতে পারবো এবং অতি শীঘ্রই লেভেল টু তে উত্তীর্ণ হতে পারবো। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 4 months ago 

আপনি নেভেল ওয়ানের ক্লাস সম্পন্ন করে অনেক সুন্দর ভাবে লেভেল ওয়ান এর প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন ।দয়া করে আপনি খুব শীঘ্রই আপনার লেভেল গুলো অতিক্রম করে ভেরিফাইড মেম্বার হয়ে যান।

 4 months ago 

আপু আপনার অনুপ্রেরণায় আমি মুগ্ধ। আপনি বলেছেন লেভেল-ওয়ানের প্রশ্নের উত্তরগুলো আমি খুব সুন্দর ভাবেই দিয়েছি তাই আপনি আমার জন্য দোয়াও করেছেন।
আপনাদের দোয়া ও সহযোগিতায় অবশ্যই ভালো কিছু করতে পারবো ইনশাআল্লাহ

 4 months ago 

লেভেল ওয়ান থেকে আপনি অনেক কিছু অর্জন করেছেন আপনার পোস্ট দেখেই সেটা বুঝতে পারলাম আমি। আমার বাংলা ব্লগের নতুন ইউজার হিসেবে আপনাকে সুস্বাগতম, সকল নিয়মকানুন মেনে নম্র ভদ্রতার সাথে কাজ করবেন। এবিবি স্কুল থেকে আপনি এখনো অনেক কিছু শিখতে পারবেন শুভকামনা রইল আপনার জন্য।

 4 months ago (edited)

@jahidullislam01 আমি সবসময় নম্রতা ভদ্রতা বজায় রেখে কাজ করার চেষ্টা করবো, তবে কেউ ভুুলের উর্ধে নয়। তাই যদি কোনো ভুল হয়ে থাকে সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে তাকাবেন। আর আমিও বিশ্বাস করি এবিবি স্কুল থেকে এখনো অনেক কিছু শেখার আছে।

 4 months ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

এই উত্তর টি সম্পূর্ণ হয়নি। ঠিক করে দিন।

ম্যাক্রো পোস্ট হলে আমাদের সমস্যা নেই। প্রশ্নটা ঠিক করে পড়ুন।

 4 months ago 

@kingporos ভাইয়া আপডেট করেছি, এখন কি ঠিক আছে ? আশা করছি জানাবেন

 4 months ago 

প্রশ্ন পত্রটি আরেকবার ভালো ভাবে পড়ুন আর প্রশ্ন গুলো মিলিয়ে দেখুন।

 4 months ago 

ভাইয়া আমি আবার ভালো করে দেখলাম তেমন কিছু আর আমার চোখে পড়লোনা

 4 months ago 

প্রশ্নে মাইক্রো আছে। ভালোভাবে দেখুন।

 4 months ago 

ম্যাক্রো দেওয়া ভাইয়া প্রশ্নে..

 4 months ago 

ওটা ভুল আছে। আসলে ওটা মাইক্রো হবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59426.36
ETH 2654.07
USDT 1.00
SBD 2.43