প্রজেক্ট সাফল্যের গল্প

in আমার বাংলা ব্লগlast month (edited)

WhatsApp Image 2024-07-14 at 21.58.23_ca4c2fb5.jpg

আমার ইনস্টিটিউটের ইলেকট্রনিক ডিপার্টমেন্টের বড় ভাই সিয়াম এবং তার ছোট্ট একটি টিম মিলে একটি অসাধারণ কৃষি রোবট তৈরি করেছেন। এই রোবটটি একসাথে পানি সেচ, বীজ বপন, কীটনাশক প্রয়োগ, এবং ধান মাড়াই সহ যাবতীয় কাজ করতে সক্ষম। বিশেষ বিষয় হলো, এটি ড্রাইভার ছাড়া কন্ট্রোল করা যায় এবং এর সামনে যদি কোনো ধরনের দুর্ঘটনা ঘটে, এটি অটোমেটিক্যালি বন্ধ হয়ে যায়।

সিয়াম ভাইয়ের প্রজেক্টটি জাতীয় পর্যায়ে যথেষ্ট প্রশংসা পেয়েছে এবং আগামী ১৮ তারিখ এটি ঢাকা যাবে প্রদর্শনের জন্য । আমাদের ইনস্টিটিউটের গর্বিত এই অর্জন নিয়ে আমি্ এবং সত্যিই উচ্ছ্বসিত। আজকে হঠাৎই আমি এবং আমার কিছু বন্ধু ইনস্টিটিউট থেকে বের হওয়ার সময় সিয়াম ভাইয়ের সাথে দেখা হয়ে গেল তার প্রজেক্ট সহ। আমি তাকে দাঁড় করিয়ে তার প্রজেক্টের বিশেষত্বগুলো আবার শুনছিলাম এবং সেই সময় আমি একটি ভিডিও করছিলাম।

দুঃখের বিষয় হচ্ছে, যেহেতু ভাইয়ের সাথে ইনস্টিটিউট থেকে বের হওয়ার সময় দেখা হয়েছিল, তাই আর ল্যাবে যাওয়া হয়নি। আমরা সেখানেই সেটি নিয়ে কথা বলছিলাম এবং আমি ভিডিও করেছিলাম ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুর

আমাদের ভবনের নির্মাণাধীন কাজের অবাঞ্চনীয় শব্দ ভিডিওতে এসেছে। ফলে ভালোভাবে ফটোগ্রাফিও করতে পারিনি। তবে আমি, ঢাকা থেকে ফিরে আসার পর অবশ্যই এটি নিয়ে একটি সুন্দর ভিডিও বানাবো এবং একটি বর্ণনামূলক পোস্ট এখানে আপলোড করব ইনশাআল্লাহ।

এই কৃষি রোবটটির বিশেষত্ব নিয়ে বলতে গেলে প্রথমেই যা বলা যায়, তা হলো এটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়। কৃষকদের জন্য এটি একটি বড় আশীর্বাদ হতে পারে কারণ এটি তাদের কাজকে সহজ করবে এবং সময় ও শ্রম সাশ্রয় করবে। রোবটটি ড্রাইভার ছাড়া কন্ট্রোল করা যায়, যা এটিকে আরো নিরাপদ এবং কার্যকর করে তোলে। সিয়াম ভাই এবং তার টিম অত্যন্ত মেধাবী এবং পরিশ্রমী। তাদের কঠোর পরিশ্রম এবং সৃজনশীলতার ফলেই এই রোবটটি তৈরি হয়েছে।

WhatsApp Image 2024-07-14 at 21.58.18_cce9f3ae.jpg

এটি শুধুমাত্র আমাদের ইনস্টিটিউটের নয়, বরং পুরো দেশের জন্য একটি বড় অর্জন। আমি বিশ্বাস করি, আমাদের দেশের কৃষি খাতে এই ধরনের প্রযুক্তির প্রয়োগ কৃষকদের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই রোবটটির সাহায্যে কৃষকেরা তাদের জমিতে আরো ভালোভাবে কাজ করতে পারবে এবং ফসল উৎপাদন বৃদ্ধি পাবে।

আমার এই পোস্টের মাধ্যমে আমি সকলের কাছে আবেদন করছি, আপনারা আমাদের জন্য দোয়া করবেন। আমরা সবাই চাই, সিয়াম ভাইয়ের প্রজেক্টটি আরো ভালো কিছু বয়ে নিয়ে আসুক এবং জাতীয় পর্যায়ে আরো প্রশংসিত হোক। আমি নিজেও সিয়াম ভাইয়ের সাথে কাজ করতে পেরে গর্বিত। তার মতো একজন মেধাবী বড় ভাই আমাদের ইনস্টিটিউটে আছেন, যা আমাদের সকলের জন্য একটি বড় প্রেরণা।

ভিডিও করার সময় যেহেতু নির্মাণাধীন কাজের শব্দ ভিডিওতে এসে গেছে, তাই আমি সঠিকভাবে ভিডিওটি শেয়ার করতে পারিনি। তবে আমি, যখন ভাই ঢাকা থেকে ফিরে আসবেন, তখন আমরা একসাথে বসে একটি সুন্দর ভিডিও তৈরি করব এবং সেটি আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি, তখন আপনারা আরও বিস্তারিতভাবে রোবটটির কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন।

এই ধরনের উদ্ভাবনী প্রজেক্ট আমাদের দেশে প্রযুক্তির উন্নয়নে বড় ভূমিকা পালন করবে। আমি আশা করি, আমাদের ইনস্টিটিউটের অন্যান্য ছাত্ররাও এই ধরনের প্রজেক্ট নিয়ে কাজ করবে এবং আমাদের দেশকে প্রযুক্তিগত দিক থেকে আরো এগিয়ে নিয়ে যাবে। আমরা সবাই মিলে সিয়াম ভাইয়ের প্রজেক্টটির সাফল্যের জন্য প্রার্থনা করব এবং আশা করব, এটি দেশের কৃষি খাতে একটি বিপ্লব ঘটাবে।

সর্বশেষে, আমি আবারও সকলের কাছে অনুরোধ করছি, আমাদের জন্য দোয়া করবেন। সিয়াম ভাই এবং তার টিমের কঠোর পরিশ্রম এবং সৃজনশীলতার ফলেই এই রোবটটি তৈরি হয়েছে। আমি তাদের সকলের জন্য গর্বিত এবং তাদের এই প্রজেক্টটির সফলতা কামনা করি। ধন্যবাদ সবাইকে, যারা এই পোস্টটি পড়েছেন এবং আমাদের জন্য দোয়া করেছেন।


আমার সংক্ষিপ্ত পরিচিতি

IMG_7696.jpg

আমি রিদওয়ান হোসাইন। পরিবারের শেষ সন্তানটি আমি। পড়াশোনা করছি কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি নিয়ে। ভ্রমণ করা, গান গাওয়া ও শোনা এবং ফটোগ্রাফি করা আমার খুবই পছন্দ। আমি পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখা শুরু করি, তাই "আমার বাংলা ব্লগ" আমার গর্ব, আমার ভালোবাসা। নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মুক্ত প্লাটফর্ম। এখানে নিজের মনের ভেতর জমে থাকা হাজারো কথা তুলে ধরা যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59139.97
ETH 2676.50
USDT 1.00
SBD 2.44