শেয়ার করো তোমার উৎসবের ভ্রমণ কাহিনী প্রতিযোগিতা -১৭||🏕️ঐতিহাসিক স্থান মুজিবনগর ভ্রমণ🏕️||১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago
কি অবস্থা আপনার সকলে কেমন আছেন? আশা করি ভাল আছেন।আমি তো আগে থেকেই অনেকে উৎসাহিত ছিলাম যে ঈদ এ যদি কোন কনটেস্ট দিত। ভ্রমণ, ফটোগ্রাফি সম্পর্কে অতঃপর আমার মনের স্বপ্ন পূরণ হয়ে গেল। বেশ ভালো লাগছে আমার বাংলা ব্লগের মানুষ সুন্দর চিন্তাধারার মানুষ।আজকে আমি চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি তো চলুন শুরু করা যাক
আমার কাছে উৎসবটি এতটাই গুরুত্বপূর্ণ। দীর্ঘ 30 টা রোজা রমজান মাস পার করছি অনেক সাধনার পরে ঈদ পেয়েছি। এটা সত্যি আমাদের জন্য অনেক বড় পাওয়া এবং রোজায় থেকে ঈদ পালন করা সত্যিই অনেক আনন্দের একটা ব্যাপার।তারপর থাকে যে নতুন জামাকাপড় পরে আতর দিয়ে ঈদগাহ ময়দানের যাওয়া বাবা-মার কাছ থেকে দোয়া নেওয়া। এক আনন্দ পর একটি মুহূর্ত।তারপর ছোট ভাইদের সালামি দেওয়া। আমরা যখন ছোট ছিলাম তখন আমাদের সালামি দিত এখন একটু বড় হয়ে গেছে তাই আর পাওয়া হয়না 😌ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি এবং ঈদকে কেন্দ্র করে নানা জায়গায় ভ্রমণ ঘোরাঘুরি কিন্তু ভ্রমণ করতে হলে আমাদের সাবধানতার সাথে করতে হবে কারণ জীবনের অনেক দাম।ঈদকে কেন্দ্র করে এবং উৎসবের ভ্রমণকাহিনী আমি আজ তুলে ধরবো
আমার ভ্রমণ মুজিবনগর
জায়গাটির নাম হচ্ছে মুজিবনগর এবং এটি আসলে ঐতিহাসিক স্থান।বাংলাদেশের মেহেরপুর জেলায় অবস্থিত এবং মুজিবনগরের পূর্ব নাম ছিল বৈদ্যনাথতলা।অস্থায়ী সরকার 1971 সালের 10 এপ্রিল গঠন করা হয়। তারপর 1971 সালের 17 এপ্রিল এটি শপথ গ্রহণ করেন। অনেক আম গাছ আছে এবং এটি আসলে ঐতিহাসিক স্থান। অনেক দূর দূরান্ত থেকে মানুষ এখানে আসে। বইয়ের পাতায় ও মুজিবনগরে কথা উল্লেখ করা আছে কারণ এখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বসবাস করেছিলেন। শেখ হাসিনাও মাঝে মাঝে আসতেন
🛤️পিকচার-১🛤️

IMG20220505173938-01.jpeg

মুজিবনগর
Device :Realme 8 5G
Photo Edit:Snapped

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

৭ ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানের ভাষণ দিয়েছিল তার একটি মূর্তি তৈরি করা হয়েছে। ভীষণ ভালো লাগলো।অনেক ভাস্কর্য তৈরি করা হয়েছে।সূর্য টি দারুন ভাবে ফুটে ওঠেছে

🛤️পিকচার-২🛤️

IMG20220505174041-01.jpeg

মুজিবনগর
Device :Realme 8 5G
Photo Edit:Snapped

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক হাত উচু করএ ভাষণ দিচ্ছে। মনে হচ্ছে বাস্তবে তিনি ভাষণ দিচ্ছেন। আসলে তার ইতিহাস আমরা কখনোই ভুলতে পারবো। তার কারণে আমাদের এই দেশ স্বাধীন হয়েছে। তাকে এতো স্মরণীয় ভাবে তুলে ধরা হয়েছে যা দেখে সত্যিই অনেক ভাল। আমরা গর্ববোধ করি।

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

🛤️পিকচার-৩🛤️

Picsart_22-05-05_22-27-47-675.jpg

মুজিবনগর
Device :Canon1100d lens 75-300mm
Photo Edit:Snapped

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

এটা হচ্ছে আমি এবং আমার ছবি তুলতে ভীষণ ভালো লাগে। আমি ওখানে যেয়ে ছবি তোলার পোজ নিয়ে নিলাম সাথে সাথে চারটা ছবি তুলে ফেললাম। বেশ ভালই লাগলো। ওখানকার পরিবেশ টা বেশ ভালো ছিল। অনেক মানুষ ছিল। আমি দেখাচ্ছি অনেক মানুষের মধ্যে সত্যি অনেক আনন্দকর একটি মুহূর্ত ছিল। আমি যেমন ফটোগ্রাফি করতে ভালোবাসি তেমনি ছোটকাল থেকেই ছবি তোলার প্রতি আগ্রহ আমার অনেক ব্যাপক ছিল এবং ছবি তুলতে আমার বেশ ভালো লাগে। বিভিন্ন পোজ নিয়ে ছবি তুলতে পারি 😜😜

🛤️পিকচার--৪🛤️

Picsart_22-05-06_10-38-08-404.jpg

মুজিবনগর
Device :Canon1100d lens 75-300mm
Photo Edit:Snapped

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

গোল করে শাপলা ফুল বানানো হয়েছে চারিদিকে এবং পানির ঝর্ণা সিস্টেম করা হয়েছে । বেশ ভালোলাগছিলো। অনেক সুন্দরভাবে ফুটে উঠছিল। পানিগুলো যখন উপর দিয়ে নিচে পড়ছিল। দারুন লাগছিল। আমিও তুলে ধরলাম সূর্যটি মাঝখান দিয়ে উঁকি দিচ্ছে একা মনমুগ্ধকর মুহূর্ত।

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

🛤️পিকচার--৫🛤️

_MG_3007-01.jpeg

মুজিবনগর
Device :Canon1100d lens 75-300mm
Photo Edit:Snapped
উপরে অনেক মানুষ দেখতে পারছেন। তারা নিচের দেখতে পারছে কিভাবে মানুষের ওপর নির্যাতন করা হয়েছে। অনেক দালানকোঠা এবং পাকহানাদার বাহিনী কিভাবে বাঙালির ওপর নির্যাতন করছে তার মুহূর্ত গুলো তুলে ধরা হয়েছে এবং বেশ সুন্দর করে তৈরি করা হয়েছে। আসলে আমি যখন দেখছিলাম বাস্তবে তখন মনে হচ্ছিল কি সুন্দর হাতের কাজ। প্রশংসার দাবিদার। মনে হচ্ছিল বাস্তবে ফুটে উঠছে স্মৃতিগুলো

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

🛤️পিকচার--৬🛤️

Picsart_22-05-06_10-43-03-801.jpg

মুজিবনগর
Device :Canon1100d lens 75-300mm
Photo Edit:Snapped
উপর থেকে সম্পূর্ণ চিত্রটি তোলা কষ্ট। তাই আমি চারটা ধাপের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করলাম সূর্যটি দারুন ভাবে ফুটে উঠেছে এবং অনেক ভাল লাগছে এখানে যখন পানি থাকতো ঘাসের মধ্যে তখন আরো সুন্দর লাগতো। এখন হয়তো বা পানি নাই। শুধু চিত্রগুলো বাস্তবে ফুটে উঠেছে।

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

🛤️পিকচার--৭🛤️

Picsart_22-05-06_10-46-13-548.jpg

মুজিবনগর
Device :Canon1100d lens 75-300mm
Photo Edit:Snapped
তখনকার স্মৃতিগুলো তুলে ধরা হয়েছে শহীদ মিনারের সামনে হত্যা করা হয়েছে এবং অনেক মহিলারা বাচ্চা নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। সত্যি মুহূর্তগুলো হৃদয় স্পর্শক ছিল। দেখলেই বুকের ভিতর সৃষ্টি আতংক সৃষ্টি হতো। এতটা নৃশংসভাবে বাঙালিদের ওপর নির্যাতন করা হচ্ছে। তার বাস্তব চিত্র ফুটে উঠেছে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

🛤️পিকচার--৮🛤️

Picsart_22-05-06_10-56-41-977.jpg

মুজিবনগর
Device :Canon1100d lens 75-300mm
Photo Edit:Snapped

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

এই দিনে পাকিস্তানি সেনা আত্মসমর্পণ করেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবর ১৯৭১ সালের ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করেন।অপরদিকে স্যালুট দিচ্ছে এবং সত্যিই এই ভাস্কর্যগুলোর দেখলে মনটা একদম ভরে যায়। অনেক সুন্দরভাবে গুলো তুলে ধরা হয়েছে

🛤️পিকচার-৯🛤️

Picsart_22-05-06_10-52-38-692.jpg

মুজিবনগর
Device :Canon1100d lens 75-300mm
Photo Edit:Snapped

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

ঈদের উদযাপন এরা গা করছে। তাদের এই উদযাপন দেখে অনেক আনন্দ পেলাম। আসলে যে আমি জ্যাম এআটকে গিয়েছিল। একটা ট্রাক ঢুকলো রাস্তার মধ্যে ওখানে 30 মিনিট আটকে ছিলাম কিন্তু এদের উদযাপন দেখে আমার 30 মিনিটে জ্যাম কিছু মনেই হয়না। এরা আনন্দ করছে বক্সের সাথে তাল মিলিয়ে মিলিয়ে গান। ট্রাক ভাড়া করছে সত্যিই অনেক ভাল লাগলো

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

🛤️পিকচার-১০🛤️

IMG20220505174646.jpg

মুজিবনগর
Device :Realme 8 5G
Photo Edit:Snapped

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

তারপর আমি বন্ধুদের কয়েকজন নিয়ে সেলফি নিয়ে হাজির হলাম কারন সেলফি দেওয়ার কথা বলা হয়েছে তাই সেলফি দিয়ে দিলাম। বেশ ভালই লাগল তাদের সাথে আজকে মুহূর্তটা উদযাপন করতে পেরে। আসলে আমার কোনো যাওয়ার প্ল্যান ছিল না। তাও ভাগ্যে ছিল এবং আমারও খুব শখ ছিল। মনের ভিতর কনটেস্ট কনটেস্ট করছিল কখন যাব আর কখনো ছবি তুলবো 😜

🛤️পিকচার--১১🛤️

Picsart_22-05-06_11-09-42-466.jpg

মুজিবনগর
Device :Canon1100d lens 75-300mm
Photo Edit:Snapped

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

ছোটবেলায় এই মাছ কেনার জন্য কতইনা কান্না করতাম। বেশ ভালো লাগতো কিন্তু আর এই বাচ্চা মেয়েটি কিনে যাচ্ছিল তার মুখে সুন্দর হাসি ফুটে উঠেছে।
পিকচার☝️ ১২তম

Picsart_22-05-06_11-10-53-029.jpg

মুজিবনগর
Device :Realme 8 5G
Photo Edit:Snapped
অবশেষে তিনটা ছবি দেখতে পারছেন তিনটা ছবি ভিন্ন কথা বলছে। একটা ভাস্কর্যের আরেকটা অনেক উঁচু। সাধারণ মানুষ উপরে উঠে দেখছে উপর থেকে নিচের দৃশ্য গুলো দেখছে এবং আরেকটি সূর্য অনেক সুন্দরভাবে ফুটে উঠেছে।
অনেক উত্তেজনা কাজ করছিল কনটেস্ট চলছে আমাকে জয়েন হতে হবে তাই আসলে আমরা চারটার সময় বার হয়েছিলাম তারপর ওখানে ৫.৩০ এ যেয়ে পৌছায়।ওখান থেকে রওনা ৬.৩০ এ রওনা দিচ্ছি। চারিদিকে অন্ধকার ঝড় হচ্ছিল কিন্তু প্রচন্ড ঝড় অনেক জোরে মোটরসাইকেল আসার সময় সামনে হঠাৎ করে কি একটা সামনে ওইটা কুকুর না ছাগল বুঝতে পারে না কিন্তু মহান সৃষ্টিকর্তা বাছাই দিয়েছে। সত্যি আমরা এতক্ষণে হয়তো এখানে থাকতাম না। সকলেই সৃষ্টিকর্তার দোয়ায় তাই সাবধানতার সাথে সকলকে বাইক চালাতে হবে কারণ জীবনের অনেক মায়া। একটু সময় বেশি লাগলেও বাইক আস্তে চালাতে হবে কিন্তু প্রচন্ড ঝড়ের কারণে আজকেই শিকার হয়েছিলাম।আমরা আসার সময় 3 টা অ্যাক্সিডেন্ট হয়েছে সামনে তখন ভাবছিলাম আল্লাহ বাড়িতে পৌঁছাও দাও সুস্থভাবে।🥺 অনেক আনন্দঘন মুহূর্ত এবং কষ্টকর মুহূর্তে আজকের দিনটা কেটেছে আমার। বেশ ভালো ছিল মুহূর্তটি সবমিলিয়ে।

Amar_Bangla_Blog_logo.jpg

আমি আমার জায়গা থেকে চেষ্টা করেছি সম্পূর্ণ সুন্দর ভাবে তুলে ধরার জন্য। জানিনা কতটুকু পেরেছি। আপনারা সকলে ভালো থাকুন। যদি ভাললাগে সুন্দর মন্তব্য করে জানাবেন আবারও আপনাদের মাঝে দারুন কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে হাজির হব।

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে স্বাগতম জানাচ্ছি। মুজিবনগর আমি বেশ কয়েকবার গিয়েছি । আমার জায়গাটা খুবই ভাল লাগে ।।এই জায়গাটি আমাদের স্মৃতি বিজড়িত স্থান ।।জায়গাটি সম্বন্ধে যতই বলব ততই মনে হবে কম হয়ে যাচ্ছে।। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি জায়গা আমাদের সামনে উপহার দেওয়ার জন্য।।

 2 years ago 

আমার দুইবার হলো জায়গাটি বেশ ভালই লাগে এবং আসলে জায়গাটি খুবই জনপ্রিয় ঐতিহাসিক স্থান। অনেক মানুষ অনেক দূর থেকে আসে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

জায়গাটাতে আমারো যাবার ইচ্ছে আছে।বাঙালি জাতির নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবের স্মৃতিসমৃদ্ধ জায়গায় যেতে আমার ভীষন ইচ্ছা করছে।আপনার উপস্থাপনা দেখে আরো বেশি ইচ্ছা জাগছে।ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে।সবসময় ভালো এবং সুস্থতা কামনা করি ভাইয়্যা।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago (edited)

তিনবছর পর আবার মুজিবনগর দেখতে পেলাম,একবার গিয়েছিলাম শিক্ষা সফরে । জায়গাটা অনেক ভালো লাগছিল পাশেই আমের বাগান আছে, একটা উনিশ শতকের আম গাছ আছে।খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি নিয়ে প্রতিযোগিতা অংশগ্রহণ করছ। ধন্যবাদ ভাই, শুভ কামনা রইল।

 2 years ago 

তিন বছর আগে আসছিলেন এবার আসলে অবশ্যই দেখা করবেন। এই জায়গাটা খুবই ঐতিহাসিক জায়গা। বেশ ভালো লাগে আমার দুইবার যাওয়া হল। ধন্যবাদ

 2 years ago 

ইনশাআল্লাহ আবার ঘুরতে যাবো,

 2 years ago 

আপনার শেয়ার করে পোস্টটি আমার কাছে অনেক ভালো লেগেছে। সুন্দর সুন্দর ফটোগ্রাফির পাশাপাশি সুন্দর বর্ণনা লিখেছেন যা সত্যিই প্রশংসনীয় ‌‌। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনি দারুন মন্তব্য করেছেন। আপনার মন্তব্যটি পেয়ে আমি ভীষণ খুশি। সুন্দর মন্তব্য করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আমি মুজিবনগর ভ্রমণে গিয়েছিলাম ২০১৭ সালে। সত্যি একটা ঐতিহাসিক জায়গা। আমাদের স্বাধীনতায় এর গুরুত্বপূর্ণ একটা ভূমিকা আছে। বিশেষ করে মানচিএ টা থাকে সবার আগ্রহের কেন্দ্রবিন্দু। দারুণ তুলেছেন ছবিগুলো। ঈদে বেশ ভালো ঘোরাঘুরি করেছেন। এবং এই কদিন যা এক্সিডেন্ট হয়েছে সত্যি পথে বের হতেই ভয় করছে। আপনার পোস্ট টা দারুণ হয়েছে। প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য অভিনন্দন।।

 2 years ago 

কত বইয়ের পাতায় পড়েছি আমিও গেছিলাম না এইবার দিয়ে দুইবার যাওয়া হলো। ভালো লাগছে এবং খুব ঘুরাঘুরি করছ। এখন অসুস্থ হয়ে পড়ে আছি বাসায়।ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

অনেক সুন্দর একটি দর্শনীয় স্থান ঘুরতে গেলেন। মুজিবনগরের কথা অনেক শুনেছি কিন্তু কখনো সরাসরি যাওয়া হয়নি। আপনার ফটোগ্রাফি গুলো অনেক বেস্ট ছিল। তাছাড়া চারটি ভাগ করে যে ফটোগ্রাফি গুলো দেখিয়েছেন আমার কাছে বেশ ভালো লেগেছে। পানি থাকলে মনে হয় আরো সুন্দর দেখাতো। তাছাড়া সাত নম্বর ফটোগ্রাফিতে যে বিষয়গুলো তুলে ধরা হয়েছে নৃশংসভাবে বাঙালিদের ওপর নির্যাতন করার বিষয়টি একদম সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। আপনার উৎসব নিয়ে ঘুরাঘুরির মুহূর্তটা বেশ ভালো লাগলো। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কাছে ভাল লেগেছে জেনে খুশি হলাম এবং সবকিছু আমি সুন্দরভাবে বিশ্লেষণ করার চেষ্টা করেছি যাতে করে আপনারা সুন্দর হবে বুঝতে পারেন। শুভেচ্ছা রইলো আপনাদের জন্য দারুণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া বেশ ভাল লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো। মুজিবনগর কখনো স্বচক্ষে দেখা হয়নি। কিন্তু আপনার ছবিগুলো দেখে মনে হচ্ছে মুজিবনগর দেখতে সত্যিই খুব সুন্দর। মনে হচ্ছে মুজিবনগরের সবগুলো কাহিনী এখানে তুলে ধরা হয়েছে। শাপলা ফুলের চারপাশে ঝরনা দেখে সত্যিই অসাধারণ লাগছে। প্রাকৃতিক ঝর্ণা নেয় কৃত্রিম ঝর্ণা গুলো দেখতো আমার কাছে বেশ ভালো লাগে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার ঘুরতে যাওয়ার ফটোগ্রাফি বলে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

মুজিবনগরে অনেক মানুষ অনেক দূর থেকে আসে এটা ঐতিহাসিক স্থান। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য এবং আমার কাছে ওখানকার পরিবেশ টা খুবই ভালো লেগেছে।

 2 years ago 

বাংলাদেশের মেহেরপুর জেলায় অবস্থিত এবং মুজিবনগরের পূর্ব নাম ছিল বৈদ্যনাথতলা।অস্থায়ী সরকার 1971 সালের 10 এপ্রিল গঠন করা হয়। তারপর 1971 সালের 17 এপ্রিল এটি শপথ গ্রহণ করেন

বইয়ের পাতায় পড়তে পড়তে এগুলো একদম মুখস্থ আছে আমার। মুজিবনগরে যে এতো সুন্দর স্মৃতি স্মারক করে রেখেছে তা জানতাম নাহ। পুতুলগুলোকে আসলেই এমব ভাবে তৈরি করে রেখেছে মনে হচ্ছে সত্যিই মানুষ।
আর ভাইয়া আপনি সালামিও দেন তাহলে? তারমানেতো আপনি বড় হইছেন যদিও ছবিগুলো দেখে বাচ্চা পোলাপাইন মনে হইতেছে।

যাইহোক সুস্থভাবে ফিরে এসেছেন সেটাই অনেক। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে শুভেচ্ছা জানাই আমি । শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আমিও কত যে মুখস্ত করছি আর আপনি আমাকে বাচ্চা পোলাপাইন বললেন আপনার খবর আছে থাকবেন 😜আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু দারুন মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

আমার এখনো মুজিবনগর যাওয়া হয়নি। তবে আপনি মুজিবনগরে গিয়ে খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। যা আমি এই ফটোগ্রাফির মাধ্যমে মুজিবনগরের অনেক কিছু দেখতে পেলাম। খুবই ভালো লাগলো, সত্যিই মুজিবনগরে ভ্রমণ করার খুব ইচ্ছা জাগল। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভাবে ভ্রমণকাহিনী আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

ইনশাআল্লাহ একদিন আসবেন ভাই আপনাকে নিয়ে ঘুরব। এখানকার পরিবেশটা খুবই ভালো আমি সম্পূর্ণটা ঘুরে দেখাতে পারি নাই। আমি সন্ধ্যার সময় গিয়েছিলাম তাই জাস্ট ওখানের মানচিত্র গুলো তুলে ধরার চেষ্টা করেছি। ধন্যবাদ

 2 years ago 

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 61240.20
ETH 3247.86
USDT 1.00
SBD 2.45