কবিতা আবৃত্তি ||"মা আমি ভাল নেই"(তনুশ্রী দে পাল)

in আমার বাংলা ব্লগ5 months ago

Picsart_24-02-08_18-59-07-318.jpg

picsart থেকে এডিট

standard_Discord_Zip.gif

standard_Discord_Zip.gif

picsart থেকে এডিট করা

🔥আমার বাংলা ব্লগ 🔥

💗💗💗

আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন। আশা করি ভালো আছেন।কবিতা আবৃত্তি করতেছি অনেকে ব্যস্ততার মাঝে আমি নিজেকে মেলে ধরতে পারতেছিনা আবারও চেষ্টা করতেছি ভালো কিছু আপনাদের মাঝে উপস্থাপনা করার জন্য।আজকে আমি তনুশ্রী দে পাল "মা আমি ভাল নেই " কবিতাটি আবৃত্তি করতে যাচ্ছি।আস্তে আস্তে আমার ভীষণ ভালো লাগতেছে আমার নিজের কাছে। প্রথমে খুব খারাপ লাগছিল যে আমি কবিতা আবৃত্তি করতে পারতেছিলাম না। এখন আস্তে আস্তে মোটামুটি বেশ ভালোই লাগতেছে। আমি প্রথমে কিছুই পারতাম না। প্রতিটা কাজে আস্তে আস্তে দক্ষ হয়ে উঠছি আমার বাংলা ব্লগের পরিবারের মাধ্যমে। সকলে এত সুন্দর সুন্দর অনুপ্রেরণা দিচ্ছে। সত্যিই আমি সবার প্রতি কৃতজ্ঞ অনেক।আস্তে আস্তে আমার ভীষণ ভালো লাগে কবিতা আবৃত্তি করতে, প্রথমে কিছুই পারতাম না।অনেক সাহস নিয়ে আমি কবিতা আবৃত্তি করার চেষ্টা করেছি।আপনাদের অনুপ্রেরণা ও ভালবাসায় আস্তে আস্তে আমি সকল কাজে পারদর্শী হতে পারতেছি ভীষণ ভালো লাগতেছে আমার নিজের কাছে।তো চলুন শুরু করা যাক কবিতা আবৃত্তিটি।আপনার অবশ্যই জানাবেন কেমন হলো আবৃত্তিটা।

কবিতার নাম : মা আমি ভাল নেই
কবি:তনুশ্রী দে পাল
আবৃত্তি :@razuan12

কবিতার লাইনগুলোর নিম্নরুপ:

জানো মা, আমি ভালো নেই |
এই কথাটা আমি তোমাকে
অনেকবার বলেছি |
তাছাড়া কাকে বলবো বলো ?
আমার কষ্টের কথা শোনার
মতো কেউ নেই|
কিন্তু আমি তোমাকে কোনো
জিজ্ঞাসা করিনি ,তুমি কেমন আছো?
জানো মা,
যখন তুমি চিকেন রান্না করতে ,
তখন আমাদের ভালো ভালো চিকেন পিস
গুলো খেতে দিতে
আর যেগুলো পড়ে থাকতো সেইগুলো
তুমি খেতে|
আমি কিছুটা অবাক হতাম আর
মনে মনে ভাবতাম
কি করে তুমি খাও?
আমি একদিন জিজ্ঞাসা ও করেছিলাম
এইগুলো খাও কি করে মা?
তুমি উত্তর দিয়েছিলে ,
এই গুলো তুমি খেতে ভালোবাসো |
আজ বুঝতে পারছি ,
কেন ঐ গুলো খেতে ভালোবাসতে |
কারন ,আজ আমিও মা |
জানো মা ,
যখন আমি রাগ করে খেতাম না ,
আমাকে তোমরা কতো খেতে ডাকতে ,
আমি রাগ করে শুয়ে থাকতাম |
আর এখন ,
আমার রাগের কোনো মুল্য নাই |
আমি খাই বা না খাই কার কি
এসে যায় ?
জানো মা, তুমি বলতে, তুমি নাকি
মাছের লেজাটা বেশি খেতে ভালোবাসো |
আজ বুঝতে পারছি ,ঐ লেজাটাই
তোমার কপালে জুটতো |
মনে আছে মা,
যখন আমার জ্বর আসতো তখন ,
আমি ,তোমার আর বাবার মাঝখানে শুতাম|
তুমি আর বাবা সারারাত মাথায় হাত বুলিয়ে দিতে |
আজ ,মাথায় হাত বুলিয়ে দেওয়া তো দূরের কথা
মাথায় হাত দিয়ে কতটা জ্বর আছে ,
সেটা দেখার কেও নেই |
আমি যন্ত্রণায় ছটফট করছি মা |
এসেছিলাম তোমাদের ছেড়ে
সুখের সংসার করতে |
সং . ...........সার |
সংসার করতে এসে সং সেজেই রয়েগেলাম |
সংসার আছে ,ভালোবাসা নেই ,
টাকা আছে শান্তি নেই |
সবই যেন কেমন মৃয়মান |
জানো মা,ছোটোবেলায় সবাই যখন বলতো
আমি তোমার মতো শান্ত স্বভাব এর হই নি
আমার খুব রাগ হতো|
আর গর্ব হতো , আমি আমার বাবার মতো প্রতি বাদী ।
আজ সেই প্রতিবাদী মেয়েটা ধুলায় মিশে গেছে |
সবাই খুশিতো মা?
জানো মা ,
আমি যখন জোর করে হাসতাম ,
বাবা তখন বোকা দিয়ে বলতো ,
মেয়েদের জোর করে হাসতে নেই |
আজ আমি হাসতে ভুলে গেছি মা |
এখন আমার হাসতে ভয় হয় ,
নতুন কোনো অজানা অশান্তির আশঙ্কায় |
জানো মা ,
আগে যেমন সবাই বলতো .মানিয়ে নে মা,
এখন আমার ছেলে বলছে ,
আমার জন্য একটু মানিয়ে নাও মা |
মা ,
আমাদের কি শুধু মানিয়ে নিতে হবে?
আমাদের কি কোনো নিজস্বতা নেই?
আমাদের কি ক্লান্তি বলে কিছু নেই?
আমাদের কি শান্তি বলে কিছু নেই?
কে এই প্রশ্নের উত্তর দিবে মা?
জানো মা মনে হয় ,কোথাও গিয়ে ,
চিৎকার করে কান্না করি|
বুকের ভিতরটা হাল্কা করার জন্য |
মা ,
আমি কান্না করতে ভুলে গেছি ,
আমার ভেতরে শুধু হাহাকার |
একটু সম্মান আর ভালোবাসা পাবার হাহাকার |
মা আমি ভালো নেই |
না না না ,আমি না,আমরা ভালো নেই ||

Source

কবিতা আবৃত্তির লিংক

আজকের মত আমি এখানেই শেষ করলাম আমার কবিতা আবৃতি। আমি আমার অ্যাক্টিভিটিসি ধরে রাখতে পারতেছি না, অনেক ব্যস্ততা অনেক কিছু আমার জীবনের উপর দিয়ে বয়ে যাচ্ছে।সত্য কথা বলতে অনেক চাপের মধ্যেই সময়টুকু যাচ্ছে, আমি খুব শীঘ্রই আবারো ভালোভাবে কাজ করতে পারবো।আমি আবারও সঠিকভাবে কাজে ফিরব ইনশাআল্লাহ। দোয়া রাখবেন আপনারা সকলে। আপনারা দোয়া করবেন আমার জন্য।অনেক কিছু পর আবারও সুন্দরভাবে কাজে ফিরতে পারতেছি। আমি আমার সর্বোচ্চ দিয়ে কাজ করে যাব। আপনারা সকলেই দোয়া করবেন।আমি আজকে অনেক সুন্দরভাবে কাজে ফিরতে যাচ্ছি জানিনা কতটুকু পারবো, আমি আমার সর্বোচ্চ দিয়ে কাজে ফেরার চেষ্টা করবো। আশা করি আপনারা সকলেই পাশে থাকবেন।যতই চেষ্টা করতেছি কোনমতেই পারতেছি না, এই সপ্তাহে আমি কাজে ফিরতে চাচ্ছি। আশা করতেছি আমি সুন্দরভাবে কাজ করতে পারবো ধারাবাহিকতা বজায় রাখবো এবং সত্যি কথা বলতে এই কয়েক সপ্তাহ আমি কাজ বাদ দিয়ে আমি আর আগের মত কাজ করতে পারতেছি না আমার ভিতরে শক্তি মনে হচ্ছে পুরাই যাচ্ছে। আপনারা সকলেই দোয়া করবেন আমার জন্য।

↙️সংক্ষিপ্ত আকারে আমার পরিচয়↘️

1692528345289.jpg

আমার নাম মোঃ রেজুওয়ান আহমেদ। আমি অনার্স ফার্স্ট ইয়ার এ পড়ি।আমার বাসা মেহেরপুর জেলার গাংনী থানা বামুন্দীতে।আমি একজন বিবাহিত মানুষ।২০২১ সালের ফেব্রুয়ারি মাসে আমাদের স্টিমেট যাত্রা শুরু হয়। প্রথমে কোন কিছুই পারতাম না আমার বাংলা ব্লগের মাধ্যমে সবকিছু সম্ভব হয়েছে । আমি একটা জিনিস বিশ্বাস করি যে মানুষ পারে না এমন কোন কিছু নেই। আমি কিছুই পারতাম না আমার ভিতরে অনেক ধৈর্য।পড়াশোনা পাশাপাশি আমার ভ্রমণ করার খুব ইচ্ছা। ঘুরতে অনেক ভালো লাগে আমার এবং বিভিন্ন রেস্টুরেন্টে যেতে অনেক ভালো লাগে।আমি নিজেকে নিয়ে কিছু একটা করতে চাই। আমি এই প্লাটফর্ম থেকে ভালো কিছু করতে চাই । মানুষ বলে আমার দ্বারা কিচ্ছু হবেনা। আমি দেখিয়ে দিতে চাই আমিও একটা মানুষ। আপনারা সকলে দোয়া করবেন আমার জন্য।
Sort:  
 5 months ago 

খুবই চমৎকার একটা কবিতা আবৃত্তি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। প্রতিনিয়ত আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে পাই বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগে। প্রতিনিয়ত আপনার কবিতা আবৃত্তির দক্ষতা বৃদ্ধি পাচ্ছে।

 5 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। দারুন মন্তব্য করার জন্য সব সময়

 5 months ago 

কবিতার লাইনগুলো কিন্তু আমি আজকে প্রথম পড়লাম। কারণ এই কবিতাটা পূর্বে কখনো আমি পড়েছি বলেই মনে হয় না। আর আপনার কন্ঠে প্রথম আবৃত্তি শুনলাম। খুব সুন্দর ভাবে কিন্তু আপনি আবৃত্তি করেছেন। আশা করব এভাবে আরো অনেক কবিতা আমাদের মাঝে আবৃত্তি করে শোনাবেন।

 5 months ago 

আমিও আজকে প্রথম পড়লাম ভাইয়া। বেশ ভালো লাগলো আপনি সম্পূর্ণ পোস্টটি পড়ে মন্তব্য করেছেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43