কবিতা আবৃত্তি ||কারন আমি মেয়ে||কেষ্ট মন্ডল ||🌺🌺

in আমার বাংলা ব্লগ5 months ago

Picsart_24-03-15_23-19-56-156.jpg

নারী পুরুষের বিপরীত নয়, বরং পরিপূরক ।
আমি ছাড়া তুমি অসম্পূর্ণ এ জগত অসম্পূর্ণ।
সম্পূর্ণরূপে অসম্পূর্ণ।

picsart থেকে এডিট

standard_Discord_Zip.gif

standard_Discord_Zip.gif

picsart থেকে এডিট করা

🔥আমার বাংলা ব্লগ 🔥

💗💗💗

কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এখানে মেয়েদের বাস্তবতা তুলে ধরা হয়েছে। সত্য কথা বলতে আগেকার সময় যদি কোন ঘরে মেয়ে সন্তান জন্ম নিতো তাহলে বাবার মুখ কালো হয়ে যেত ও দাদির মুখ কালো হয়ে যেত। অনেক মানুষ অনেক খোঁটা দিয়ে কথা বলতো। যদি পুত্র সন্তান হতো তাহলে সবার মুখে কি আনন্দ বয়ে আসতো এবং হাসির খোরাক হয়ে আসতো মানুষের মুখে মুখে,কিন্তু মেয়ের বেলায় এমন না। আসলে আমাদের চিন্তাধারার পরিবর্তন আনতে হবে।মেয়ে বলে অবহেলা করা ঠিক হবেনা।প্রতিটি মেয়েকে আমাদের সম্মান দিতে হবে।এখন দিন বদলেছে মেয়েরাই ঘরের আলো।মেয়েদের মর্যাদা এখন সব জায়গায়।কারণ আমাদের প্রধানমন্ত্রী মেয়ে।প্রতিটা ক্ষেত্রে মেয়েদের সুযোগ-সুবিধা বেশি। আর ছেলেদের থেকে মেয়েরা বেশ মেধাবীও এবং কাজে ফাঁকি কম দেয়।

আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন। আশা করি ভালো আছেন।আজকে আমি কেষ্ট মন্ডলের " কারন আমি মেয়ে "কবিতাটি আবৃত্তি করতে যাচ্ছি।আস্তে আস্তে আমার ভীষণ ভালো লাগতেছে আমার নিজের কাছে। প্রথমে খুব খারাপ লাগছিল যে আমি কবিতা আবৃত্তি করতে পারতেছিলাম না। এখন আস্তে আস্তে মোটামুটি বেশ ভালোই লাগতেছে। আমি প্রথমে কিছুই পারতাম না। প্রতিটা কাজে আস্তে আস্তে দক্ষ হয়ে উঠছি আমার বাংলা ব্লগের পরিবারের মাধ্যমে। সকলে এত সুন্দর সুন্দর অনুপ্রেরণা দিচ্ছে। সত্যিই আমি সবার প্রতি কৃতজ্ঞ অনেক।আস্তে আস্তে আমার ভীষণ ভালো লাগে কবিতা আবৃত্তি করতে, প্রথমে কিছুই পারতাম না।অনেক সাহস নিয়ে আমি কবিতা আবৃত্তি করার চেষ্টা করেছি।আপনাদের অনুপ্রেরণা ও ভালবাসায় আস্তে আস্তে আমি সকল কাজে পারদর্শী হতে পারতেছি ভীষণ ভালো লাগতেছে আমার নিজের কাছে।কবিতাটি খুবই কষ্টের, যাদের বিচ্ছেদ হয়েছে তাদেরকে উৎসর্গ করলাম।দোয়া করবেন আপনারা তো চলুন শুরু করা যাক কবিতা আবৃত্তিটি।আপনার অবশ্যই জানাবেন কেমন হলো আবৃত্তিটা।

কবিতার নাম : কারন আমি মেয়ে
কবি:কেষ্ট মন্ডল
আবৃত্তি :@razuan12

কবিতার লাইনগুলোর নিম্নরুপ:

যেদিন আমি প্রথম আলো জেলে ধরাতে এলাম
এসেই জানলাম,
না আলো নয় কাল অন্ধকার নিয়েই জন্মেছি।
কারন আমি মেয়ে।
আমি মেয়ে বলে, মা তো ভয়েই সিটিঁয়ে ছিল,বিছানার একপাশে ।
বাবা দুদিন আমার মুখ-দর্শন করেনি আমি মেয়ে বলে।
দাদু মিষ্টি গুলো, ধুত্তোর বলে ফেলে দিল মাঝপুকুরে,
আমি মেয়ে বলে।
ঠাম্মি মুখ বেঁকিয়ে পাড়ায় পাড়ায় বলে বেড়ালো,
"কী আবার হবে,খরচের জোগাড় হয়েছে আবার "।
সূতিকা ঘরে টিমটিম করে জলা আলোয়,
শুধু মা আমাকে প্রাণভরে দেখে বলতো
কেন এলি তুই!শুধু আমার যন্ত্রণা বাড়াতে?
জানিস না,এরা ছেলে চায় ছেলে।
বংশের প্রদীপ, আত্মমর্যাদার প্রতীক।
দেখছিস না ঘরে কেমন কালবৈশাখীর মত গুরুগম্ভীর মেঘ!
কেমন অসহায় নিস্তব্ধতা,
তোকে বড় হয়তো হতে দেবে, কিন্তু মানুষ হতে দেবে না।"
নারী সে তো সন্তান জন্মদানের যন্ত্র
সেই যন্ত্র হতেই, পরে জন্ম নিল আমার অনুজ ভাই, সুহাস।
ঘরে যেন আলো এলো । সেদিন সারা ঘর সাজলো, নানা রঙের আলোয়।
উঠোন থেকে ঠাকুর ঘর-বাড়ি ছাদ থেকে তুলসী তলা।
অন্ন-প্রাশনে কত লোক খেলো
জন্মদিনও পালিত হলো রাজসিক ভাবে।
কিন্ত আমার বেলায়.......
থাক না বলায় ভালো কারন আমি মেয়ে।
আমি মেয়ে বলি স্কুলের গণ্ডিতেই শেষ
হল আমার জীবন।
উচ্চ শিক্ষা! কি দরকার আমার। একদিন তো পরের ঘরেই.....
কারন আমি মেয়ে।
ভাই বড় হল, উচ্চশিক্ষা পেল!
দিনের পর দিন রাত করে বাড়ি ফিরলে, বাবা চুপ করে থাকে।
অথচ শৃঙ্খলার সমস্ত বেরি আমার পায়ে বাঁধা ছিল। কারণ আমি মেয়ে! রঙ্গিন মেঘের মাঝে সূর্যাস্তের অপরূপ দৃশ্য দেখার সৌভাগ্য আমার হয়নি কখনো।
তার আগেই বন্দি হতে হতো, রক্ত শাসনের চার দেওয়াল মাঝে।
কারন আমি মেয়ে।
আমি মেয়ে বলেই
স্বামীর পরকিয়া ও মুখ বোঝে মেনে নিতে হয়।
পুরুষরা নাকি অমন হয়, তাকে বেঁধে রাখা সব দায়িত্ব আমার ঠাম্মি তাই বলছিল।
মা অকালে চলে গেল। পুরুষ শাসনের ব্যাডা ডেঙ্গিয়ে ;
যেখানে আচার নেই, অত্যাচার নেই, ব্যভিচার নেই, লিঙ্গভেদের অপমান নেই মেয়ে বলে।
নিয়তি নিষ্ঠুর পরিহাসে ভাই এর থেকে বিতাড়িত বাবা,
একদিন' মা' বলে আশ্রয় নিল, আমার আঁচল তলে..
হ্যাঁ আমি চোখের জলে মাতৃ স্নেহে বুকে জড়িয়ে ধরি তাকে।
আমি মেয়ে বলে , মমতা বেশী বলে।
অথচ সেই প্রাগৈতিহাসিক যুগ থেকে,
যুগান্তরের কঠিন পথ হেঁটে -
আমি জেলে এসেছি আলো ।
আমার গর্ব থেকেই জন্ম নিয়েছে লিংকন,
আমার গর্ব থেকেই জন্ম নিয়েছে বিদ্যাসাগর,
আমার গর্ব থেকেই জন্ম নিয়েছে -
সুভাষচন্দ্র, আইনস্টাইন, রামমোহনরা।
অথচ বারবার আমাকে পড়ে মরে সতাই হতে হয়েছে সতীদাহে।
কারন,আমি মেয়ে।
সতী করার বাসনাটা আজ হয়তো নেই,
কিন্তু দহন টা আজও আছে অন্যভাবে, অন্যরূপে।
কিন্তু একদিন একদিন নারীর ঠোঁট ভেঙ্গে উঠবে রক্ত নিয়ে,
কলঙ্কের ঘোমটা ছেড়ে উন্মুক্ত হব
জলে স্থলে আর অসীম আকাশে।
অসামান্য পদধারে কেঁপে উঠবে ধরিত্রী।
দারুন জ্যােতিঃপুঞ্জে উদ্ভাসিত হবে চারদিক।
নাবালকে নব দিগন্তের উন্মোচন হবে আবার।
অসহায় আতঙ্কে স্তব্ধ হয়ে দেখতে থাকবে
-রণচন্ডী মূর্তি ধারিণী একদিন এসো শতাব্দী নারীশক্তিকে।
সমস্ত শৃঙ্খলা লিঙ্গ ভেদ ভেঙ্গে চুরমার করে দিয়ে
তোমায় দেখাবো পুরুষ,
আমরাও মানুষ রক্তে মাংসের মানুষ ।
নারী পুরুষের বিপরীত নয়, বরং পরিপূরক ।
আমি ছাড়া তুমি অসম্পূর্ণ এ জগত অসম্পূর্ণ।
সম্পূর্ণরূপে অসম্পূর্ণ।

Source

কবিতা আবৃত্তির লিংক

আজকের মত আমি এখানেই শেষ করলাম আমার কবিতা আবৃত্তি। মেয়েদের প্রতি আমাদের যত্নশীল হতে হবে, তাদের যথেষ্ট সম্মান ও মর্যাদা দিতে হবে। অনেক ভালো লাগতেছে আমি এবার একটিভ লিস্টে জায়গা পেয়েছি।আপনারা সকলে দোয়া করবেন আমার জন্য আমি আমার অ্যাক্টিভিটিসি ধরে রাখতে পারতেছি না, অনেক ব্যস্ততা অনেক কিছু আমার জীবনের উপর দিয়ে বয়ে যাচ্ছে।সত্য কথা বলতে অনেক চাপের মধ্যেই সময়টুকু যাচ্ছে, আমি খুব শীঘ্রই আবারো ভালোভাবে কাজ করতে পারবো।আমি আবারও সঠিকভাবে কাজে ফিরব ইনশাআল্লাহ। দোয়া রাখবেন আপনারা সকলে। আপনারা দোয়া করবেন আমার জন্য।অনেক কিছু পর আবারও সুন্দরভাবে কাজে ফিরতে পারতেছি। আমি আমার সর্বোচ্চ দিয়ে কাজ করে যাব। আপনারা সকলেই দোয়া করবেন।আমি আজকে অনেক সুন্দরভাবে কাজে ফিরতে যাচ্ছি জানিনা কতটুকু পারবো, আমি আমার সর্বোচ্চ দিয়ে কাজে ফেরার চেষ্টা করবো। আশা করি আপনারা সকলেই পাশে থাকবেন।যতই চেষ্টা করতেছি কোনমতেই পারতেছি না, এই সপ্তাহে আমি কাজে ফিরতে চাচ্ছি। আশা করতেছি আমি সুন্দরভাবে কাজ করতে পারবো ধারাবাহিকতা বজায় রাখবো এবং আপনারা সকলেই দোয়া করবেন আমার জন্য।জানিনা আবার সুন্দরভাবে ফিরতে পারবো কি?😞আপনাদের ভালোবাসা পেলে অবশ্যই ফিরতে পারবো

↙️সংক্ষিপ্ত আকারে আমার পরিচয়↘️

1692528345289.jpg

আমার নাম মোঃ রেজুওয়ান আহমেদ। আমি অনার্স ফার্স্ট ইয়ার এ পড়ি।আমার বাসা মেহেরপুর জেলার গাংনী থানা বামুন্দীতে।আমি একজন বিবাহিত মানুষ।২০২১ সালের ফেব্রুয়ারি মাসে আমাদের স্টিমেট যাত্রা শুরু হয়। প্রথমে কোন কিছুই পারতাম না আমার বাংলা ব্লগের মাধ্যমে সবকিছু সম্ভব হয়েছে । আমি একটা জিনিস বিশ্বাস করি যে মানুষ পারে না এমন কোন কিছু নেই। আমি কিছুই পারতাম না আমার ভিতরে অনেক ধৈর্য।পড়াশোনা পাশাপাশি আমার ভ্রমণ করার খুব ইচ্ছা। ঘুরতে অনেক ভালো লাগে আমার এবং বিভিন্ন রেস্টুরেন্টে যেতে অনেক ভালো লাগে।আমি নিজেকে নিয়ে কিছু একটা করতে চাই। আমি এই প্লাটফর্ম থেকে ভালো কিছু করতে চাই । মানুষ বলে আমার দ্বারা কিচ্ছু হবেনা। আমি দেখিয়ে দিতে চাই আমিও একটা মানুষ। আপনারা সকলে দোয়া করবেন আমার জন্য।

Sort:  
 5 months ago 
 5 months ago 

অনেক বড় একটি কবিতা আবৃত্তি করেছেন ভাইয়া। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে ভালো লাগলো। চমৎকার ভাবে আপনি কবিতাটা আবৃত্তি করেছেন। আমিও চেষ্টা করব কবিতা আবৃত্তি করার জন্য। কবিতা আবৃত্তি আমার খুবই পছন্দ।

 5 months ago 

আপনি ঠিক বলছেন ভাই আমাদের মত ছেলেদের চেয়ে মেয়েরা অনেক মেধাবী হয় এবং তারা কোন কাজ ফাঁকি দেয় না। যাইহোক আপনার এতো বড় কবিতা আবৃতি দেখে এবং শুনে খুবই খুশি হলাম। আপনি সুন্দর ভাবে কবিতা আবৃতি উপস্থাপন করছেন। ধন্যবাদ ভাইয়া পোস্ট টি শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনি কবিতা আবৃত্তির জন্য খুব সুন্দর একটি কবিতা বেছে নিয়েছেন।কবিতার লাইন গুলো অপরূপ সুন্দর।এমন একটি কবিতা আবৃত্তি করেছেন দেখে ভালো লাগলো।খুব সুন্দরভাবে কবিতার লাইন গুলো উপস্থাপন করেছেন ভাইয়া।

 5 months ago 

ভাই সুন্দর একটি কবিতা লিখেছেন কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতার ভাষাগুলো অসাধারণ ছিল।ছন্দে অনেক মিল রয়েছে। কবিতাটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60795.60
ETH 2627.31
USDT 1.00
SBD 2.58