দেশাত্মবোধক গান |রবীন্দ্র সংগীত |ও আমার দেশের মাটি (রবীন্দ্রনাথ ঠাকুর)

in আমার বাংলা ব্লগ7 months ago

Picsart_23-12-20_11-54-15-975.jpg

picsart থেকে এডিট করা

💗💗💗

🔥 আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন। আশা করি ভালো আছেন।আজকে আমি অনেক সাহস নিয়ে বরাবরের মতো রবীন্দ্র সংগীত কভার করতে যাচ্ছে "ও আমার দেশের মাটি" গান কভার করতে যাচ্ছি। সত্যিই অনেক সাহস নিয়ে করলাম। প্রথমত আমি কবিতা আবৃত্তি করতে পারতাম না। আস্তে আস্তে অনুপ্রেরণা পেয়ে ওটাও পেরে গেলাম আস্তে আস্তে। প্রথম গানটি আমি গাওয়ার পর অনেক অনুপ্রেরণা পেয়েছিলাম তাই আমি আবারো নতুন গানটি কভার করতে চলে আসলাম আপনাদের ভালোবাসা ও অনুপ্রেরণায়। আমার কাছে অনেক ভালো লাগতেছে দৈনন্দিন জীবনে অনেক কিছু শিখতে পারতেছি দিনের পর দিন।আমি চেষ্টা করতেছি নিজের ভিতরে থাকা দক্ষতা গুলো আপনাদের মাঝে প্রকাশ করতে। আপনারা যদি পাশে থাকেন আস্তে আস্তে সকল দক্ষতা প্রকাশ পাবে আমার বাংলা ব্লগ পরিবারের মাধ্যমে 🔥

গানটির নাম :ও আমার দেশের মাটি
শিল্পী :রবীন্দ্রনাথ ঠাকুর
লেখক ও সুরকার: রবীন্দ্রনাথ ঠাকুর
রচনাকাল:১৯০৫
স্বরলিপিকার :ইন্দিরা দেবী
কভার :@razuan12

গানের লিরিক্স :

ও আমার দেশের মাটি, তোমার 'পরে ঠেকাই মাথা।
তোমাতে বিশ্বময়ীর, তোমাতে বিশ্বমায়ের আঁচল পাতা ॥তুমি মিশেছ মোর দেহের সনে,
তুমি মিলেছ মোর প্রাণে মনে,
তোমার ওই শ্যামলবরন কোমল মূর্তি মর্মে গাঁথা ॥
ওগো মা, তোমার কোলে জনম আমার, মরণ তোমার বুকে।।
তোমার 'পরে খেলা আমার দুঃখে সুখে।
তুমি অন্ন মুখে তুলে দিলে,
তুমি শীতল জলে জুড়াইলে,
তুমি যে সকল-সহা সকল-বহা মাতার মাতা ॥
ও মা, অনেক তোমার খেয়েছি গো, অনেক নিয়েছি মা--তবু জানি নে-যে কী বা তোমায় দিয়েছি মা!
আমার জনম গেল বৃথা কাজে,
আমি কাটানু দিন ঘরের মাঝে--
তুমি বৃথা আমায় শক্তি দিলে শক্তিদাতা ॥

Source

গানের লিংক

ক্যাপকাট দিয়ে এডিট করা

অবশেষে অনেক সাহস নিয়ে আমি গানটি কভার সম্পন্ন করলাম। এটি একটা দেশাত্মবোধক গান।আমি চেষ্টা করেছি আমি প্রফেশনাল কোন গায়ক নয়, আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি।আমি কখনো ভাবতে পারি নাই যে আমি গান কভার করবো। সবকিছু সম্ভব হয়েছে আমার বাংলা ব্লগের কারণে। আমি যখন অনেকদিন পর আমার বাংলা ব্লগে আসলাম। তখন দেখতেছি মানুষ গান কভার করতেছে। তখন আমারও মনে ইচ্ছা জাগলো আমিও তো পারি গান করতে। কন্ঠ যেমনই হোক আমি চেষ্টা করে দেখি না একবার।তো একবার চেষ্টা করেছিলাম এবং আপনাদের অনেক সুন্দর অনুপ্রেরণা পেয়েছিলাম। আপনাদের সুন্দর অনুপ্রেরণার মাধ্যমে আমি সত্যি বলতে অনেক খুশি হয়েছিলাম।আমি চেষ্টা করব অনেক সুন্দর করে সামনে আরো ভালো কিছু আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য পোষ্টের ভিন্নতা আনার জন্য প্রতিনিয়ত নতুন কিছু শিখতে পারতেছে।আজকের মত এখানেই শেষ করলাম আবারও দেখা হবে পরবর্তী কোনো পোস্টে। আপনারা সকলে ভালো থাকবেন।

↙️সংক্ষিপ্ত আকারে আমার পরিচয়↘️

1692528345289.jpg

আমার নাম মোঃ রেজুওয়ান আহমেদ। আমি অনার্স ফার্স্ট ইয়ার এ পড়ি।আমার বাসা মেহেরপুর জেলার গাংনী থানা বামুন্দীতে।আমি একজন বিবাহিত মানুষ।২০২১ সালের ফেব্রুয়ারি মাসে আমাদের স্টিমেট যাত্রা শুরু হয়। প্রথমে কোন কিছুই পারতাম না আমার বাংলা ব্লগের মাধ্যমে সবকিছু সম্ভব হয়েছে । আমি একটা জিনিস বিশ্বাস করি যে মানুষ পারে না এমন কোন কিছু নেই। আমি কিছুই পারতাম না আমার ভিতরে অনেক ধৈর্য।পড়াশোনা পাশাপাশি আমার ভ্রমণ করার খুব ইচ্ছা। ঘুরতে অনেক ভালো লাগে আমার এবং বিভিন্ন রেস্টুরেন্টে যেতে অনেক ভালো লাগে।আমি নিজেকে নিয়ে কিছু একটা করতে চাই। আমি এই প্লাটফর্ম থেকে ভালো কিছু করতে চাই । মানুষ বলে আমার দ্বারা কিচ্ছু হবেনা। আমি দেখিয়ে দিতে চাই আমিও একটা মানুষ। আপনারা সকলে দোয়া করবেন আমার জন্য।
Sort:  
 7 months ago 

অনেক সুন্দর একটি দেশের গানের কভার আপনি আমাদের মাঝে শেয়ার করছেন। আসলে এ ধরনের গানগুলো শুনলে মনের মাঝে স্বদেশের প্রতি দারুণ একটি ভালবাসা অনুভব হয়। চমৎকার একটি গানের কভার আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

দেশাত্মবোধক গানগুলো যতই শুনি ততই শুনতে মন চায়। যেটা আপনি আজকে খুব সুন্দর ভাবে নিজের কন্ঠে গেয়েছেন। আসলে এই গানগুলোর মধ্যে দেশের প্রতি ভালোবাসার অন্তর্নিহিত বিষয়টি ফুটিয়ে তোলে। সেজন্য সবাই এই ধরনের গান পছন্দ করে । আপনার কন্ঠে খুবই ভালো লাগলো ভাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনি এত সুন্দর একটা দেশাত্মবোধক গান কভার করেছেন শুনেই মনটা ভরে গেল। দেশাত্মবোধক গান শুনতে পছন্দ করে না, এরকম মানুষ খুবই কম পাওয়া যাবে। এই গানটা তো আমার খুবই ফেভারিট। মাঝে মাঝে এই গানগুলো শোনা হয়ে থাকে। পুরো গানের কভার এত সুন্দর ভাবে করেছেন, একবার শুনে বারবার শুনতে ইচ্ছে করতেছে আমার। আপনি কিন্তু এখন অনেক সুন্দর সুন্দর দেশাত্মবোধক গানের কভার করে থাকেন। আশা করছি প্রতিনিয়ত এরকম গানের কভারগুলো আমরা আপনার কাছ থেকে দেখতে পাবো।

 7 months ago 

রবীন্দ্রনাথের এই দেশাত্মবোধক গানটি শুনতে আমার কাছে অনেক ভালো লাগে ভাই। আপনার কন্ঠে এই গানটি শুনতে পেরে বেশ ভালো লাগছে ভাই। অনেক সুন্দর ভাবে গান কভার করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

ভাই আপনার সাহসের তারিফ করতে হয়, কেননা সাহস করে বেশ সুন্দর ভাবে আমাদেরকে দেশাত্মবোধক গানটি শুনিয়ে দিলেন। আমি আজ প্রথম আপনার গান শুনলাম ভাই। খুব সুন্দর গেয়েছেন, আপনি প্রতিনিয়ত এমন সুন্দর সুন্দর গান আমাদের মাঝে উপহার দিবেন এই প্রত্যাশা করছি। ধন্যবাদ

 7 months ago 

অনেকদিন পর রবীন্দ্র সংগীত শুনলাম তাও আবার আমাদের কমিউনিটিতে সদস্যের কন্ঠে। খুব সুন্দর ভাবে আপনি গানটা পরিবেশন করেছেন আমাদের মাঝে নিজ কন্ঠে গাওয়ার মধ্য দিয়ে। অনেক অনেক খুশি হলাম আপনার কন্ঠে গানটা শুনতে পেরে।

 7 months ago 

ভাইয়া আপনি আমার ফেভারিট একটি গানের কভার করেছেন। এই গানটি ছোটবেলা থেকে আমি এত পছন্দ করতাম যে আমি আবেগে হারিয়ে যেতাম। তবে ভাই আপনার প্রশংসা তারিফ করতে হয়। খুব সুন্দর গানের কভারটি তুলেছেন। ভাই আপনাকে অনেক ধন্যবাদ। এত সুন্দর গানটি বেছে তার কভার করে আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

গানটা আমার খুব পছন্দের।যতো শুনি ততই ভালো লাগে। আপনাকে ধন্যবাদ এতো সুন্দর একটি গান আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আপনি আজকে আমার পছন্দের দেশাত্মবোধক গান কভার নিয়ে হাজির হয়েছেন। যেটা একবার শুনে আমার বারবার শুনতে ইচ্ছে করতেছে। আপনার গানের কভার গুলো আমি শোনার চেষ্টা করি। খালি গলায় এরকম সুন্দর গানগুলোর কভার করলে অনেক সুন্দর হয়। পুরো গানটা একবার শুনে বারবার শুনতে ইচ্ছে করছিল। সব মিলিয়ে দারুন একটা গানের কভার করলেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58068.07
ETH 3133.85
USDT 1.00
SBD 2.44