কবিতা আবৃত্তি ||মানুষ বড় একা (আবু জাফর মোঃ ছালেহ্)

in আমার বাংলা ব্লগ8 months ago

Picsart_23-11-22_11-40-54-894.jpg

picsart থেকে এডিট করা

💗💗💗

🔥 আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন। আশা করি ভালো আছেন।আজকে আমি পঞ্চমবারের মতো কবিতা আবৃত্তি করতে যাচ্ছি। সত্যিই অনেক সাহস নিয়ে করলাম।কবিতা আবৃত্তি আমি শুধু দেখেই যেতাম মানুষ আবৃত্তি করতো। কখনো সেভাবে সাহস হয় নাই কিন্তু প্রথম কবিতাটি আবৃত্তি করার পর বেশ সাহস পেলাম। আজকে আমি আবু জাফর মোঃ ছালেহ্ "মানুষ বড় একা " কবিতাটি আবৃত্তি করতে যাচ্ছি।আস্তে আস্তে আমার ভীষণ ভালো লাগতেছে আমার নিজের কাছে। প্রথমে খুব খারাপ লাগছিল যে আমি কবিতা আবৃত্তি করতে পারতেছিলাম না। এখন আস্তে আস্তে মোটামুটি বেশ ভালোই লাগতেছে। আমি প্রথমে কিছুই পারতাম না। প্রতিটা কাজে আস্তে আস্তে দক্ষ হয়ে উঠছি আমার বাংলা ব্লগের পরিবারের মাধ্যমে। সকলে এত সুন্দর সুন্দর অনুপ্রেরণা দিচ্ছে। সত্যিই আমি সবার প্রতি কৃতজ্ঞ অনেক।তো চলুন শুরু করা যাক কবিতা আবৃত্তিটি 🔥

কবিতার নাম :মানুষ বড় একা
কবি:আবু জাফর মোঃ ছালেহ্
কবিতা আবৃত্তি :@razuan12

কবিতার লাইনগুলোর নিম্নরুপ:

মানুষ বড় একা।
হ্যাঁ, জীবনে নানা চরাচরে এসে
শেষে জেনেছি,
প্রতিটা মানুষ একা , বড় একা ;
শেষের পথে এসে সেই একলা হাঁটা ।
জেনেছি, এ যাবৎ বিশ্ব-ব্রহ্মাণ্ডে
মানুষের চেয়ে একা আর কেউ নেই।
শরতের রাতের
মেঘভুক্ত আকাশের
নির্বাক তারাগুলো একা,
মানুষ হয়তো তার চেয়েও অনেক অনেক একা।
এই সীমাহীন মহাবিশ্বে
এই প্রাচীন পৃথিবী
এক নিঃসঙ্গ গ্রহ, একা ;
মানুষ হয়তো তার চেয়েও
অনেক অনেক একা ।
সমস্ত দিনের অভিনয়ের পর
রাতের নিস্তব্ধতা নেমে এলেই
খোলস ভেঙ্গে বেরিয়ে আসে
মানুষের ভিতরে সেই নিবিড়
আসল একাকী মানুষটা,
বড় নির্দয়ভাবে
তাকে গ্রাস করে
এক ভয়াল ধু-ধু নিঃসঙ্গতা ।
মহাবিশ্বেরও হয়তো
সীমা থাকতে পারে ,
কিন্তু মানুষের মনের কি
কোনো সীমা আছে ?
না,নেই;
মানুষের মন তাই অপার,
সীমাহীন,রহস্যময়।
কত অজস্র
বিচিত্র রঙ্গের ঢেউ খেলা করে
মানুষের সেই রহস্যময়
মনের অতল গহীনে
আমি বুঝিনা
বুঝতে চাই-ও না,
তোমার মনের সেই ঢেউগুলোকে।
তুমি বুঝনা ,
বুঝতে চাও- ও না,
আমার মনের বিচিত্র ঢেউগুলোকে।
অতি কাছে থেকেও
তাই আমরা পরস্পর থেকে যায়
এক অলকবর্ষ দূরে,
অচেনা ;শেষের পথে এসে
আমরা প্রত্যেকে হয়ে যায় সে একা ,
আমাদের রক্তে মাংসকে
বীভৎস ভাবে গিলে খায়
সেই ভয়াল রহস্যময় ধু-ধু নিঃসঙ্গতা।

Source

কবিতা আবৃত্তির লিংক

ক্যাপকাট দিয়ে এডিট করা

অবশেষে অনেক সাহস নিয়ে আমি কবিতা আবৃত্তিটা সম্পন্ন করলাম। আমি আগে ফোনে কথা বলতেই ভয় পাইতাম কারো সঙ্গে এবং কবিতা আবৃত্তি তো অনেক কষ্টের ব্যাপার।আমি যখন আমার বাংলা ব্লগে আসি সকলে দেখতেছি যে কবিতা আবৃত্তি করতেছে। আমারও ইচ্ছা জাগতেছে যে ওরা পারলে আমি কেন পারব না। তাই আমারও ইচ্ছা জাগলো এবং মনে সাহস নিয়ে আমি প্রথম কবিতা আবৃত্তি করতে শুরু করলাম এবং প্রতি সপ্তাহে আমি একটি করে কবিতা আবৃত্তি করার চেষ্টা করি। আজকেও আমি পঞ্চম বারের মতো কবিতা আবৃত্তি করার চেষ্টা করলাম কিন্তু আগের থেকে আমার কাছে ভীষণ ভালো লাগতেছে। আমার ভয় ভয় দূর হয়েছে।আস্তে আস্তে আমি সকল কাজে পারদর্শী হতে পারতেছি আমার বাংলা ব্লগের কারণে। আমার ভীষণ ভালো লাগতেছে।আশা করি আপনারা সকলেই পাশে থাকবেন এভাবে।

↙️সংক্ষিপ্ত আকারে আমার পরিচয়↘️

1692528345289.jpg

আমার নাম মোঃ রেজুওয়ান আহমেদ। আমি অনার্স ফার্স্ট ইয়ার এ পড়ি।আমার বাসা মেহেরপুর জেলার গাংনী থানা বামুন্দীতে।আমি একজন বিবাহিত মানুষ।২০২১ সালের ফেব্রুয়ারি মাসে আমাদের স্টিমেট যাত্রা শুরু হয়। প্রথমে কোন কিছুই পারতাম না আমার বাংলা ব্লগের মাধ্যমে সবকিছু সম্ভব হয়েছে । আমি একটা জিনিস বিশ্বাস করি যে মানুষ পারে না এমন কোন কিছু নেই। আমি কিছুই পারতাম না আমার ভিতরে অনেক ধৈর্য।পড়াশোনা পাশাপাশি আমার ভ্রমণ করার খুব ইচ্ছা। ঘুরতে অনেক ভালো লাগে আমার এবং বিভিন্ন রেস্টুরেন্টে যেতে অনেক ভালো লাগে।আমি নিজেকে নিয়ে কিছু একটা করতে চাই। আমি এই প্লাটফর্ম থেকে ভালো কিছু করতে চাই । মানুষ বলে আমার দ্বারা কিচ্ছু হবেনা। আমি দেখিয়ে দিতে চাই আমিও একটা মানুষ। আপনারা সকলে দোয়া করবেন আমার জন্য।
Sort:  
 8 months ago 

কবি আবু জাফরের লেখা কবিতার আবৃতি নিয়ে আপনি আমাদের মাঝে হাজির হয়েছেন যা শুনে মনটা ভালো হয়ে গেল। মানুষ বড় একা কবিতাটার আবৃতি পড়তে পেরে আমার কাছে খুব ভালো লেগেছে। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে অনেক সুন্দর ভাবে আপনি কবিতাটা আবৃতি করেছেন। কবি কিন্তু অনেক সুন্দর একটা টপিক তুলে ধরেছে এই কবিতার মধ্যে, যেটা আমার একটু বেশি ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর কবিতা আবৃতি করতে পারেন এটা বলতে হচ্ছে।

 8 months ago 

আপু আপনার মনটা ভাল হয়ে গেল। শুনে আমি ভীষণ অনুপ্রাণিত হলাম। আপনাদের অনুপ্রেরণার কারণেই কিন্তু আমি কবিতা আবৃতি করা চেষ্টা করতেছি এবং আস্তে আস্তে সফল হচ্ছি।আপনার মন্তব্য ও বরাবরের মতোই আমাকে ভীষণ আগ্রহ জাগায় ভালো কাজ করার।আশা করি সব সময় এভাবেই পাশে থাকবেন ধন্যবাদ।।

 8 months ago 

খুবই সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন আপনি৷ এরকম সুন্দর একটি কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই৷ সব সময় এরকম সুন্দর সুন্দর কবিতা শেয়ার করবেন বলে আশা করি।। আর আপনার গলা থেকে এই কবিতাটি শুনতে পেরে অনেক খুশি হয়েছি৷

 8 months ago 

ভাইয়া আমি সব সময় নতুন কিছু করার চেষ্টা করি তাই আপনাদের মাঝে কবিতা আবৃতি নিয়ে আসলাম এবং সামনে আরো নতুন নতুন নিয়ে আপনাদের মাঝে হাজির হবো।আপনারা সবসময় এভাবেই পাশে থাকেন

 8 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে দারুণ একটি কবিতা আবৃতি করে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা কবিতাটি আমার কাছে বেশ দারুন লেগেছে। আপনি একদম ঠিক বলেছেন ভাই মানুষ বড় একা মানুষের কোন সঙ্গী নেই। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে আবৃত্তির মাধ্যমে শেয়ার করার জন্য।

 8 months ago 

হুম মানুষ বড় একা। এটা বাস্তব কথা। মানুষের কোন সঙ্গী নেই। সুসময় এ অনেক সঙ্গী থাকে কিন্তু দুঃসময় কেউ পাশে থাকে না। আপনি সব সময় দারুন মন্তব্য করেন। আপনার মন্তব্য গুলি ভীষণ ভালো লাগে আমার। শুভেচ্ছা রইল

 8 months ago 
 8 months ago 

ভাইয়া কবিতা আবৃত্তি করা সহজ বিষয় নয়। কবিতা আবৃত্তি করতে হলে সাহস লাগে এবং ধৈর্য ধরে আবৃত্তি করতে হয়। তবে আজকে আপনি খুব সুন্দর করে মানুষ বড় একা কবিতাটি আবৃত্তি করেছেন। আসলে চেষ্টা করেছেন বিদায় এত সুন্দর করে কবিতাটি আবৃত্তি করেছেন। তবে আপনার কবিতা আবৃত্তি অসাধারণ হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago 

আপনার কাছে অসাধারণ লেগেছে যেনে।সত্যিই আমি অনেক কৃতজ্ঞ। আমি চেষ্টা করেছি অনেক সুন্দর করে এটা আবৃত্তি করার।জানিনা কতটুকু পেরেছি কিন্তু আপনারা যেভাবে অনুপ্রেরণা দিচ্ছেন। একদিন না একদিন আমি ঠিক সফল হবো।ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64074.25
ETH 3195.10
USDT 1.00
SBD 2.62