DIY(এসো নিজে করি) || একটি মোটর এর ফ্যান তৈরি || ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



প্রথমেই সবাইকে জানাই নতুন বছর এর শুভেচ্ছা। আজ আপনাদের সাথে শেয়ার করবো আমার বানানো একটি মোটর এর ফ্যান। যা আমি আমার বন্ধুর জন্য বানিয়ে ছিলাম। এটি অনেক আগে বানিয়ে রেখে ছিলাম তবে পোস্ট করা হয়নি। ভুলে গেছিলাম আরকি। গতকাল রাতে গুগল ফটোস ঘাটা ঘাটি করে দেখি এই ছবি গুলো। তাই আজ পোস্ট করছি।


IMG_20211012_104352.jpg

আমার বানানো ফ্যান এর ফাইনাল আউটপুট।

images (17).jpeg

উপকরণ

মোটর ফ্যান এর বেশির ভাগ জিনিশ আগে থেকেই পাওয়া যায় ওগুলা কষ্ট করে বানাতে হয়না যেমন মোটর, ফ্যান এগুলা। তবে এগুলাকে এক সাথে করতে অনেক কিছু প্রয়োজন এগুলো হলো-

  • ৩ ভোল্ট এর একটি মোটর
  • ছোট মাপের একটি ফ্যান।
  • একটি usb 2.0 ক্যাবল।
  • হট গ্লু গান
  • স্ক্রু
  • লম্বা চারটি কাঠের টুকরা।
  • বেড মাপের কাঠের টুকরা
  • প্লাস্টিক এর টুকরো।
  • তাতাল , রাং, রজন।

আমার উপকরণ গুলোর মধ্যে কিছু জিনিশ প্রিমেইড। মানে কাঠের সামগ্রি গুলো আমার বন্ধুর দোকান থেকে বানিয়ে এনেছিলাম। আপনি চাইলে নিজেও বাসায় বানিয়ে নিতে পারেন।


IMG_20211012_100006.jpgIMG_20211012_100013.jpg
IMG_20211012_095948.jpgIMG_20211012_100018.jpg

আমার উপকরণ গুলো।


images (17).jpeg

ধাপ-১

IMG_20211012_095939.jpg


প্রথমে আমি কাচি দিয়ে পরিমান মত মাপের প্লাস্টিক এর টুকরা কেটে নেই। এটা আমি কাঠের টুকরার উপর মোটর আটকাতে ব্যবহার করবো স্ক্রু দিয়ে।



ধাপ-২

IMG_20211012_100705.jpg


এবার আমি আমার মিনি ড্রিল মেশিনে ড্রিল বিট লাগাই। আর তাতাল হিট করতে দেই। ড্রিল দিয়ে আমি তার ঢুকানোর ছিদ্র করবো আর তাতাল দিয়ে কানেকশন গুলো ঝালাই করবো।



ধাপ-৩

IMG_20211012_101426.jpg


এবার আমি প্রয়োজন মত ছিদ্র গুলো করে ফেলি।



ধাপ-৪

IMG_20211012_101619.jpg


এবার আমি ছিদ্র দিয়ে তার এর মাথা ঢুকিয়ে উপরে নিয়ে আসি। যাতে এগুলা মোটর এর সাথে সোল্ডার করা যায়।



ধাপ-৫

IMG_20211012_102104.jpg

IMG_20211012_102601.jpgIMG_20211012_103421.jpg

এবার আমি প্রথমে ইউএসবি ক্যাবল এর তার গুলো তে রজন লাগাই। তারপর মোটর এর সাথে সেটা ঝালাই করে লাগিয়ে দেই। তারপর আমি সেগুলো তে হট গ্লু লাগিয়ে দেই। এতে করে আমার কানেকশন গুলো সেফ থাকবে।



ধাপ-৬

IMG_20211012_100555.jpgIMG_20211012_104000 (1).jpg

এবার আমি ছোট কাঠের টুকরার উপর বড় লম্বা কাঠের টুকরা টি হট গ্লু দিয়ে জোড়া লাগিয়ে দেই। ছোট টুকরো টি আমার ফ্যান টিকে দাঁড়িয়ে থাকতে সাপোর্ট দিবে। তারপর সেই প্লাস্টিক এর টুকরো আর স্ক্রু দিয়ে মোটর টিকে লাগিয়ে দিয়ে আমার প্রোজেক্ট শেষ করি।



আমার বানানো ফ্যান

IMG_20211012_104337.jpg


ফ্যান এর বাতাস

ফ্যান এর বাতাস এর ছোট্ট একটি ভিডিও। অগোছালো ব্যাকগ্রাউন্ড ক্ষমার দৃষ্টিতে দেখবেন।


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |
Sort:  

image.png
বাহ ভাইয়া শীতের সময় গরম এর ফ্যান তৈরি করেছেন। আপনার সৃজনশীলতা দেখে সত্যিই খুব মুগ্ধ হয়ে গেলাম। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া এইভাবে আমাদেরকে নিত্যনতুন সৃজনশীল জিনিস তৈরি করে দেখান।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

ওয়াও ভাই আপনি তো খুবই দারুণ ইলেকট্রনিকের কাজ পারেন। আপনার তৈরি করা ফ্যানটি দেখতে আসলেই খুবই চমৎকার লাগছে এবং ভিডিওটি দেখে বুঝতে পারলাম ফ্যানটির ভালরকম এই গতি রয়েছে। আমি ছোটবেলায় এসব জিনিস নিয়ে অনেক ঘাটাঘাটি করতাম এখন তেমন আর একটা করা হয় না । খুবই সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন । ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

বাহ্ ভাইয়া আপনি চমৎকার ভাবে একটি মোটর এর ফ্যান তৈরি করেছেন। যা দেখে আমি খুবই অভিভূত হয়ে গেলাম। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

  • মোটর এর ফ্যান তৈরি তা দেখে আমার খুবই ভালো লেগেছে। শীতের সময় ফ্যান তৈরি দেখে খুব ঠান্ডা লাগতেছে। এখন বানিয়ে রাখলেও গরমের সময় এটি খুব উপকারী আসবে। বিশেষ করে কম্পিউটার টেবিলের সামনে এটি ব্যবহার করলে খুব ভালো লাগবে। খুব ইউনিক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।
 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। আমি এটি বানিয়ে আমার বন্ধুকে দিয়েছি।

 3 years ago 

বাহ ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে ছোট্ট একটি ফ্যান তৈরি করেছেন । যেটা দিয়ে আমাদের কাছে নিয়ে গিয়ে ও গায়ে বাতাস লাগানো যাবে । তাছাড়া ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ছোট বেলায় এই কাজ অনেক করেছি।এখনো মনে পরে।আপনি সুন্দর একটি কাজ শেয়ার করেছেন। খুব ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56855.76
ETH 2540.09
USDT 1.00
SBD 2.24