ফোনে কাস্টম ওএস দেওয়ার এক ব্যার্থতার গল্প.........

in আমার বাংলা ব্লগ10 months ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



smartphone-4076145_1280.png

Image by Cristiano from Pixabay

বাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। দিন কাল কেমন যাচ্ছে আপনাদের? আজ সকালটা কেমন যেনো। রোদ দিয়ে শুরু। সাথে গরম তো রয়েছেই। তবে আজ অফিস আসার সময় আমার অনেক হাঁটা হয়েছে তাই হয়তো গরমটা একটু বেশি লেগেছিলো। যাক কাল ফোন নিয়ে কিছু কাজ করতে চেয়েছিলাম। যেটায় পুরোপুরি ব্যার্থ হই অজানা কারণে। আজ তা নিয়েই লিখবো ভাবলাম। আশা করি ভালোই লাগবে আপনাদের।



robotic-5714849_1280.png

Image by PIRO from Pixabay


আপনারা অনেকেই জানেন আমি ফোন নিয়ে একটু গুতাগুতি করতে ভালোবাসি। মানে টেকনিক্যালি। এই ধরুন কাস্টম রম অথবা থিম ডেভেলপমেন্ট। অনেকেই হয়তো কাস্টম রম চিনবেন না। এটা হচ্ছে আমাদের ফোনের অপারেটিং সিস্টেম। এন্ড্রয়েড তবে অনেক ব্র্যান্ড এর কাস্টমাইজ অপারেটিং সিস্টেম রয়েছে। যেমন আমার ওয়ান প্লাস ফোন এর জন্য অক্সিজেন ওএস। আবার রিয়ালমি ফোন এর জন্য রিয়ালমি উয়াই। অপ্পো ব্র্যান্ড এর রয়েছে কালার ওএস। সব গুলাই এন্ড্রোয়েড তবে কোম্পানি গুলো নিজের মত সাজিয়েছে। ওয়ান প্লাস নাম পেয়েছে একমাত্র অক্সিজেন ওএস এর স্মুথনেস এর কারণে। তবে সেটা অপ্পোর সাথে কলাব করার পর আর ধরে রাখতে পারেনি। অনেক বাজে হয়ে গিয়েছে। আমি অক্সিজেন ওএস ১০ এ যে রকম ফিল পেয়েছিলাম। তার ধারে কাছেও নেই এখন অক্সিজেন ওএস ১২। একদমই ফালতু হয়ে গিয়েছে। যাক প্রতিটা এন্ড্রয়েড ফোন এরই xda ফোরাম রয়েছে। যেখানে এই ফোন এর বিভিন্ন ডেভেলপমেন্ট নিয়ে পোস্ট করা হয়। নানান ধরনের কার্নেল, কাস্টম ওএস, থিম শেয়ার করা হয়। যেহেতু আমি ফোন নিয়ে গবেষণা করতে ভালোবাসি তাই আমি ওসব ফোরামে মাঝে মাঝে চোখ বুলাই। তো গত সপ্তাহে একদিন ঢুকে দেখি নতুন কিছু কাস্টম ওএস এসেছে। একটার নাম Xtended Xt আর অন্য একটার নাম Ancient Os । দুইটা ওএসই এন্ড্রোয়েড ১৩ অপারেটিং বেসড।

whatsapp-interface-1660652_1280.png

Image by Jan Alexander from Pixabay

তো সেখানে দেখে আমার Ancient Os এর সব কিছুই ভালো লাগলো। অনেক অনেক কাস্টমাইজেশন করার সুযোগ রয়েছে। তাই ভাবলাম সুযোগ করে এই ওএস টা ফ্ল্যাশ করবো ফোনে। কিন্তু অফিস আর ভার্সিটির প্যারায় সেই সুযোগ হয়ে উঠেনা। গতকাল বাসায় একটু আগেই পৌছে গিয়েছিলাম। যেহেতু শনিবার ছিলো। রাস্তাও মোটামুটি ফাঁকা ছিলো। বাসায় এসেই খেয়ে দেয়ে বসে পরলাম কাস্টম রম সেটাপ করার। ওয়েবসাইট থেকে ডাউনলোড দিলাম। বেশিক্ষন লাগেনি ডাউনলোড হতে। প্রয়োজনীয় ফাইল গুলো নামিয়ে একটা ফোল্ডারে রেখে দিলাম। এরপর সেটাপ এর পালা। তবে যেহেতু আমার ফোনের বুটলোডার লক করা প্রথমেই সেটা খুলতে হবে। আমিও তাই করলাম। কমান্ড এর মাধ্যমে বুট লোডার আনলক করলাম। এরপর একটা রিকোভারি ফাইল ছিলো সেটা ফ্ল্যাশ দিতে হতো। তবে এখানেই করে বসলাম একটা ভুল। আমার দিতে কমান্ড দিতে হতো - fastboot flash recovery recovery.img

কিন্তু আমি সেটা চেক না করে এটাকে বুট হিসেবে ফ্ল্যাশ দিয়ে দিলাম। যেখানে কমান্ড লিখেছিলাম - fastboot flash boot recovery.img

এর কারণে আমার পুরো প্রসেসটা বুট লুপ এ আটকে যায়। তবে ভয় পাইনি। আমি জানি ঠিক করতে পারবো সব। এবার আবার সঠিক কমান্ড দিয়ে রিকোভারি ফ্ল্যাশ দিলাম। এরপর এডিবি সাইডলোড থেকে রমটা ফ্ল্যাশ দিলাম। কিন্তু সাক্সেস হওয়ার পর ও দেখি ফোন বুট লুপ এ আটকে থাকে। বার বার ফাস্টবুট মোড এ চলে যাচ্ছিলো।

user-interface-1655006_1280.png

Image by 200 Degrees from Pixabay

কি আর করা আবার সব শুরু থেকে করতে হবে। এর জন্য আগে এমএসএম ডাউনলোড টুল দিয়ে ফোন ফ্ল্যাশ করলাম। এরপর আবার বুটলোডার আনলক করে আবার শুরু থেকে ফ্ল্যাশ করলাম। কিন্তু এবারো হলোনা। আর সমস্যাটাও খুজে পেলাম না। প্রথমবার না হয় রিকোভারি বুট ফাইল হিসেবে ফ্ল্যাশ দিয়েছিলাম। এরপর তো সব ঠিক ভাবেই করলাম ২য় বার। অনেক্ষন সময় নিয়ে সমস্যা খোজার ব্যার্থ চেষ্টা করলাম। কোথাও কোনো ভুল খুজে পেলাম না। কি আর করা। আমার সে অক্সিজেন ওএস এই থাকতে হবে। এবার আবার এমএসএম ডাউনলোড টুল দিয়ে ফ্ল্যাশ করলাম। ফোন ফ্ল্যাশ হলো এন্ড্রয়েড ১০ এ। কিন্তু সমস্যা হচ্ছে এন্ড্রয়েড ১০ আর ১১ এ ক্যামেরা কাজ করেনা। তাই প্রথমে ১১ তে গেলাম এরপর ১২ তে। যাক অবশেষে শান্তি। রাতে শুধু কিছু গুরুত্বপূর্ণ এপ্স ডাউনলোড দিয়ে ঘুমিয়ে যাই। কারণ সকাল থেকে আবার অফিস।


তো আজ এই পর্যন্তই। আশা করি ভালো লেগেছে। কমেন্ট করে জানাতে ভুলবেননা। ভালো থাকবেন সবাই। আবার দেখা হবে নতুন এক পোস্ট এ।



░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60607.86
ETH 2620.83
USDT 1.00
SBD 2.52