প্রোগ্রাম এর মার প্যাচ || সুইচ স্টেটমেন্ট দিয়ে Vowel এবং consonant খুজে বের করা।

in আমার বাংলা ব্লগlast year (edited)

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।


সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। দিন কাল কেমন যাচ্ছে আপনাদের। আমার তো সেই যাচ্ছে। আজ অবশ্য আমার ছুটির দিন ছিলো। তাই বন্ধুদের সাথে ঘুরেছি। এ নিয়ে অন্য একদিন পোস্ট দিবো। আজ আবারো মজাদার একটি সি প্রোগ্রাম নিয়ে হাজির হলাম। যদিও এখানের অনেকেই বুঝেন না। তবে বেসিক জিনিশ তো কারো কাজে লাগতেও পারে।


coding-1853305_1920.jpg

Image by Pexels from Pixabay

সি প্রোগ্রামিং

ডিজিটাল এই যুগে সব কিছুই যেনো প্রোগ্রামিং নির্ভর। জীবনের প্রতিটা ধাপই যেনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর আয়ত্বে চলে গেছে। সবখানেই যেনো প্রোগ্রামিং আর প্রোগ্রামিং খেলা। প্রোগ্রাম করতে কিন্তু সেই মজা লাগে। আর প্রোগ্রামিং দেখতেও ভালো লাগে তবে নিজে যদি একটু প্রোগ্রামিং করতে পারি তাইলে যেনো আরো বেশি ভালো লাগে। আমি ছাত্র মেকানিক্যাল এর ছাত্র হলেও প্রোগ্রামিং আমার কাছে খুব ভালো লাগে। এখানে আমার থেকে হাজার গুনে বেশি ভালো অনেক প্রোগ্রামার আছে। সে তুলনায় আমি নস্যি। হেহেহে। তবে প্রোগ্রামিং আমার বেশ ভালো লাগে। মাঝে মাঝে ভাবি আমি যদি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর ছাত্র হতাম। তাহলে হয়তো অনেক ভালো করতে পারতাম। তবে যাক ব্যাপার না। কপালে যা আছে তাই তো হবে।

code-944499_1280.jpg

Image by Lawrence Monk from Pixabay

গত সেমিস্টারে আমাদের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর একটি কোর্স ছিলো। সেই কারনে আমি অনেক গুলো প্রোগ্রামই শিখেছি। পরীক্ষার জন্য ও অনেক প্রোগ্রাম করেছি নিজে। এসাইনমেন্ট এর ক্ষেত্রেও আমি প্রথম থাকতাম। যেটাই স্যার দিতো সেটাই আগে আগে করে ফেলতাম। এমনকি বন্ধুদের প্রোগ্রাম ও আমি নিজেই করে দিতাম। অবশ্য এর কারন হচ্ছে অনেক বন্ধুর বাসায় কম্পিউটার ছিলোনা। এখন আমি যদি তাদের সাহায্য না করি তাইলে আর বন্ধু হলাম কেনো। যাই হোক আগেই বলি আমি নতুন। এখানে অনেক এক্সপার্ট আছেন। আমার ভুল ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

আমার প্রোগ্রামের কোডিং-

#include <stdio.h>
main ()

{
char ch;
printf("\nPlease enter the letter:");
scanf("%c", &ch);
switch(ch)
{
case 'a':
case 'e':
case 'i':
case 'o':
case 'u':
case 'A':
case 'E':
case 'I':
case 'O':
case 'U':
    printf ("\nThe letter is vowel\n");
    break;
default:
    printf("\nThe letter is consonant\n");
}
}

এটি ছিলো আমার পুরো কোডিং৷ এবার আসুন ব্যাখ্যা করা যাক। শুধু মেইন বিষয় গুলো ব্যাখ্যা করলাম। -

char ch;

প্রথমে ক্যারেক্টার টাইপ ভ্যারিয়েবল নিলাম। যেহেতু এগুলো অক্ষর হবে ইংরেজি।


printf("\nPlease enter the letter:"); scanf("%c", &ch);

এবার প্রিন্ট ফাংশন নিলাম যাতে ইনপুট করার জন্য বলে দিলাম। আর সে ইনপুট স্ক্যান ফাংশন দিয়ে স্ক্যান করে নিলাম। অর্থাৎ একটা অক্ষর ইনপুট দেওয়া হবে।


switch(ch) { case 'a': case 'e': case 'i': case 'o': case 'u': case 'A': case 'E': case 'I': case 'O': case 'U':

এবার সুইচ স্টেটমেন্ট নিলাম। যেখানে ১০ টি কেস যুক্ত করলাম। অর্থাৎ ইনপুট এর অক্ষর যদি এগুলোর মধ্যে হয় তাহলে প্রিন্ট করবে এটি vowel.


break; default: printf("\nThe letter is consonant\n");

যদি কেস গুল ব্রেক করে । অর্থাৎ সেগুলর মধ্যে না হয়। থাওলে অক্ষরটি হবে consonant। অর্থাৎ সেটি প্রিন্ট করবে।


চলুন এবার প্রোগ্রাম রান করে দেখা যাক হয়েছে কিনা? -

image.png
image.png

এই ছিলো সেই প্রোগ্রাম রান করার পর একটি স্ক্রিনশট৷

তো এই ছিলো আমার আজকের পোস্ট এর। আশা করি ভালো লাগবে। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

ডিপ্লোমা করে বিএসসি প্রায় শেষের পর্যায়ে চলে এসেছি, এখনো আমার মনে হয় বোধহয় কম্পিউটার ইঞ্জিনিয়ার হলে ভালো হতো। এই একটা জিনিসের প্রতি একটা অন্যরকম ভালোবাসা আমারও কাজ করে। যাই হোক আমার বোধহয় প্রোগ্রামিং এর কোন কোর্স নেই, থাকলে আমিও ট্রাই করতাম কারণ মন থেকেই এগুলো ভালো লাগে।

 last year 

একদম দোস্ত আসলেই। আমার ও তাই মনে হয়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64573.45
ETH 3441.06
USDT 1.00
SBD 2.51