ব্যর্থ প্রেম- সুনীল গঙ্গোপাধ্যায় || কবিতা আবৃত্তি || @razuahmed

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



"কবিতা আবৃত্তি প্রতিযোগিতা

গত সপ্তাহের মতন এই সপ্তাহেও আমাদের @blacks দাদা নতুন একটি কবিতা প্রতিযোগিতা ঘোষণা করেছেন। অনেক ব্যস্ত থাকার কারণে গত সপ্তাহে অংশগ্রহণ করতে পারিনি। তবে এই সপ্তাহে আমার কাজের চাপ কম। তাই অংশগ্রহণ করেই ফেললাম। কবিতাটি রেকর্ড করতে খুব বেগ পেতে হয়েছিলো আমার। ১০ বার এর মতন টেক দিতে হয়েছিলো। কারণ খুব ব্যাকগ্রাউন্ড সাউন্ড ছিলো। একটুও নীরবতা পাচ্ছিলাম না কোনো ভাবেই। একবার তো আমি রাগে আমার কি বোর্ড এ হাত দিয়ে জোরে এক ঘুসি মেরেছিলাম। যাই হোক অবশেষে রেকর্ড করতে সার্থক হয়েছিলাম। তো চলুন আমার কবিতা শুরু করি -



images (17).jpeg


ব্যর্থ প্রেম – সুনীল গঙ্গোপাধ্যায়

প্রতিটি ব্যর্থ প্রেমই আমাকে নতুন অহঙ্কার দেয়
আমি মানুষ হিসেবে একটু লম্বা হয়ে উঠি
দুঃখ আমার মাথার চুল থেকে পায়ের আঙুল পর্যন্ত
ছড়িয়ে যায়
আমি সমস্ত মানুষের থেকে আলাদা হয়ে এক
অচেনা রাস্তা দিয়ে ধীরে পায়ে
হেঁটে যাই
সার্থক মানুষদের আরো-চাই মুখ আমার সহ্য হয় না
আমি পথের কুকুরকে বিস্কুট কিনে দিই
রিক্সাওয়ালাকে দিই সিগারেট
অন্ধ মানুষের শাদা লাঠি আমার পায়ের কাছে
খসে পড়ে
আমার দু‘হাত ভর্তি অঢেল দয়া, আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন
আমি বাড়ি থেকে বেরুই নতুন কাচা
প্যান্ট শার্ট পরে
আমার সদ্য দাড়ি কামানো নরম মুখখানিকে
আমি নিজেই আদর করি
খুব গোপনে
আমি একজন পরিচ্ছন্ন মানুষ
আমার সর্বাঙ্গে কোথাও
একটুও ময়লা নেই
অহঙ্কারের প্রতিভা জ্যোতির্বলয় হয়ে থাকে আমার
মাথার পেছনে
আর কেউ দেখুক বা না দেখুক
আমি ঠিক টের পাই
অভিমান আমার ওষ্ঠে এনে দেয় স্মিত হাস্য
আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও
আঘাত না লাগে
আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।


কবিতার মূল ভাব

সুনীল গঙ্গোপাধ্যায় এর কবিতাটি সত্যি যেনো ব্যর্থ প্রেম কেই নির্দেশ করে। কবি তার কবিতার মাধ্যমে বুঝিয়েছেন প্রতিটা প্রেম চলে যাওয়ার পরই আমাদের নতুন কিছু শিখিয়ে যায়। এক বুক দুঃখ পেলেও অনেক কিছুই আমাদের শেখা হয়। সার্থক মানুষদের যেনো একটুতে হয়না। তারা আরো বেশি পেতে চায়। তবে যে হারায় সেই বুঝে একমাত্র যন্ত্রনা। কারণ কষ্টটা তো দেখানো যায়না। কেউ না দেখলেও অন্তর জ্বলে পুড়ে ছাই হয় ব্যর্থ প্রেমের কারণে।

যখন কেউ ছেড়ে চলে যায় তখন কবির কাছে জগতের বাকি সবাইকে খুব আপন মনে হয়। কিন্তু আমাদের আগে নিজেকে ভালোবাসতে শিখতে হবে। সব সময় অহঙ্কার ঝেরে ফেলতে হবে। কবি হাসির ছলে ঠোটের কোণায় তার অভিমান লুকিয়ে রাখে। বুঝতে দেয়না কাওকে তার ভিতররের কষ্ট। কাউকে দুঃখ ও দেয়না। নিজেই দুঃখ নিয়ে থাকে সব সময়। কারণ জীবন যে কখনো থেমে থাকেনা কারো জন্য।

জানিনা কতটুকু বুঝাতে পারলাম।

images (17).jpeg

ভিডিওতে ব্যবহৃত ক্লিপ ও ব্যাকগ্রাউন্ড মিউজিক এর সোর্স -

১। Video by klimkin from Pixabay

২। Video by Engin Akyurt from Pixabay

৩। Video by Coverr-Free-Footage from Pixabay

৪। Video by Engin Akyurt from Pixabay

৫। Music by Lesfm from Pixabay


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |
Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি খুবই সুন্দর ভাবে এই কবিতাটি আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে খুবই ভালো লাগছে। বিশেষ করে ব্যাকগ্রাউন্ড মিউজিক টা এতটাই বেশি নিরিবিলি যে আপনার কবিতা আবৃত্তি শুনতে অনেক বেশী শ্রুতিমধুর শোনাচ্ছে। কবিতা আবৃত্তিটি খুবই সুন্দর হয়েছে ভাইয়া। আর এই কথাটা একদম যথার্থ, প্রতিটা প্রেম চলে যাওয়ার পরই আমাদেরকে নতুন কিছু শিখিয়ে যায়।

 2 years ago 

আমি আবৃত্তি তেমন ভালো পারিনা। তাও ব্ল্যাকস দাদা দিয়েছেন না অংশগ্রহণ করে পারিওনা।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের বিখ্যাত কবিতা “ব্যর্থ-প্রেম” কবিতাটি আপনি খুবই সুন্দরভাবে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতাটি শুনতে অনেক ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর হবে কবিতাটি আবৃতি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আসলে ক্ষুদ্র একটু চেস্টা যেনো সুন্দর হয়। কেমন হয়েছে জানিনা। তবে চেস্টা করেছি আরকি।

 2 years ago 

মন দিয়ে শুনেছি পুরোটা। অসাধারণ কবিতা আবৃত্তি করেছেন। কবিতার ভাবার্থ বোঝাটা খুব কঠিন। তবে আমার মনে হয় আপনি মোটামুটি খুব সুন্দরভাবে কবিতার ভাবার্থ বোঝাতে পেরেছেন। যদিও আমি কবিতা খুব একটা ভালো বুঝি না। যাহোক সুন্দর ছিল। ধন্যবাদ।

 2 years ago 

আমিও আপনার মত । তেমন বুঝিনা কবিতার ভাবার্থ।

 2 years ago 

বোঝাই যাচ্ছে পোস্ট রেডি করতে আপনাকে অনেক বেগ পেতে হয়েছে কিন্তু সবশেষে দারুন একটি ভিডিও তৈরি করেছেন। আপনার গলাটা কবিতার সঙ্গে বেশ মানিয়ে গেছে। সত্যি বলতে কি আগের প্রতিযোগিতায় আপনার কবিতা আমার শোনা হয়নি। কবিতার জন্য আপনার গলা টি দারুণভাবে ফিট হয়ে গেছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

হ্যা ভাই। ভালোই কষ্ট হয়েছিলো আমার। তাও করতে পেরেছি এটাই অনেক।

 2 years ago 

আপনার কন্ঠে কবিতাটি শুনে খুব ভালো লাগলো আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কবিতাটি আবৃত্তি করেছেন । আশা করি আপনি এই প্রতিযোগিতার প্রথম সারিতে অবস্থান করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ধন্যবাদ।

 2 years ago 

আপনি রিস্টিম ও করেছিলেন দেখেছি। অনেক ভালো লাগলো ভাই। এমন অনুপ্রেরনার জন্য সত্যি অনেক ভালো লাগে।

 2 years ago 

কবিতা আবৃত্তি শুনতে শুনতে অন্য জগতে চলে গিয়েছিলাম। হুট করে শেষ হয়ে গেলো আর এই জগতে ফিরে এলাম।
অনেক সুন্দর আবৃত্তি করেছেন। আর ব্যকগ্রাউন্ড মিউজিক এতো সুন্দর সিলেকশন করেছেন তাই শুনতে আরো বেশি লেগেছে। শুভ কামনা রইলো।

 2 years ago 

ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়ে বিশাল এক কাহিনি আছে। কপিরাইট ফ্রি মিউজিক খুজেছি অনেক গুলো। তারপর Pixabay থেকে এটা ভালো লাগলো। ইউটিউব এ আপ দিলাম। আসলো কপিরাইট ক্লেইম। তারপর পিক্সাবে থেকে এই মিউজিক এর লাইসেন্স নামিয়ে ডিসপিউট করতে হয়েছে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কবিতা কভার করে শেয়ার করেছেন দেখছি। আপনার কন্ঠে এই কবিতাটি শুনে খুবই ভালো লাগলো খুবই চমৎকার ভাবে আপনি উপস্থাপন করেছেন আমাদের মাঝে। আপনি যে এত সুন্দর কবিতা আবৃত্তি করেন সেটা জানতামইনা। ধন্যবাদ আপনাকে আমাদের মানুষের এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই কি এতো ভালো হয়েছে? আমি নিজেও কনফিউসড।

 2 years ago 

ওয়াও!! অসাধারণ আবৃত্তি করেছেন। শুনতে দারুন লাগলো। আমি অভিভূত হলাম।অনেক অনেক দোয়া ও শুভকামনা।♥♥

 2 years ago 

আপনিও দারুণ আবৃত্তি করেন আপু। বেশ ভালো লাগে আমার কাছে।

 2 years ago 

সবার আবৃত্তি এক এক করে শুনছি।আপনার টাও শুনলাম বেশ ভালই তো হয়েছে।তো মশাই এর আগের বার অংশগ্রহণ করলেন না কেনো😍।

 2 years ago 

হেহেহে। ফাটাফাটি হয় আপনার আবৃত্তি। গত বার ইফতার বিতরণ প্রোগ্রাম নিয়ে একটু ব্যস্ত ছিলাম তাই করা হয়নি আরকি। আর আপনি এটায় পোস্ট কবে করবেন। ট্যাগ এ সার্চ করে পেলাম না এখনো।

 2 years ago 

প্রস্তুতি এখনো নেই নাই,তবে কালকে করার প্ল্যান আছে,পরীক্ষার কারণে সময় হয়ে উঠছে না,আজকে থেকে ফ্রি।☺️

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33