নতুন ভাবে ম্যান্ডেলা আর্ট || ডিজিটাল আর্ট #84

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আমি নতুন নতুন কাজ শিখতে ভালোবাসি। আপনারা জানেন যে আমি ডিজিটাল আর্ট করতে খুবই পছন্দ করি। এটা আমার ভালো লাগে। তাই এর নতুন নতুন বিষয় শিখতেও দারুন লাগে। কিছু দিন আমি আমার বন্ধুর সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট দেখে ম্যান্ডেলা আর্ট শিখি। শুরুর দিকে অল্প কিছু শিখেই ডিজাইন বানাই। কিন্তু সুন্দর হতোনা। তবে রঙ করাতে বুঝা যেতোনা। তবে ম্যান্ডেলায় তো রং করা হয়না। আউট লাইন গুলাই যথেষ্ট। তাই আজ নতুন করে কিছু কাজ শিখলাম। স্মুথ অপশন এর বিষয় টা জানতাম না আমি আগে। সেটাই আজ শিখলাম। আর আউট লাইন রঙ করেই নকশা বা ম্যান্ডালা যেটাই বলিনা কেনো করেছি। আমার নিজের কাছে মনে হয়েছে আমার ইম্প্রুভ হয়েছে। বাকিটা আপনারা বলতে পারবেন।


mandala art.png

আমার তৈরি আর্ট

images (17).jpeg

needed things.png


ডিজিটাল আর্ট করতে বেশি কিছু লাগেনা। আমার যা যা লেগেছে-

  • কম্পিউটার
  • Adobe Photoshop CC 2019
  • ফ্রি কাস্টম ব্রাশ Brusheezy! থেকে। এখান থেকে কপিরাইট ফ্রি কাস্টম ব্রাশ প্রিসেট নামাতে পারবেন)

images (17).jpeg

art details.png

অঙ্কনের ধাপ-১

1.png

প্রথমে আমি ফটোশপ ওপেন করে নিউ ফাইল তৈরি করি যার সাইজ রেশিও ২০০০X২০০০ পিক্সেল।


অঙ্কনের ধাপ-২

2.png
প্রথমে আমি আমার নেওয়া পেজটিকে সমান ৮ ভাগে ভাগ করে দাগ কেটে নেই। এর ভিতর ব্রাশ টুল দিয়ে ম্যান্ডেলা আর্ট করবো। ব্রাশ এর জন্য হার্ড রাউন্ড ব্রাশ সিলেক্ট করি। ব্রাশ সাইজ প্রয়োজন মত কমিয়ে বাড়িয়ে ডিজাইন করবো তাই স্পেসিফিক সাইজ বললাম না। তবে শুরু করেছি ৬ পিক্সেল এর ব্রাশ দিয়ে।


অঙ্কনের ধাপ-৩

3.png
এবার আমি লেয়ার এর মাঝ বিন্দু হতে প্রথমে পাতার মত ডিজাইন আঁকি মাঝে গাঢ় করে ভরাট করি।।


অঙ্কনের ধাপ-৪

4.png
একই ভাবে আরো বিভিন্ন রকম এর কিছু আলপনা ডিজাইন যুক্ত করি আমার ম্যান্ডেলাতে। কিছু লাইন মোটা করি। কিছু চিকন থাকে। এতে ডিজাইন সুন্দর দেখায়।


অঙ্কনের ধাপ-৫

5.png
এবার উপরের দিকে বড় করে কিছু ঘর আঁকি। যার মাঝে ফুল এঁকে দেই। যদিও ফুল অতটা স্মুথ হয়নি। আসলে মাউস দিয়ে অত স্মুথ করা যায়না।


অঙ্কনের ধাপ-৬

6.png
ধীরে ধীরে বাইরের দিকে ডিজাইন আরো বারাতে থাকি। উপরের দিকে ঘুরিয়ে পেচিয়ে আরো কিছু আলপনা যুক্ত করি।


অঙ্কনের ধাপ-৭

7.png
এবার আমি কিছু ফোটা যুক্ত করি। ব্রাশ সাইজ ৩ পিক্সেল বানিয়ে। ফোটা গুলোর জন্য নকশা ভালো দেখাবে। কারন যেহেতু আমি ভিতর রঙ করবোনা।


অঙ্কনের ধাপ-৮

8.png
এবার আমি আরো হালকা কিছু ডিজাইন যুক্ত করে নকশা অঙ্কন এর ধাপ শেষ করি। এবার আউট লাইন রঙ করবো।


অঙ্কনের ধাপ-৯

9.png
এবার ম্যান্ডালার লেয়ার টিতে ব্লেন্ডিং অপশন থেকে গ্র্যাডিয়েন্ট ওভারলে যুক্ত করি। ৩ রঙ এর একটি গ্র্যাডিয়েন্ট কালার সিলেক্ট করি। এতে করে নকশা টি সুন্দর দেখায়।


অঙ্কনের ধাপ-১০

10.png
এবার প্রথমে মাঝের অংশ একটু মুছে দিয়ে স্মুথ করি। এখন সুন্দর দেখাচ্ছে। তারপর আমার নাম যুক্ত করে ড্রইং শেষ করি।

images (17).jpeg

final art.png

mandala art.png

ম্যান্ডেলা আর্ট


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।



░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |
Sort:  
 2 years ago 

বেশ দারুন একটা ডিজিটাল আর্ট করেছেন তো। আমার কাছে আপনার ডিজিটাল আর্ট এর নকশা গুলো বেশ ভালো লাগলো। অনেক ক্ষুদ্র ক্ষুদ্র ভাবে ভেতরের ডিজাইনগুলো করেছেন। আমার কাছে এরকম আর্ট গুলো বেশ ভালো লাগে।

 2 years ago 

হেই ধরনের এড গুলো এক হিসাবে সোজা আরেক হিসেবে কঠিন কারণ ক্ষুদ্র ক্ষুদ্র যেগুলো আছে ওগুলো করতে একটু সময় লাগে।

 2 years ago 

নতুন ডিজিটাল মন্ডল আর্ট দেখে বেশ দারুন লাগছে। খুব উপভোগ করেছি। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

জ্বি ভাইয়া চেস্টা করেছি যতটা সম্ভব সুন্দর করার। জানিনা কেমন হয়েছে। দোয়া করবেন।

 2 years ago 

খুবই চমৎকার এবং কালারফুল একটি ম্যান্ডেলা প্রস্তুত করেছেন আমার কাছে খুবই ভালো লেগেছে বিশেষ করে কালার কম্বিনেশন টা একদম চোখ ধাঁধানো হয়েছে

 2 years ago 

নতুন ভাবে নতুন কালার কম্বিনেশন এ ট্রাই করেছি ভাই।

 2 years ago 

ডিজিটাল আর্ট এর মাধ্যমে খুব সুন্দর ম্যান্ডেলা আর্ট করেছেন ভাইয়া। ম্যান্ডেলা আর্ট আমার খুবই পছন্দ। আপনার আর্ট এর কালার কম্বিনেশন টা খুবই সুন্দর লাগছে দেখতে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি ডিজিটাল ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু এতো সুন্দর প্রশংসা করার জন্য। আসলে কাজ শিখতেছি। দোয়া করবেন।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আর্ট দেখতে খুবই সুন্দর লাগছে। ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

জ্বি ভাইয়া। ধাপে ধাপে উপস্থাপনা করার কারন হচ্ছে যেনো সবাই বুঝতে পারে।

 2 years ago 

ভাইয়া আপনার শেয়ার করার ডিজিটাল আর্টটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে ডিজিটাল আর্ট করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ডিজিটাল আর্ট এর মাধ্যমে দারুন এই ম্যান্ডেলা আর্ট করে শেয়ার করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি ভাইয়া। আসলে নতুন নিয়মে নতুন ভাবে করেছি। তাই সুন্দর হয়েছে মনে হচ্ছে।

 2 years ago 

ওয়াও!!! কি সুন্দর করে আপনি নতুন ভাবে ম্যান্ডেলার ডিজিটাল আর্ট করেছেন যা দেখে আমি মুগ্ধ না হয়ে পারলাম না সত্যি অসাধারণ হয়েছে এত সুন্দর একটি ডিজিটাল মানডালা আর্ট করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।♥♥

 2 years ago 

জ্বি আপু। নতুন একটা টুল এর ব্যবহার শিখেছি সেটা দিয়ে আজকে চেস্টা করলাম

 2 years ago 

অনেক ভালো লাগে ডিজিটাল আর্ট।দেখতেও ভালো লাগছে আপনি ম্যান্ডেলার কালার কম্বিনেশন টা অনেক সুন্দর করেছেন। এত সুন্দর একটি ডিজিটাল আর্ট ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ ভাই আপনাকে ।

 2 years ago 

আজ একটা নতুন স্টাইলে কালার করেছি। আগে তো পুরো নকশার ভিতরে রং দিতাম। আজকে নকশার যে আউটলাইন সেগুলোই রং করেছি।

 2 years ago 

ডিজিটাল আর্ট আমার কাছে খুবই ভালো লাগে। ডিজিটাল আর্টের মাধ্যমে আপনি খুব চমৎকারভাবে একটি মেন্ডেলা তৈরি করেছেন। এরকম মেন্ডেলা আমার অনেক ভালো লাগে দেখতে। আপনি খুব সুন্দর ভাবে ও নিখুঁত খুব ভাবে এঁকেছেন তাই অনেক ভালো লাগলো দেখে।

 2 years ago 

আজ নতুন ভাবে ম্যান্ডেলা ট্রাই করলাম আপু।

Coin Marketplace

STEEM 0.24
TRX 0.11
JST 0.032
BTC 61482.47
ETH 2990.09
USDT 1.00
SBD 3.67