একটি চাঁদনী রাতের ল্যান্ডস্কেপ || ডিজিটাল আর্ট #83

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



আজ আবারো একটি ডিজিটাল আর্ট নিয়ে হাজির হইলাম।ডিজিটাল আর্ট এর প্রেমিক আমি। আজ দিন টা ভালোই গরম ছিলো। মানে ভালো পরিমান এর গরম লাগতেছে আজকে হঠাৎ । তবে চিন্তা নাই বর্ষাকাল বৃষ্টি আসবে শিগ্রই। এবার মেইন কথায় আসি। হঠাৎ একটা আর্ট দেখলাম অনলাইনে। সেটি ছিলো সূর্যাস্তের। তখন আমি আমার আর্ট এর কনসেপ্ট পেয়ে যাই। কিন্তু শেষবার যে আর্ট করেছি সেটিও ছিলো সূর্যাস্তের তাই বুদ্ধি করে আজকের আর্টটি চাঁদনী রাত এর উপর করেছি। মজার বিষয় হচ্ছে এটি আমার বাংলা ব্লগ এর ডিস্কোর্ড এর স্ট্রিম রুম এ লাইভ দেখিয়েছি যদিও দেখেছে শুধু সিয়াম ভাই আর ফেনসি আপু।


Moon night scape.png

আমার তৈরি আর্ট

images (17).jpeg

needed things.png


ডিজিটাল আর্ট করতে বেশি কিছু লাগেনা। আমার যা যা লেগেছে-

  • কম্পিউটার
  • Adobe Photoshop CS6
  • ফ্রি কাস্টম ব্রাশ Brusheezy! থেকে। এখান থেকে কপিরাইট ফ্রি কাস্টম ব্রাশ প্রিসেট নামাতে পারবেন)
  • অরিনিক প্লাগিন

images (17).jpeg

art details.png

অঙ্কনের ধাপ-১

1.png

প্রথমে আমি ফটোশপ ওপেন করে নিউ ফাইল তৈরি করি যার সাইজ রেশিও ২০০০X১১২৪পিক্সেল।


অঙ্কনের ধাপ-২

2.png
প্রথমে একটি লেয়ার খুলি। তারপর লেসো টুল দিয়ে প্রথমে সামনের দিকের মাটির অংশ একে দেই। তারপর এটিকে কালো রঙ দিয়ে পেইন্ট বাকেট টুল এর মাধ্যমে রঙ করি।


অঙ্কনের ধাপ-৩

3.png
এবার ব্যাকগ্রাউন্ড এ একটি গ্র্যাডিয়েন্ট রঙ যুক্ত করি। যেহেতু চাঁদনী রাত হবে সে হিসাবে গ্র্যাডিয়েন্ট কালার পছন্দ করি।


অঙ্কনের ধাপ-৪

4.png
এবার নতুন একটি লেয়ার ক্রিয়েট করে সেটিতে এলিপ্টিকাল মারকিউ টুল দিয়ে একটি চাঁদ এঁকে দেই।


অঙ্কনের ধাপ-৫

5.png
এবার চাঁদ এর লেয়ার টি কপি করি। তারপর কপি করা লেয়ার এ গোজিয়ান ব্লার ফিল্টার যুক্ত করি। এখন মনে হবে চাঁদ থেকে আলো বিকিরণ হচ্ছে।


অঙ্কনের ধাপ-৬

6.png
এবার জেনারেল ব্রাশ টুল থেকে হার্ড রাউন্ড ব্রাশ টুল সিলেক্ট করি। তারপর এর মাধ্যমে আকাশে অনেক তারা এঁকে দেই। এগুলো ঝিকিমিকি তারা হয়েছে।


অঙ্কনের ধাপ-৭

7.png
এবার নতুন আরো একটি লেয়ার খুলে সেটিতে কাস্টম ব্রাশ টুল এর মাধ্যমে কিছু মরা গাছ যুক্ত করি। মানে পাতাবিহীন গাছ।


অঙ্কনের ধাপ-৮

8.png
এবার প্রথমে বানানো মাটির লেয়ার এ কিছু ঘাস লতা পাতার মতন যুক্ত করি ব্রাশ টুল এর মাধ্যমে। যেনো মনে হয় অনেক দিন ধরে এই পাথর গুলা তে ঘাস জন্মেছে।


অঙ্কনের ধাপ-৯

9.png
এবার অরিনিক প্লাগিন এর মাধ্যমে চাঁদ এর গ্লো বৃদ্ধি করি। লালচে চাঁদ মনে হচ্ছে এখন।


অঙ্কনের ধাপ-১০

10.png
এবার একটু কালার কারেকশন করি। তারপর শেষে আমার নাম যুক্ত করে ড্রইং সম্পন্ন করি।

images (17).jpeg

final art.png

Moon night scape.png

চাঁদনী রাতের দৃশ্য।


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।



░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |
Sort:  
 2 years ago 

অনেক অসাধারণ একটি চাঁদনী রাতের দৃশ্য এঁকেছেন। আমার কাছে আপনার ডিজিটাল আর্ট বেশ ভাল লেগেছে দেখে। বিশেষ করে গাছ গুলো দেখতে অনেক আকর্ষণীয় হয়েছে। তাছাড়া আকাশে তারাগুলো অনেক জ্বলজ্বল করে জ্বলছে।

 2 years ago 

হুম আকাশে মিটিমিটি তারা গুলো আঁকতে বেশ ভালোই সময় লেগেছিলো। তাও চেয়েছি যেনো সুন্দর হয়।

চাঁদনী রাতের ল্যান্ডস্কেপ টি খুব সুন্দর হয়েছে। ডিজিটাল আর্ট এর মাধ্যমে খুব সুন্দর ভাবে চাঁদনী রাতের দৃশ্যটি অংকন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপিনাকে নিতুন কিছু শিখানোর জন্য। শুভকামনা রইলো।

 2 years ago 

চাঁদনী রাতের বিষয় টা আমার কাছে খুব ভালো লাগে৷

 2 years ago 

ডিজিটাল আর্টের মাধ্যমে খুব সুন্দর একটি চাঁদনী রাতের আর্ট করেছেন ভাইয়া। খুব সুন্দর ভাবে এবং নিখুঁতভাবে ড্রইং টি করেছেন। চাঁদ টি কে বেশ উজ্জ্বল লাগছে দেখতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি ডিজিটাল আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হুম আপু। চাঁদ উজ্জ্বল করার ক্ষেত্রে অরিনিক প্লাগিন ব্যবহার করেছি আমি। আর এধরনের কাজ করতে খুবই ভালো লাগে আমার কাছে।

 2 years ago 

দারুণ হয়েছে,, কবে যে আমারে শিখাবেন।আমি তো সব ভুলে গিয়েছি।দারুন হয়েছে আপনার ডিজিটাল আর্ট টা।স্টিম রুমে দেখালেন অথচ আমারে ডাকলেন না কষ্ট পেলাম।😭

 2 years ago 

আমি যখন জেনারেল চ্যাট এ বলেছিলাম তখন তো আপনি ছিলেন। কিন্তু হঠাৎ কই যেনো চলে গেলেন। সমস্যা নাই সামনে টিউটোরিয়াল দিবোনে।

 2 years ago 

আমি তো দেখেনি,দেখলে অব্যশই থাকতাম।

 2 years ago 

চাঁদনী রাতের খুবই সুন্দর কালারফুল এবং মনমুগ্ধকর একটি দৃশ্য প্রস্তুত করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো শুভেচ্ছা রইল আপনার জন্য 🌹

 2 years ago 

আসলে চাঁদনী রাতটাই যে সুন্দর হয় ভাই। তাইতো ছবিতেও চাঁদনী রাত ফুটে উঠে।

 2 years ago 

ওয়াও! ভাই চাঁদনী রাতের চাঁদটা কে দেখে এতটা ভালো লাগছে যা বলে ভাষায় প্রকাশ করার মতো না। আমারতো মন চাচ্ছে ওই মুহূর্তটা যদি এখন পেতাম খুব এনজয় করতাম। অসংখ্য ধন্যবাদ চমৎকার একটি ডিজিটাল আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

ঠিক ভাইয়া। এমন মুহুর্ত উপভোগ করতে পারলো সেই হতো। সমস্যা নাই আশা করি একদিন ঠিকি এমন মুহুর্তের সাক্ষি হতে পারবেন।

 2 years ago 

আপনার ডিজিটাল অংকন যত দেখি ততই ভালো লাগে, আজকে আপনি চাঁদনী রাতে অপরূপ সৌন্দর্যময় এই ডিজিটাল অংকনটি করেছেন। সত্যিই ধাপে ধাপে উপস্থাপন দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

ডিজিটাল অঙ্কন করতে আমি খুবই ভালোবাসি তাই সব সময় চেস্টা করি সুন্দর করে ডিজিটাল আর্ট গুলো করতে। ভালোলাগার জিনিশ গুলো করতেও সেই লাগে।

 2 years ago 

একটি চাঁদনী রাতের ল্যান্ডস্কেপ অসাধারণ হয়েছে। চাঁদ দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার এসব ডিজিটাল আর্ট আমার ভীষণ ভালো লাগে। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনারা মুগ্ধ হন দেখেই তো আমি অনুপ্রেরণা পাই। আরো সুন্দর আর্ট করতে যা আমাকে অনেক সাহায্য করে।

 2 years ago 

ডিজিটাল আর্ট এর মাধ্যমে চাঁদনী রাতের দৃশ্য খুবই চমৎকার হয়েছে। আমার কাছে খুবই ভালো লাগে ডিজিটাল আর্ট গুলো। তবে আমি আপনাদের মত চমৎকারভাবে আঁকাআঁকি করতে পারি না। অনেক ভালোলাগলো আপনার আজকের ডিজিটাল আর্টি।

 2 years ago 

অই ধিরে ধিরে ট্রাই করতে করতে পারবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60157.20
ETH 2416.98
USDT 1.00
SBD 2.43