একটি ডিজিটাল ম্যান্ডেলা/নকশা অঙ্কন || ডিজিটাল আর্ট #72

in আমার বাংলা ব্লগ2 years ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। ভার্সিটি ভর্তি হওয়ার পর ব্যস্ততা যেনো ছাড়ছেই না। লেগেই থাকে সব সময়। চেস্টা করি সব ব্যস্ততার পর ও যেনো আমার প্রানের প্রিয় আমার বাংলা ব্লগ এ সময় দেওয়ার। কারণ এখানে মানুষ দের সাথে যোগাযোগ না হলে কেমন জানি লাগে। সবাই খুব আপন হয়ে গেছে এখানের। বরাবর এর মতন আজো একটি ডিজিটাল আর্ট নিয়ে হাজির হলাম। আজ একটি ডিজিটাল ম্যান্ডেলা বা নকশা যেটাই বলি না কেনো করবো আরকি। আশা করি সবাই সাথেই থাকবেন। তো চলুন বক বক না করে আমার আর্ট এ চলে যাই।


mandala 2.png

আমার তৈরি আর্ট

images (17).jpeg

needed things.png


ডিজিটাল আর্ট করতে বেশি কিছু লাগেনা। আমার যা যা লেগেছে-

  • কম্পিউটার
  • Adobe Photoshop CS6
  • ফ্রি কাস্টম ব্রাশ Brusheezy! থেকে। এখান থেকে কপিরাইট ফ্রি কাস্টম ব্রাশ প্রিসেট নামাতে পারবেন)

images (17).jpeg

art details.png

অঙ্কনের ধাপ-১

1.png

প্রথমে আমি ফটোশপ ওপেন করে নিউ ফাইল তৈরি করি যার সাইজ রেশিও ২০০০X২০০০ পিক্সেল।


অঙ্কনের ধাপ-২

2.png
প্রথমে আমি আমার নেওয়া পেজটিকে সমান ১০ ভাগে ভাগ করে দাগ কেটে নেই। এর ভিতর ম্যান্ডেলা আর্ট করবো।


অঙ্কনের ধাপ-৩

3.png
এবার আমি লিগাসি ব্রাশ টুল থেকে হার্ড রাউন্ড ব্রাশ টুল ব্যবহার করে ৭ পিক্সেল সাইজ সিলেক্ট করি। তারপর পেজ এর মাঝ বরাবর থেকে আমার ডিজাইন অঙ্কন শুরু করি।


অঙ্কনের ধাপ-৪

4.png
একই ভাবে আরো বিভিন্ন রকম এর কিছু আলপনা যুক্ত করি আমার ম্যান্ডেলাতে। মাঝেও কিছু ডিজাইন যুক্ত করি।


অঙ্কনের ধাপ-৫

5.png
ব্রাশ টুল দিয়ে আরো কিছু অঙ্কন যুক্ত করি।


অঙ্কনের ধাপ-৬

6.png
ধীরে ধীরে বাইরের দিকে ডিজাইন আরো বড় করতে থাকি।


অঙ্কনের ধাপ-৭

7.png
এবার আমি আরো কিছু আলপনা যুক্ত করে আমার ড্রইং সম্পন্ন করি।


অঙ্কনের ধাপ-৮

8.png
এবার আমি পেইন্ট বাকেট টুল দিয়ে রঙ করা শুরু করি। প্রথমে কমলা রঙ যুক্ত করি।


অঙ্কনের ধাপ-৯

9.png
ম্যান্ডেলার মাঝের অংশের রঙ করা শেষ করি।


অঙ্কনের ধাপ-১০

10.png
এবার সম্পূর্ণ ড্রইং শেষ করে ব্যাকগ্রাউন্ড এ একটি গ্র্যাডিয়েন্ট কালার যুক্ত করি। তারপর আমার নাম যুক্ত করে ড্রইং শেষ করি।

images (17).jpeg

final art.png

mandala 2.png

ম্যান্ডেলা আর্ট


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।



░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

New Project.gif

⋆ 🎀 𝒞😍𝓃𝓃𝑒𝒸𝓉 𝑀𝑒 🏵𝓃 🎀 ⋆
Discord | Twitter | Facebook
Steemit |Instagram | Youtube |
Sort:  
 2 years ago 

কীভাবে যে এত সুন্দর সুন্দর ডিজিটাল আর্ট করেন আপনারা। প্রত্যেকটি আর্ট দেখে জাস্ট মুগ্ধ হয়ে যায় ভাইয়া। দেখেই বুঝা যায় অনেক সময় এবং ধৈর্য নিয়ে করেন। বেশ চমৎকার লাগছে এটি দেখতে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এবং আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এই একটু প্র্যাক্টিস আরকি। শুরুতে তো কিছুই পারতাম না। তারপর প্র্যাকটিস করতে করতে আরকি হয়ে গেলো।

 2 years ago 

ভাইয়া আপনি তো দেখছি খুবই সুন্দর করে একটি ডিজিটাল ম্যান্ডেলা আর্ট করেছেন। আর এই ম্যান্ডেলার আমার কাছে দেখতে খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ও নিখুঁত করে ডিজিটল আর্টের মাধ্যমে ম্যান্ডেলা টি সম্পন্ন করেছেন, তার প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

হুম ভাই ডিজিটাল ম্যান্ডেলা ভালোই হয়। তবে হাতে আঁকা ম্যান্ডেলা গুলো বেশি পার্ফেক্ট হয়। তবে আমি হাতে আঁকতে পারিনা। তবে চেস্টা করেছি ডিজিটালি করার।

 2 years ago 

এই ম্যান্ডেলা আর্ট দেখেই আমার কাছে বেশ সহজ মনে হচ্ছে। আমার সর্বোচ্চ ৫-৭ মিনিট লাগবে। আপনি খুব সুন্দর ভাবে ধাপগুলো উপস্থাপন করেছেন। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা। এভাবেই এগিয়ে যান বহুদূর।

 2 years ago 

করতে পারলে সব কিছুই সোজা। সেটা ম্যান্ডেলা হোক আর ট্রেসিং করে আর্ট হোক। ডিজিটালি জিনিশ গুলা আমাদের সহজ ভাবে করার জন্যই দিয়েছে। আমি সেটাই কাজে লাগাচ্ছি। তবে ফটোশপ দিয়ে সব কমপ্লিট ৫-৭ মিনিট এ করতে পারবেন না। যদি পারেন তাহলে বলবো আপনি ফটোশপ এর মাস্টার। একটা করে দেখাইয়েন বুঝতে পারবো। ধন্যবাদ মূল্যবান মতামত এর জন্য।

 2 years ago 

বাহ ভাই ডিজিটাল আর্টের মাধ্যমে দারুন একটি ম্যান্ডেলা অঙ্কন করেছেন। ম্যান্ডেলায় সুন্দর সুন্দর রং ব্যবহার করার কারণে ম্যান্ডেলাটি দেখতে আরও বেশি আকর্ষণীয় লাগছে। সব মিলিয়ে আপনার পোস্টটি আমার কাছে খুবই ভালো লাগলো। ধন্যবাদ।

 2 years ago 

হুম ভাইয়া নতুন শিখেছি এই ম্যান্ডেলা আর্ট। ইম্প্রুভ করার চেস্টা করছি দিন দিন।

 2 years ago 

এই ম্যান্ডেলা টি আমার কাছে খুবই ভালো লেগেছে আপনি অসাধারণ ভাবে ডিজিটাল আর্টের মাধ্যমে ম্যান্ডেলা টি অঙ্কন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্ট টি আপনার ভালো লেগেছে যেনে অনুপ্রাণিত হলাম।

 2 years ago 

ম্যান্ডেলার ডিজিটাল চিত্র অংকন দেখে মুগ্ধ হলাম ।আসলেই এই ধরনের ডিজিটাল চিত্র অঙ্কন করতে অনেক দক্ষতা থাকতে হয় ।যেটা আপনি প্রতিনিয়ত প্রমাণ করে চলেছেন আমার কাছে অনেক ভালো লাগলো।

 2 years ago 

ঠিক বলেছেন। একটু দক্ষতা অবশ্যই দরকার। সেটা যত সহজ চিত্রই হোক।

 2 years ago 

ভাইয়া আপনি দেখতেছি অনেক সুন্দর করে ডিজিটাল আর্টের মাধ্যমে ম্যান্ডালা আর্ট করতেছেন, এর আগেও আপনার ডিজিটাল আর্টের ম্যান্ডালা আর্ট দেখেছি খুব সুন্দর করে আপনি আর্ট গুলো সম্পুর্ন করেন, আপনার ডিজিটাল আর্ট গুলো এমনিতেই খুব ভালো লাগে, যাইহোক আপনার আজকের ম্যান্ডালা আর্ট দেখে খুবই ভালো লাগলো, এভাবেই সামনে এগিয়ে চলুন ভাইয়া, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

অত বেশি সুন্দর হয়নি ভাইয়া। কারণ আমি নতুন ম্যান্ডেলা আর্ট এ। শিখতেছি এখনো।

 2 years ago 

আজকের ডিজিটাল ম্যান্ডেলা আর্ট টিও অনেক সুন্দর করে করেছেন। রং মনে হচ্ছে বেশি ব্যবহার করেছেন। চোখে লাগছে। তবে দেখতে মন্দ লাগছে না। অনেক ভাল ভাবে বরননাও করেছেন। ধন্যবাদ ভাই।

 2 years ago 

হুম ভাই একটু উজ্জ্বল রঙ ব্যবহার হয়ে গেছে বেশি তাই আর কি এমন মনে হচ্ছে।

 2 years ago 

খুব চমৎকার একটি পন্থা অবলম্বন করে অসাধারণ একটি ডিজিটাল আর্ট বা মেন্ডেলা তৈরি করেছেন।কালার গুলো খুব সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আসলে কালার কম্বিনেশন নিয়ে একটু চিন্তিত ছিলাম আমি।

 2 years ago 

ওয়াও কি সুন্দর করে খুব সহজে আপনি একটি ডিজিটাল ম্যান্ডেলা/নকশা অঙ্কন || ডিজিটাল আর্ট আমাদের সাথে শেয়ার করেছেন যা দেখে আমি মুগ্ধ।আপনার ম্যান্ডেলা অংকন করার প্রক্রিয়াটি আমার কাছে খুব সহজ মনে হয়েছে।♥♥

 2 years ago 

হ্যা আপু। একটু সহজই বলা চলে। আপনিও সহজ করে ম্যান্ডেলা অঙ্কন করে ফেলতে পারেন। ভালো হবে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 68916.78
ETH 3733.42
USDT 1.00
SBD 3.73